ইউটিউব কি ( bongo journal)

ইউটিউব (YouTube) কি?

ইউটিউব কি?

ইউটিউব হলো একটি সোশ্যাল মিডিয়া ভিডিও শেয়ারিং এবং লাইভ ব্রটকাস্টিং প্লাটফর্ম। যেখানে মানুষ সরাসরি লাইভ আসতে পারে এবং দেশ-বিদেশের অনেক মানুষ তাদের নিজের ক্রিয়েটিভ দক্ষতা ভিডিওর মাধ্যমে প্রকাশ করে থাকে, ঐসকল ভিডিও ভিউয়ারা দেখে ইন্টারটেইন্টমেন্ট এবং শিক্ষাগ্রহণ করে থাকে । ইউটিউব প্লাটফর্মে এ বিভিন্ন ধরণের ভিডিও ক্রিয়েটররা শিয়ার করে থাকে।

যেমনঃ আনবক্সিং, গেম, মুভি, নাটক, রেস্লিং, ফান ,ট্রেইলার, কমেডি, ক্লিপ , ব্লগ ভিডিও, ইন্টেরটেন্টমেন্ট, জক্স, ইত্যাদি। বলে শেষ করা টা একটু সময় সাপেক্ষ হয়ে যাবে ।  এবং তাদের ক্রিয়েটিভিটি শিয়ারের পাশা-পাশি রেভিনিও জেনারেট করে থাকে এই ইউটিউব থেকে।  প্রতিষ্ঠিত হয় ১৪ ফেব্রুয়ারী ২০০৫ সালে। প্রথমে এটি ডেটিং সাইট হিসেবে তৈরি করা হলেও পরবর্তীতে তা অনেক বড় ভিডিও শেয়ারিং প্লাটফর্ম তৈরি হয়েছে। এটি প্রতিষ্ঠা করেন তিনজন তার মধ্যে বাংলাদেশেরর একজন রয়েছে।

তাদের নামঃ-

১.স্টিভ চেম
২. চাদ হার্লি
৩. জাওয়েদ কারিম (বাংলাদেশ)

এর ধারক কোম্পানি গুগল, ২০০৬ থেকে বর্তমান পর্যন্ত রয়েছে। এর থেকে আয় ১৫ বিলিয়ন মার্কিন ডলার। (২০১৯ সালের পরিসংখ্যান অনুযায়ী )

ইউটিউব কে বানিয়েছে? ইউটিউব আবিষ্কার করছে কে?

ইউটিউব আবিষ্কার করছেন সর্ব প্রথম ৩ জন ব্যক্তির সমন্বে ,ফেব্রুয়ারী 2005 সালে তিনজন প্রাক্তন পেপ্যাল ​​কর্মচারী, চ্যাড হার্লি, স্টিভ চ্যান এবং জাভেদ করিম দ্বারা তৈরি করা হয়েছিল, যা Google 2006 সালের নভেম্বরে US$1.65 বিলিয়নে কিনেছিল। এখন এর মালিক হল Google E এবং এটি নিজেই Google এর পরিষেবাগুলিতে গণনা করা হয়। এটি বিশ্বের বৃহত্তম ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। এতে লাখ লাখ লাখ লাখ ভিডিও আপলোড হয় প্রতিদিন ।

 👉 অ্যাফিলিয়েট মার্কেটিং কি এবং কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করা যায় ২০২২

ইউটিউবের ইতিহাস?( History of YouTube)

YouTube ওয়েবসাইটটি 2005 সালে তিনজন প্রাক্তন পেপ্যাল ​​কর্মচারী, চ্যাড হার্লি, স্টিভ চ্যান এবং জাভেদ করিম দ্বারা তৈরি করা হয়েছিল। যেটি Google 2006 সালের নভেম্বরে US$1.65 বিলিয়নে কিনেছিল। অক্টোবর 2008-এ, Google ঘোষণা করেছে যে এটি $1.45 বিলিয়ন ডলারে একটি কোম্পানি অধিগ্রহণের জন্য একটি চুক্তি করেছে, এবং সেই চুক্তিটি 13 নভেম্বর 2008-এ সম্পন্ন হয়েছিল, Google 14 নভেম্বর 2007-এ YouTube এর সাথে চুক্তিটি সম্পন্ন করে।

ইউটিউবে প্রথম ভিডিওটি আপলোড করেছিলেন সহ-প্রতিষ্ঠাতা জাভেদ করিম, শিরোনাম মি অ্যাট দ্য জু। সান দিয়েগো চিড়িয়াখানা এই ভিডিওতে দেখানো হয়েছে। ভিডিওটি 23 এপ্রিল 2005-এ আপলোড করা হয়েছিল এবং এখনও ইউটিউবে দেখা যেতে পারে৷

ইউটিউব কিভাবে শুরু হল?

YouTube কিভাবে শুরু হল এটি নিয়ে জানার অনেক কৌতূহল জাগে অনেকের মনে । তো চলোন ছোট করে সেই গল্পটাই জেনে নেই , কিভাবে YouTube এর যাত্রা শুরু হয় ?

[★★★]  টুইটার থেকে আয় করার উপায় ২০২২

একটি গল্প অনুসারে, হার্লি এবং চ্যানের 2005 সালের প্রথম দিকে সান ফ্রান্সিসকোতে চেনের অ্যাপার্টমেন্টে একটি ডিনার পার্টিতে তোলা ভিডিও বিতরণ করতে অসুবিধা হয়েছিল। এর থেকেই ইউটিউবের ধারণার জন্ম হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে করিম দলের সাথে জড়িত ছিলেন না এবং তিনি স্পষ্টভাবে অস্বীকার করেছেন যে পার্টি হয়েছিল, তবে তিনি সেখানে ছিলেন না। করিম 2004 ভারত মহাসাগরের সুনামির ভিডিও ক্লিপগুলির অনুপলব্ধতাকে ‘ইউটিউবের জন্য অনুপ্রেরণা’ হিসাবে বিবেচনা করেছিলেন। এটি তাকে ভাবতে বাধ্য করেছিল যে এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করা উচিত যাতে সারা বিশ্বের ভিডিওগুলি দেখা যায় এবং প্রয়োজনের সময় সেগুলি দেখা যায়।

ইউটিউব নিয়ে কিছু কমন প্রশ্ন ?

১। ইউটিউব কি সোশ্যাল মিডিয়া?

  উত্তরঃ হ্যাঁ , ইউটিউব একটি সোশ্যাল মিডিয়া।

২। YouTube প্রথম কত সালে আবিষ্কার হয়ঃ

  উত্তরঃ ২০০৫ সালে ফেব্রুয়ারি মাসে।

৩। বর্তমান ইউটিউবের মালিক কে?

  উত্তরঃ বর্তমান ইউটিউবের মালিক গুগল

৪। বর্তমানে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া কোনটি ?

  উত্তরঃ বর্তমানে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ইউটিউব ।

৫। গুগল কোম্পানির সবচেয়ে বেশি আয় কোনটির মাধ্যমে?

  উত্তরঃ গুগল সবচেয়ে বেশি আয় করে YouTube অ্যাডসেন্সে এর মাধ্যমে?