ইউটিউব ভিডিও ডাউনলোড (বঙ্গ জার্নাল)

ইউটিউব ভিডিও ডাউনলোড করার সবচেয়ে সহজ উপায়

ইউটিউব ভিডিও দেখার চাহিদা দিন দিন বেড়েই চলছে । বাংলাদেশ ইন্ডিয়া পাকিস্তান বা আমেরিকা,কিংবা যেকোনো দেশেই হক।  ইন্টারনেটে ভিডিও দেখার ক্ষেত্রে প্রথমেই আসে ইউটিউবের নাম। কিন্তু অনেক সময় যখন আমরা ইন্টারনেট ছাড়াই আমাদের প্রিয় ভিডিও দেখতে চাই, তখন তার জন্য ভিডিওটি ডাউনলোড করতে হয়। তাহলে চলুন দ্রুত জেনে নেওয়া যাক ইউটিউব ভিডিও ডাউনলোড করার সবচেয়ে সহজ উপায়।

✅ আপনার জন্যেঃ  ইউটিউব কি ক্লিক করে জেনে আসুন

যদিও 4G বা 3G ইন্টারনেট আজকাল বাংলাদেশ  খুব দ্রুত এবং সস্তা হয়ে উঠেছে, এমন সময় আছে যখন ডেটা শেষ হয়ে যাওয়ার পরেও আমরা আমাদের প্রিয় ভিডিওগুলি দেখতে চাই, তখন সেগুলি ডাউনলোড করতে হবে। আপনি যদি গুগলে সার্চ করেন, আপনি ইউটিউব ভিডিও ডাউনলোড করার লক্ষ লক্ষ বিকল্প দেখতে পান, কিন্তু আপনি যখন ডাউনলোড করার চেষ্টা করেন,

প্রতিটি ওয়েবসাইট ব্যবহারকারীর অনেক সময় নষ্ট করে, কিন্তু ভিডিও ডাউনলোড করে না। তাই চিন্তা করবেন না, আজকে আমার অভিজ্ঞতা থেকে এমন কিছু রিয়েল উপায় দেখাবো যেগুলো ফলো করলে আপনি সহজে যেকোনো ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন ।

কিভাবে স্মার্টফোনে বা মোবাইল দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন?

পদ্ধতি 1:  আপনার স্মার্টফোনে যদি পর্যাপ্ত ইন্টারনেট ডেটা থাকে, তাহলে আপনি অ্যাপে দেখার সময় আপনার ইচ্ছামত যেকোনো ভিডিও ডাউনলোড করতে পারবেন।  TechAdvisor.com এর মতে, একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইউটিউব অ্যাপে একটি ভিডিও দেখার সময়, আপনাকে এটির নীচে ডানদিকে একটি বিকল্পে ট্যাপ করতে হবে।

এটি ডাউনলোড বা অফলাইন বোতাম হিসাবে প্রদর্শিত হয়। ভিডিও প্লেব্যাক শুরু হওয়ার সাথে সাথে আপনি এই বোতামে ট্যাপ করলে, ভিডিও প্লে হওয়ার পাশাপাশি ডাউনলোড হবে। যদিও এইভাবে ভিডিও ডাউনলোড করতে হলে আপনাকে পুরো ভিডিওটি চালাতে হবে বা এর সম্পূর্ণ বাফারিংয়ের জন্য অপেক্ষা করতে হবে তবে আপনি যদি ডেটা পেয়ে থাকেন তবে চিন্তা করার দরকার নেই।

🔥🔥  ইউটিউব থেকে টাকা আয় করার সিক্রেট উপায় 

দ্বিতীয় পদ্ধতি: আপনি যদি চিরতরে মোবাইল গ্যালারিতে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে চান, তাহলে আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি অ্যাপ ইনস্টল করতে হবে। এই অ্যাপটির নাম টিউবমেট। অনুগ্রহ করে মনে রাখবেন যে এই অ্যাপটি Google Play Store এ উপলব্ধ নয়।

আপনি TubeMate এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে এটি ডাউনলোড করতে পারেন। এটি করার সময়, আপনাকে ফোনের সেটিংসে তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল করার অনুমতিগুলি চালু করতে হবে। অ্যাপটি ইন্সটল হওয়ার পর, YouTube অ্যাপ Chrome-এর যেকোনো জায়গায় ভিডিও দেখার সময় নিচের শেয়ার বোতামে টিপুন এবং TubeMate দিয়ে খুলুন। এটি করলে ভিডিওটি টিউবমেটে ডাউনলোডের জন্য উপলব্ধ হবে। এখান থেকে ভিডিওটি ডাউনলোড করে আপনি যখন খুশি ফোনের গ্যালারিতে দেখতে পারবেন।

তৃতীয় পদ্বতিঃ  আমার দেখা সব চেয়ে সহজ পদ্বতি কিভাবে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করবেন মোভাইল আপ্স এর মাধ্যমে । যে আপ্স গুলো খুব জনপ্রিয় যা আপনি সহজে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন । এখনি নিচে দেয়া আপ্স গুলো ডাউনলোড করে ফেলোন আপনার ফোনে-

ডেস্কটপে বা ল্যাপ্টপে ইউটিউব ভিডিও ডাউনলোড করার সবচেয়ে ভাল এবং সহজ উপায় 

প্রথম উপায়:

ডেস্কটপে বা ল্যাপ্টপে  ভিডিও ডাউনলোড করার কিছু ওয়েবসাইটগুলির মাধ্যমে করা যায়! এখানে বিশেষত্ব হল আপনি এখান থেকে যেকোনো ভিডিওর অনেক ফরম্যাট এবং কোয়ালিটি ফাইল ডাউনলোড করতে পারবেন। যেমন –

টেকরাডার   প্রযুক্তি নিউজ থেকে জানা যায় যে ব্যবহারকারীরা পিসিতে YouTube ভিডিও ডাউনলোড করতে Keepvid.com-এর সাহায্য নিতে পারেন। প্রথমত, Google এর ওয়েব সাইটটি খুলুন, এখানে উপরের একটি ডাউনলোড বারে, আপনার পছন্দের ভিডিওটির URL কপি পেস্ট করুন অর্থাৎ লিঙ্কটি এবং ডাউনলোড বোতামে ক্লিক করুন।

যার কারণে আপনি আপনার পছন্দের ভিডিওর অনেক মানের ফরম্যাট দেখতে পাবেন। আপনি উচ্চ মানের বা নিম্ন মানের মধ্যে চয়ন  নির্বাচন করতে পারেন. তারপর ভিডিও ফাইলটিতে ডান ক্লিক করুন এবং এটি সংরক্ষণ করুন। ফাইলের নাম দিয়ে এবং এটি আপনার ডেস্কটপ বা ড্রাইভে সংরক্ষণ করে, এখন আপনি ইন্টারনেট ছাড়াই এই ভিডিওটি যেকোনবার দেখতে পারবেন।

পদ্ধতি 2:

এইভাবে YouTube ভিডিও ডাউনলোড করতে, আপনাকে কিছু ডাউনলোডার সফ্টওয়্যার ইনস্টল করতে হবে। এই ডাউনলোডার প্রোগ্রামগুলি শুধুমাত্র YouTube থেকে নয়, Facebook, Vimeo এর মত অন্যান্য প্ল্যাটফর্ম থেকেও ভিডিও ডাউনলোড করতে পারে। এই ডেস্কটপ ডাউনলোডারগুলিতে একটি YouTube ভিডিওর URL পেস্ট করুন এবং যখনই আপনি চান আপনার পছন্দের ভিডিও ডাউনলোড করুন এবং দেখুন৷ এই কাজের জন্য সেরা 5 টি ইউটিউব ডাউনলোডার সফটওয়্যার। আপনি Google অনুসন্ধান করে আপনার পিসিতে এগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

আরও দেখনঃ  ইউটিউব করতে যে বিষটি যানতে হবে