মোবাইল এর ক্ষতিকর আপস

মোবাইলের ক্ষতিকারক আপস কোনগুলো জেনেনিন

বিনামূল্যের অনেকেই অনেক ক্ষতিকারক আপস মোবাইলে ডাউনলোড করে ফেলে । কিন্তু এই সব  ক্ষতিকারক অ্যাপ মোবাইলের জন্য ভালো নয়- কিছু অ্যাপ মোবাইলের জন্য খারাপ। তো চলোন ক্ষতিকারক অ্যাপ সম্পর্কে সব জানি।

প্লে স্টোর বা অ্যাপ স্টোরে ব্যবহারকারীদের জন্য সাধারণত বিভিন্ন ধরনের অ্যাপ উন্মক্ত  থাকে। যেহেতু বেশিরভাগ অ্যাপ বিনামূল্যে, অনেক ব্যবহারকারী তাদের মোবাইল ফোনে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করছেন। যাইহোক, সব অ্যাপ দরকারী নয়। গুগল প্লে স্টোরে কিছু ক্ষতিকারক অ্যাপ লুকিয়ে আছে। Google-এর প্রচেষ্টা সত্ত্বেও, এই সমস্ত অ্যাপগুলি বিভিন্ন উপায়ে Google Play Store-এ তাদের পথ তৈরি করেছে। নিরাপত্তা সংস্থা সম্প্রতি জানিয়েছে যে অফিসিয়াল গুগল প্লে স্টোরে বেশ কয়েকটি দূষিত অ্যাপ্লিকেশন তালিকাভুক্ত করা হয়েছে। এই অ্যাপগুলির মধ্যে অনেকগুলি মোবাইল ব্যাংকিং ভাইরাস হিসাবে ছদ্মবেশী। এই সমস্ত অ্যাপ মোবাইলে সক্রিয় থাকার পাশাপাশি আপনার ডেটা ছুরি হওয়ার সম্ভাবনা থাকে ।

অ্যান্টিভাইরাস কোম্পানি সিম্যানটেক এবং চেকপয়েন্টের মতো নিরাপত্তা সংস্থার গবেষকরা গুগল প্লে স্টোরে লুকিয়ে থাকা ম্যালওয়্যার সম্পর্কে ব্যবহারকারীদের সতর্ক করেছেন। তাঁর মতে, এই ধরনের অ্যাপ্লিকেশনগুলি সাধারণত ডিভাইস বুস্টার, ক্লিনার, ব্যাটারি ম্যানেজার এবং রাশিফল ​​ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলিতে লুকিয়ে থাকে। তদুপরি, গেমস, শিক্ষা বা ক্রিপ্টোকারেন্সি অ্যাপ্লিকেশানগুলিতে এই ক্ষতিকারক অ্যাপগুলি থাকতে পারে৷

আরো পড়ুনঃ
অনলাইন থেকে ইনকামের সেরা উপায় জেনে নিন?

কিছু অ্যাপ্লিকেশন গ্রাহককে তাদের নিজস্ব অ্যাপ ইনস্টল করতে বাধ্য করে। একজন গ্রাহক প্লে স্টরে প্রবেশ করার সাথে সাথে তারা তা করে। আবার কিছু অ্যাপ দেখতে ভালো হলেও স্মার্টফোনের জন্য ক্ষতিকর। এই অ্যাপগুলির মধ্যে কয়েকটি সম্পর্কে জানুন এবং এখনই আপনার স্মার্টফোন থেকে সরিয়ে ফেলুন:

১।মাস্টার ক্লিনার: অনেকেই তাদের স্মার্টফোন দ্রুত সচল রাখতে মাস্টার ক্লিনার ব্যবহার করেন। এটি ভোক্তাদের কাছেও বেশ জনপ্রিয়। তবে অ্যাপটি স্মার্টফোনের উল্লেখযোগ্য ক্ষতি করতে পারে। স্মার্টফোনে না রাখাই ভালো।

২।বাচ্চাদের জন্য রঙিন বই: স্মার্টফোনের জন্য ধন্যবাদ, বাচ্চারা এখন তাদের ফোনে ছবি আঁকা শিখছে। তবে এই সব অ্যাপ ইন্সটল করলে স্মার্টফোনের ব্যাটারির অনেক ক্ষতি হতে পারে।]

৩।ব্যক্তিগতকৃত রাশিফল: অনেকেই তাদের দৈনিক রাশিফল ​​দেখতে অ্যাপটি ব্যবহার করেন। কিন্তু এটি স্মার্টফোনের গতি অনেকটাই কমিয়ে দেয়।

৪।যে কোনো দেশে বিনামূল্যে কল এবং বার্তা: ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন দেশে কল করার জন্য প্লে স্টোরে বিভিন্ন অ্যাপ রয়েছে। এতে স্মার্টফোনের গতি কমে যায়।

৫।অ্যাপ-লক প্রাইভেসি প্রোটেক্টর: ফোনের গোপনীয়তা বাড়াতে অনেকেরই এই অ্যাপগুলি ব্যবহার করার প্রবণতা রয়েছে। কিন্তু এগুলো মাঝে মাঝে স্মার্টফোন জ্যামের কারণ হতে পারে।