কিডনি রোগীর খাদ্য তালিকা

কিডনি রোগীর খাদ্য তালিকা

আমাদের দেশে কিডনি রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ঘন ঘন মূত্রনালীর সংক্রমণ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস এবং ওজন বৃদ্ধির কারণে কিডনি রোগ হয়ে থাকে।
কিডনির সমস্যার কারণ যাই হোক না কেন, দীর্ঘস্থায়ী কিডনি রোগের চিকিৎসার প্রধান উপায় হল সঠিক খাদ্য নির্বাচন। কিডনি রোগীদের অন্যান্য রোগের তুলনায় বেশি সতর্কতার সাথে চিকিৎসা করা উচিত। সঠিক ডায়েট রক্তে ক্রিয়েটিনিনের মাত্রা বৃদ্ধি কমাতে কার্যকর।

সঠিক খাদ্যাভ্যাস অনুসরণ করে রক্তে ক্রিয়েটিনের মাত্রা নিয়ন্ত্রণ করা সম্ভব। কিডনির খাদ্য প্রতিটি রোগীর জন্য আলাদা। রক্তে ইলেক্ট্রোলাইটের পরিমাণ, হিমোগ্লোবিনের মাত্রা, ইউরিয়া ও ইউরিক অ্যাসিডের পরিমাণ, রক্তে অ্যালবুমিনের পরিমাণ এবং  এবং ক্রিয়েটিনিনের মাত্রা অনুযায়ী খাদ্য নিয়ন্ত্রণ করতে হবে। ক্লিনিক্যাল ডায়েটিশিয়ানের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। জিনিষ মনে রাখা-

ক্যালরি

কিডনি রোগীদের সাধারণত অন্যান্য রোগীদের তুলনায় বেশি ক্যালরির চাহিদা থাকে। ক্যালোরি পর্যাপ্ত শক্তি প্রদান করে রোগীর পেশী শক্তি বজায় রাখতে সাহায্য করে। সাধারণত শরীরের ওজন প্রতি কিলোগ্রাম 30 থেকে 35 kcal সুপারিশ করা হয়। এই ক্যালরিগুলি কেবল শক্তিই দেয় না, রোগীকে সক্রিয় ও কার্যকর রাখে।

কার্বোহাইড্রেট

একজন কিডনি রোগীর বেশিরভাগ ক্যালোরি কার্বোহাইড্রেট দ্বারা সরবরাহ করা হয়। কার্বোহাইড্রেট কিডনি রোগীদের জন্য ভালো। কার্বোহাইড্রেট পছন্দ করা হয় কারণ তাদের খাদ্যের অন্যান্য পুষ্টির উপর পর্যাপ্ত নিয়ন্ত্রণ প্রয়োজন। ডায়াবেটিস রোগীর শর্করার মাত্রার উপর ভিত্তি করে কার্বোহাইড্রেট গণনা করা হয়। চাল, আটা, রুটি, শাড়ি, সুজি, চালের আটা, চালের রুটি, চিনাবাদাম, সুজি ইত্যাদি কিডনি রোগীদের জন্য ভালো কার্বোহাইড্রেট।

প্রোটিন

প্রোটিন নিয়ন্ত্রণ খুবই গুরুত্বপূর্ণ। দীর্ঘস্থায়ী কিডনি রোগে, শরীরের ওজনের প্রতি কেজি পাঁচ থেকে আট গ্রাম প্রোটিন বরাদ্দ করা যেতে পারে। তবে রোগীর অবস্থা এবং বিভিন্ন পরীক্ষার রিপোর্টের ভিত্তিতে এই হিসাব করা হয়। সাধারণত ডাল, বাদাম, কাঁঠালের বীজ, শিমের বীজ ইত্যাদি রোগীর কাছ থেকে দূরে রাখতে হবে। প্রতিদিনের প্রোটিনের চাহিদা ডিমের সাদা অংশ, মাছ, মুরগির মাংস এবং দুধ বা দই থেকে গণনা করা হয়। গরুর মাংস, মাটন, কলিজা, মগজ ইত্যাদি পরিহার করতে হবে।

চর্বি

অনেক কিডনি রোগী উচ্চ রক্তচাপে ভোগেন। কিডনি রোগীদের অবশ্যই চর্বি সঠিকভাবে গণনা করতে হবে যাতে রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়ে না – রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং ওজন নিয়ন্ত্রণে থাকে।

সাধারণত স্যাচুরেটেড বা স্যাচুরেটেড ফ্যাট, ভাজা খাবার, ফাস্ট ফুড, ডিমের কুসুম এড়িয়ে চলতে হবে। রান্নার তেলে উদ্ভিজ্জ তেল, সূর্যমুখী, ভুট্টার তেল এবং ক্যানোলা তেল ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। অনেক কিডনি রোগী ভয়ে তেল খাওয়া বন্ধ করে দেন। এটা মোটেও স্বাস্থ্যকর নয়। প্রতিদিনের রান্নায় চার চা চামচ (20 মিলি) তেল ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

শাকসবজি

রক্তে পটাসিয়াম, ইউরিক অ্যাসিড, ফসফরাস ইত্যাদির মাত্রার উপর ভিত্তি করে শাকসবজি গণনা করা হয়। পিউরিন এবং পটাসিয়াম সমৃদ্ধ শাকসবজি যেমন পিচ্ছিল এবং গাঢ় লাল সবজি এড়িয়ে চলতে হবে। কুমড়া, চিচিঙ্গা, চিংড়ি ইত্যাদি সবজি পান কিডনি রোগীদের জন্য ভালো। যদিও উপকারী, তাদের আকার অনুসরণ করা প্রয়োজন। কিডনি রোগীদের কাঁচা সবজি সালাদ, উদ্ভিজ্জ স্যুপ ইত্যাদি এড়িয়ে চলতে হবে।

ফল

কিডনি রোগীদের ফল খাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। অক্সালিক অ্যাসিড, ইউরিক অ্যাসিড, পটাসিয়াম, রক্তচাপ ইত্যাদির জন্য ফল নির্ধারণ করা হয়। রোগীদের সীমিত পরিমাণে তিন থেকে চারটি ফল দেওয়া হয়। যেমন: আপেল, পাকা পেঁপে, পেয়ারা.. অনেকেই কিডনি রোগে আক্রান্ত হলে ফল খাওয়া বন্ধ করে দেন। কে সুস্থ নয়। এই ক্ষেত্রে, রক্তে পটাসিয়ামের মাত্রা বিবেচনা করে ফলাফল নির্ধারণ করা উচিত।

লবণ

কিডনি রোগীদের লবণ বা সোডিয়াম নিয়ন্ত্রিত খাবার প্রয়োজন। রক্তচাপ, রক্তে সোডিয়ামের মাত্রা, শোথ বা শরীরের পানির উপর ভিত্তি করে লবণ পরিমাপ করা হয়। সাধারণত আপনার শারীরিক অবস্থা এবং খাদ্য বিশেষজ্ঞের উপর নির্ভর করে দুই থেকে পাঁচ গ্রাম লবণ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। পৃথক লবণ গ্রহণ এড়ানো উচিত এবং উচ্চ সোডিয়ামযুক্ত খাবার এড়ানো উচিত। যেমন: চিপস, পাপড়, চানাচুর, আচার ইত্যাদি শুধু কিডনি রোগীদের চিকিৎসাই নয় কিডনি রোগ প্রতিরোধেও সাহায্য করে।

তরল বা পানীয়

কিডনি রোগীদের তরল নিয়ন্ত্রণ প্রয়োজন। প্রতিদিনের চা, দুধ ও পানি সবই তরল আকারে। রোগীর জন্য কতটা তরল বরাদ্দ করা হয় তা রোগীর অবস্থার উপর নির্ভর করে। শরীরের শোথ, হিমোগ্লোবিন স্তর, সোডিয়াম স্তর, eGSR – এক থেকে দেড় লিটার, কখনও কখনও দুই লিটার পর্যন্ত তরল বরাদ্দ করা হয়। অনেকেই তাদের খারাপ কিডনি সারাতে অতিরিক্ত পানি পান করেন, যা ভুল।

দীর্ঘস্থায়ী কিডনি রোগীরা দীর্ঘ সময় ধরে এ ধরনের ডায়েটের পরামর্শ মেনে চললে কিডনিকে মারাত্মক সমস্যা থেকে রক্ষা করা সম্ভব। প্রতিটি কিডনি রোগী একত্রিত হলেও ধৈর্যের সাথে সঠিক ডায়েট অনুসরণ করা গুরুত্বপূর্ণ।

কিডনি রোগীদের প্রতিদিনের রক্ষণাবেক্ষণের জন্য তাদের খাদ্য বা রুটিন অনুযায়ী খাওয়া উচিত। নিচে তাদের খাদ্যাভ্যাস নিয়ে আলোচনা করা হলো-

সবজি খেতে হবে

সাথে চিচিঙ্গা, লাউ, করলা, বিচ, শসা, সাজনা, দাঁত্রাশাক, লালরশাক, কচুশাক, জিঙ্গা, পেঁপে, হেলেঞ্চা শাক ইত্যাদি।

না খাওয়া সবজি

ফুলকপি, বাঁধাকপি, পালং শাক, ফোড়ন,

আরও পড়ুনঃ

[★★★]  2020 সালে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার জিতেছেন কে

[★★★]  ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করার ৫ টি উপায়

[★★★]  আরোও দেখুনঃ রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী