কম্পিউটার কি এবং কম্পিউটার পরিচিতি

কম্পিউটার কি? কম্পিউটারের সংজ্ঞা

কম্পিউটার কাকে বলে

কম্পিউটার হল এমন একটি ইলেকট্রনিক ডিভাইস যা ব্যবহারকারীর ইনপুট করা ডেটা প্রক্রিয়া করে এবং ফলস্বরূপ তথ্য সরবরাহ করে, অর্থাৎ, একটি কম্পিউটার হল একটি ইলেকট্রনিক মেশিন যা ব্যবহারকারীর দেওয়া নির্দেশাবলী অনুসরণ করে। এতে ডেটা সংরক্ষণ, পুনরুদ্ধার এবং প্রক্রিয়া করার ক্ষমতা রয়েছে। আপনি ডকুমেন্ট টাইপ করতে, ইমেল পাঠাতে, গেম খেলতে এবং ওয়েব ব্রাউজ করতে একটি কম্পিউটার ব্যবহার করতে পারেন। আপনি স্প্রেডশীট, উপস্থাপনা এবং এমনকি ভিডিও তৈরি করতেও এটি ব্যবহার করতে পারেন। ‘কম্পিউটার ব্যবহারকারী দ্বারা আউটপুট ফলাফল দ্বারা ডেটা ইনপুট প্রক্রিয়া হিসাবে প্রদান করা হয় ‘

কম্পিউটার পরিচিতি

কম্পিউটার শব্দটি ইংরেজি শব্দ ‘কম্পিউট’ থেকে এসেছে যার অর্থ ‘গণনা করা’। অতএব, এটা স্পষ্ট যে কম্পিউটার গণনা করার যন্ত্রের সাথে সরাসরি সম্পর্কিত, বর্তমানে এর ক্ষেত্রটি খুব বিস্তৃত হয়েছে, শুধুমাত্র গণনা করার মধ্যে সীমাবদ্ধ নয়। এর উচ্চ স্টোরেজ ক্ষমতা, গতি, স্বয়ংক্রিয়তা, ক্ষমতা, নির্ভুলতা, বহুমুখিতা, নির্ভরযোগ্যতা, আমাদের জীবন মনে রাখার শক্তির কারণে। প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

কম্পিউটার দ্বারা আরও দ্রুত গতিতে আরও মিনিটের মধ্যে গণনা করা যায়, কম্পিউটার দ্বারা প্রদত্ত ফলাফলগুলি আরও নির্ভুল। আজকাল পৃথিবীর প্রতিটি ক্ষেত্রে যেমন মহাকাশ, চলচ্চিত্র নির্মাণ, ট্রাফিক, শিল্প, রেলস্টেশন, স্কুল, কলেজ, বিমানবন্দর ইত্যাদিতে কম্পিউটার ব্যবহৃত হচ্ছে। যেখানে কম্পিউটারের মাধ্যমে বিমান, রেলওয়ে ও হোটেলে আসন সংরক্ষণের ব্যবস্থা রয়েছে, অন্যদিকে ব্যাংকগুলোতে কম্পিউটারের কারণে কাজগুলো আরও নিখুঁত ও দ্রুততর হচ্ছে। হার্ডওয়্যার বনাম সফ্টওয়্যার বিভিন্ন ধরণের কম্পিউটার সম্পর্কে কথা বলার আগে, আসুন দুটি জিনিস সম্পর্কে জেনে নেওয়া যাক যা সমস্ত কম্পিউটারে মিল রয়েছে:

হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার?

হার্ডওয়্যার কি 

হার্ডওয়্যার হার্ডওয়্যার হল আপনার কম্পিউটারের যেকোন অংশ যাতে একটি কিবোর্ড বা মাউসের মতো শারীরিক গঠন অন্তর্ভুক্ত থাকে। এটি কম্পিউটারের সমস্ত অভ্যন্তরীণ অংশগুলিও অন্তর্ভুক্ত করে,

সফ্টওয়্যার কি?

সফ্টওয়্যার হল নির্দেশাবলীর একটি সেট যা হার্ডওয়্যারকে কী করতে হবে এবং কীভাবে এটি করতে হবে তা    বলে। সফ্টওয়্যারের উদাহরণগুলির মধ্যে রয়েছে ওয়েব ব্রাউজার, গেমস এবং ওয়ার্ড প্রসেসর। আপনি আপনার  কম্পিউটারে যা কিছু করেন তা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয় দ্বারাই করা হয়৷ উদাহরণস্বরূপ, এই মুহূর্তে আপনি একটি ওয়েব ব্রাউজারে এই লেখাটি দেখছেন (সফ্টওয়্যার) এটি একটি সফ্টওয়্যার এবং আপনি আপনার মাউস (হার্ডওয়্যার) ব্যবহার করে পৃষ্ঠাটিতে ক্লিক করছেন তাহলে মাউসটি একটি হার্ডওয়্যার।

বিভিন্ন ধরনের কম্পিউটার যখন বেশিরভাগ মানুষ কম্পিউটার শব্দটি শোনেন, তখন তারা ডেস্কটপ বা ল্যাপটপের মতো ব্যক্তিগত কম্পিউটারের কথা ভাবেন। যাইহোক, কম্পিউটারগুলি অনেক আকারে আসে এবং তারা আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন কাজ করে। আপনি যখন এটিএম থেকে নগদ অর্থ উত্তোলন করেন, দোকানে মুদি স্ক্যান করেন বা একটি ক্যালকুলেটর ব্যবহার করেন, আপনি হয়তো এক ধরনের কম্পিউটার ব্যবহার করছেন। ডেস্কটপ কম্পিউটার অনেকেই কর্মক্ষেত্রে, বাড়িতে এবং স্কুলে ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করেন। ডেস্কটপ কম্পিউটারগুলিকে একটি ডেস্কে স্থাপন করার জন্য ডিজাইন করা হয়েছে এবং সেগুলি সাধারণত কম্পিউটার কেস, মনিটর, কীবোর্ড এবং মাউস সহ কয়েকটি পৃথক অংশ নিয়ে গঠিত।

👉 আরোও পড়ুনঃ ইন্টারনেট মার্কেটিং কি এবং ইন্টারনেট মার্কেটিং কাকে বলে

👉 আরোও পড়ুনঃ আইফোন ১৩ দাম এবং নিউ ফিচার উন্মোচন 

 👉 আরোও পড়ুনঃ  অ্যান্ড্রয়েড ফোনে ইন্টারনেট গতি পরীক্ষা করার 5 টি উপায়।

👉 আরোও পড়ুনঃ ব্যান্ডউইথ কি? ব্যান্ডউইথ কিভাবে কাজ করে?

ল্যাপটপ কম্পিউটার কি 

ল্যাপটপ কম্পিউটার অন্য ধরনের কম্পিউটার যার সাথে আপনি পরিচিত তা হল ল্যাপটপ কম্পিউটার, সাধারণত একটি ল্যাপটপ বলা হয়। ল্যাপটপগুলি হল ব্যাটারি চালিত কম্পিউটার যা ডেস্কটপের চেয়ে বেশি বহনযোগ্য, যা আপনাকে প্রায় যেকোনো জায়গায় ব্যবহার করতে দেয়।

ট্যাবলেট কম্পিউটার কি

ট্যাবলেট কম্পিউটার কি  ট্যাবলেট কম্পিউটার—বা ট্যাবলেট—হ্যান্ডহেল্ড কম্পিউটার যা ল্যাপটপের চেয়েও বেশি বহনযোগ্য। একটি কীবোর্ড এবং মাউসের পরিবর্তে, ট্যাবলেটগুলি টাইপিং এবং নেভিগেশনের জন্য স্পর্শ-সংবেদনশীল স্ক্রিন ব্যবহার করে৷ আইপ্যাড একটি ট্যাবলেটের উদাহরণ।

সার্ভার কি 

সার্ভার একটি সার্ভার হল একটি কম্পিউটার যা নেটওয়ার্কের অন্যান্য কম্পিউটারকে তথ্য প্রদান করে। উদাহরণস্বরূপ, আপনি যখনই ইন্টারনেট অ্যাক্সেস করেন, আপনি সার্ভারে সংরক্ষিত কিছুর দিকে তাকিয়ে থাকেন। অনেক ব্যবসা অভ্যন্তরীণভাবে ফাইল সংরক্ষণ এবং শেয়ার করতে স্থানীয় ফাইল সার্ভার ব্যবহার করে।

অন্যান্য ধরনের কম্পিউটার স্মার্টফোন:

  • স্মার্টফোন: অনেক সেল ফোন ইন্টারনেট ব্রাউজ করা এবং গেম খেলা সহ অনেক কিছু করতে পারে। তাদের প্রায়ই স্মার্টফোন বলা হয়।
  • পরিধানযোগ্য: পরিধানযোগ্য হল প্রযুক্তি ডিভাইসগুলির একটি গ্রুপের জন্য একটি সাধারণ শব্দ—ফিটনেস ট্র্যাকার এবং স্মার্টওয়াচগুলি সহ—যা সারাদিন পরার জন্য ডিজাইন করা হয়েছে৷ এই ডিভাইসগুলিকে প্রায়ই পরিধানযোগ্য বলা হয়।
  • গেম কন্ট্রোল: একটি গেম কনসোল হল একটি বিশেষ ধরনের কম্পিউটার যা আপনার টিভিতে ভিডিও গেম খেলতে ব্যবহৃত হয়।
  • টিভি: অনেক টিভিতে এখন অ্যাপ্লিকেশন বা অ্যাপ রয়েছে যা আপনাকে বিভিন্ন অনলাইন সামগ্রী অ্যাক্সেস করতে দেয়। উদাহরণস্বরূপ, আপনি ইন্টারনেট থেকে সরাসরি আপনার টিভিতে ভিডিও স্ট্রিম করতে পারেন।

কম্পিউটারের স্পীডের বৈশিষ্ট্য কি ?

কিভাবে স্পীডের বাড়ানো যায়?

একইভাবে কম্পিউটার যেকোনো কাজ খুব দ্রুত করতে পারে, কম্পিউটার কয়েক সেকেন্ডে গুণ, ভাগ, যোগ, বিয়োগের মতো লক্ষাধিক অপারেশন করতে পারে, আপনি চাইলে 500* এর মান বের করতে পারেন। 44, তাহলে আপনাকে 1 করতে হবে বা এতে 2 মিনিট সময় লাগবে, ক্যালকুলেটর দিয়ে একই কাজ করতে প্রায় 1 বা 2 সেকেন্ড সময় লাগবে, কিন্তু কম্পিউটার কয়েক সেকেন্ডে এরকম লক্ষ লক্ষ গণনা করতে পারে।

অটোমেশন কি 

অটোমেশন  আমরা আমাদের দৈনন্দিন জীবনে অনেক ধরণের স্বয়ংক্রিয় মেশিন ব্যবহার করি। কম্পিউটারও তার সমস্ত কাজ একটি স্বয়ংক্রিয় উপায়ে করে। প্রোগ্রামটি লোড হয়ে গেলে কম্পিউটার তার কাজ করতে থাকে।

Accuracy Computer

Accuracy Computer তার সমস্ত কাজ কোন ভুল ছাড়াই করে, যদি আপনাকে 10টি ভিন্ন সংখ্যাকে গুণ করতে বলা হয় তাহলে আপনি এতে অনেকবার ভুল করবেন। কিন্তু সাধারণত কম্পিউটার কোন ভুল ছাড়াই যে কোন প্রক্রিয়া সম্পন্ন করতে পারে। বহুমুখিতা (সর্বজনীন)

বহুমুখীতা (সর্বজনীনতা) 

বহুমুখীতা (সর্বজনীনতা) কম্পিউটার তার সার্বজনীনতার কারণে দ্রুত বৃদ্ধি পাচ্ছে, এটি সমগ্র বিশ্বে আধিপত্য অর্জন করছে। কম্পিউটার গাণিতিক কাজের পাশাপাশি বাণিজ্যিক কাজের জন্য ব্যবহৃত হচ্ছে। প্রতিটি ক্ষেত্রেই কম্পিউটারের ব্যবহার হচ্ছে। যেমন- ব্যাংক, রেলওয়ে, বিমানবন্দর, ব্যবসা, স্কুল ইত্যাদি।

হাই স্টোরেজ ক্যাপাসিটি

হাই স্টোরেজ ক্যাপাসিটি (হাই স্টোরেজ ক্যাপাসিটি) একটি কম্পিউটার সিস্টেমে ডেটা সঞ্চয় করার ক্ষমতা খুব বেশি।কম্পিউটার খুব অল্প জায়গায় লক্ষ লক্ষ শব্দ সংরক্ষণ করতে পারে, এটি সব ধরনের ডেটা, ছবি, ফাইল, প্রোগ্রাম, গেম এবং শব্দ সংরক্ষণ করতে পারে। এটি অনেক বছর ধরে সংরক্ষণ করা যেতে পারে এবং পরবর্তীতে আমরা কয়েক সেকেন্ডের মধ্যে যেকোনো তথ্য পেতে পারি এবং আমাদের ব্যবহারে আনতে পারি।

অধ্যবসায়ঃ

অধ্যবসায়ঃ আজ একজন মানুষ কয়েক ঘন্টা একটানা যেকোন কাজ করতে করতে ক্লান্ত হয়ে পড়েন, উল্টো একটা কম্পিউটার অনেক ঘন্টা, দিন, মাস ধরে একটানা যেকোন কাজ করার ক্ষমতা রাখে, তা সত্বেও তার কোন কাজ করার ক্ষমতা নেই। বা কাজের ফলাফলের যথার্থতা হ্রাস পায় না। সেই কাজটি আকর্ষণীয় হোক বা না হোক কম্পিউটার কোনও বৈষম্য ছাড়াই যে কোনও কাজ করে।

আপনার জন্যে আরোওঃ   মোবাইল অপারেটিং সিস্টেম কী?

আপনার জন্যে আরোওঃ   মোবাইলের ক্ষতিকারক আপস কোনগুলো জেনেনিন

নির্ভরযোগ্যতা (Storage)

নির্ভরযোগ্যতা (নির্ভরযোগ্যতা) কম্পিউটারের মেমরি আরও শক্তিশালী, কম্পিউটার সম্পর্কিত সম্পূর্ণ প্রক্রিয়া নির্ভরযোগ্য, এটি বছরের পর বছর কাজ করে ক্লান্ত হয় না এবং স্টোর মেমরি বছরের পর বছরও সঠিক থাকে।

মনে রাখার ক্ষমতা (মনে রাখার ক্ষমতা) একজন ব্যক্তি তার জীবনে অনেক কথা বলে কিন্তু শুধুমাত্র গুরুত্বপূর্ণ জিনিস মনে রাখে কিন্তু কম্পিউটার গুরুত্বপূর্ণ হোক বা না হোক, সবই মেমরির ভিতরে সংরক্ষণ করে এবং পরবর্তীতে প্রয়োজনীয় তথ্য প্রদান করে। .

সহজ কথায়, কম্পিউটার একটি ইলেকট্রনিক ডিভাইস। কম্পিউটার শব্দটি ইংরেজি শব্দ ‘কম্পিউট’ থেকে উদ্ভূত। কম্পিউটার ব্যবহারকারী দ্বারা ইনপুট করা ডেটা প্রক্রিয়া করে এবং ফলাফল আউটপুট হিসাবে সরবরাহ করে। সফ্টওয়্যার হল নির্দেশের একটি সেট যা হার্ডওয়্যারকে কী করতে হবে এবং কীভাবে এটি করতে হবে তা বলে। হার্ডওয়্যার হল আপনার কম্পিউটারের সেই অংশ যা ভৌত অবকাঠামো অন্তর্ভুক্ত করে। একটি ল্যাপটপ একটি ব্যাটারি চালিত কম্পিউটার যা ডেস্কটপের চেয়ে বেশি বহনযোগ্য। ট্যাবলেটটি টাইপিং এবং নেভিগেশনের জন্য একটি স্পর্শ-সংবেদনশীল স্ক্রিন ব্যবহার করে।