ফায়ারওয়াল কি এবং কেন ফায়ারওয়াল গুরুত্বপূর্ণ?ফায়ারওয়াল কি এবং কেন ফায়ারওয়াল গুরুত্বপূর্ণ?

ফায়ারওয়াল কি এবং কেন ফায়ারওয়াল গুরুত্বপূর্ণ?

আজ আমরা ফায়ারওয়াল কী তা নিয়ে কথা বলতে যাচ্ছি – বাংলায় ফায়ারওয়াল কী? আমরা সবাই আমাদের জীবনে ছোট বা বড় কোন কাজ করার জন্য একটা জিনিস মাথায় রাখি আর সেটা হল ‘নিরাপত্তা’ মানে নিরাপত্তা। যেহেতু মানুষ আগে থেকেই তাদের ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করে, যাতে পরবর্তীতে যখন তাদের অর্থের প্রয়োজন হয়, তখন কারও সামনে হাত বাড়াতে না হয়। তাদের সন্তানদের নিরাপত্তার জন্য, অভিভাবকরা প্রতিটি পদক্ষেপে তাদের পাশে থাকেন।

বড় বড় সেলিব্রিটি ও মন্ত্রীদের সুরক্ষার জন্য বডিগার্ড রাখা হয়। প্রতিটি দেশে বসবাসকারী মানুষের নিরাপত্তার জন্য ‘আইন’ করা হয়েছে। সীমান্তে প্রতিদিন আমাদের দেশের বীর সেনারা আমাদের সবার নিরাপত্তার জন্য তাদের জীবন দেয়। আমাদের সকল মানুষের জীবনই কোনো না কোনোভাবে নিরাপত্তার বৃত্তে, যার কারণে আমরা স্বস্তির নিঃশ্বাস ফেলছি। একইভাবে, কম্পিউটারেরও একটি সুরক্ষা প্রয়োজন যাতে এটি ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে সুরক্ষিত থাকে এবং কম্পিউটারে রাখা সমস্ত ডেটা অন্য কোনও অচেনা ব্যক্তি দ্বারা ধরা না যায়।  তার নিরাপত্তার নাম হল ‘ফায়ারওয়াল’।

👉 আপনার জন্যে আরওঃ QR কোড কি? জেনে নিন 

যারা কম্পিউটার এবং ইন্টারনেট বেশি ব্যবহার করেন তারা নিশ্চয়ই ফায়ারওয়ালের নাম শুনেছেন। ফায়ারওয়াল কি? কেন এই প্রয়োজন? আজ আমি আপনাকে এই সম্পর্কে বলতে যাচ্ছি।

ফায়ারওয়াল কি -বাংলায় ফায়ারওয়াল কি?

ফায়ারওয়াল হল কম্পিউটারকে রক্ষা করার একটি সিস্টেম যা সমস্ত ধরণের কম্পিউটার এবং তাদের নেটওয়ার্কগুলিকে অনুপ্রবেশকারী, হ্যাকার এবং ম্যালওয়্যার থেকে রক্ষা করে। ফায়ারওয়াল আমাদের কম্পিউটারকে আক্রমণাত্মক সফ্টওয়্যার থেকে রক্ষা করে যা গোপনে আমাদের কম্পিউটারের ভিতরে আসে এবং সেই সফ্টওয়্যারটি পাঠানো হ্যাকারদের কাছে সমস্ত ব্যক্তিগত বিবরণ প্রেরণ করে যা এটির খুব ভুল সুবিধা নেয়।

ফায়ারওয়াল হল এক ধরনের নিরাপত্তা স্কিম যা একটি সফ্টওয়্যার প্রোগ্রাম বা একটি হার্ডওয়্যার ডিভাইস হিসাবে থাকে, তাই যখনই আমাদের কম্পিউটার ইন্টারনেটের সাথে সংযুক্ত হয়, এই ফায়ারওয়ালটি আমাদের কম্পিউটারের দিকে আসা ট্র্যাফিককে আসতে বাধা দেয়। উদাহরণস্বরূপ, আমি আপনাকে বলি যে যখনই আমরা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করে কোনও ওয়েবসাইটে যাই, বা কিছু ভিডিও দেখি এবং একই সাথে সেগুলি ডাউনলোড করি বা এটি ছাড়া ইন্টারনেটে অন্য কিছু।

মাল্টিমিডিয়া কি? মাল্টিমিডিয়ার সংজ্ঞা সকল তথ্য

কাজ করার সময়, ফায়ারওয়াল যে দিকে ট্র্যাফিক আসছে তা বন্ধ করে দেয়। আমাদের কম্পিউটার। তিনি আমাদের কম্পিউটারের নেটওয়ার্কের চারপাশে একটি প্রাচীর তৈরি করেন যাতে কম্পিউটারে কোনো অবাঞ্ছিত সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল না হয় বা কোনো অবাঞ্ছিত ফাইল কম্পিউটারে না আসে যার কারণে কম্পিউটারে ভাইরাস আক্রমণ করে এবং সমস্ত ডেটা মুছে ফেলে।

[★★★] ব্যান্ডউইথ কি? ব্যান্ডউইথ কিভাবে কাজ করে?

ফায়ারওয়াল শুধুমাত্র সেই জিনিসগুলিকে স্থান দেয় যা আমরা ব্যবহারকারীদের ভিতরে আসার অনুমতি দিই, এটি ছাড়াও কোনও ম্যালওয়্যার বা ভাইরাস ভিতরে আসতে দেয় না। একইভাবে, যদি আমাদের কম্পিউটারে একটি ভাইরাস ইতিমধ্যে উপস্থিত থাকে এবং একটি রুমের অনেকগুলি কম্পিউটার একটি নেটওয়ার্কে একসাথে সংযুক্ত থাকে, তবুও ফায়ারওয়াল একটি কম্পিউটারের ভাইরাসকে অন্য কম্পিউটারে যেতে বাধা দেয়। এর মানে হল যে ফায়ারওয়াল উভয় পক্ষ থেকে সুরক্ষা হিসাবে কাজ করে।

কত ধরনের ফায়ারওয়াল আছে -বাংলায় ফায়ারওয়ালের প্রকার?

ফায়ারওয়াল দুই ধরনের,

১।একটি সফটওয়্যার ফায়ারওয়াল

২। অন্যটি হার্ডওয়্যার ফায়ারওয়াল।

হার্ডওয়্যার ফায়ারওয়াল

হার্ডওয়্যার ফায়ারওয়াল আজকাল সমস্ত রাউটারে ইতিমধ্যে উপস্থিত রয়েছে, যার কাজ হল ভাইরাসকে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে যেতে বাধা দেওয়া। উদাহরণস্বরূপ, ধরুন একটি ঘরে 10টি কম্পিউটার একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত। এবং সেখানে ব্যবহৃত রাউটার বা মডেমে ফায়ারওয়াল সক্ষম করা হয়েছে, তারপর সেই রাউটারের সাথে সংযুক্ত সমস্ত কম্পিউটারে ফায়ারওয়াল স্বয়ংক্রিয়ভাবে কাজ করা শুরু করে।

যখনই কম্পিউটারের মাধ্যমে ইন্টারনেটে কোনো কাজ করা হয়, তখনই ফায়ারওয়াল কম্পিউটারকে ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে নিরাপদ রাখে। কম্পিউটার থেকে নির্গত প্রতিটি অনুরোধ একটি ডাটা প্যাকেট আকারে বেরিয়ে আসে এবং নেটওয়ার্কের আইডিও এটির সাথে যুক্ত থাকে, তাই যখনই সার্ভার থেকে সেই অনুরোধের উত্তর আসে, সেই প্যাকেটের সাথে একই নেটওয়ার্ক আইডি যুক্ত হয়।

ফায়ারওয়াল জানতে পারে যে ডেটা সঠিক। এ ছাড়া অন্য কোনো প্যাকেট ওই প্যাকেটের সঙ্গে প্রবেশের চেষ্টা করলে ফায়ারওয়াল সেটিকে বাইরে থেকে আটকে দেয়। ফায়ারওয়ালের দ্বিতীয় কাজ হল যে কোন কম্পিউটারের যেকোন জায়গা থেকে যদি ভাইরাস আসে তাহলে সেই ভাইরাস সেই কম্পিউটার ছেড়ে অন্য কম্পিউটারে পৌঁছাতে পারে না, ফায়ারওয়ালও তার ভালোভাবে যত্ন নেয়।

সফ্টওয়্যার ফায়ারওয়াল

ফায়ারওয়াল ইতিমধ্যেই নতুন প্রজন্মের উইন্ডোজ অপারেটিং সিস্টেম যেমন Windows 7, 8, 10, Vista, XP ইত্যাদিতে অন্তর্নির্মিত এবং এটি ডিফল্টরূপে ‘অন’ থাকে যাতে কম্পিউটার সম্পূর্ণ সুরক্ষিত হতে পারে। আপনি চাইলে কম্পিউটারে এর সেটিংস দেখে আপনার প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করতে পারেন।

প্রোগ্রামিং কি এবং এর প্রকারভেদ

এছাড়াও, অনেক অ্যান্টিভাইরাস ইন্টারনেটে রয়েছে যেমন Avast, McAfee, Norton, QuickHeal ইত্যাদি। তাদের সকলেরই একই ফায়ারওয়াল রয়েছে। যখনই আমরা আমাদের কম্পিউটারে নতুন সফ্টওয়্যার বা গেম ইন্সটল করি, তখন আমাদের কম্পিউটারে একটি পপআপ বক্স উপস্থিত হয় যেখানে ফায়ারওয়াল ব্যবহারকারীর কাছ থেকে অনুমতি চায় যে আপনাকে আপনার কম্পিউটারে এই প্রোগ্রামটি ইনস্টল করতে হবে কিনা কারণ উইন্ডোজ ফায়ারওয়াল এই প্রোগ্রামটিকে ব্লক করে দিয়েছে।

তাই আমরা চাইলে সেই অপশনে টিক দিয়ে প্রোগ্রাম ইন্সটল করতে পারি। সফ্টওয়্যার ফায়ারওয়াল কম্পিউটারে একইভাবে কাজ করে এবং আমাদের ব্যক্তিগত ডেটা হ্যাকার এবং ভাইরাস থেকে নিরাপদ রাখে।

আপনি আজ কি শিখলেন,

হার্ডওয়্যার বা সফ্টওয়্যার যাই হোক না কেন, কম্পিউটারে ফায়ারওয়াল ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ কারণ ইন্টারনেটে এমন অনেক ক্ষতিকারক সাইট রয়েছে যা আমাদের কম্পিউটারে লুকিয়ে থাকতে পারে এবং ডেটা চুরি করতে পারে। আমি আশা করি আপনি জানেন যে ফায়ারওয়াল কী, হিন্দিতে ফায়ারওয়াল কী এবং কেন এটি গুরুত্বপূর্ণ? বোঝা যেত। আপনি যদি এখনও পর্যন্ত আপনার কম্পিউটারে এটি ব্যবহার না করে থাকেন তবে অবশ্যই এটি করুন এবং আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখুন।

আরোও দেখুনঃ

[★★★] কম্পিউটার কি? বাংলায় কম্পিউটার কি ২০২২

[★★★] ইন্টারনেট মার্কেটিং কি কিভাবে কাজ করে ২০২২

[★★★]স্মার্টফোনে ইন্টারনেট স্পিড বাড়ানোর উপায়