মাল্টিমিডিয়া কি মাল্টিমিডিয়ার সংজ্ঞা সকল তথ্য (1)

মাল্টিমিডিয়া কি? মাল্টিমিডিয়ার সংজ্ঞা সকল তথ্য

মাল্টিমিডিয়া হল ‘মাল্টি’ এবং ‘মিডিয়া’ দুটি শব্দের সংমিশ্রণ। অর্থাৎ মাল্টি মানে একাধিক আর মিডিয়া মানে মাধ্যম। অথবা আমরা বলতে পারি যে মাল্টিমিডিয়া এমন একটি মাধ্যম বা মাধ্যম যার মাধ্যমে তথ্য এক স্থান থেকে অন্য স্থানে সহজে যাওয়া সম্ভব হয়। আমরা সবাই আমাদের দৈনন্দিন জীবনে গান, সিনেমা, ভিডিও ইত্যাদি দেখার জন্য রেডিও, টেলিভিশন, স্মার্টফোন, কম্পিউটার ইত্যাদি ব্যবহার করি।

এখন প্রশ্ন জাগে আপনি কি জানেন এই মাল্টিমিডিয়া কি?

এর সুবিধা কি কি?

যদি আপনার মনেও একই প্রশ্ন থাকে, তবে আপনি অবশ্যই এই পোস্টি  পড়বেন, আপনি কি জানেন যদি আপনি এতে নতুন কিছু শিখতে পারেন, তবে এটি পরে আপনার জন্য উপকারী হতে পারে। মুলিমিডিয়া প্রযুক্তির এক ধরনের বিবর্তন এবং একই সাথে এটি একটি কনভারজেন্স যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয়কেই এক জায়গায় আনতে সক্ষম। এটিকে অনেক জায়গায় ডিজিটাল ফিউশনও বলা হয় – সেখানে এক ধরনের ডিজিটাল প্রযুক্তির একীভূতকরণ রয়েছে যা কম্পিউটারের ব্যবহারের উপর ভিত্তি করে।

👉 আপনার জন্যে আরওঃ QR কোড কি? জেনে নিন 

আপনি চাইলে এই মাল্টিমিডিয়াগুলো ব্যবসা, স্কুল, বাড়ি, পাবলিক প্লেস এবং ভার্চুয়াল রিয়েলিটির মতো যেকোনো জায়গায় ব্যবহার করতে পারেন। এগুলোর মধ্যে অনেক ফাংশন আছে, যেগুলো ব্যবহার করে আপনি অনেক কিছু করতে পারবেন এবং যার কারণে এই জিনিসগুলো এখন বেশি মোবাইল করা হচ্ছে। অন্যদিকে, আপনি যদি মাল্টিমিডিয়া কী সম্পর্কিত কোনও তথ্য চান তবে আপনাকে এই পোস্টটি সম্পূর্ণ পড়তে হবে। তাই দেরি না করে এগিয়ে যাই।

মাল্টিমিডিয়া কি?

নাম থেকে বোঝা যায়, মাল্টিমিডিয়া হল মিডিয়ার বিভিন্ন ধরনের একীকরণ। এতে টেক্সট, গ্রাফিক্স, অডিও, ভিডিও ইত্যাদির মতো অনেক কিছু রয়েছে। উদাহরণস্বরূপ, অডিও এবং ভিডিও ক্লিপস অন্তর্ভুক্ত একটি উপস্থাপনা একটি ‘মাল্টিমিডিয়া উপস্থাপনা’ হিসাবে বিবেচিত হয়। যেখানে শিক্ষামূলক সফ্টওয়্যার যা অ্যানিমেশন, শব্দ এবং পাঠ্য ধারণ করে, তাকে ‘মাল্টিমিডিয়া সফ্টওয়্যার’ বলা হয়।

এবং সিডি এবং ডিভিডিগুলিকে ‘মাল্টিমিডিয়া ফরম্যাট’ হিসাবে বিবেচনা করা হয় কারণ তারা প্রচুর ডেটা সঞ্চয় করতে পারে এবং মাল্টিমিডিয়ার বেশিরভাগ ফর্মের জন্য প্রচুর ডিস্ক স্পেস প্রয়োজন। প্রযুক্তির অনেক অগ্রগতির কারণে, মাল্টিমিডিয়া একটি খুব সাধারণ শব্দ হয়ে উঠেছে, যেখানে এটি আগে খুব উত্তেজনাপূর্ণ ছিল। আজকাল যেখানেই তাকান সেখানেই মাল্টিমিডিয়া ব্যবহার করা হয়, কারণ এগুলো ব্যবহার করা খুবই সহজ ও সহজ হয়ে গেছে।

[★★★] ব্যান্ডউইথ কি? ব্যান্ডউইথ কিভাবে কাজ করে?

যদিও আগের যুগে এমনটা ছিল না। যদি সহজ ভাষায় বোঝা যায়, তাহলে মাল্টিমিডিয়া মানে কম্পিউটার তথ্য (ডিজিটাল তথ্য) যা অডিও, ভিডিও এবং অ্যানিমেশনে উপস্থাপিত হয়, পাশাপাশি এটির সাথে ঐতিহ্যগত মিডিয়া (যেমন পাঠ্য, গ্রাফিক্স অঙ্কন, ছবি)ও প্রয়োজন হয়। সেই অনুযায়ী ব্যবহার করা হয়।

মাল্টিমিডিয়ার সংজ্ঞা

মাল্টিমিডিয়া হল এমন একটি ক্ষেত্র যা কম্পিউটার-নিয়ন্ত্রিত ইন্টিগ্রেশনের সাথে সম্পর্কিত, যার মধ্যে পাঠ্য, গ্রাফিক্স, অঙ্কন, স্থির এবং চলমান ছবি (ভিডিও), অ্যানিমেশন, অডিও এবং অন্যান্য মিডিয়া রয়েছে। এতে, প্রতিটি ধরণের তথ্য উপস্থাপন, সংরক্ষণ, প্রেরণ এবং ডিজিটালভাবে প্রক্রিয়া করা হয়।

মাল্টিমিডিয়ার বৈশিষ্ট্য কি কি?

একটি মাল্টিমিডিয়া সিস্টেমের প্রধানত চারটি মৌলিক বৈশিষ্ট্য রয়েছে:

1. মাল্টিমিডিয়া সিস্টেম অবশ্যই কম্পিউটার নিয়ন্ত্রিত হতে হবে।

2. মাল্টিমিডিয়া সিস্টেম সব একত্রিত করা উচিত.

3. তারা যে তথ্যগুলি পরিচালনা করে তা সমস্ত ডিজিটালভাবে উপস্থাপন করা উচিত।

4. মিডিয়ার চূড়ান্ত উপস্থাপনার ইন্টারফেস সাধারণত ইন্টারেক্টিভ হওয়া উচিত।

কম্পিউটারে গুরুত্ব কী?

মাল্টিমিডিয়া শব্দটি দুটি জিনিস দিয়ে তৈরি, একটি হল মাল্টি এবং অন্যটি মিডিয়া। মিডিয়ার মূল শব্দের দুটি লুকানো অর্থ রয়েছে, একটি যা সত্তায় তথ্য সংরক্ষণ করে, যেমন ডিস্ক, সিডি, টেপ, সেমিকন্ডাক্টর মেমরি এবং আরও অনেক কিছু।

দ্বিতীয়টি হল তথ্য বাহক, যেমন সংখ্যা, পাঠ্য, শব্দ, গ্রাফিক্স এবং আরও অনেক কিছুর সংক্রমণ। এটি আসলে যা আমরা শুনতে বা দেখতে পারি। এটি গ্রাফিক্স, অডিও, সাউন্ড, টেক্সট এবং আরও অনেক কিছু। এটি প্রকৃতপক্ষে কম্পিউটারাইজড এবং ইলেকট্রনিক ডিভাইসের মতো তথ্য সামগ্রী প্রক্রিয়াকরণ ডিভাইসের মাধ্যমে রেকর্ড করা এবং চালানো, প্রদর্শিত এবং অ্যাক্সেস করা হয়। আমরা মাল্টিমিডিয়াকে একটি জৈব সমগ্র হিসাবে বিবেচনা করতে পারি যার মধ্যে একটি নির্দিষ্ট ফাংশন অর্জনের জন্য চিত্র, শব্দ, গ্রাফিক্স, চিত্র, পাঠ্য, পাঠ্য, অ্যানিমেশন এবং অন্যান্য মিডিয়ার মতো সমস্ত জিনিস অন্তর্ভুক্ত থাকে, যাকে মাল্টিমিডিয়া বলা হয়। আধুনিক প্রযুক্তিতে মিডিয়ার প্রধানত দুটি দিক রয়েছে।

যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার বা মেশিন এবং ধারণার মিশ্রণ। মাল্টিমিডিয়া সহজেই সঞ্চয়, প্রেরণ, উপস্থিত এবং অনুভূত করা যায়। অন্য ভাষায়, এটি যোগাযোগের একটি খুব ভাল ফর্ম। এটি আজকের সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এই এটি সাহায্যে সমাজ একে অপরের সাথে মানিয়ে নিতে পারে। এটি যোগাযোগের একটি খুব ভাল মাধ্যম কারণ এতে যোগাযোগের অনেক মাধ্যম রয়েছে যেমন অ্যানিমেশন, মিউজিক, ভিডিও এবং আরও অনেক কিছু। যাতে আরও বেশি মানুষ নিজের প্রতি আকৃষ্ট হতে পারে।

এখন এটি প্রোগ্রামিং, রেডিও, ইন্টারনেট ও সার্বজনীনতায় ব্যবহৃত হচ্ছে। এখন আমাদের এটি ভিজ্যুয়াল, অডিটরি এক্সপেরিয়েন্স, একত্রে অ্যানিমেশন, মিউজিক এবং মুভমেন্ট আছে, যার কারণে মানুষ খুব একটা বিরক্ত হচ্ছে না। একই সাথে, এটিব্যবহার করে, আপনি আপনার সৃজনশীলতা মানুষের কাছে নিয়ে যেতে পারেন এবং আপনি অনেক কিছু শিখতে এবং চেষ্টা করতে পারেন।

আরোও দেখুনঃ

[★★★] কম্পিউটার কি? বাংলায় কম্পিউটার কি ২০২২

[★★★] ইন্টারনেট মার্কেটিং কি কিভাবে কাজ করে ২০২২

[★★★]স্মার্টফোনে ইন্টারনেট স্পিড বাড়ানোর উপায়