অনলাইন ইনকামের সহজ উপায় ২০২২

অনলাইন ইনকামের সহজ উপায় ২০২২

২০২২ সালে এসে ইন্টারনেট যেমন দ্রুত মানুষের কাছে পৌঁছে যাচ্ছে, তেমনি অনলাইনে অর্থ উপার্জনের মাধ্যমও যুক্ত হচ্ছে মানুষের কাছে। আজ এই ব্লগ পোস্টে, আমরা অনলাইনে অর্থ উপার্জনের কিছু বিষয় কভার করতে যাচ্ছি, যার সাহায্যে আপনি ঘরে বসে অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন, যা যে কোনও সংস্থার দেওয়া বেতন। বেতন থেকে খুব ভাল পরিমাণ থাকবে। . আপনিও যদি অনলাইনে অর্থ উপার্জন করতে চান, তাহলে নিচের যে কোনো একটি আয়ের উৎসে কাজ করে আয় করতে পারেন।

অনলাইন ইনকামের সোর্স (অনলাইন আয়ের উৎস)

  • ব্লগিং (Blogging)
  • অ্যাফিলিয়েট মার্কেটিং (Affiliate marketing)
  • ই-বুক বিক্রি (Online e-book buy-sell )
  • ফ্রিল্যান্সিং (Freelancing)
  • ইউটিউব (YouTube)
  • ইংরেজি শেখান (Learning English )

কমায়ে সবচেয়ে সহজ এবং দীর্ঘ (দীর্ঘ মেয়াদী) পদ্ধতি আছে,
যার মাধ্যমে আপনি অনেক হলেও অর্থ কম করতে পারেন।

👉 আরোও দেখুনঃ অ্যাফিলিয়েট মার্কেটিং কি এবং কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করা যায় ২০২২

👉 আরোও দেখুনঃ টুইটার থেকে আয় করার উপায় ২০২২

ব্লগিং (Blogging) 

ব্লগিং থেকে কিভাবে অর্থ উপার্জন করা যায় তার আগে এটা জানা জরুরী যে ব্লগিং কি? কিভাবে কাজ করে?

ব্লগ কি: ব্লগ হল একটি ওয়েবসাইট বা স্থান যেখানে মানুষ তাদের চিন্তাভাবনা, ফটো, ভিডিও এবং অন্যান্য ধরনের তথ্য শেয়ার করে। আপনি এই মুহূর্তে পোস্ট বা নিবন্ধটি পড়ছেন, এটিও এক ধরনের ব্লগ যেখানে আমরা এই মুহূর্তে অনলাইন আয়ের কথা বলছি।

আপনি যদি একটি ব্লগ থেকে টাকা আয় করতে চান তবে আপনি একটি ব্লগ সাইট তৈরি করে অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন । যদি আপনি একটি ব্লগ ব্যবহার করেন তাহলে আপনি অ্যাডসেন্সের মাধ্যমে অর্থ  উপার্জন করতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং (Affiliate marketing)

সহজ কথায় বললে অন্য কারো পণ্য বিক্রি করে যে কমিশন পাওয়া যায় তাকে অ্যাফিলিয়েট মার্কেটিং বলে। অ্যাফিলিয়েট মার্কেটিং-এ, আপনি একটি পণ্য বা প্ল্যাটফর্ম নির্বাচন করতে পারেন যা আপনি সহজেই প্রচার করতে পারেন। এর সবচেয়ে ভালো উদাহরণ হল

🔥🔥 আরোও দেখুনঃ  ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করার ৫ টি উপায়

🔥🔥 আরোও দেখুনঃ  কিভাবে মোবাইলের মাধ্যমে ঘরে বসে টাকা ইনকাম করবেন?

 

ই-বুক বিক্রি (Online e-book buy-sell )

আপনি যদি বই লেখার শৌখিন হন এবং একটি বই লিখে তা থেকে উপার্জন করতে  চান তবে এটি আপনার জন্য একটি ভাল এবং সহজ মাধ্যম হতে পারে। এর জন্য, আপনাকে প্রথমে একটি বই লিখতে হবে, তারপরে আপনি অনলাইন প্ল্যাটফর্ম যেমন

  • Amazon Kindle বা
  • Instamojo এর মাধ্যমে অনলাইনে বিক্রি করতে পারবেন।

ফ্রিল্যান্সিং (Freelancing)

আপনি যদি কখনও ফ্রিল্যান্সিং সম্পর্কে শুনে থাকেন তবে জানেন তবে এই পোস্টে আমরা ফ্রিল্যান্সিং সম্পর্কে কথা বলতে যাচ্ছি। আপনার যদি কিছু দক্ষতা থাকে তবে আপনি একজন ফ্রিল্যান্সার হয়ে অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন।

ফ্রিল্যান্সিং করার আগে, ফ্রিল্যান্সিং কি তা জেনে রাখা জরুরী?

একজন ফ্রিল্যান্সার এমনই একজন স্ব-স্বনির্ভর কর্মী যিনি কোনো কোম্পানিতে যোগদান না করেই অনলাইনে আপনার দক্ষতা বিক্রি করেন। এখানে আপনি আপনার নিজের বস, আপনি যখন কাজ করতে চান, আপনি যখন এটি করতে চান না তখন আপনি এটি করতে পারেন। মানে আপনি যদি একজন কন্টেন্ট রাইটার হন তাহলে আপনি কোনো কোম্পানিতে যোগদান না করেই অনলাইনে আপনার দক্ষতার কারণে অনলাইনে অর্থ উপার্জন করতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে জয়েন করতে হবে এবং প্রোফাইল তৈরি করে আপনার দক্ষতা যোগ করতে হবে। নিছে ফ্রিল্যান্সিং কাজ করা জায় এমন কিছু জনপ্রিয় সাইট দেয়া হলো।

ফ্রিল্যান্সিং ওয়েবসাইট লিস্ট

  1. Fivers
  2. Upwork
  3. Toptal LinkedIn
  4. Flexjobs SimplyHired
  5. Guru
  6. Freelancer.com
  7. Behance
  8. 99designs
  9. Dribbble
  10. People Per Hour
  11. ServiceScape
  12. DesignHill
  13. Task Rabbit Development
  14. (SEO) (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান)
  15. ডিজিটাল মার্কেটিং (Digital Marketing)
  16. ডেটা এন্ট্রি
  17. ডিজিটাল ডেভেলপমেন্ট
  18. মোবাইল ডেভেলপমেন্ট
  19. ব্র্যান্ড আইডেন্টিটি অ্যান্ড স্ট্র্যাটেজি (Brand Identity and Strategy )
  20. অ্যানিমেশন (Animation)
  21. প্রেজেন্টেশন ডিজাইন (Presentation Design)
  22. মোশন গ্রাফিক্স মোশন গ্রাফিক ডিজাইন
  23. (অডিও প্রোডাকশন)
  24. ভিডিও প্রোডাকশন (Video Production)
  25. ভয়েস ট্যালেন্ট (Voice Talent)
  26. গ্রাফিক ডিজাইন (Graphic Design)
  27. ফটোগ্রাফি
  28. ভিডিওগ্রাফি (Videography )

যা এখানে তালিকাভুক্ত নাও হতে পারে। এমন আরোও অনেক কাজের ধরণ রয়েছে ।

ইউটিউব (YouTube)

চলুন এবার  আমরা ইউটিউব সম্পর্কে জানি, ইউটিউব সম্পর্কে সবাই জানেন যে এটি এমন একটি প্ল্যাটফর্ম যেখানে অনলাইনে যেকোনো বিষয়ে ভিডিও পাওয়া যায়। আপনি কি জানেন যে আপনি ইউটিউবে যে ভিডিও বা কন্টেন্ট যোগ করছেন, তার উদ্দেশ্য কী এবং এই লোকেরা কীভাবে অর্থ উপার্জন করছে। আপনি যখন ইউটিউবে একটি ভিডিও দেখেন, তখন ভিডিওর শুরুতে এবং মাঝখানে বিজ্ঞাপন আসে। ইউটিউবে এই বিজ্ঞাপনটি গুগলের পরিষেবা দ্বারা দেখানো হয়, গুগল অ্যাডসেন্স এবং ইউটিউবার/ব্লগার এই বিজ্ঞাপনগুলির জন্য অর্থ প্রদান করে।

কিন্তু গুগল অ্যাডসেন্স পরিষেবা ব্যবহার করার জন্য কিছু শর্ত রয়েছে, যার মধ্যে প্রথমটি হল আপনার ইউটিউব চ্যানেলের 1000 (1k) সাবস্ক্রাইবার থাকতে হবে এবং আপনার সমস্ত ভিডিও দেখার সময় থাকতে হবে। 4000 (4k) ঘন্টা ওয়াচ সময় সহ আপনার চ্যানেলটি 12 মাসে হতে হবে। মাস বয়সী এমন নয় যে আপনি শুধু গুগল অ্যাডসেন্সের মাধ্যমেই ইউটিউব থেকে টাকা আয় করতে পারবেন। আপনি ইউটিউবে অনলাইনে কিছু বিক্রয় বা পরিষেবা দিয়েও অর্থ উপার্জন করতে পারেন।

ইংরেজি শেখান (Learning English )

আপনি জানেন যে, আমাদের দেশে ইংরেজির প্রচুর চাহিদা রয়েছে কিন্তু সেই অনুযায়ী দক্ষ শিক্ষক নাই। যদি আপনি ইন্রেজিতে দক্ষ থাকেন তাহলে এটি কাজে লাগিয়ে অনলাইন থেকে টাকা উপার্জন করতে পারন  আপনি একটি কোর্স বা একটি কোর্স তৈরি করে এটি বিক্রি করতে পারেন। আপনি Udemy, Kajabi, Teachable ইত্যাদির মতো অনেক প্ল্যাটফর্মে অনলাইনে ইংরেজি কোর্স বিক্রি করতে পারেন এবং যার জন্য আপনি প্রতিটি বিক্রয় থেকে অর্থ পাবেন । এটা ও হতে পারে আপনার অনলাইনে ইনকামের একটি অন্যতম মাধ্যম।

আপনার জন্যে আরোওঃ 

[★★★]  মোবাইল দিয়ে টাকা ইনকামের ৫ টি উপায়

[★★★]  সেরা ইনকামের ওয়েবসাইট দেখে নিন

[★★★]  অনলাইন থেকে ইনকামের সেরা উপায় জেনে নিন?

[★★★] কিভাবে এসইও (SEO) করতে হয় সেরা ২১ টি টিপস