অন্তিম উপন্যাস লতিফুল ইসলাম শিবলী

অন্তিম : লতিফুল ইসলাম শিবলী দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফিলিস্তিন ভূখন্ডে ইজরায়েল প্রতিষ্ঠা শুধু শতাব্দী না, হাজার বছরের মধ্যে ঐতিহাসিক ঘটনা বলা যায়। জেরুজালেম থেকে মসীহার শাসনব্যবস্থা তৈরি ও তা পৃথিবীব্যাপী হবার দরুণ আমরা কেউ ই এর বাইরে নই। তারা ক্ষমতাবান হতে চায়। পৃথিবীর সবাই কে তাদের দাস বানানোর জন্য ট্রেন্ড, ফ্যাশন, চিন্তা, স্মার্টনেস, আইকন সব তারাই তৈরি করছে। আগামীকাল সমাজ কি চিন্তা করবে, কিভাবে পক্ষে থাকতে হবে, কিভাবে আপোস করতে হবে তা তাদের চিন্তার ই ফলাফল হবে। ভবঘুরে, ধর্মনিরপেক্ষতা এসবের আড়ালে মানুষকে ধর্মহীন করার যে প্রচেষ্টা তা অনেকদূর ই আগাই নিয়ে গেছে তারা।। এসব ঘটনা নিয়েই অসম্ভব সুন্দর মনোমুগ্ধকর রহস্যময় একটা উপন্যাস লিখেছেন লতিফুল ইসলাম শিবলী। নাম অন্তিম।

বই বিত্তান্ত  :

বই অন্তিম

লেখক : লতিফুল ইসলাম শিবলী

প্রকাশনী : নালন্দা

প্রকাশকাল : ফেব্রুয়ারী,২০২২

পৃষ্ঠা সংখ্যা : ১৭২

মুদ্রিত মূল্য : ৪০০ টাকা

📙📙 অন্তিম উপন্যাসের কাহিনী

পৃথিবীর প্রতিটি প্রধান ধর্মে শেষ যামানার যে মহাযুদ্ধের কথা বলা হয়েছে বহু আগেই তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে পৃথিবীজুড়ে। সুনিপুণ কৌশলে নিত্যনতুন কন্সপিরেসি থিওরি আর ইস্যুর আড়ালে আমাদেরকে ব্যাতিব্যস্ত করে রাখা মানুষগুলোর মুখোশ ,আজকের পৃথিবীর আর্থ সামাজিক অস্থিতিশীলতার প্রেক্ষাপটে যেন মূর্ত হয়ে উঠেছে লেখকের কলমের আঁচড়ে। ঠিক যেমনটি তিনি বলেছেন – A fiction, based on fact. পৃথিবী প্রস্তুত হচ্ছে একজন মাসীহ, ত্রাণকর্তা বা নেতাকে স্বাগত জানানোর জন্য। বে-ইনসাফ আর জুলুমেপূর্ণ পৃথিবীর শেষ সময়ে, তাঁর নেতৃত্বে ঘটবে শেষ মহাযুদ্ধ। প্রধান সব ধর্মগ্রন্থগুলোর ভবিষ্যৎবাণীতে সেই মহাযুদ্ধকে বলা হয়েছে মালহামা, মহাপ্রলয়, আরমাগেডন। এই যুদ্ধে সত্য মিথ্যার মাঝে শেষ মিমাংসা হয়ে যাবে। মাসীহ আসবেন– এজন্য ভবিষৎ পৃথিবীর শাসন কর্তৃত্ব নিজেদের আয়ত্বে রাখার জন্য বর্তমান বিশ্ব রাজনীতি, সংস্কৃতি, প্রযুক্তি ও সমস্ত অর্থনৈতিক কর্মকাণ্ড আবর্তিত হচ্ছে। শুভ এবং অশুভ শক্তির মাঝে প্রাধান্য বিস্তারের গোপন লড়াইয়ের ক্ষেত্র হয়ে উঠেছে পৃথিবীর প্রতিটি দেশ। প্রকাশ্য যুদ্ধের আগে এখন এই গোপন যুদ্ধটাই – The beginning of the End. সেই গোপন যুদ্ধের খবরটা জেনে যায় এই দেশের সবচেয়ে জনপ্রিয় পত্রিকার এক অনুসন্ধানী সাংবাদিক। তার পত্রিকা রিপোর্টটা ছাপেনি। উপরন্ত এক রহস্যময় সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয় তার। এক পুলিশ অফিসার তদন্তে নেমে জানতে পারে এক অবিশ্বাস্য ভয়ঙ্কর – সত্য । সেটা এমন এক সত্য, যে জানে, সে ডেকে আনে তার নিজের মৃত্যু। অন্তিম উপন্যাস থেকে বর্ণিত – “স্যার, আপনি কি বুঝতে পারছেন, একটার পর একটা ঘটনা তৈরি হচ্ছে, একটার পর একটা নতুন ইস্যু তৈরি হচ্ছে। নতুন ইস্যু এসে পুরাতন ইস্যুর গুরুত্ব কমিয়ে দিচ্ছে।” হাসতে হাসতে এসপি মনোয়ার ফারুক বললেন, “জামান আর আশু হত্যাকান্ডের চেয়েও বড় ইস্যু এখন পিয়েতা। তার ফেইসবুক আর ইনস্টাগ্রাম থেকে নেওয়া আবেদনপূর্ণ ছবিতে এখন সোশ্যাল মিডিয়া সয়লাব। খুনখারাবির মধ্যে শুধু একটা সুন্দরী নারী থাকলে অপরাধীদের জন্য পোয়াবারো। সমস্ত ফোকাস তখন সুন্দরীর উপর। কয়েকটি অনলাইন নিউজ পোর্টালে দেখলাম ‘মক্ষীরানি পিয়েতা’ হেডলাইন দিয়ে পর্নস্টারের ছবির সাথে ফটোশপ করে ছবি ছাপিয়েছে। খুনখারাবি, মৃত্যু কোনোকিছুই মানুষের যৌন লালসাকে দমাতে পারে না।” “ঠিক বলেছেন স্যার। একটা পত্রিকা লিখেছে- ‘একের পর এক খুন হচ্ছে পিয়েতার বয়ফ্রেন্ড। বিটিএস-এর জামান তারপর আশু, তারপর কে?’ আরেকটা পত্রিকা লিখেছে- ‘প্রেমিক পুরুষেরা সাবধান, শহরে নতুন সিরিয়াল কিলার-পিয়েতা।’ পুরো ইস্যুটাই বদলে গেল।” গম্ভীর কণ্ঠে এসপি বললেন- “জাহান্নামে যাক মিডিয়া, ওরা ইস্যু বদলালেও আমরা লক্ষ্য বদলাব না।” “জনমত অনেক শক্তিশালী অস্ত্র, স্যার। জনমত সত্যকে মিথ্যে বানায়, হিরোকে ভিলেন বানায়, ক্ষমতাবানকে ক্ষমতাচ্যুত করে। আমরা যাদেরকে খুঁজছি হয়তো তারাই এই জনমতের অস্ত্র হাতে নিয়ে বসে আছে! দেখেন স্যার, কোনো কিছুই আমাদের হাতে নেই। ‘জনমত’ নামের এক দানব ঠিক যেমনটা চাইছে, ঠিক তেমনটাই হচ্ছে। এই দেশ নিয়ে ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে গিয়ে জামান নিহত হয়েছে, অথচ মানুষ বিশ্বাস করছে জামান এক সুন্দরী নারীর ‘প্রেমের বলি’।”

❤❤ ভাবনার জগৎ স্পর্শ করা কিছু উক্তি ❤❤

★★★ প্রেমে মুগ্ধতা কেটে গেলে থাকে অভ্যেস, অভ্যেস কেটে গেলে কিছু মায়া অবশিষ্ট থাকে, সেই মায়াটুকুই নির্ধারণ করে স্মৃতির স্থায়িত্ব।

★★★ আমাদের জানা আর বিশ্বাসের মধ্যে বিস্তর ব্যবধান। আমরা জানি কিন্তু বিশ্বাস করি না, আমাদের জীবনযাত্রা বিশ্বাসের অনুগামী নয়। কিন্তু অন্যরা যা বিশ্বাস করে সে অনুযায়ী জীবনযাপন করে বলেই লিডারশীপ তাদের হাতে। ★★★ জ্ঞানই আলো। শেষ জামানার ফেতনা থেকে বাঁচতে হলে আপনাকে জ্ঞান অর্জন করতে হবে, জ্ঞানী হতে হবে, সেই জ্ঞানই পারবে আপনাকে এই ফেতনার অন্ধকার থেকে মুক্তি দিতে।

★★★ রাতজাগা মানুষ গভীর অন্ধকার রাতে আকাশের দিকে তাকালে যেভাবে তারাদের জ্বলতে দেখে, ঠিক একইভাবে আসমানবাসীরা আসমান থেকে প্রার্থনারত পৃথিবীর মানুষদের এভাবে জ্বলতে দেখে।

★★★ আবেগ আর বিশ্বাস এক পাত্রে রেখো না।

★★★ অদৃশ্য স্রষ্টার যেমন একটা ধর্ম আছে, অদৃশ্য শয়তানেরও একটা ধর্ম আছে। দুজনই মানুষের আনুগত্য চায়। এই আনুগত্যটাই ধর্ম।

🔷🔷🔷 বইয়ের প্রচ্ছদ, বাঁধাই ও উন্নতমানের কাগজের ব্যবহার বইটিকে সুন্দর একটা লুক দিয়েছে। বইটি হাতে নিয়ে পড়তে আপনি সাচ্ছন্দ্য বোধ করবেন। সে জন্য প্রকাশনী সংস্থা নালন্দাকে একটা ধন্যবাদ দেয়া যেতেই পারে।

📖📖📖 পাঠ প্রতিক্রিয়া

শেষ জামানার ফেতনা থেকে বাচতে হলে অবশ্যই আপনাকে জ্ঞান অর্জন করতে হবে, জ্ঞানী হতে হবে, সেই জ্ঞানই পারবে আপনাকে ফেতনার অন্ধকার থেকে মুক্তিদিতে। তাদের বুদ্ধিবৃত্তিক চাতুরি ধরতে হলে নিজেকে বুদ্ধিমান বানাতে হবে। লতিফুল ইসলাম শিবলীর ‘ অন্তিম ‘ পাঠকের চিন্তাজগতকে আলোড়িত করার সাথে সাথে আমাদের সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া আপাতদৃষ্টিতে কাকতালীয় কিন্তু সত্যিকার অর্থে ভয়ংকর সুদূরপ্রসারী ঘটনাচক্রের এক সাবলীল যুক্তিপূর্ণ উপাখ্যান এর সূচনা করেছে নিঃসন্দেহে। সর্বশেষ একটা কথা বলতে চাই, “অন্তিম” এক নিঃশ্বাসে পড়ে ফেলার মতো একটা বই। প্রত্যেকটা পাতায় গিয়ে পড়ে পরের পাতা না পড়লে শান্তি অনূভুত হবে না। বইটি পড়া শুরু করলে শেষ না করে আপনার উঠতে মন চাইবে না। আবার শেষ হলে আফসোস হবে, ইস! বইটি কেন আরেকটু বড় হলো না।