ব্রকলি কেন খাবেন জেনে নিন ১১টি কারণ

ব্রকলি কেন খাবেন জেনে নিন ১১টি কারণ

ব্রকলি কি? 

ব্রকলি হলো একটি বিদেশী সবজি হলেও বর্তমানে বাংলাদেশে এই সবজি খুব বেশি পাওয়া যায়। ব্রকলি প্রচুর পুষ্টি সমৃদ্ধ খাদ্য। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, নানান ধরনের ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান। সঙ্গে ক্যালোরির পরিমাণও খুবই কম। ফলে এটি নিয়মিত খেলে এর উপকারিতা শরীর ও স্বাস্থ্যকে সমৃদ্ধ করে। ব্রকলি আমাদের শরীরের বৃদ্ধিতে ও গঠনে যেসব উপকার করে এখন সেগুলো জেনে নিই-

আরও দেখুনঃ বরবটি কেনো খাবেন স্বাস্থ্য উপকারিতা

ব্রকলি কেন খাবেন জেনে

১। হৃদযন্ত্রকে সতেজ রাখে-
ব্রকলি হার্টের জন্য খুব ভালো। ব্রকলিতে রয়েছে সালফোরাফেন এর মতো অ্যান্টিইনফ্লেমেটারি উপাদান যা আমাদের হৃদযন্ত্রকে সুস্থ রাখে। ব্রকলির বিভিন্ন খাদ্যগুণ রক্তনালির বিভিন্ন সমস্যা থেকে রক্ষা করে। ব্রকলির মধ্যে ফাইবার, ফ্যাটি অ্যাসিড এবং নানান ধরনের ভিটামিন থাকে। এর ফলে, রক্তচাপের সঠিক মাত্রা বজায় থাকে। এতে ভিটামিন বি ৬ রয়েছে যা হার্ট অ্যাাটাক ও স্ট্রোকের ঝুকি কমায়।

২। খারাপ কোলেস্টেরল কমায় ও ভালো কোলেস্টেরল বাড়ায়-
শরীর থেকে ক্ষতিকারক কোলেস্টেরল কমাতে সাহায্য করে ব্রকলি। কারণ, এর মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা দ্রবণীয় অবস্থায় থাকে। এই ধরনের ফাইবার শরীর থেকে ক্ষতিকারক কোলেস্টেরল বের করে দেয়। বিশেষজ্ঞদের মতে, ব্রকলি শরীর থেকে ৬% হারে খারাপ কোলেস্টেরল দূর করতে পারে। নিয়মিত ব্রকলি খেলে আমাদের শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে যায়। আর ভালো কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়।

৩। এলার্জি প্রতিরোধ করে-
ব্রকলিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিইনফ্লেমেটারি উপাদান। ব্রকলিতে ওমেগা ৩ ফ্যাটি এসিড রয়েছে যা এলার্জি কমাতে সাহায্য করে। আবার শরীরের বিভিন্ন ধরনের প্রদাহ কমাতে সাহায্য করে।

৪। ক্ষত নিরাময়ে-
এক কাপ ব্রকলিতে যে পরিমাণ ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট থাকে তা রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলে। পাশাপাশি এটি শরীরের কাটা ও বিভিন্ন ক্ষত নিরাময় করতে সাহায্য করে।

৫। ত্বকের জন্য-
ব্রকলি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার পাশাপাশি ত্বকের যাতে কোন ক্ষতি না হয় তার জন্যও কাজ করে। ব্রকলিতে প্রচুর পৌষ্টিক উপাদান ভিটামিন সি, খনিজ উপাদান যেমন- জিংক, কপার, ভিটামিন কে, অ্যামিনো এসিড ও ফোলেট থাকে যা ত্বকের জন্য খুব উপকারী। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এতে অনেক পুষ্টি উপাদান আছে যা দ্রুত বুড়িয়ে যাওয়া ঠেকায়।

৬। চোখের যত্নে-
ব্রকলির মধ্যে বিটা ক্যারোটিন প্রচুর পরিমাণে থাকে। এ ছাড়াও থাকে ফসফরাস, ভিটামিন এ এবং অন্যান্য ভিটামিন যেমন বি কমপ্লেক্স, ভিটামিন সি এবং ই। এইসব উপাদান প্রত্যেকের চোখের ক্ষেত্রে দারুণ ভাবে উপকার করে। এ ছাড়াও, চোখের নানা রকম রোগ এবং সমস্যা দূর করে। এমনকি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

৭। গর্ভবতী মহিলা ও ভ্রূণের জন্য
ব্রকলিতে প্রচুর ভিটামিন বি রয়েছে। এতে বিশেষ করে ভিটামিন বি৯ থাকে যা ভ্রূণের মস্তিষ্ক গঠন করতে সাহায্য করে। গর্ভাবস্থায় প্রতিদিন এটি খাওয়া খুব ভালো। এতে মা ও শিশু উভয়েরই স্বাস্থ্য ভালো থাকে।

৮। হাড়ের জন্য-
ব্রকলিতে রয়েছে প্রচুর ভিটামিন কে ও ক্যালসিয়াম। এগুলো হাড়ের স্বাস্থ্য ভালো করে। এটি অস্টিওপোরেসিস হওয়ার সম্ভাবনা কমায়। ব্রকলিতে ম্যাগনেশিয়াম, জিংক ও ফসফরাস থাকে। এসব উপাদান শিশু ও বয়স্ক মানুষের জন্য খুবই উপকারী।

৯। কোষ্ঠকাঠিন্য দূর করে-
ব্রকলি হল একটি প্রাকৃতিক ডিটক্স, যা পেট এবং পাচনতন্ত্র পরিষ্কার রাখে। এতে প্রচুর ফাইবার ও অ্যন্টি অক্সডেন্ট থাকে বলে তা হজমে সাহায্য করে ও কোষ্ঠকাঠিন্য দূর করে।

১০। রক্তশূণ্যতা দূর করে-
এক কাপ বা ১৫৬ গ্রাম রান্না করা ব্রকলিতে ১ মিলিগ্রাম আয়রন থাকে যা আমাদের প্রতিদিনের প্রয়োজনের ৬% আয়রনের চাহিদা মেটায়। আয়রন রক্তশূন্যতা দূর করতে সাহায্য করে।

১১। ক্যানসার প্রতিরোধে –
ব্রকলির গুনাগুণ ক্যানসার রোধ করতে পারে। ব্রোকলির বিটা ক্যারোটিন ও সেলিনিয়াম যৌথ ও ভিটামিন সি প্রোস্টেট, কোলন, ফুসফুস, যকৃত, স্তন ও প্যানক্রিয়াটিক ক্যানসারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। আমেরিকান ক্যানসার রিসার্চ ইনস্টিটিউটের তালিকায় ক্যানসার প্রতিরোধী দশম খাবার হিসেবে স্থান করে নিয়েছে ব্রোকলি। ব্রকলি শরীরে ইস্ট্রোজেনের মাত্রা কমাতে সাহায্য করে। তাতে সহজে ক্যানসার বাসা বাঁধতে পারে না।

আরও দেখুনঃ ক্যালসিয়ামের ঘাটতি পূরণে কি খাবেন – নিগার সুলতানা রিপা

🔷🔷🔷 ব্রকলি খাওয়ার কি কোনও পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে?
যেকোনও জিনিসের ভালো ও খারাপ দিক দুই রয়েছে, তেমনই ব্রকলি খাওয়ার ভালো দিকের পাশাপাশি কিছু খারাপ দিক আছে।
যারা থাইরয়েডের সমস্যায় ভুগছেন তাদের ব্রকলি খাওয়া একেবারেই ঠিক না। কারণ ব্রকলি খেলে তা থাইরয়েড গ্রন্থির ওপর প্রভাব ফেলে, যার ফলে ওজন বেড়ে যেতে পারে।
স্বাস্থ্যসচেতন বহু মানুষই স্যালাড হিসাবে কাঁচা ব্রকলি খেয়ে থাকেন। কিন্তু ব্রকলিতে রয়েছে এমন কিছু সুগার যা সহজে হজম হয় না। হজমে বাধা সৃষ্টি হলেই তা থেকে গ্যাস ফর্ম করে। তাই কাঁচা না খেয়ে, ব্রকলি রান্না করে খেলেই এই হজমের সমস্যা আর হয় না। সুস্থ থাকুন, ভালো থাকুন।

ব্রকলি কেন খাবেন । ব্রকলি বলতে কি বুঝ। ব্রকলি কেন খাবেন তার আসল কারন গুলো উপরে দেয়া আসে এই গুলো হইয়ে থাকে। এর পাশা-পাশি আর রোগের নিরাময় হয়ে থাকে।

নিগার সুলতানা রিপা