মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠার ইতিহাস

মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন সম্রাট বাবর। তিনি মধ্য এশিয়ায় তুর্কি-মঙ্গোল রাজবংশের শাসক ছিলেন। তিনি তার পিতার কাছ থেকে তৈমুর লং এবং তার মায়ের কাছ থেকে চেঙ্গিস খানের উত্তরাধিকারী। মধ্য এশিয়া থেকে নির্বাসিত, বাবর তার ভাগ্য অর্জনের জন্য ভারতে আসেন।

বাবর নিজেকে কাবুলের শাসক হিসেবে প্রতিষ্ঠিত করেন এবং আফগানিস্তান থেকে খাইবার গিরিপথ দিয়ে ভারতে প্রবেশ করেন। পানিপথের যুদ্ধে বিজয়ের পর বাবরের বাহিনী উত্তর ভারতের অধিকাংশ এলাকা দখল করে নেয়। তবে, তিনি তার শাসন প্রতিষ্ঠা করতে দীর্ঘ সময় নেন।

আরও পড়ুনঃ

[★★★]  2020 সালে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার জিতেছেন কে

[★★★]  ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করার ৫ টি উপায়

[★★★]  রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী

ছেলে হুমায়ুনের আমলেও অস্থিরতা ছড়িয়ে পড়ে। হুমায়ুনকে উৎখাত করা হয় এবং ভারত পারস্যে পালিয়ে যায়। পারস্যের সাফাভিদরা হুমায়ুনের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে এবং মুঘল সাম্রাজ্যে পারস্যের সাংস্কৃতিক প্রভাব বাড়তে থাকে। পারস্যের সাহায্যে হুমায়ুন মুঘল ক্ষমতা পুনঃপ্রতিষ্ঠিত করেন। এর কিছুকাল পরে, হুমায়ুন একটি দুর্ঘটনায় মারা যান এবং তার পুত্র আকবর নাবালক হিসাবে সিংহাসনে আরোহণ করেন। আকবরের পরামর্শদাতা বাইরাম খান আকবরকে ভারতে মুঘল সাম্রাজ্যের ভিত্তি মজবুত করতে সাহায্য করেছিলেন।

যুদ্ধ ও কূটনীতির মাধ্যমে আকবর সর্বত্র তার সাম্রাজ্য বিস্তার করতে সক্ষম হন। তিনি ভারতের সামাজিক গোষ্ঠীগুলির সামরিক অভিজাতদের থেকে তাঁর অনুগত একটি নতুন অভিজাত গোষ্ঠী গঠন করেছিলেন। তারা একটি উন্নত সরকারী ব্যবস্থা এবং সাংস্কৃতিক উন্নয়নে অবদান রেখেছে। আকবর ইউরোপীয় বাণিজ্য কোম্পানির সাথে বাণিজ্য বৃদ্ধি করেন। আকবর বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে ব্যবধান দূর করার জন্য দীন-ই-ইলাহী নামে একটি নতুন ধর্ম তৈরি করেন। তবে এই ধর্মের প্রসার ঘটেনি।

আকবরের পুত্র সম্রাট জাহাঙ্গীর স্বচ্ছলভাবে শাসন করতেন। যাইহোক, জাহাঙ্গীর *****তে অভ্যস্ত হয়ে পড়েছিলেন এবং রাষ্ট্রীয় বিষয়গুলি অনুসরণ করতে অনিচ্ছুক ছিলেন এবং আদালতে বিদ্রোহীদের দ্বারা প্রভাবিত হয়েছিলেন।

জাহাঙ্গীরের পুত্র শাহজাহানের শাসনামল মুঘল দরবারের গৌরবের জন্য বিখ্যাত ছিল। এই সময়ে অনেক বিলাসবহুল ভবন নির্মিত হয়েছিল, যার মধ্যে একটি ছিল তাজমহল। সে সময় আদালত পরিচালনার খরচ রাজস্ব ছাড়িয়ে যায়।

শাহজাহান অসুস্থ হওয়ার পর তার জ্যেষ্ঠ পুত্র দারাশিকো তার পৃষ্ঠপোষক হন। শাহজাহানের পুত্রদের মধ্যে সিংহাসনের জন্য একটি প্রতিযোগিতায় আওরঙ্গজেব শেষ পর্যন্ত অন্যদের পরাজিত করেন। দারাশিকোকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

আওরঙ্গজেব শাহজাহানকে অযোগ্য ঘোষণা করে তাকে কারারুদ্ধ করেন। আওরঙ্গজেবের শাসনামলে মুঘল সাম্রাজ্যের রাজনৈতিক ক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। তিনি প্রায় সমগ্র দক্ষিণ এশিয়াকে সরাসরি মুঘল সাম্রাজ্যের অধীনে নিয়ে আসেন। 1808 সালে তার মৃত্যুর পর, সাম্রাজ্যের অনেক অংশে বিদ্রোহ সংঘটিত হয়।

আওরঙ্গজেবের পুত্র বাহাদুর শাহ আমি প্রশাসনের সংস্কারের চেষ্টা করি। যাইহোক, 1612 সালে তার মৃত্যুর পর, মুঘল সাম্রাজ্য বেকায়দায় পড়ে যায়। 1619 সালে, চারজন সম্রাট পর পর শাসন করেছিলেন।

মুহাম্মদ শাহের শাসনামলে সাম্রাজ্যের পতন শুরু হয়। মধ্য ভারতের বেশিরভাগ অংশ মারাঠা সাম্রাজ্যের হাতে চলে যায়। নাদির শাহ দিল্লী আক্রমণ করে মুঘল শক্তিকে দুর্বল করে দেন।

সম্রাট শাহ আলম দ্বিতীয় মুঘল ক্ষমতা পুনঃপ্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। কিন্তু তাকে বাইরের শক্তির ওপর নির্ভর করতে হয়। তাদের মধ্যে ছিলেন আফগানিস্তানের আমির আহমদ শাহ আবদালি। 161 সালে আবদালির নেতৃত্বে আফগান ও মারাঠা রাজ্যের মধ্যে তৃতীয় জলযুদ্ধ শুরু হয়। 181 সালে মারাঠারা আফগানদের কাছ থেকে দিল্লি পুনরুদ্ধার করে এবং 184 সালে তারা আনুষ্ঠানিকভাবে দিল্লিতে সম্রাটের রক্ষক হয়ে ওঠে। এই অবস্থা তৃতীয় ইঙ্গ-মারাঠা যুদ্ধ পর্যন্ত অব্যাহত ছিল। এরপর ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি মুঘল রাজবংশের ত্রাণকর্তা হয়ে ওঠে। সিপাহী বিদ্রোহ ব্যর্থ হওয়ার পর শেষ মুঘল সম্রাটকে উৎখাত করে নির্বাসনে পাঠানো হয়। ইংল্যান্ডের রানী ভিক্টোরিয়াকে তখন ভারতের রানী ঘোষণা করা হয়।

মুঘল সাম্রাজ্যের পতনের কারণ
ঐতিহাসিকরা মুঘল সাম্রাজ্যের পতনের অনেক কারণ উল্লেখ করেছেন। আর্থিকভাবে, সম্রাটের প্রধান ও আমিরদের বেতন দেওয়ার মতো আয় ছিল না। সম্রাট এলাকার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। মারাঠাদের ক্রমবর্ধমান আগ্রাসনের বিরুদ্ধে সেনাবাহিনীকে দীর্ঘ সংগ্রাম করতে হয়েছিল যারা তাদের মনোবল হারিয়েছিল। ফারুক সিয়ার মৃত্যুর পর স্থানীয় শাসকরা ক্ষমতা দখল করতে থাকে।

1960 এর দশক থেকে ইতিহাসবিদরা পতনকে বিভিন্নভাবে বর্ণনা করেছেন। মনস্তাত্ত্বিক ব্যাখ্যাগুলি পরামর্শ দেয় যে সততা, অত্যধিক বিলাসিতা এবং উচ্চ শ্রেণীর সংকীর্ণতা শাসকদের বাইরের হুমকির জন্য প্রস্তুত করে না। মার্কসবাদী দৃষ্টিভঙ্গি অনুসারে, ধনীদের হাতে কৃষকদের নিপীড়ন শাসনের প্রতি জনসমর্থন হ্রাস করে। আরেকটি দৃষ্টিভঙ্গি হল যে ধনী হিন্দু সম্প্রদায় মুঘল সাম্রাজ্যের চেয়ে মারাঠা এবং ব্রিটিশদের বেশি আর্থিক সহায়তা প্রদান করেছিল। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে, হিন্দু রাজপুতরা মুসলিম শাসনের বিরুদ্ধে বিদ্রোহ করেছিল বলে জানা যায়। যাইহোক, অন্যান্য পণ্ডিতরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে সাম্রাজ্যের সমৃদ্ধি প্রদেশগুলিকে বৃহত্তর স্বাধীনতা অর্জনে উত্সাহিত করেছিল এবং রাজদরবারকে দুর্বল করেছিল।