গুগল কি এবং গুগল অর্থ কিগুগল কি এবং গুগল অর্থ কি

গুগল কি এবং গুগল অর্থ কি

গুগল এমন একটি শব্দ যা সারা বিশ্বের মানুষ জানে। আজ, যা কিছু তথ্যের প্রয়োজন, তারা প্রথমে Google-এ যায়। 1998 সালে শুরু করার পর, এই সার্চ ইঞ্জিন শীঘ্রই মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠে। গুগল আমাদের সবকিছুতে সাহায্য করে, তাই একে গুগল বাবাও বলে। একটি প্রচলিত বিশ্বাস আছে যে গুগল সব জানে।তাহলে আপনিও কি গুগল সম্পর্কে এমন কিছু বিষয় জানতে চান, আসুন জেনে নেওয়া যাক-

গুগল কি?

গুগল অসল আমে

রিকার একটি বহুজাতিক (যানি অনেক দেশে অবস্থিত) জনসাধারণ (পাবলিক) কোম্পানি। যারে ইন্টারনেট অনুসন্ধান, ক্লাউড কম্পিউট এবং স্থান হতে পারে বিজ্ঞাপনে পূঁজি লাগায়। এটি কোম্পানি ইন্টারনেটের উপর ভিত্তি করে অনেক সি সেবা প্রদান করে এটির সাথে এটি পণ্য তৈরি করে এবং একই মাধ্যমে ব্যবসায় কমতি হয়। প্রধানত আপনার বিজ্ঞাপন প্রোগ্রাম এডওয়ার্ডস (AdWords) অথবা অন্যদের বিজ্ঞাপন আপনার তরফ থেকে চলমান এবং কমতি হয়।

গুগলের ইতিহাস?

এবং কে গুগল আবিষ্কার করেন? গুগল 4 সেপ্টেম্বর 1998 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এর আবিষ্কারের কৃতিত্ব সের্গেই ব্রিন এবং ল্যারি পেজকে যায়। তারা একসাথে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ক্যালিফোর্নিয়ার কম্পিউটারে পিএইচডি ছাত্র ছিল। 1996 সালে, তার একটি গবেষণার সময়, তিনি একটি সার্চ ইঞ্জিন তৈরি করার লক্ষ্য রেখেছিলেন। ল্যারি এবং সের্গেই ব্রিন যে সার্চ ইঞ্জিনটি তৈরি করেছিলেন সেটির নাম ছিল প্রথমে ব্যাকরুব, কিন্তু পরে তারা সেই সার্চ ইঞ্জিনের নাম দেয় গুগল।

👉 আরও দেখুনঃ কিভাবে গুগল থেকে টাকা আয় করা যায়?

কিভাবে গুগল নাম নির্বাচন করা হয়েছিল?

গুগল ফুল ফর্ম যার বানান ছিল GOOGOL। কিন্তু একটি ছোট ভুলের কারণে এটি গুগল হয়ে গেলেও পরবর্তীতে এই ভুল সংশোধন না করায় এর নাম রাখা হয় গুগল। গুগল নামের অর্থ সেখানে নেই, তবে এর নামটি নির্দেশ করে যে লোকেরা এখান থেকে বড় আকারে যে কোনও ধরণের তথ্য খুঁজে পেতে পারে। গুগলের পুরো নাম গ্লোবাল অর্গানাইজেশন অফ ওরিয়েন্টেড গ্রুপ ল্যাঙ্গুয়েজ অফ আর্থ। Google শব্দটি একটি গাণিতিক (কম্পিউটারের বাইনারি ভাষা) শব্দ থেকে উদ্ভূত হয়েছে।

Googol এর অর্থ হল 1 (এক) 100টি শূন্য। এটি সবই একটি কম্পিউটার ভাষার উপর ভিত্তি করে যা সহজে বোঝা যায় না। Google এর ব্যক্তিগত ডোমেন নিবন্ধিত হয়েছিল 15 সেপ্টেম্বর 1997 সালে। আগে এটি google.stanford.edu নামে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের অধীনে পরিচালিত হয়েছিল। এর পরে এটি 4 সেপ্টেম্বর 1998-এ একটি ব্যক্তিগতভাবে অনুষ্ঠিত কোম্পানিতে রূপান্তরিত হয়।

গুগলের মালিক এবং সিইও (সিইও) কে?

বছর 2004-এ ব্রিন এবং পেজে গুগলের পাবলিকের মাধ্যমে এইনি জনসাধারণ করা হয়েছে। এটা বোঝায় লিজ করুন কি গুগলের কোনো একটি সিরিজ নেই বরং এর অনেকগুলো শেয়ারধার (শেয়ারহোল্ডার) হয়েছে। গুগলে শেয়ারধারকদের (অ্যালফাবেট ইনকর্পোরেটেড) বোঝানোর জন্য এটিকে জানাতে হবে যে বছর 2015-এ গুগল তার একটি মূল কোম্পানি (প্যার কোম্পানি) আলফাবেট ইনক (অ্যালফাবেট ইনকর্পোরেটেড) তৈরি করে এবং আপনার প্রজেক্টগুলি একই আন্ডারে লেখে।

গুগলের সিরিজানা হক (ওনারশিপ) এবং বুঝলাম চ্যানেল ফ্যাসলে এখন আলফাবেট (বর্ণমালা) কে স্ট্রাকচারের হিসাব থেকেও এ যেতে লাগুক। সুন্দর পিচাই যে একটি ভারত বংশী, সে আলফাবেট কোম্পানির সিইও এবং তার সহায়ক কোম্পানি গুগল এলএলসি (লিমিটেড লাইবিলিটি কোম্পানি) কে সিইও। গুগল তার কোম্পানির নাম আলফাবেটে পরিবর্তন করেছে। পিচাই 2015-এ গুগলের সিও হয়েছে। ডিসেম্বর, 2019 কে সে আলফাবেট কে সিও হয়েছে।

কার শেয়ার বেশি?

এই কোম্পানির সবচেয়ে বেশি শেয়ার রয়েছে ল্যারি পেজের কাছে। 2015 সালে সুন্দর পিচাই সিইও হওয়ার পরে তার উপর বেশিরভাগ দায়িত্ব এসেছিল। একটি প্রতিবেদন অনুসারে, অক্টোবর 2018 পর্যন্ত 50.6 বিলিয়ন ডলারের সম্পদ সহ পেজ আমেরিকার অন্যতম ধনী ব্যক্তি ছিলেন।

অ্যালফাবেটের প্রেসিডেন্ট সের্গেই ব্রিন 19.3 মিলিয়ন ক্লাস সি শেয়ার এবং 18,400 ক্লাস এ শেয়ার ধারণ করেছেন। তার মোট সম্পদ $49.9 বিলিয়ন। Google CEO সুন্দর পিচাই 857 ক্লাস A শেয়ার, 8,844 ক্লাস A Google শেয়ার, 117,479 ক্লাস C ক্যাপিটাল শেয়ার এবং 85,415 ক্লাস C Google শেয়ার ধারণ করেছেন। এলএলসি (সীমিত দায় কোম্পানি) মানে ব্যবসায়িক উদ্যোগের একটি নমনীয় রূপ যেখানে অংশীদারিত্ব এবং কর্পোরেট কাঠামো দেখাশোনা করা হয়।

গুগল কোন দেশের কোম্পানি?

প্রায়শই লোকেরা জানতে চায় কোন দেশ থেকে গুগল একটি কোম্পানি, তাহলে আমরা আপনাকে বলি যে গুগল একটি আমেরিকান কোম্পানি। এর সদর দপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত। আমরা আপনাকে বলে রাখি যে বর্তমানে গুগলে 1 লাখেরও বেশি কর্মী কাজ করছেন। সেখানে এই কোম্পানি Alphabet নামে পরিচিত।

🔥🔥 আরও দেখুনঃ অনলাইন ইনকামের সহজ উপায় ২০২২

গুগল যে সব সেবা দিয়ে থাকে?

গুগলের মোট 51টি পণ্য (প্রোডাক্টস) এবং সার্ভিস রয়েছে। এদের মধ্যে কিছু এই ধরনের-

  • অ্যান্ড্রয়েড (অ্যান্ড্রয়েড)
  • স্মার্টফোন (স্মার্টফোন) এর জন্য সবচেয়ে বেশি ব্যবহার করা যেতে পারে।
  • ক্রোম ওএস (ChromeOS) লেপটে এবং পোর্টেবল কম্পিউটারের জন্য গুগল দ্বারা তৈরি করা হয়েছে।
  • জিমেল 1 জিবি (জিবি স্টোরেজ) সাথে ফ্রি অনলি ইমেইল সার্ভিস এবং সেরা স্প্যাম প্রোটেকশন অ্যান্ড্রয়েডের সাথে উপলব্ধ।
  • গুগল অ্যাডসেন্স (গুগল অ্যাডসেন্স) একটি শুধুমাত্র পরিষেবা যা ওয়েবসাইট বিকাশ বা ব্লগ প্রকাশক তাদের সাইটের বিজ্ঞাপনগুলি দেখাতে এবং দেখাতে অর্থ প্রদান করে।
  • গুগল এডওয়ার্ডস সার্ভার ব্যবহার করে গুগল একটি অনুসন্ধানী ইঞ্জিন এবং ওয়েবসাইটগুলিতে বিজ্ঞাপন প্রদানের জন্য ব্যবহারকারীদের অর্থ প্রদান করতে সহায়তা করে।
  • ইউটিউব যা একটি ভিডিও পরিষেবা যা ব্যবহারকারীকে স্বাধীনভাবে ভিডিও আপলোড করার সুবিধা প্রদান করে এবং
  • গুগল প্লে স্টোর (গুগল প্লে স্টোর) আপনি আজ একটি অ্যান্ড্রয়েড ফোনে একটি সার্ভিস হিসেবে ব্যবহার করেন, যে ব্যবহারকারীর জন্য অ্যান্ড্রয়েড ডিভাইস, বই, মুভিজ এবং মিউজিক ডাউনলোড করার সুবিধা দেয়।
  • গুগল ডস,
  • গুগল অ্যালার্টস (গুগল অ্যালার্ট),
  • গুগল ম্যাপ,
  • গুগল ইমেজ,
  • গুগল পে (গুগল পে),
  • ড্রাইভ,
  • নিউজ, ভিডিও, ওয়াইস,
  • গুগল কিবোর্ড,
  • প্লে মিউজিক এবং আরও অনেক কিছু।

GOOGLE এর মিশন স্টেটমেন্ট কি?

গুগলের মিশন স্টেটমেন্ট হল যতটা সম্ভব তথ্য মানুষের কাছে পৌঁছে দেওয়া। সমস্ত তথ্য সংগঠিত করে এবং যাদের প্রয়োজন তাদের কাছে অ্যাক্সেসযোগ্য করে এবং একই সাথে এটি তাদের জন্য উপকারী, তাই প্রতিটি অনুসন্ধান বিভিন্ন ধরণের উত্স থেকে তথ্য পায় যা ব্যবহারকারীদের অনুসন্ধানকে সহজ করে তোলে। বিশ্বব্যাপী, Google প্রায় 119টি ভাষায় ভয়েস অনুসন্ধান করতে সক্ষম।

গুগল তার ইনকাম কীভাবে করে?

গুগল অ্যাডস/এডওয়ার্ড গুগল অ্যাডসেন্স গুগলের বিজ্ঞাপন ব্যবসায়িক মডেলে বিজ্ঞাপন অ্যাডওয়ার্ডস, অ্যাডসেন্স এবং অ্যাডমব ইন তিনটি সুবিধার জন্য ভাল টাকা কমতা হয়। এডওয়ার্ডস এবং প্লাটফর্ম এর মাধ্যমে কোম্পানি গুগলে আপনার প্রোডাক্টের বিজ্ঞাপন তৈরি করে যানি কোম্পানি আপনার প্রোডাক্টগুলিকে সঠিক অডিয়েন্স পর্যন্ত পৌঁছানোর জন্য গুগল অ্যাডওয়ার্ডস ব্যবহার করতে পারে।

এই বিজ্ঞাপনটি তৈরি করার পরে দ্রুত বিজ্ঞাপন দিতে হয়, তাহলে গুগল তার পছন্দ অনুযায়ী বিভিন্ন ধরনের অনুসন্ধানের অনুসন্ধানের জন্য অ্যাডস লাগতি হয় যারা ব্যবহারকারী বেশি চেষ্টা করে। যেমন যদি আপনি এখনও গুগলে কিছু সন্ধান করেন তাহলে আপনি নিবন্ধগুলি পাবেন তাও তার সাথে তার পৃষ্ঠায় অনেক বিজ্ঞাপন দেবে। এই ধরনের গুগলের অনুসন্ধান পৃষ্ঠায় কোটি কোটি বিজ্ঞাপন দেখায়, জিন্স গুগল অনেক কমাই ছিল।

[★★★]  আরও দেখুনঃ কিভাবে মোবাইলের মাধ্যমে ঘরে বসে টাকা ইনকাম করবেন?