বিটকয়েন কি?(What is Bitcoin 2022)

বিটকয়েন কি?(What is Bitcoin 2022)

বিটকয়েন একটি ভার্চুয়াল মুদ্রা। এটি এমন একটি মুদ্রা যা কেউ দেখতে পায় না, এটি ভার্চুয়াল আকারে পাওয়া যায়। ইলেকট্রনিক আকারে সংরক্ষণ করুন। বর্তমানে এর প্রবণতা অনেক বেড়ে যাচ্ছে। ডলার, রুপি, ক্রোনা, দিনার ইত্যাদি অন্যান্য মুদ্রার মতো আপনি এটি কিনতে পারেন। আসুন আমরা এই ব্লগে বিটকয়েন কি তা বিস্তারিতভাবে জানি।

বিটকয়েন কি? অলটারনেটিভ সংজ্ঞা

বিটকয়েন একটি বিকেন্দ্রীভূত (নির্দিষ্ট কোনো মালিকানাধীনের অধিনস্থ থাকে না )  ডিজিটাল মুদ্রা। এটি প্রথম বিকেন্দ্রীভূত ডিজিটাল মুদ্রা যার মানে এটি কোনো কেন্দ্রীয় ব্যাংক দ্বারা পরিচালিত হয় না। এটি কম্পিউটার বা ভার্চুয়াল নেটওয়ার্কিং এর উপর ভিত্তি করে অর্থপ্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। এটি তৈরি করেছেন সাতোশি নাকামোটো নামে এক প্রকৌশলী। বিটকয়েন একটি সাতোশির ছদ্মনাম।

আরোও সহজ ও গ্রহণযোগ্য বিটকয়েন কি?

বিটকয়েন in bangla ?

বিটকয়েন একটি ডিজিটাল মুদ্রা যা সম্পূর্ণ বিনামূল্যে কাজ করে, অর্থাৎ বিটকয়েন কোনো ব্যাংক বা সরকার দ্বারা নিয়ন্ত্রিত হয় না। একটি মুদ্রা যা সম্পূর্ণ ভার্চুয়াল। আপনি এটিকে নগদ অনলাইন সংস্করণ হিসাবেও ভাবতে পারেন। যেহেতু বিটকয়েন একটি বিকেন্দ্রীকৃত ডিজিটাল নগদ, তাই এর সমস্ত লেনদেন একটি পিয়ার-টু-পিয়ার কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহার করে করা হয়, অর্থাৎ এখানে সমস্ত কেনাকাটা নিশ্চিত ব্যবহারকারীদের দ্বারা করা হয়।

👉 আপনার জন্যে আরওঃ QR কোড কি? জেনে নিন 

একই সঙ্গে এখানে কোনো ব্যাংক বা সরকারের কোনো হস্তক্ষেপ নেই। আজকাল ইন্টারনেটের সাহায্যে অর্থ উপার্জন করা সম্ভব হয়েছে। আমরা ঘরে বসে ইন্টারনেট থেকে অর্থ উপার্জন করতে পারি এমন অনেক উপায় রয়েছে। সেই উপায়গুলির মধ্যে একটি হল বিটকয়েন, যার কারণে আমরা প্রচুর অর্থ উপার্জন করতে পারি। আপনারা কেউ কেউ বিটকয়েন সম্পর্কে নিশ্চয়ই শুনে থাকবেন এবং যারা বিটকয়েন সম্পর্কে কিছুই জানেন না, তারা আজ এই নিবন্ধের মাধ্যমে জানতে পারবেন। হ্যাঁ, আজ আমি আপনাকে বিটকয়েন কি সে সম্পর্কে বলতে যাচ্ছি।

সবচেয়ে বুঝার জন্যে আরোও দেখতে পারেন ।

বিটকয়েন কি

বিটকয়েন হল ভার্চুয়াল কারেন্সি। এটি 2009 সালে শুরু হয়েছিল, যা ধীরে ধীরে এত জনপ্রিয় হয়ে উঠেছে যে একটি বিটকয়েনের দাম লক্ষ লক্ষ টাকায় পৌঁছেছে। এটিকে ক্রিপ্টোকারেন্সিও বলা হয় কারণ এটি অর্থপ্রদানের জন্য ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে। অর্থাৎ এখন এই মুদ্রাকে ভবিষ্যতের মুদ্রাও বলা যেতে পারে।

আরোও দেখুনঃ

[★★★] কম্পিউটার কি? বাংলায় কম্পিউটার কি ২০২২

[★★★] ইন্টারনেট মার্কেটিং কি কিভাবে কাজ করে ২০২২

[★★★] ব্যান্ডউইথ কি? ব্যান্ডউইথ কিভাবে কাজ করে?