প্রোগ্রামিং কি এবং এর প্রকারভেদপ্রোগ্রামিং কি এবং এর প্রকারভেদ

আপনি কি জানেন কম্পিউটার প্রোগ্রামিং কি (বাংলাতে প্রোগ্রামিং কি)?

কম্পিউটার প্রোগ্রামিং এমন একটি পদ্ধতি যার মাধ্যমে কম্পিউটারকে একটি কাজ সম্পাদন করার জন্য নির্দেশনা প্রদান করা হয়। যদি আপনার কাছে এই বিষয়ে কোন তথ্য না থাকে তবে আমি বলব যে আপনি সঠিক জায়গায় এসেছেন কারণ আজ আমি এই নিবন্ধটির মাধ্যমে আপনাকে প্রোগ্রামিং সম্পর্কিত সমস্ত তথ্য সরবরাহ করতে যাচ্ছি প্রোগ্রামিং কী। তাই আমি আপনাকে এই নিবন্ধটি সম্পূর্ণরূপে পড়ার অনুরোধ করছি যাতে আপনার সমস্ত ধারণা পরিষ্কার হয়। এটি সঠিকভাবে বোঝার জন্য, আমাদের প্রথমে প্রোগ্রামিং ভাষাগুলি বুঝতে হবে কারণ এই ভাষাগুলি প্রোগ্রামিং এর মূল। আমরা এই ভাষাগুলি ব্যবহার করি এবং তাদের কিছু নির্দিষ্ট কাজ করতে বলি। যদি দেখা যায়, কম্পিউটার বা যেকোনো মেশিনের সব কাজে আমরা প্রোগ্রামিং ভাষা ব্যবহার করি।

আরও দেখুনঃ ফায়ারওয়াল কি এবং কেন ফায়ারওয়াল গুরুত্বপূর্ণ?

তাই আজ আমি ভাবলাম কেন আপনারা জানেন না প্রোগ্রামিং ভাষা কি এবং এর প্রকারভেদ কি? এটি সম্পর্কে সম্পূর্ণ তথ্য প্রদান করা উচিত যাতে আপনার পক্ষে এই বিষয়টি বুঝতে সহজ হয়। তো দেরি না করে চলুন শুরু করি এবং জেনে নেই হিন্দিতে প্রোগ্রামিং কি।

বাংলাতে প্রোগ্রামিং কি ?

কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আমাদের (ব্যবহারকারী) কম্পিউটারকে এমন একটি ভাষায় নির্দেশনা দিতে দেয় যা কম্পিউটার বোঝে। আমাদের মানুষের যেমন মানবিক ভিত্তিক বিভিন্ন ভাষা রয়েছে, ঠিক তেমনি কম্পিউটারের সাথে যোগাযোগ করার জন্য অনেক ধরণের কম্পিউটার প্রোগ্রামিং ভাষা রয়েছে। আপনি সম্ভবত জানেন যে ভাষার যে অংশটি কম্পিউটার বোঝে তাকে ‘বাইনারী’ বলা হয়।

প্রোগ্রামিং ভাষাকে বাইনারিতে রূপান্তর করাকে বলা হয় ‘কম্পাইলিং’। সমস্ত ভাষা, তা সি ল্যাঙ্গুয়েজ বা পাইথনই হোক না কেন, সকলেরই নিজস্ব স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে, যদিও তাদের সাথে অনেক মিল রয়েছে। এই ভাষাগুলি কম্পিউটারগুলিকে বড় প্রক্রিয়া এবং জটিল তথ্য দ্রুত এবং দক্ষতার সাথে পরিচালনা করতে দেয়।

সিস্টেম প্রোগ্রামিং কি?

বাংলায় সিস্টেম প্রোগ্রামিংকে সেই প্রোগ্রামিং বলা হয় যা কম্পিউটার প্রোগ্রাম লেখা এবং ডিজাইন করার জন্য ব্যবহৃত হয়। এটি কম্পিউটার হার্ডওয়্যারকে প্রোগ্রামার এবং ব্যবহারকারীর সাথে ইন্টারফেস করার অনুমতি দেয়, যখন একটি কম্পিউটার সিস্টেমে অ্যাপ্লিকেশনটিকে কার্যকরভাবে কার্যকর করার অনুমতি দেয়। সিস্টেম প্রোগ্রামিং কম্পিউটার সিস্টেম সফ্টওয়্যার বিকাশ করতে ব্যবহৃত হয় যা কম্পিউটার অপারেশন পরিচালনা এবং নিয়ন্ত্রণ করে।

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর শ্রেণীবিভাগ

মৌলিক প্রোগ্রামিং ভাষার শ্রেণীবিভাগকে

১। ডিবিএমএস কী?

২।এবং কী কাজ করেছে কম্পাইলার

প্রোগ্রামিং ভাষাগুলিকে বিস্তৃতভাবে তিনটি শ্রেণীতে শ্রেণীবদ্ধ করা হয়েছে:

১। মেশিন ল্যাঙ্গুয়েজ

এই ভাষাগুলো কম্পিউটার হার্ডওয়্যারের সবচেয়ে কাছের। প্রতিটি অনন্য কম্পিউটারের একটি অনন্য মেশিন ভাষা আছে। একটি মেশিন ল্যাঙ্গুয়েজ প্রোগ্রাম বাইনারি প্যাটার্নের একটি সিরিজ (যেমন, 010011100) দ্বারা গঠিত যা একটি কম্পিউটার সহজেই সম্পন্ন করতে পারে এমন সাধারণ অপারেশনগুলিকে উপস্থাপন করে (উদাহরণস্বরূপ, দুটি অপারেন্ড যোগ করা, একটি মেমরি অবস্থানে ডেটা যোগ করা) সরানো ইত্যাদি)।

মাল্টিমিডিয়া কি? মাল্টিমিডিয়ার সংজ্ঞা সকল তথ্য

মেশিন ল্যাঙ্গুয়েজ প্রোগ্রামগুলি এক্সিকিউটেবল, যার মানে হল যে তারা সহজেই সরাসরি চালানো যায়। যদি কেউ মেশিন ল্যাঙ্গুয়েজে একটি প্রোগ্রাম লিখতে চায় তবে সে তা করতে পারে তবে এর জন্য প্রোগ্রামারকে অনেক বাইনারি কোড মুখস্থ করতে হবে যা একজন মানুষের পক্ষে খুব কঠিন।

২। ASSEMBLY LANGUAGES

এটি  একমাত্র উদ্দেশ্য ছিল কিভাবে মানুষের জন্য প্রোগ্রামিং সহজ করা যায়। এই যন্ত্রের ভাষায় নির্দেশাবলী সাধারণ নিউমোনিক সংক্ষিপ্ত রূপ (যেমন, ADD, MOV) ব্যবহার দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। তাই অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজগুলিও একটি নির্দিষ্ট কম্পিউটারের (মেশিন) জন্য অনন্য। এতে, সম্পাদনের আগে, একটি সমাবেশ ভাষা প্রোগ্রামের মেশিন ভাষায় অনুবাদ প্রয়োজন। এই অনুবাদটি অ্যাসেম্বলার নামে একটি কম্পিউটার প্রোগ্রাম দ্বারা সম্পন্ন করা হয়। অ্যাসেম্বলারগুলি সমস্ত অনন্য মেশিন ভাষার জন্য লেখা হয়।

৩। HIGH-LEVEL LANGUAGES

উচ্চ-স্তরের ভাষা, যেমন সি, সি++, জাভা ইত্যদি, ইংরাজী-এর মতো সবাই জানে, তাই প্রোগ্রামারদের জন্য সহজ হয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের হিসাব থেকে ‘সোচনে’ জন্য। উচ্চ-স্তরের ভাষাসমূহে এই অনুবাদ কিজুরত ছিল মেশিন ল্যাঙ্গুয়েজ এ এক্সিকিউশন কে পূর্বে।

এখানে অনুবাদ সম্পন্ন করা হয়েছে এটি একটি কম্পাইলার বা আবার একটি দোভাষী দ্বারা। কম্পাইলাররা অনুবাদ করে সোর্স কোড প্রোগ্রাম এক্সিকিউশনের প্রথমটি পূরণ করে। (যেমন: C++, Java) দোভাষীরা অনুবাদ করে সোর্স কোড প্রোগ্রামগুলির একটি লাইন এক সময়ে। (যেমন: পাইথন) দেখা যায় তো ইন্টারপ্রেটার বেশি ইন্টারেক্টিভ ছিল কম্পাইলারদের তুলনা।

আরোও দেখুনঃ

[★★★] কম্পিউটার কি? বাংলায় কম্পিউটার কি ২০২২

[★★★] ইন্টারনেট মার্কেটিং কি কিভাবে কাজ করে ২০২২

[★★★]স্মার্টফোনে ইন্টারনেট স্পিড বাড়ানোর উপায়