ওমিক্রণ ভাইরাস কি এবং ওমিক্রণের লক্ষণ

ওমিক্রণ ভাইরাস কি

ওমিক্রণ করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ,ওমিক্রণ ভাইরাস কি এবং ওমিক্রণের লক্ষণ

২০১৯ সালে চীনের উহান প্রদেশে করানোর প্রথম সংক্রমণ দেখা যায়। এরপর তা বিশ্বব্যাপি ছড়িয়ে পরে। করোনা ভাইরাস নিয়ে গবেষণা শুরু হলে এর বেশ কয়েকটি ভ্যারিয়েন্ট ধরা পড়ে। এর মধ্য থেকে সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় ‘ওমিক্রণ’ নামক অতি আতঙ্কিত করোনার নতুন ভ্যারিয়েন্ট ধরা পড়ে ।

২৬ নভেম্বর ২০২১-এ, WHO ভাইরাস বিবর্তনের (TAG-VE) বিষয়ে WHO-এর প্রযুক্তিগত উপদেষ্টা গ্রুপের পরামর্শে B.1.1.529 উদ্বেগের একটি বৈকল্পিক, যার নাম ওমিক্রন মনোনীত করেছে। বর্তমানে ওমিক্রণ ভ্যারিয়েন্ট সম্পর্কে যা জানা যায় তার একটি সারসংক্ষেপ তুলে ধরা হল —

👉 আরোও দেখুনঃ আশরাফ সিদ্দিকী কে জেনে নিন

👉 আরোও দেখুনঃ 2020 সালে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার জিতেছেন কে

👉 আরোও দেখুনঃ মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠার ইতিহাস

👉 আরোও দেখুনঃ রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী

ওমিক্রন সম্পর্কে বর্তমান জ্ঞান

দক্ষিণ আফ্রিকা এবং সারা বিশ্বের গবেষকরা Omicron-এর অনেক দিককে আরও ভালভাবে বোঝার জন্য গবেষণা পরিচালনা করছেন এবং এই গবেষণার ফলাফলগুলি উপলব্ধ হওয়ার সাথে সাথে শেয়ার করবে।

ট্রান্সমিসিবিলিটি

ডেল্টা সহ অন্যান্য ভেরিয়েন্টের তুলনায় ওমিক্রন বেশি সংক্রমণযোগ্য (যেমন, ব্যক্তি থেকে ব্যক্তিতে আরও সহজে ছড়িয়ে পড়ে) কিনা তা এখনও স্পষ্ট নয়। দক্ষিণ আফ্রিকা অঞ্চলে সংক্রমণ পরীক্ষা করা লোকের সংখ্যা বেড়েছে, তবে এটি ওমিক্রণ বা অন্যান্য কারণে হয়েছে কিনা তা জানার জন্য গবেষণা চলছে। এছাড়া ভারতেও ওমিক্রণ ভ্যারিয়েন্ট সংক্রমণের ঝুঁকি অত্যধিক মাত্রায়।

ওমিক্রণ ভাইরাস রোগের তীব্রতা

ডেল্টা সহ অন্যান্য রূপের সংক্রমণের তুলনায় ওমিক্রনের সংক্রমণ আরও গুরুতর রোগের কারণ কিনা তা এখনও স্পষ্ট নয়। প্রাথমিক তথ্য থেকে জানা যায় যে দক্ষিণ আফ্রিকায় হাসপাতালে ভর্তির হার বাড়ছে, তবে এটি ওমিক্রনের নির্দিষ্ট সংক্রমণের ফলে সংক্রামিত হওয়ার সামগ্রিক সংখ্যা বৃদ্ধির কারণে হতে পারে। Omicron-এর সাথে সম্পর্কিত লক্ষণগুলি অন্যান্য রূপগুলির থেকে আলাদা বলে পরামর্শ দেওয়ার জন্য বর্তমানে কোনও তথ্য নেই। প্রাথমিক রিপোর্ট করা সংক্রমণগুলি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মধ্যে ছিল – অল্পবয়সী ব্যক্তিদের মধ্যে যাদের হালকা রোগের প্রবণতা রয়েছে – তবে ওমিক্রন ভেরিয়েন্টের তীব্রতার মাত্রা বুঝতে কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ সময় লাগবে। বিশ্বব্যাপী প্রভাবশালী ডেল্টা ভেরিয়েন্ট সহ COVID-19-এর সমস্ত রূপগুলি গুরুতর রোগ বা মৃত্যু ঘটাতে পারে, বিশেষ করে সবচেয়ে দুর্বল লোকেদের জন্য।

👉 আরোও দেখুনঃ ক্যান্সার প্রতিরোধের সহজ উপায়

👉 আরোও দেখুনঃ কিডনি রোগীর খাদ্য তালিকা

পূর্ববর্তী SARS-CoV-2 সংক্রমণের কার্যকারিতা

প্রাথমিক প্রমাণগুলি পরামর্শ দেয় যে উদ্বেগের অন্যান্য রূপের তুলনায় ওমিক্রনের এই রূপ পুনরায় সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে, (অর্থাৎ, যাদের আগে COVID-19 ছিল তারা ওমিক্রন দিয়ে আরও সহজে পুনরায় সংক্রমিত হতে পারে) তবে তথ্য সীমিত। এই বিষয়ে আরও তথ্য আগামী দিন এবং সপ্তাহগুলিতে জানা যাবে।

ভ্যাকসিনের কার্যকারিতা

ডব্লিউএইচও কারিগরি অংশীদারদের সাথে কাজ করছে যাতে ভ্যাকসিন সহ আমাদের বিদ্যমান প্রতিরোধ ব্যবস্থার উপর এই বৈকল্পিকের সম্ভাব্য প্রভাব বোঝা যায়। প্রভাবশালী সঞ্চালন বৈকল্পিক ডেল্টা সহ গুরুতর রোগ এবং মৃত্যু কমাতে ভ্যাকসিনগুলি গুরুত্বপূর্ণ। বর্তমান ভ্যাকসিনগুলি গুরুতর রোগ এবং মৃত্যুর বিরুদ্ধে কার্যকর রয়েছে।

বর্তমান ওমিক্রণ ভাইরাস পরীক্ষার কার্যকারিতা

ব্যাপকভাবে ব্যবহৃত পিসিআর পরীক্ষাগুলি ওমিক্রনের সংক্রমণ সহ সংক্রমণ সনাক্ত করে চলেছে, যেমনটি আমরা অন্যান্য রূপগুলির সাথেও দেখেছি। দ্রুত অ্যান্টিজেন সনাক্তকরণ পরীক্ষা সহ অন্যান্য ধরণের পরীক্ষার উপর কোন প্রভাব আছে কিনা তা নির্ধারণের জন্য গবেষণা চলছে।

বর্তমান চিকিৎসার কার্যকারিতা

কর্টিকোস্টেরয়েড এবং IL6 রিসেপ্টর ব্লকারগুলি এখনও গুরুতর COVID-19 রোগীদের পরিচালনার জন্য কার্যকর হবে। Omicron ভেরিয়েন্টে ভাইরাসের কিছু অংশের পরিবর্তনের কারণে অন্যান্য চিকিৎসাগুলি এখনও কার্যকর কিনা তা দেখতে মূল্যায়ন করা হবে।

বর্তমানে, WHO ওমিক্রনকে আরও ভালভাবে বোঝার জন্য বিশ্বজুড়ে বিপুল সংখ্যক গবেষকের সাথে সমন্বয় করছে। বর্তমানে চলমান বা শীঘ্রই চলমান গবেষণার মধ্যে রয়েছে সংক্রমণযোগ্যতার মূল্যায়ন, সংক্রমণের তীব্রতা (লক্ষণগুলি সহ), ভ্যাকসিনের কার্যকারিতা এবং ডায়াগনস্টিক পরীক্ষা এবং চিকিৎসার কার্যকারিতা।

WHO দেশগুলিকে ক্লিনিকাল বৈশিষ্ট্য এবং রোগীর ফলাফলগুলি দ্রুত বর্ণনা করার জন্য WHO COVID-19 ক্লিনিকাল ডেটা প্ল্যাটফর্মের মাধ্যমে হাসপাতালে ভর্তি রোগীর ডেটা সংগ্রহ এবং তা শেয়ার করার জন্য উৎসাহিত করছে।

আগামী দিন এবং সপ্তাহগুলোতে আরও তথ্য বেরিয়ে আসবে। WHO-এর TAG-VE ডেটা উপলভ্য হওয়ার সাথে সাথে পর্যবেক্ষণ ও মূল্যায়ন চালিয়ে যাবে এবং মূল্যায়ন করবে কিভাবে Omicron-এর মিউটেশন ভাইরাসের আচরণকে পরিবর্তন করে।

ওমিক্রণ প্রতিরোধে মানুষের করণীয়

COVID-19 ভাইরাসের বিস্তার কমাতে ব্যক্তিরা সবচেয়ে কার্যকরী পদক্ষেপ নিতে পারে। আর তা হল অন্যদের থেকে কমপক্ষে ১ মিটার শারীরিক দূরত্ব বজায় রাখা; একটি ভাল ফিটিং মাস্ক পড়া,ঘরের বায়ুচলাচল উন্নত করতে জানালা খুলে রাখা, খারাপভাবে বায়ুচলাচল করে বা জনাকীর্ণ স্থান এড়িয়ে চলা; হাত পরিষ্কার রাখা; কাশি বা হাঁচি হলে টিস্যু ব্যাবহার করা এবং টিকা গ্রহণ করা। সর্বোপরি, প্রয়োজন না হলে ঘরে অবস্থান করা।

আরোও দেখতে পারেনঃ 

🔥🔥  যে ৫ টি সবজি কখনও খাবেনা 🔥🔥

🔥🔥  ওজন না বাড়ার কারণ জেনে নিন 🔥🔥

🔥🔥 মাথা ব্যাথা হলে করণীয় 🔥🔥

🔥🔥 গ্যাস্ট্রিক দূর করার উপায় 🔥🔥