বরবটি কেনো খাবেন স্বাস্থ্য উপকারিতা

বরবটি কেনো খাবেন : স্বাস্থ্য উপকারিতা

বরবটি কেনো খাবেন
বরবটি আমিষ ও ফাইবার সমৃদ্ধ একটি সবজি। খাবারে স্বাদ বাড়ানোর পাশাপাশি চমৎকার পুষ্টির উৎস এই সবজি। ভাজি, ভর্তা ও তরকারি সবকিছুতেই সমান উপযোগী পুষ্টিগুণে সমৃদ্ধ বরবটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, সি, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, থায়ামিন, ফাইবার ও পটাশিয়ামের মতো খনিজ উপাদান রয়েছে। যাদের মাছ-মাংস কেনার সামর্থ্য কম বা যারা মাছ-মাংস খান না তাদের প্রোটিনের চাহিদা পূরণ করে বরবটি। প্রতি ১০০ গ্রাম বরবটিতে রয়েছে ৪৮ ক্যালরি খাদ্যশক্তি। এর মধ্যে কোনো ফ্যাট এবং ক্ষতিকর কোলেস্টেরল নেই। শর্করার পরিমাণ ১০ গ্রাম এবং প্রোটিন ২.৬ গ্রাম।

আরও দেখুনঃ ক্যালসিয়ামের ঘাটতি পূরণে কি খাবেন

🔷🔷🔷 এবার জেনে নেওয়া যাক বরবটির উপকারিতা এবং পুষ্টিগুণ সম্পর্কে-
★★ হার্টের সুরক্ষা দেয়-
বরবটিতে থাকা ডায়েটারি ফাইবার এলডিএল ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দিয়ে হার্টের সুরক্ষা নিশ্চিত করে। এছাড়াও এটি উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়া প্রভৃতি সমস্যা দূর করতে ভূমিকা রাখে। তাই পরিমাণ মতো বরবটি নিয়মিত খান।
★★★ আয়রনের ঘাটতি মেটায়-
বরবটিতে রয়েছে যথেষ্ট পরিমাণ আয়রন। যাদের শরীরে আয়রনের ঘাটতি রয়েছে তারা বরবটি খেলে খুব তাড়াতাড়ি এই ঘাটতি পূরণ হবে। সালাদে কাঁচা বরবটি খেলে তা থেকে প্রচুর ভিটামিন সি পাওয়া যায়। যা শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন পরিশোষণে ভূমিকা রাখে।
★★★ অস্থিসন্ধির ব্যথা কমায়-
শরীরের ভিটামিন কে-এর চাহিদা মেটাতে পারে বরবটি। এতে যে ভিটামিন কে রয়েছে তা অস্থিসন্ধির ব্যথায় উপকারে আসে। সালাদের বাটিতে প্রতিদিন ২৫০ মিলিগ্রাম কাঁচা বরবটি মিশিয়ে নিন। এতে আপনি আপনার প্রতিদিনের ভিটামিন ‘কে’-এর ১৯ শতাংশ মেটাতে পারেন।
★★★ চর্বি কমাতে সাহায্য করে-
কম ক্যালরিযুক্ত এবং অধিক ফাইবার সমৃদ্ধ খাদ্য হলো এই বরবটি। যার ফলে এটি চর্বি কমাতে সাহায্য করে। এছাড়া বরবটিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীর থেকে দূষিত যৌগগুলোকে বের করে দেয়। ফলে সহজে শরীরে চর্বি জমতে পারে না। এটি কম ক্যালরিযুক্ত খাদ্য ও ফ্যাট-কোলস্টেরল না থাকায় পেট ভরে খাওয়াও যায়। এতে করে ক্ষুধাভাব কম হয়।
★★★ ক্যান্সারের ঝুঁকি কমায়-
বরবটিতে ফ্ল্যাভোনয়েড উপাদান ক্যাম্পফেরল ও কুয়ারসেটিন থাকে যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। গবেষণায় দেখা গেছে, এই দুই উপাদান ক্যান্সার কোষের বৃদ্ধি রোধে চমৎকার কাজ করে।
★★★ হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে-
বরবটিতে থাকা সিলিকন হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে। বরবটির বীজে থাকা ক্যালিসিয়াম হাড় শক্ত করতে সাহায্য করে। তাই আমরা কাঁচা অবস্থায় সালাদের সঙ্গে বরবটি খেতে পারি।

আপনার জন্যেঃ গ্যাস্ট্রিক সমস্যার লক্ষণ

বঙ্গ জার্নাল//নিগার সুলতানা রিপা🔷🔷🔷 সতর্কতা
বরবটির যে খারাপ দিক একেবারে নেই, তা বললে ভুল হবে। যাঁদের ডায়াবেটিস আছে, তাঁদের এ সবজিটি বারবার না খেয়ে পরিমিত পরিমাণে খেতে হবে।
যাঁদের কিডনিতে ক্রিয়েটিনিনের মাত্রা বেশি এবং গাউটের সমস্যা আছে, তাঁদের এ সবজিটি পরিহার করাই ভালো।
সুস্থ থাকুন, ভালো থাকুন ।