কম্পিউটার কি?

কম্পিউটার কি? বাংলায় কম্পিউটার কি?

একটি কম্পিউটার এমন একটি মেশিন যা স্বয়ংক্রিয়ভাবে গাণিতিক বা যৌক্তিক ক্রিয়াকলাপগুলির ক্রম সঞ্চালনের জন্য প্রোগ্রাম করা যেতে পারে। আধুনিক কম্পিউটারগুলি প্রোগ্রাম হিসাবে পরিচিত অপারেশনগুলির সাধারণ সেটগুলি সম্পাদন করতে পারে। এই প্রোগ্রামগুলি কম্পিউটারকে বিভিন্ন ধরনের কাজ করতে সক্ষম করে। যান্ত্রিক কম্পিউটার বহু শতাব্দী ধরে বিদ্যমান, কিন্তু বর্তমানে কম্পিউটার শব্দটি মূলত বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে বিকশিত বৈদ্যুতিক চালিত কম্পিউটারকে বোঝায়। তারপর থেকে,

👉 আরোও পড়ুনঃ

এটি ক্রমশ আকারে ছোট এবং অপারেশনের ক্ষেত্রে আরও দক্ষ হয়ে উঠেছে। এখন কম্পিউটারটি ঘড়ির ভিতরে এমবেড করে ব্যাটারি থেকে চালানো যায়। বিভিন্ন ধরনের ব্যক্তিগত কম্পিউটিং যেমন মোবাইল কম্পিউটার, ট্যাবলেট ইত্যাদি দৈনন্দিন প্রয়োজনে পরিণত হয়েছে। ঐতিহ্যগত কম্পিউটারে তথ্য সংরক্ষণের জন্য একটি কেন্দ্রীয় অপারেটিং ইউনিট (CPU) এবং মেমরি থাকে।

একটি অপারেটিং ইউনিট পাটিগণিত এবং যৌক্তিক গণনা করে এবং একটি সিকোয়েন্সিং এবং কন্ট্রোল ইউনিট মেমরিতে রাখা নির্দেশের উপর ভিত্তি করে অপারেশনের ক্রম পরিবর্তন করতে পারে। পেরিফেরাল বা সারফেস-মাউন্ট করা ডিভাইসগুলি একটি বাহ্যিক উত্স থেকে তথ্য নিতে পারে এবং কর্মের ফলাফল মেমরিতে সংরক্ষণ করতে পারে এবং প্রয়োজনে এটি পুনরুদ্ধার করতে পারে। ইন্টিগ্রেটেড সার্কিটের উপর ভিত্তি করে আধুনিক কম্পিউটারগুলি পুরানো দিনের কম্পিউটারগুলির তুলনায় বিলিয়ন গুণ বেশি দক্ষ এবং অল্প জায়গা নেয়। [১] সাধারণ কম্পিউটারগুলি একটি মোবাইল ফোনের জন্য যথেষ্ট ছোট এবং মোবাইল কম্পিউটারগুলি একটি ছোট ব্যাটারি থেকে শক্তি দিয়ে কাজ করতে পারে।

‘কম্পিউটার’ সম্পর্কে বেশিরভাগ মানুষের মতামত হল যে ব্যক্তিগত কম্পিউটারগুলি তাদের বিভিন্ন আকারে তথ্য প্রযুক্তি যুগের নায়ক। যাইহোক, এমবেডেড সিস্টেম, যা বেশিরভাগ ডিভাইসে পাওয়া যায়, যেমন ডিজিটাল MP3 প্লেয়ার, বিমান এবং খেলনা থেকে শুরু করে শিল্প মানব মেশিন, মানুষের মধ্যে বেশি জনপ্রিয়।

কম্পিউটার এর বাংলায় অর্থ কি? কম্পিউটারের সংজ্ঞা কি? বাংলায় কম্পিউটারের অর্থ কী: ‘কম্পিউটার’ অর্থাৎ একটি ইলেকট্রনিক ডিভাইস যা তথ্যকে নির্দেশাবলী অনুসারে বা ইনপুট ডেটা এবং তথ্যের ভিত্তিতে তথ্যগুলিকে অর্থবহ এবং দরকারী ডেটাতে রূপান্তর করে। আপনি নিম্নলিখিত নামে এটি জানতে পারেন. কম্পিউটার, ক্যালকুলেটর, কম্পিউটারের কোনো একক সংজ্ঞা হতে পারে না,

কারণ এটি একটি যন্ত্র মাত্র, যা বিভিন্ন কাজে তৈরি বা ব্যবহার করা হয়, তাহলে কাজের উপর নির্ভর করে এর সংজ্ঞাও পরিবর্তিত হয়। ‘কম্পিউটার’ শব্দটি ‘কম্পিউট’ শব্দ থেকে এসেছে যার অর্থ গণনা করা। এই কারণেই একটি কম্পিউটারকে সাধারণত একটি কম্পিউটিং মেশিন হিসাবে বিবেচনা করা হয় যা গাণিতিকভাবে উচ্চ গতিতে ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারে।

আপনার জন্যে আরোওঃ   মোবাইলের ক্ষতিকারক আপস কোনগুলো জেনেনিন