মাথা ব্যাথা হলে করণীয়

যারা মাথা ব্যাথা ‘র অভিযোগ করেন এমন মানুষ খুজে পাবেন না। এবং একবার আপনার মাথা ব্যাথা হয়ে গেলে, এটি সহজে ছাড়ে না। সেক্ষেত্রে মন দিয়ে কোনো কাজ করা সম্ভব নয়। কখনও কখনও মাথা ব্যাথা থেকে মুক্তি পেতে ওষুধের প্রয়োজন হয়। তবে এখানে কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যা আপনাকে ওষুধ ছাড়াই শিথিল করতে সাহায্য করতে পারে। তো চলুন এমন কিছু সম্ভাব্য উপায় জেনে নিই যা অনুসরণ করলে আরোগ্য লাভ হতে পারে ।

আরও পড়ুনঃ গ্যাস্ট্রিক দূর করার উপায়

[★★★]  2020 সালে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার জিতেছেন কে

[★★★]  ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করার ৫ টি উপায়

[★★★]  রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী

 

আপনি যদি শিরার উভয় পাশে বা ঘাড়ের কাছে কিছুক্ষণ ম্যাসেজ করতে পারেন তবে এটি দুর্দান্ত। কখনও কখনও এটি মাথায় চাপ বা ক্লান্তির কারণে হয়, এমন পরিস্থিতিতে এই ম্যাসাজটি খুব কার্যকর। ম্যাসাজ করার সময় বুড়ো আঙুল এবং তর্জনী ব্যবহার করুন, ব্যথা কম না হওয়া পর্যন্ত বৃত্তাকার ম্যাসেজ চালিয়ে যান। বলা হয়ে থাকে আমাদের মস্তিষ্কে মাথাব্যথা শুরু হয়। এই ধরনের মানসিক চাপ ব্যথার উৎসে গিয়ে কাজ করে।

আপনি যদি মাথা ব্যাথা ভুগে থাকেন, তাহলে অন্তত অল্প সময়ের জন্য কম আলোতে থাকুন। কম্পিউটারের পর্দা, ল্যাপটপ বা মোবাইল ফোনে আলো ছড়ানো থেকে বিরত থাকুন। এই সময়ে বাইরে যেতে চাইলে খুব ভালো মানের অ্যান্টি-গ্লেয়ার সানগ্লাস পরুন।
গরম পানিতে পা ডুবিয়ে রাখলে মাথাব্যথা কমে বলে অনেকেই বিশ্বাস করেন না। তবে যুক্তি হলো পা গরম হলে রক্ত ​​বের হবে। ফলে আপনার মস্তিষ্কের রক্তনালীর ওপর চাপ পড়ে এবং মাথাব্যথা কমে যায়।

মাথাব্যথার জন্য কপাল এবং ঘাড় গরম করে ম্যাসাজ করে বেশির ভাগ মানুষই আরাম পান। ঠান্ডা বেকিং কিছু ক্ষেত্রে কাজ করে। বরফের পানিতে হাত ডুবিয়েও একই ফল পেতে পারেন। ঠান্ডা রক্তনালীগুলিকে সংকুচিত করে এবং আপনাকে স্বস্তি দেয়।
আপনি অপরিহার্য তেল, বিশেষ করে ল্যাভেন্ডার দিয়ে আপনার কপাল এবং শিরা ম্যাসেজ করার চেষ্টা করতে পারেন। পেপারমিন্ট তেল মাথাব্যথা কমাতেও কার্যকরী কাজ করে। আপনি যদি অফিসে থাকেন, আপনি একটি ন্যাপকিন দিয়ে এসেনশিয়াল অয়েল শ্বাস নেওয়ার চেষ্টা করতে পারেন।

চা বা কফিতে থাকা ক্যাফেইন মাথাব্যথা কমাতে ভালো কাজ করে। যাইহোক, যারা শক্তিশালী চা এবং কফি পানে অভ্যস্ত তারা প্রায়শই এটি থেকে খুব বেশি উপকৃত হন না। আদা আর লবঙ্গ দিয়ে ব্ল্যাক টি তৈরি করলে অনেকটাই স্বস্তি পাওয়া যায়।