উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম

মোবাইল অপারেটিং সিস্টেম

মোবাইল অপারেটিং সিস্টেম হলো একটি সফ্টওয়্যার ইন্টারফেস যা হার্ডওয়্যার ইউনিট পরিচালনা ও পরিচালনার জন্য ব্যবহৃত হয় এবং ব্যবহারকারীকে সেই ইউনিটগুলি ব্যবহার করতে সহায়তা করে। মোবাইল ফোনের জন্য, 1 বা 2 দশক আগে ব্যক্তিগত কম্পিউটারের মতো ব্যবহারকারীদের ফোন ব্যবহার করতে সক্ষম করার জন্য OS তৈরি করা হয়েছে। সবচেয়ে সুপরিচিত মোবাইল ওএস হল অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ ফোন ওএস এবং সিম্বিয়ান। এই অপারেটিং সিস্টেমগুলির বাজারের শেয়ারের অনুপাত হল Android 47.51%, iOS 41.97%, Symbian 3.31% এবং Windows phone OS 2.57%৷ আরও কিছু মোবাইল ওএস আছে যেগুলো কম ব্যবহৃত হয় (ব্ল্যাকবেরি, স্যামসাং ইত্যাদি) [৪৬]। পরবর্তী বিভাগে, আমরা সংক্ষিপ্তভাবে এই OS এর প্রতিটি ব্যাখ্যা করব।

Table Of Operating System

  1. অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম

  2. অ্যাপল আইওএস  অপারেটিং সিস্টেম

  3. সিম্বিয়ান অপারেটিং সিস্টেম

  4. উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম 

অ্যান্ড্রয়েড হল একটি ওপেন-সোর্স মোবাইল ওএস যা গুগল ডেভেলপ করেছে এবং 2008 সালে চালু করেছে [8]। অ্যান্ড্রয়েড হল একটি লিনাক্স-ভিত্তিক ওএস যা নিরাপত্তা, মেমরি ম্যানেজমেন্ট, প্রসেস ম্যানেজমেন্ট, নেটওয়ার্ক স্ট্যাক এবং ড্রাইভার মডেলের মতো মূল পরিষেবা প্রদান করতে Linux 2.6 ব্যবহার করে। এটি একটি বিস্তৃত লাইব্রেরি অফার করে যা অ্যাপ বিকাশকারীদের বিভিন্ন অ্যাপ্লিকেশন তৈরি করতে সক্ষম করে। অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলি সাধারণত জাভা প্রোগ্রামিং ভাষায় লেখা হয় [৪৬]।

অ্যাপল আইওএস

অ্যাপল আইওএস হল একটি ক্লোজড-সোর্স কোড মোবাইল ফোন ওএস যা অ্যাপল 2007 সালে তৈরি করেছিল; এটি অ্যাপল-শুধুমাত্র পণ্য (আইফোন, আইপড এবং আইপ্যাড) দ্বারা ব্যবহৃত হয়। IOS আর্কিটেকচার একে অপরের সাথে সংযুক্ত তিনটি স্তরের উপর ভিত্তি করে। কোকো স্পর্শ একটি স্তর যা অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত কিছু মৌলিক অবকাঠামো প্রদান করে। দ্বিতীয় স্তরটি হল মিডিয়া স্তর, যা দ্বি-মাত্রিক (2D) এবং 3D অঙ্কন এবং অডিও এবং ভিডিও সমর্থন প্রদানের পাশাপাশি অডিও পরিষেবা, অ্যানিমেশন ভিডিও, চিত্র বিন্যাস এবং নথি প্রদান করে। তৃতীয় স্তরটি হল কোর ওএস, যা নিম্ন-স্তরের ডেটা টাইপ, স্টার্ট-আপ পরিষেবা, নেটওয়ার্ক সংযোগ এবং অ্যাক্সেস [৪৬] এর মতো মূল পরিষেবাগুলি সরবরাহ করে।

সিম্বিয়ান অপারেটিং সিস্টেম

সিম্বিয়ান ওএস হল একটি ওপেন সোর্স মোবাইল ওএস যা সি++ প্রোগ্রামিং ভাষায় লেখা 1977 সালে সিম্বিয়ান লিমিটেড দ্বারা তৈরি করা হয়েছিল; এটি বেশিরভাগ নকিয়া ফোন দ্বারা ব্যবহৃত হয়। সিম্বিয়ান OS একাধিক স্তর নিয়ে গঠিত যেমন OS লাইব্রেরি, অ্যাপ্লিকেশন ইঞ্জিন, MKV, সার্ভার, বেস-কার্নেল এবং হার্ডওয়্যার ইন্টারফেস স্তর। 2010 সাল পর্যন্ত সিম্বিয়ান ছিল সর্বাধিক প্রচলিত মোবাইল ডিভাইস ওএস, যখন এটি অ্যান্ড্রয়েড দ্বারা দখল করা হয়েছিল [46]।

উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম

উইন্ডোজ ফোন ওএস হল একটি ক্লোজ-সোর্স কোড মোবাইল ওএস যা মাইক্রোসফ্ট কর্পোরেশন দ্বারা তৈরি করা হয়েছে এবং একাধিক স্মার্ট ডিভাইস (ব্যক্তিগত ডিজিটাল সহকারী, স্মার্টফোন এবং টাচ ডিভাইস) দ্বারা ব্যবহৃত হয়। উইন্ডোজ ফোন ওএস .নেট ফ্রেমওয়ার্কের একটি কমপ্যাক্ট সংস্করণের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা এটিকে নেট-ওরিয়েন্টেড মোবাইল অ্যাপ্লিকেশন তৈরিতে একটি সুবিধা দেয় [৪৬]।

আমরা এখানে শুধুমাত্র দুটি সর্বাধিক প্রভাবশালী ফোন OS সম্পর্কে কথা বলতে বেছে নিই: Android এবং iOS। অ্যান্ড্রয়েড ওএসের বিপরীতে, অ্যাপল আইওএস এর ক্লোজড-সোর্স প্ল্যাটফর্ম এবং অ্যাপ মার্কেটিংয়ে অ্যাপল যে সীমাবদ্ধ পদ্ধতি অনুসরণ করে তার কারণে ম্যালওয়্যারের বিরুদ্ধে আরও বেশি প্রতিরোধী। অ্যান্ড্রয়েড তার ওপেন-সোর্স প্ল্যাটফর্মের কারণে ম্যালওয়্যারের জন্য সবচেয়ে সংবেদনশীল ওএস হয়ে উঠেছে, অবিশ্বস্ত/অনিরাপদ স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ইনস্টল করার জন্য অ্যান্ড্রয়েড ডিভাইসের প্রস্তুতি।