পথের পাঁচালী

পথের পাঁচালী রিভিউ

পথের পাঁচালী : বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

রবীন্দ্র-শরৎ বলয় ভেঙে দিয়ে বাংলা উপন্যাসে নবালোকের সন্ধান দিয়েছেন যে ক’জন ঔপন্যাসিক, তাঁদের মধ্যে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় অগ্রগণ্য। রবীন্দ্রনাথ-শরৎচন্দ্রের মতাে তীক্ষ্ণ মনােবীক্ষণ তাঁর উপন্যাসে না থাকলেও আছে সহজ, সুন্দর,সত্য এবং স্বাভাবিক কল্পনাবিলাসী মন। প্রকৃতির সন্তান তিনি। তাইতো কালিদাসের ‘মেঘদূতম’ ও ‘অভিজ্ঞান শকুন্তলম্’-এর কাহিনিতে প্রকৃতির স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের সাথে আমরা ‘পথের পাঁচালী’র মিল খুঁজে পাই। প্রকৃতির সন্তান অপু ও দুর্গা যেভাবে প্রকৃতির কাছে সমর্পিত হয় তার নজির বাংলা সাহিত্যে দুর্লভ। নৈসর্গিক পরিবেশের সাথে আত্মিক ও মনােদৈহিক যােগসূত্রের নির্ভেজাল ছবি এঁকেছেন বিভূতিভূষণ | অপু, দুর্গা, ইন্দির ঠাকরুন, হরিহর এরা সকলেই যেন আমাদের প্রতিক্ষণের চেনাজানা চরিত্র। ঘটনা বর্ণনায় ভাষিক আতিশয্য পরিহার করে বিভূতিভূষণ ‘পথের পাঁচালী’র গল্প রসকে সরল রেখেছেন। তাই এ উপন্যাস পড়াকালীন আমরা প্রত্যেকে রূপান্তরিত হই এক একজন ‘অপু’ তে। এর শ্রেষ্ঠত্ব নিয়ে আমাদের দ্বিধান্বিত হবার সুযােগ নেই।

শিরোনামঃ পথের পাঁচালী রিভিউ

বই পথের পাঁচালী
লেখক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
ধরন উপন্যাস
প্রথম প্রকাশ ১৯২৯
পৃষ্ঠা ১৯২
মুদ্রিত মূল্য ২০০ টাকা
রিভিউ লেখক মো.আল মাহমুদ (কুবি)

★★★ বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় লেখক পরিচিতি

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় ১৮৯৪ সালের ১২ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের নদীয়ায় জন্মগ্রহণ করেন। তাঁর পূর্বপুরুষদের বসতি বসিরহাট মহকুমায়। আর চব্বিশ পরগনা জেলার বনগাঁ মহকুমার অন্তর্গতত ব্যারাপপুর তাঁর পৈত্রিক নিবাস। ১৯১৪ ও ১৯১৬ খ্রিস্টাব্দে তিনি যথাক্রমে প্রবেশিকা ও আই. এ. পরীক্ষায় পাশ করেন। ১৯১৮ সালে বি. এ. পাশ করেন। তিনি স্কুল শিক্ষক, ব্যক্তিগত সচিব, ভ্রাম্যমান প্রচারক, অধ্যাপকসহ বিভিন্ন পেশায় নিয়ােজিত ছিলেন। প্রথম স্ত্রী মারা যাবার অন্তর্মুখী চরিত্রের
বিভূতিভূষণ বিশ বছর নিঃসঙ্গভাবে কাটিয়ে দ্বিতীয় বিয়ে করেন। বনগাঁ কলেজের অধ্যাপক নিযুক্ত হবার মাত্র দু’মাস পর বিহারের ঘাটশিলায় মাত্র ছাপ্পান্ন বছর বয়সে ১৯৫৭ সালে তিনি তিরােহিত হন।

আরও পিডিএফঃ একজন কমলালেবু উপন্যাস pdf

🔷🔷 পথের পাঁচালী : প্রাথমিক পর্যালোচনা

ছােটগল্পকার হিসেবে প্রভূত খ্যাতি অর্জন করলেও ঔপন্যাসিক হিসেবেই বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়-এর সমধিক পরিচিতি। পুঁইমাচা’ তাঁর শ্রেষ্ঠ গল্পগুলাের
একটি যার মধ্যে নিহিত ছিল ‘পথের পাঁচালী’র বীজ। উপন্যাসটি তিনটি খণ্ডে এবং পঁয়ত্রিশটি পরিচ্ছেদে পরিব্যাপ্ত। এর প্রথম খণ্ড ‘বল্লালী বালাই’-এর অন্তর্গত প্রথম থেকে ষষ্ঠ পরিচ্ছেদ। এ খণ্ডটিতে ইন্দির ঠাকরুনের চরিত্রের মাধ্যমে লেখক কৌলিন্য প্রথার সুন্দর পরিচয় দিয়েছেন। এ অংশেই আমরা পরিচিত হই অপু ও দুর্গার সাথে। উপন্যাসটির দ্বিতীয় খণ্ডের নাম ‘আম-আঁটির-ভেঁপু’। এটি সপ্তম থেকে ঊনত্রিংশ পরিচ্ছেদ পর্যন্ত বিস্তৃত। এটিই উপন্যাসটির সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ অংশ যেখানে আমরা কেন্দ্রীয় চরিত্র অপু ও তার প্রকৃতির শিক্ষকরূপে প্রতিভাত দুর্গাকে স্বরূপে বিকশিত হতে
দেখি। ‘অক্রূর-সংবাদ’ (ত্রিংশ থেকে পঞ্চত্রিংশ পরিচ্ছেদ) খণ্ডে নিশ্চিন্দিপুর ছেড়ে আসা অপু শহুরে জীবনের সাথে খাপ খাইয়ে চলতে চেষ্টা করে। এ খণ্ডটিতে উপন্যাসের সৌকর্যে কিছুটা হলেও ধুলাে লেপ্টে দিয়েছেন বলে কেউ কেউ বিভূতিভূষণকে
দূষেছেন।

📙📙 পথের পাঁচালী’র কাহিনী সারসংক্ষেপ

‘পথের পাঁচালী’র প্রধান পুরুষ চরিত্র হরিহর। ভবঘুরে স্বভাবের মানুষ সে। দারিদ্র্য তার নিত্যসঙ্গি। লেখকের ভাষায়-
“হরিহর সাধারণ অবস্থার গৃহস্থ, পৈতৃক আমলের সামান্য জমিজমার আয় ও দু’চার ঘর শিষ্য-সেবকের বার্ষিকী প্রণামীর বন্দোবস্ত হইতে সাদাসিধাভাবে
সংসার চালাইয়া থাকে।”

তথাপি নৈরাশ্য তাকে স্পর্শ করে না। নির্লিপ্ত থাকে। সব সময়। জীবিকার সন্ধানে ছুটে বেড়ায় বিভিন্ন দেশে। সাফল্য আসে কালে-ভদ্রে। এত কিছুর পরেও কলষমুক্ত থাকে সে। ঘর-সংসারের প্রতি হরিহর এতটাই উদাসীন যে নববধূ সৰ্ব্বজয়াকে রেখে সে দশ বৎসর নিরুদ্দেশ ছিল। এই একই কারণে দুর্গার মৃত্যু সংবাদও সে যথাসময়ে পেতে ব্যর্থ হয়। দুর্গার মৃত্যুতে কিছুটা সম্বিত ফিরে পায় হরিহর।

দেখে আসুনঃ অনুবর্তন বই রিভিউ বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

ইন্দির ঠাকরুন এর চরিত্রটি ‘পথের পাঁচালী’র একটি বিশেষ চরিত্র। এ দেশীয় এক কুলীন ব্রাহ্মণের সাথে বিয়ে হলেও স্বামীকে তার ভালাে মনে নেই। কালে-ভদ্রে তাদের দেখা হয়েছে। বৈধব্যবরণের পর থেকেই সে হরিহরের আশ্রিতা। সে যেন তাদের নিশ্চিন্দিপুরের প্রেক্ষাপটে প্রাগৈতিহাসিক কালে এক নির্ভেজাল সাক্ষী। লেখক তার মাধ্যমে আবমান গ্রাম-বাংলার জীবনধারা, ঘটনার ধারাক্রম, ঐতিহ্য, সংস্কৃতির বিবর্তন ও রূপান্তরের ভাষাচিত্র এঁকেছেন। (একটি যুগের প্রতিনিধিত্বকারী হিসেবে বিভূতিভূষণ ইন্দির ঠাকরুনের চরিত্রটি চিত্রণ করেছেন। তার মৃত্যু সম্পর্কে লেখক বলেছেন-
“ইন্দির ঠাকরুন-এর মৃত্যুর সঙ্গে সঙ্গে নিশ্চিন্দিপুর গ্রামে সেকালের অবসান হইয়া গেল।”

সৰ্ব্বজয়া প্রায়শই তার সাথে ঝগড়াঝাটি করে। বেশ কয়েকবার তাকে গৃহত্যাগও করতে হয়। ভাইঝি দুর্গাকে সে তার মৃতকন্যা বিশ্বেশ্বরীর স্থানে বসিয়ে দেয় নিজের অজান্তেই। ইন্দির ঠাকরুনের ভাষায় সৰ্ব্বজয়া ছিল ‘ভারি ঝগড়াটে’। স্বামীর উভ্রান্তিকে সে মেনে না নিলেও স্বামীর অবস্থান তার মনেই। দরিদ্র হরিহরের ঘরনি হয়েও তার আফসােস নেই। নিজেদের দুরবস্থার কথা সে অন্যকে জানতে দিতে নারাজ। নিবারণের মায়ের কাছে চাল ধার করতে গিয়ে সে আত্মসম্মান অক্ষুন্ন রাখার জন্যে মিথ্যের আশ্রয় নেয়। সে বলে-
“বিষ্টির জন্যে বাজার থেকে চাল আনবার লােক পাচ্ছিনে-টাকা নিয়ে নিয়ে বেড়াচ্ছি তা কেউ যদি রাজি হয়-বড় মুস্কিলে পড়িচি মা।”
মমতাময়ী সৰ্ব্বজয়া যেন এক চিরন্তন বাঙালি জননী, যার মাঝে মাতৃত্বের চিরকালীন আবেদনকে আমরা নতুন করে প্রত্যক্ষ করি।

পথের পাঁচালী’ উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র অপু। ব্যক্তি বিভূতিভূষণের সার্থক প্রতিচিত্রই কেবল নয়, অপু যেন আমাদের সকলেরই বাল্যসংস্করণ। উপন্যাসের প্রাণপ্রতিষ্ঠা পায় অপুর মাধ্যমে। আম আঁটির ভেঁপু’ পর্বের পরতে পরতে অপুর প্রকৃতি পাঠের পরিচয় অত্যন্ত সুচারুভাবে অঙ্কন করেছেন লেখক। তার অনুসন্ধিৎসা এবং কল্পনাবিলাসিতা একের পর এক বৃন্ধনে প্রকৃতির সঙ্গে গ্রন্থিত করেছে তাকে। দুর্গা তার শিক্ষকের ভূমিকায় অবতীর্ণ ‘কান খাড়া খরগােশ’, ‘নীলকণ্ঠ পাখি’, ‘ছােট গাছে অধিক কুল হওয়া’, ‘রেলগাড়ির দ্রুত ছুটে যাওয়া’-এসবই অপুর কাছে বিস্ময়কর। মায়ের মহাভারত পাঠ তাকে পৌরাণিক কবি করে দেয়। পড়শির বাগানের ফল চুরি করা, ঝড়ের মধ্যে আম কুড়ানাে, আম আঁটির ভেঁপু বাজানাে, দিদির সাথে গ্রামের বাইরে যাওয়া, রেললাইন দেখা, ‘সৰ্ব্বদর্শন-সংগ্রহ’ পড়ে শূন্যমার্গের সন্ধান লাভের আকাক্ষা অপুকে অ্যাডভেঞ্চারপ্রবণ করে দেয়। উনত্রিংশ পরিচ্ছেদে তার সঙ্গে নিশ্চিন্দিপুরের সম্পর্কচ্ছেদ ঘটে। রেলগাড়িতে চড়ে সারি সারি গাছপালা,গ্রাম ও গ্রামের মানুষকে পেছনে ফেলে সে চলে যাচ্ছে। তার মনে কতাে কী চিন্তা বাসা বাঁধে। আতুরী ডাইনি, নদীর ঘাট, কোঠাবাড়ি, চালতে তলার পথ, রানুদি, পটু, নিত্যদিনের হাসি-কান্না-এ সমস্ত স্মৃতি অপুকে যেন অপরাধী করে দেয়। সে ভাবে, সে যেন নিসর্গকে অপমান করছে, দিদি দুর্গাকেও যেন অবহেলা করছে। তার নির্বাক মন যেন বাঙ্মময় হয়ে উঠল। সে যেন বারে বার একটি কথাই বলতে চাইল-
“আমি যাইনি দিদি, আমি তােকে ভুলিনি, ইচ্ছে করে ফেলেও আসিনি-ওরা আমায় নিয়ে যাচ্ছে।”

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় বাস্তবতা আর কল্পনার মিশেলে পরম যত্নে অপুকে গড়েছেন। তিনি অপুকে পবিত্ররূপে গড়ে তােলার চেয়ে মানবিকরূপেই সৃষ্টি করায় মনােযােগী হয়েছেন। অপুর চরিত্রে তাই বিস্ময়ের চেয়ে স্বাভাবিকতা প্রাধান্য পেয়েছে। ‘পথের পাঁচালী’র কাহিনি মূলত তার জীবন-পথ পরিক্রমারই চালচিত্র। প্রকৃতির সাথে অচ্ছেদ্য যােগসাজশের কারণে অপুকে বলা যায়-
“অর্ধেক মানব আর অর্ধেক প্রকৃতি।”

দিদিবিহীন জীবনে অপুর কবিসত্তা যেন আশ পাশ করে। দিদির প্রতি অসম্ভব শ্রদ্ধা-ভালােবাসা অপুর।নাটক লিখে সতুকে ভিলেন করে দোষের উল্লেখ না করেই তাকে গ্রাণদণ্ড দিয়ে দিদির অপমানের বদলা নেয়। শহুরে জীবনে অতিষ্ঠ অপুকে নিশিন্দিপুরের শাঁখারীপুকুর হাতছানি দেয়। বাঁশবন-সােডাঙ্গার মাঠ কদমতলার সায়েবের হাট ডেকে কাছে নিতে চায় । নিশ্চিন্দিপুরে না ফিরলে সে বাঁচবে বলে মনে করে না।

দক্ষ পথিক হতে পারলাে না অপু। পারলো না পথ সৃষ্টি করতে। হয়ে রইলো অনেকের মতাে পথেরই একজন। হয়ও তাই। পথ সৃষ্টি করতে সবাই পারে না। এই যে বললাম, অপু সস্তা ধাঁচের বাংলা ছবির গতানুগতিক নায়ক নয়। তাই, কলজের টুকরাে
নিশ্চিন্দিপুরের স্মৃতিটুকুকেই সঙ্গী করে সে। পথের দেবতার কৌতুকমিশ্রিত দৈববাণী তাকে আহত করলেও দমে যায়নি। জীবনপথের অদম্য পথিক হওয়ার চেষ্টা নিয়ে এগিয়ে চলে অপু। পথের দেবতা প্রসন্ন হেসে পড়ে চলেন তাঁর পাঁচালী । অনর্গল বলে
যান-
“মূখ বালক, পথ তাে আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে… সােনাডাঙ্গা মাঠ পেরিয়ে, ইছামতী পার হয়ে… সে পথের বিচিত্র আনন্দ-যাত্রার অদৃশ্য তিলক তোমার ললাটে পরিয়েই তাে
তােমায় ঘরছাড়া করে এনেছি! চল এগিয়ে যাই।”

‘পথের পাঁচালী’ যদি মন্দির হয় তবে আর অধিষ্ঠাত্রী দেবী হলাে ‘দুর্গা। বাংলা সাহিত্যের প্রকৃতি কন্যা কিশােরী দুর্গা। তাই তার মৃত্যুর মাধ্যমেই কার্যত উপন্যাসে নিশ্চিন্দিপুরের পাঠ চুকে যায়। দুর্গা অপুর মতাে অন্তর্মুখী (Introvert) নয়, বহির্মুখী (Extrovert)। তবে দুজনেই দুজনের পরিপূরক। দুর্গাই নিজ হাতে অপুকে প্রকৃতির সাথে পরিচয় করিয়ে দিয়েছে। তাকে বিভূতিভূষণ মুক্তি আর আনন্দের প্রতীকরূপে চিত্রণ করেছেন। সে যেন বিনা যত্নে বেড়ে ওঠা এক বনতরু। কিশােরী দুর্গা অকালে
মৃত্যুবরণ করে। নারী হয়ে ওঠার আগেই সে হারিয়ে যায়।

অপু এ উপন্যাসের প্রাণ হলেও দুর্গাই উপন্যাসের লাবণ্য। কাহিনির অভিনবত্বের পাশাপাশি চরিত্র চিত্রণে দক্ষতার জন্য বিভূতিভূষণ অনন্যতার দাবীদার। অপু-দুর্গা-ইন্দিরঠাকরুন-হরিহর-সৰ্ব্বজয়া সহ তার সকল চরিত্র অত্যন্ত বাস্তবানুগ আর স্বাভাবিক এবং পূর্ণমাত্রায় মানবিক। সংলাপের মাধ্যমে তিনি চমৎকারভাবে জীবন্ত করে গড়ে
তুলেছেন প্রতিটি চরিত্র। এ প্রসঙ্গে সত্যজিৎ রায়ের উক্তিটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তিনি বলেছেন-
“বর্ণনা না থাকলেও কেবল সংলাপের গুণে চরিত্রের চেহারা চোখের সামনে ফুটে ওঠে।”

📖 📖পথের পাঁচালীপাঠ প্রতিক্রিয়া

সাহিত্যের জগতে শরৎচন্দ্রের মতাে বিভূতিভূষণের আগমন আকস্মিক ও বিস্ময়কর। দৈনন্দিন জীবনের সুখ-দুঃখ, হাসি-কান্না, সত্য-মিথ্যার সংশ্লেষণের
বিভূতিভূষণ মানব জীবনকে বেঁধেছেন প্রকৃতির সাথে। শিশু মনের দুৰ্জেয় রহস্যময়তা, শৈথিল্যহীন আবিষ্কারের নেশা, নতুনকে জানার ব্যাকুলতা ‘পথের পাঁচালী’র নায়ক অপুর মাধ্যমে তিনি যেভাবে দেখিয়েছেন, বাংলা সাহিত্যে তার দ্বিতীয় নজির নেই।
লেখক তাঁর ‘পথের পাঁচালী’ উপন্যাসকে ড্রইংরুম নির্ভর করে সৃষ্টি করেননি। জীবনের নানান জটিলতা,
মনস্তত্ত্ব, স্বার্থের দ্বন্দ্ব, নরনারীর প্রেম-মিলন-বিরহ, সামাজিক-পারিবারিক সংঘাত-সংঘর্ষ, সামাজিক অবক্ষয়, রাজনীতি, নৈতিকতা-কাহিনি রচনার এতসব উপাদান উপন্যাসে অনুপস্থিত। পাপ-পুণ্য ও ভালাে-মন্দের সমান্তরালে থেকেও সত্য-সুরটি বিধৃত হয়েছে এতে। লেখকের পল্লীপ্রকৃতি, দিগন্তস্পর্শী অরণ্য, আকাশের হাতছানি পাঠককে নিয়ে যায় স্বপ্নের অমরাবতীতে। প্রকৃতি বিভূতিভূষণের কাছে জীবনেরই অচ্ছেদ্য অংশ। তাই কোনাে সংজ্ঞা-নিবন্ধ প্রকৃতি-দৃষ্টি তাঁর নেই। রবীন্দ্রনাথ প্রকৃতিকে
যেভাবে অতিরঞ্জিত ও উপমামণ্ডিত করেছেন বিভূতিভূষণ তা করেননি। এখানেই তাঁর বিশিষ্টতা।

এই লিঙ্ক থেকে পথের পাঁচালী বইটি ডাউনলোড করুনঃ

পথের পাঁচালী pdf

সকল পিডিএফ একসাথেঃ

 

  1. people also search: পথের পাঁচালী বই ডাউনলোড । পথের পাঁচালী রিভিউ. পথের পাঁচালী। 
  2.  বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় লেখক পরিচিতি
  3.  পথের পাঁচালী :প্রাথমিক পর্যালোচনা
  4.  পথের পাঁচালী’র কাহিনী সারসংক্ষেপ
  5.  পথের পাঁচালীপাঠ প্রতিক্রিয়া
  6.  পথের পাঁচালী দূর্গা চরিত্র ব্যাখ্যা
  7.  পথের পাঁচালী অপু চরিত্র ব্যাখ্যা
  8.  পথের পাঁচালী অপুর চরিত্র
  9.  পথের পাঁচালী দূর্গা চরিত্র
  10.  পথের পাঁচালী উপন্যাস
  11.  pather panchali
  12.  পথের পাঁচালী pdf
  13.  পথের পাঁচালী সিনেমা
  14.  পথের পাঁচালী pdf download
  15.  pather panchali boo