bongojournal.com

ইন্টারনেট মার্কেটিং কি এবং ইন্টারনেট মার্কেটিং কাকে বলে  উদাহরণ সহ সংজ্ঞা নিচে দেয়া হলো

ইন্টারনেট মার্কেটিং কাকে বলে ?

ইন্টারনেট মার্কেটিং হল অনলাইনে পণ্য এবং পরিষেবা বিপণনের জন্য একটি সর্ব-অন্তর্ভুক্ত শব্দ। এতে গ্রাহকদের সাথে যোগাযোগের জন্য বিভিন্ন পদ্ধতি এবং প্ল্যাটফর্ম রয়েছে, যেমন ওয়েবসাইট, ইমেল, সোশ্যাল মিডিয়া এবং অনলাইন বিজ্ঞাপন।

ইন্টারনেট মার্কেটিং সম্পর্কে আরও জানুন,  ব্যবসায় ইন্টারনেট মার্কেটিং এর ভূমিকা এবং ইন্টারনেট মার্কেটিং  গুরুত্ব এবং কীভাবে এটি আপনার সুবিধার জন্য ব্যবহার করবেন।

ইন্টারনেট মার্কেটিং কি?

ইন্টারনেট বিপণন বলতে অনলাইনে এবং অন্যান্য ডিজিটাল মাধ্যমে পণ্য ও পরিষেবা বাজারজাত করার জন্য ব্যবহৃত কৌশলগুলিকে বোঝায়। এর মধ্যে বিভিন্ন ধরনের অনলাইন প্ল্যাটফর্ম, টুলস এবং কন্টেন্ট ডেলিভারি সিস্টেম অন্তর্ভুক্ত থাকতে পারে, যেমন:

  • ওয়েবসাইট বিষয়বস্তু এবং নকশা
  • ইমেল বিপণন
  • সামাজিক মাধ্যম
  • ব্লগিং
  • ভিডিও/পডকাস্টিং
  • অনলাইন বিজ্ঞাপন
  • স্পনসরশিপ এবং প্রদত্ত প্রচার

যদিও ইন্টারনেট বিপণনের আপাত উদ্দেশ্য হল পণ্য এবং পরিষেবা বিক্রি করা, বা ইন্টারনেটে বিজ্ঞাপন দেওয়া, এটি একটি ব্যবসার একমাত্র কারণ নয়। একটি কোম্পানী নিজের সম্পর্কে একটি বার্তা যোগাযোগ করতে (তার ব্র্যান্ড তৈরি করতে) বা গবেষণা পরিচালনা করতে অনলাইন মার্কেটিং করতে পারে। অনলাইন বিপণন একটি টার্গেট মার্কেট শনাক্ত করার, একটি বিপণন বিভাগের চাহিদা এবং চাহিদাগুলি আবিষ্কার করার, গ্রাহকদের সাথে দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ে তোলা বা একটি শিল্পের মধ্যে কর্তৃত্ব এবং দক্ষতা প্রতিষ্ঠা করার একটি কার্যকর উপায় হতে পারে।
বিকল্প নাম: ই-মার্কেটিং, ওয়েব মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং
ইন্টারনেট মার্কেটিং কিভাবে কাজ করে
ইন্টারনেট মার্কেটিং গ্রাহকদের অনলাইন কার্যকলাপ ব্যবহার করে একটি ব্যবসার সাথে তাদের ইন্টারনেটে বিভিন্ন স্থানে পৌঁছানোর মাধ্যমে তাদের সাথে সংযোগ স্থাপন করে। একটি ব্যবসা যে ধরনের ইন্টারনেট মার্কেটিং ব্যবহার করে তা নির্ভর করবে ব্যবসার মডেল, পণ্যের ধরন, লক্ষ্য গ্রাহক, বাজেট এবং আরও অনেক কিছুর উপর।

  আরোও পড়ুনঃ ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করার ৫ টি উপায়

👉 আরোও দেখুনঃ রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী

  1. ওয়েবসাইট বিষয়বস্তু এবং ডিজাইন
    একটি ব্যবসায়িক ওয়েবসাইট গ্রাহকদের অনুমতি দেয়:
  2. আপনার ব্যবসা অনলাইন খুঁজুন
  3. আপনার ব্যবসার অবস্থান বা যোগাযোগের তথ্য জানুন
  4. আপনার পণ্য বা সেবা আবিষ্কার করুন
  5. আপনার ইমেল তালিকার জন্য সাইন আপ করুন
  6. আরও তথ্যের জন্য অনুরোধ করুন
    কেনাকাটা করুন
  7. ওয়েবসাইটগুলি প্রায়শই সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) ব্যবহার করে তা নিশ্চিত করতে যে তাদের বিষয়বস্তু সার্চ ইঞ্জিনে উচ্চ র‌্যাঙ্ক করবে এবং গ্রাহকদের খুঁজে পাওয়া সহজ হবে।

ইমেল বিপণন

আপনি পোস্ট অফিসের মাধ্যমে ইলেকট্রনিকভাবে সরাসরি মেল পাঠানোর জন্য ইমেল ব্যবহার করতে পারেন। ক্রয় বা ওয়েবসাইট সাইন-আপের মাধ্যমে গ্রাহকের ইমেল সংগ্রহ করুন, তারপর গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করতে, কেনাকাটা করতে উৎসাহিত করতে এবং সম্পর্ক তৈরি করতে ইমেলগুলি ব্যবহার করুন৷

ইমেল আপনাকে ব্যক্তিগতভাবে এবং ব্যক্তিগতভাবে গ্রাহকদের কাছে পৌঁছানোর অনুমতি দেয়। এক বিলিয়নেরও বেশি শপিং সেশনের দিকে তাকিয়ে একটি 2019 খুচরা গবেষণায় দেখা গেছে যে ইমেল মার্কেটিং-এর রূপান্তর হার 2.5% ছিল, যেখানে সামাজিক মিডিয়ার জন্য মাত্র 1.1% ছিল। (সর্বোচ্চ কথোপকথনের হার ছিল সরাসরি রেফারেল, 3.0% এ) 11

সামাজিক মাধ্যম

বেশিরভাগ ভোক্তারা কিছু ধরণের সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন, যদিও আপনি যে ধরণের উপর ফোকাস করবেন তা আপনার লক্ষ্য বাজারের আচরণের উপর নির্ভর করবে।

18 থেকে 29 বছর বয়সীদের মধ্যে 90% এরও বেশি কোনো না কোনো ধরনের সোশ্যাল মিডিয়া ব্যবহার করে, এবং বয়সের সাথে সাথে ব্যবহার কমে গেলেও, এটি এখনও সমস্ত বয়সের বন্ধনীর গ্রাহকদের কাছে পৌঁছাতে ব্যবহার করা যেতে পারে। 65 বছরের বেশি বয়সীদের মধ্যে 60% এরও বেশি কিছু ধরণের সোশ্যাল মিডিয়া ব্যবহার করে এবং সেই সংখ্যাগুলি বাড়তে থাকে৷2

বয়স্ক ভোক্তারা Facebook এর মত একটি প্ল্যাটফর্ম ব্যবহার করার সম্ভাবনা বেশি, উদাহরণস্বরূপ; সহস্রাব্দ প্রায়ই ইনস্টাগ্রাম ব্যবহার করে; এবং তরুণ ভোক্তারা ভিডিও প্ল্যাটফর্মে বেশি আগ্রহী, যেমন TikTok বা YouTube।

আপনার আদর্শ গ্রাহকরা তাদের সময় কোথায় ব্যয় করে তা খুঁজে বের করুন এবং সেখানে আপনার প্রচেষ্টা ফোকাস করুন।

ব্লগিং

ব্লগিং আপনাকে নির্দিষ্ট লক্ষ্যযুক্ত কীওয়ার্ডের আশেপাশে নিবন্ধ এবং পোস্ট যোগ করে আপনার ওয়েবসাইটের এসইও বাড়াতে দেয়। এটি অনলাইন অনুসন্ধানের ফলে গ্রাহকদের আপনার ওয়েবসাইট খুঁজে পাওয়ার এবং দেখার সম্ভাবনা বাড়ায়।

আপনি অন্য লোকেদের ব্লগ, ম্যাগাজিন বা ওয়েবসাইটের জন্যও লিখতে পারেন। এটি আপনার শ্রোতা বাড়াতে পারে এবং আপনার ব্যবসাকে আরও সম্ভাব্য গ্রাহকদের সামনে রাখতে পারে।

ভিডিও এবং পডকাস্টিং

কিছু নির্মাতা যারা ভিডিও বা পডকাস্ট তৈরি করেন তারা এটিকে তাদের একমাত্র ব্যবসা হিসেবে ব্যবহার করেন। অন্যান্য সময়ে, ব্যবসাগুলি এই প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে দক্ষতা প্রতিষ্ঠা করতে, শিল্পে অন্যদের সাথে সংযোগ স্থাপন করতে এবং নতুন গ্রাহকদের জন্য তাদের পণ্য বা পরিষেবাগুলির প্রতি আগ্রহ খুঁজে পেতে এবং বিকাশ করার জন্য একটি ফানেল তৈরি করে। পডকাস্ট বিশেষ করে জনপ্রিয়তা বাড়ছে। 100 মিলিয়নেরও বেশি আমেরিকানরা প্রতি মাসে পডকাস্ট শোনে।3

অনলাইন বিজ্ঞাপন

অনলাইন বিজ্ঞাপন বিভিন্ন ফর্ম নিতে পারে. সার্চ ইঞ্জিনে স্থাপিত প্রতি-ক্লিকে অর্থপ্রদানের বিজ্ঞাপনগুলি সম্ভাব্য গ্রাহকরা ব্যবহার করতে পারে এমন নির্দিষ্ট অনুসন্ধান পদগুলিকে লক্ষ্য করে। সোশ্যাল মিডিয়াতে লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনগুলি প্ল্যাটফর্মের ব্যবহারকারীদের নির্দিষ্ট অংশে পৌঁছানোর জন্য ডিজাইন করা হয়েছে যারা আপনার ব্যবসার পণ্য, পরিষেবা এবং প্রচারগুলিতে আগ্রহী হতে পারে৷

এছাড়াও আপনি অন্য লোকেদের ওয়েবসাইট বা তাদের ইমেল মার্কেটিং এ সাইডবার বিজ্ঞাপন রাখতে পারেন। অনলাইন বিজ্ঞাপনগুলি সবচেয়ে কার্যকর হয় যখন সেগুলি ‘অসংগত’ হয় বা যেখানে তারা প্রদর্শিত হয় বা লক্ষ্য শ্রোতারা কী খুঁজছে তার সাথে প্রাসঙ্গিক।

ব্যক্তিগতকরণ অনলাইন বিজ্ঞাপনগুলিতে প্রতিক্রিয়ার হারও বাড়াতে পারে, বিশেষ করে গ্রাহকদের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার প্রাথমিক পর্যায়ে। যাইহোক, ব্যক্তিগতকরণ সবচেয়ে কার্যকরী হয় যখন বিজ্ঞাপনগুলি সমন্বিত স্থানে প্রদর্শিত হয়৷4৷

স্পনসরশিপ এবং প্রদত্ত প্রচার

আপনি এমন একটি দর্শকের সুবিধা নিতে পারেন যা অন্য কেউ স্পনসরশিপ বা অর্থপ্রদানের প্রচারের মাধ্যমে তৈরি করেছে। এই বিপণন প্রচারাভিযানগুলি আপনাকে এমন কাউকে অর্থ প্রদান করতে দেয় যার দর্শকরা তাদের অনুসরণকারীদের সাথে আপনার পণ্য এবং পরিষেবাগুলি নিয়ে আলোচনা, ব্যবহার, প্রচার বা শেয়ার করার জন্য আপনার লক্ষ্য বাজারের সাথে মেলে।

এটি ব্র্যান্ড সচেতনতা বাড়াতে এবং বিক্রি বাড়াতে পারে, বিশেষ করে যদি আপনি একটি টার্গেটেড প্রোমো কোড বা বিশেষ অফারের সাথে প্রচারাভিযান যুক্ত করেন।

আমার কি আমার ব্যবসার জন্য ইন্টারনেট মার্কেটিং দরকার?
ইন্টারনেট মার্কেটিং সব ধরনের ব্যবসার জন্য ক্রমশ বাধ্যতামূলক হয়ে উঠছে। ইমেল চেক করা, সোশ্যাল মিডিয়া ব্রাউজ করা, সার্চ ইঞ্জিন ব্যবহার করা এবং ওয়েবসাইট পরিদর্শন করা সহ গ্রাহকরা প্রতিদিন অনলাইনে প্রচুর সময় ব্যয় করে।

ভোক্তারা অনুসন্ধান, গবেষণা এবং শেষ পর্যন্ত ক্রয়ের সিদ্ধান্ত নেওয়ার জন্য বিভিন্ন অনলাইন পদ্ধতি ব্যবহার করে। 40% এরও বেশি ভোক্তারা রিপোর্ট করেছেন যে তারা একটি পণ্য বা পরিষেবা খোঁজার সময় প্রথমে Google অনুসন্ধানে যান এবং 26% গ্রাহক বলেছেন যে তারা প্রতি সপ্তাহে অনলাইনে কেনাকাটা করেন।

যাইহোক, সোশ্যাল মিডিয়া পৃষ্ঠাগুলি এবং বিজ্ঞাপনগুলি থেকে ট্রাফিক প্রায় 8% গ্রাহকদের খুচরা ওয়েবসাইট আবিষ্কার করে৷ আপনার ব্যবসা ছোট এবং স্থানীয় হলেও এটি সত্য। 2015 থেকে 2017 পর্যন্ত গুগল দেখেছে

আরোও দেখতে পারেনঃ 

খাদ্যে ভেজালের কারণ ও প্রতিকার

দুর্নীতি কী? দুর্নীতির কারণ ও প্রতিকার 

১৯৬৯ সালের গণ-অত্যুত্থানের কারণ ও প্রেক্ষাপট

বিসিএস প্রিলি আন্তজার্তিক শর্ট সাজেশন