সোশ্যাল মিডিয়া থেকে আয়ের ৫টি উপায়

সোশ্যাল মিডিয়া থেকে আয়ের ৫টি উপায়

সোশ্যাল মিডিয়া শুধুমাত্র যোগাযোগের জন্য নয়। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের জন্য বিভিন্ন সুবিধা নিয়েও আসছে। সোশ্যাল মিডিয়া সাইটগুলি তাদের উপস্থিতি বা ব্রান্ডিং বজায় রাখতে একের পর এক উপাদান যুক্ত করে নতুন ভাবে । বুড়ো থেকে তরুণ সবাই এখন ফেসবুক , ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, ইউটিউবে কথা বলছে। এই সাইটগুলো শুধুমাত্র বিনোদনের উৎস নয়, আয়ের উৎসও বটে। বিভিন্ন মনিটাইজেশন অ্যাপ বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ঘরে বসে অনলাইনে অর্থ উপার্জন করা সম্ভব। আপনার কোনো বিশেষ ডিগ্রি না থাকলেও, আপনি যদি সক্রিয় ইন্টারনেট সংযোগ সহ একটি স্মার্টফোন থাকে তবেই আপনি অনলাইনে অর্থোপার্জন করতে পারবেন। এবং কয়েকটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্ষেত্রে সহায়ক হিসাবে কাজ করবে।

ফেসবুক

ফেসবুকে কনটেন্ট তৈরি করে ফেসবুকের মাধ্যমেও অর্থ উপার্জন করা সম্ভব। ব্যবহারকারীরা তাদের নিজস্ব ফেসবুক পেজ তৈরি করে আয় করতে পারেন। ব্যবহারকারীরা Facebook পেজে গিয়ে প্ল্যাটফর্মে তাদের বিষয়বস্তু শেয়ার করতে পারেন। আপনি যদি শেয়ার করা সামগ্রীর জন্য ভাল ভিউ, লাইক এবং ফেসবুক পেজ মনেটাইজেসন  পান তবে আপনি এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে ভাল অর্থ উপার্জন করতে পারেন।

আরও দেখুনঃ কিভাবে ১০ মিনিট স্কুল থেকে অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করা যায়?


Snapchat
এ বিষয়বস্তু তৈরি এবং শেয়ার করে, বিশ্বব্যাপী ব্যবহারকারীরা প্রতিদিন 1 মিলিয়ন (আনুমানিক 8.58 কোটি টাকা) উপার্জন করছে। এই অ্যাপের মাধ্যমে অর্থ উপার্জন করতে, ব্যবহারকারীদের কেবল তাদের স্মার্টফোন ক্যামেরা ব্যবহার করে সামগ্রী ভাগ করতে হবে। ব্যবহারকারীরা স্পটলাইটে অ্যাপ দ্বারা তৈরি সামগ্রী বা স্ন্যাপ জমা দিয়ে অর্থ উপার্জন করতে পারেন। সর্বোপরি, ব্যবহারকারীরা এই অ্যাপের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারে যদি তারা সেরা স্ন্যাপ ভাগ করতে পারে।স্নাপচ্যাট

ইউটিউব

ইউটিউব গত বছর ইউটিউবে শর্টস নামে একটি ছোট ভিডিও প্ল্যাটফর্ম চালু করেছে। কন্টেন্ট ক্রিয়েটররা এখন তাদের তৈরি করা ছোট ভিডিও YouTube Shorts-এ শেয়ার করতে পারবেন। Google  কন্টেন্ট ক্রিয়েটরদের তাদের ভিডিওর জন্য সবচেয়ে বেশি ভিউ এবং লাইক পায় এমন ভিডিও গুলোর উপর অর্থ প্রদান করে করবে। উপরন্তু, এছাড়াও YouTube চ্যানেলে 12 মাসে কমপক্ষে ৪ হাজার ঘন্টা ওয়াচ-টাইম এবং 1,000 সাবস্ক্রাইবার থাকবে তারাও আয় করতে পারবে চ্যানেল মনেটাইজ এর মাধ্যমে ।

আরও দেখুনঃ অনলাইন ইনকামের সহজ উপায় ২০২২

টুইটার

ব্যবহারকারীরা টুইটার অ্যাপের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন। এই জন্য আপনি টিপস ট্রিক্স একটি  ব্যায়াম অ্যাকাউন্ট খুলতে হবে। সেটার উপরে ভিডিও আপলোড করতে পারেন । সেই সাথে ভিডিও এর মাধ্যমে বিভিন্ন কোম্পানির অ্যাফিলিয়েট লিঙ্ক যুক্ত করে দিয়ে পারেন ।  এছাড়াও আপনি ইনস্টাগ্রামের মাধ্যমে ঘরে বসে অর্থ উপার্জন করতে পারেন। আপনি এই প্ল্যাটফর্মের মাধ্যমে সামগ্রী তৈরি করে এখান থেকে আয় করতে পারেন। বিষয়বস্তু নির্মাতাদের দ্বারা শেয়ার করা ভিডিওগুলির ভিউ যেমন বৃদ্ধি পায়, তেমনি তাদের অনুসরণকারীদের সংখ্যাও বৃদ্ধি পায়। আর তাদের বেশি ফলোয়ার থাকলে বিভিন্ন ব্র্যান্ড তাদের পণ্যের বিজ্ঞাপন দিয়ে বেশি অর্থ উপার্জন করতে পারে।

হোয়াটসঅ্যাপের

মাধ্যমেও অর্থ উপার্জন করা সম্ভব। আপনাকে অবসর সময়ে  ঘরে বসে অনলাইনে অর্থ উপার্জন করতে সক্ষম হবেন । এর জন্য আপনার কোনো ডিগ্রির প্রয়োজন নেই। তবে আপনার ভাল পরিচিত হওয়া উচিত সোশ্যাল মিডিয়া ।

আরও দেখুনঃ কিভাবে মোবাইলের মাধ্যমে ঘরে বসে টাকা ইনকাম করবেন?