ক্যান্সার প্রতিরোধের ১2  উপায় কিভাবে ক্যান্সার মোকাবেলা করবেন?

ক্যানসার হলে প্রাণ হারাবে এবং অনেক টাকা নষ্ট হবে। ক্যান্সারের চিকিৎসা খুবই ব্যয়বহুল। অনেক রোগী ক্যানসারের চিকিৎসার জন্য অর্থ ব্যয় করে চলে যান। যাইহোক, মানুষ কিছু সতর্কতার সাথে তার জীবন পরিচালনা করলে ক্যান্সার এড়াতে পারে। আসুন জেনে নিই ক্যান্সার প্রতিরোধের 20টি উপায় সম্পর্কে।
ক্যান্সার প্রতিরোধের 20টি উপায়
ডায়াগ্রামের সাহায্যে ক্যান্সার প্রতিরোধের ১2 টি উপায় দেখুন ।

1. তামাক গ্রহণ করবেন না

তামাক ব্যবহার সব ধরনের ফুসফুসের ক্যান্সারের প্রত্যক্ষ বা পরোক্ষ কারণ। 2016 সালে প্রায় 1.7 মিলিয়ন মানুষ ফুসফুসের ক্যান্সারে মারা যায়। তাদের মধ্যে প্রায় 85% ধূমপানের কারণে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ক্যান্সারে আক্রান্ত হয়। ধূমপানের কারণে মুখ ও গলা, শ্বাসনালী, মূত্রাশয়,  ক্যান্সার এবং হৃদরোগের মারাত্মক ব্যাধি হয়।

জর্দা, গোলাপের ব্যবহারে মুখ ও অগ্ন্যাশয়ের ক্যান্সার হয়। আপনার জীবন বাঁচাতে আজই ধূমপান ত্যাগ করুন। যত তাড়াতাড়ি আপনি ধূমপান বন্ধ করবেন, ক্যান্সারে আপনার মৃত্যুর সম্ভাবনা তত কম হবে।

আরো দেখুনঃ কিডনি রোগীর খাদ্য তালিকা

2. খুব বেশি পান করবেন না

প্রতিদিন অতিরিক্ত মদ্যপান লিভার ক্যান্সারের ঝুঁকি কয়েকশ গুণ বাড়িয়ে দেয়। এছাড়াও অ্যালকোহল লিভার, খাদ্যনালী, গলা, খাদ্যনালী এবং ফুসফুসের ক্যান্সার সৃষ্টি করতে পারে। প্রতি বছর বিশ্বের জনসংখ্যার 4% অ্যালকোহল সংক্রান্ত ক্যান্সারে মারা যায়।

3. ব্যায়াম

একজন অলস ব্যক্তির ক্যান্সার হওয়ার সম্ভাবনা একজন কর্মজীবী ​​ব্যক্তির তুলনায় 72 শতাংশ বেশি। ব্যায়াম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো হলে ক্যান্সার কোষ ভালো কোষের সঙ্গে ভালোভাবে লড়াই করে না। শরীর থেকে ঘাম দূর করতে প্রতিদিন অন্তত ১ ঘণ্টা বা আধা ঘণ্টা পরিশ্রম করুন।

জগিং, জগিং, সাঁতার কাটা, বাগান করা, সাইকেল চালানো, খেলাধুলা ইত্যাদি সপ্তাহে অন্তত তিন থেকে পাঁচ দিন নিয়মিত করুন। সপ্তাহে অন্তত 2 দিন ভারী ব্যায়াম করুন।

4. পুষ্টিকর খাওয়া

কোষের পুষ্টির উৎস হল খাদ্য। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যে জৈব রাসায়নিক উপাদান পাওয়া যায় তা খাবার থেকে পাওয়া যায়। তাই মনে রাখবেন খাবার ভালো এবং ভালো নয়। চর্বির পরিমাণ যত কম, কম ভাজা রাস্তার খাবার খাওয়ার সম্ভাবনা তত বেশি। আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে ফাইবার, শাকসবজি এবং ফল অন্তর্ভুক্ত করুন।

5. কড়া রোদে থাকবেন না

প্রখর রোদ শরীরের জন্য ক্ষতিকর, যা মেলানোমা এবং ত্বকের ক্যান্সারের জন্য দায়ী। এপ্রিল থেকে জুন পর্যন্ত সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সরাসরি সূর্যালোক এড়িয়ে চলুন। ছাতা, সানগ্লাস এবং সানস্ক্রিন ব্যবহার করুন।

6. ওজন নিয়ন্ত্রণে রাখুন

শরীরের ওজন বাড়ার সাথে সাথে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়। ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। ওজন বৃদ্ধির ফলে উচ্চ রক্তচাপ হতে পারে, যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। অতিরিক্ত ওজনের কারণে কোলন ক্যান্সার, লিভার এবং ইসোফেজিয়াল ক্যান্সার হতে পারে। ওজন বেশি হওয়া ****** ক্যান্সারের অন্যতম প্রধান কারণ। মেনোপজের পরে অতিরিক্ত ওজন জরায়ুমুখের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। তাই শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখুন।

6. ক্যান্সার স্ক্রীনিং পান

একটি নিয়ম হিসাবে, প্রতি বছর একটি নির্দিষ্ট সময়ে ক্যান্সারের জন্য পরীক্ষা করান। এটি প্রাথমিক পর্যায়ে ক্যান্সার সনাক্ত করার অনুমতি দেয়। যদি রোগটি প্রাথমিকভাবে ধরা পড়ে তবে চিকিত্সা সহজ হবে এবং আপনার বেঁচে থাকার সম্ভাবনা বৃদ্ধি পাবে। এইভাবে 80% রোগী প্রাথমিক সনাক্তকরণের কারণে বেঁচে থাকতে সক্ষম হয়। শারীরিক সমস্যা সন্দেহ হলে দেরি না করে পরীক্ষা করে নিন। টিউমার যতই ছোট হোক না কেন তা পরীক্ষা করে দেখতে হবে। মনে রাখবেন যে একটি টিউমার ক্যান্সারের প্রাথমিক পর্যায়ে একটি লক্ষণ।

7. বিকিরণ থেকে দূরে থাকুন

বারবার এক্স-রে, সিটি স্ক্যান, এমআরআই অকারণে করবেন না। এই পরীক্ষায় তেজস্ক্রিয় বিকিরণ ব্যবহার করা হয়। তারা ক্যান্সার কোষ গঠনে প্রভাব হিসাবে কাজ করে। একেবারে প্রয়োজন না হলে গর্ভাবস্থায় এই পরীক্ষাগুলি করবেন না। যে কেউ তেজস্ক্রিয় পদার্থের সাথে কাজ করে তাদের বিকিরণ সুরক্ষা উপকরণগুলির ভাল ব্যবহার করা উচিত।

8. কম লাল মাংস খান

চার পায়ের প্রাণী যেমন গরু, মহিষ, খাসি, ভেড়া ইত্যাদির মাংস লাল। লাল মাংস বেশি খেলে কোলন ক্যান্সারের ঝুঁকি বাড়ে। প্রক্রিয়াজাত মাংসের নিয়মিত সেবন পাকস্থলী ও লিভার ক্যান্সারের অন্যতম প্রধান কারণ। সাদা মাংস অর্থাৎ মুরগির মাংস সপ্তাহে ৩ দিন খান। খরগোশের মাংস খেতে পারেন। সপ্তাহে ২ দিনের বেশি লাল মাংস না খাওয়াই ভালো।

10. ভাজা এবং ডুবো ভাজা মাংস এড়িয়ে চলুন

কম গ্রিলড চিকেন গ্রিল, তন্দুরি, বিফ স্টেক, বারবিকিউ মিট খান। মাসে দুই দিনের বেশি এসব না খাওয়াই ভালো। পাকস্থলী ও কোলন ক্যানসারের অন্যতম কারণ হল ভাজা মাংস।

11. রান্না করার সময় কম তেল ব্যবহার করুন

রান্নার সময় উদ্ভিজ্জ তেলের অতিরিক্ত ব্যবহার স্থূলতার একটি প্রধান কারণ। স্থূলতা আবার  ক্যান্সারের প্রধান কারণ। তাই খাবারে তেল কম ব্যবহার করা উচিত। ঘি, মাখন, পারমেসান, ডালডা এবং পাম অয়েল কম খান। 30% কোলন এবং পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধে রান্নার তেলে না ভাজিয়ে এটি সিদ্ধ করে খাওয়া যেতে পারে।

12. পর্যাপ্ত ঘুম পান

প্রতি রাতে কমপক্ষে 8 ঘন্টা ঘুমান। ঘুম কম হলে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ আর সক্রিয় থাকে না। ক্লান্ত অঙ্গ সহজেই ক্যান্সারের কারণ দ্বারা আক্রমণ করা হয়। পর্যাপ্ত ঘুম শরীরের কোষের ক্ষতির জন্য ক্ষতিপূরণ দেয় এবং কোষের কার্যকারিতা উন্নত করে, তাই ক্যান্সার কোষগুলি সহজে কোষে আক্রমণ করে না এবং ক্যান্সার কোষ সৃষ্টি করে।

আরও পড়ুনঃ

[★★★]  2020 সালে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার জিতেছেন কে

[★★★]  ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করার ৫ টি উপায়

[★★★]  আরোও দেখুনঃ রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী