গল্পে গল্পে বিংশ শতাব্দী

গল্পে গল্পে বিংশ শতাব্দী – আমিনুল ইসলাম

ইতিহাস অনেক বিস্তৃত ও জটিল বিষয়। অনেক ঘটন-অঘটন এর মধ্য দিয়ে ইতিহাসের জন্ম হয়। সেখানে জড়িয়ে থাকে অনেক ব্যক্তিবর্গের নাম, থাকে অনেক গুরুত্বপূর্ণ সাল এবং তারিখ। বিংশ শতাব্দী এমনই এক শতাব্দী যেখানে অন্য সময়কার থেকে অনেক অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে যার মধ্যে দু দুটি বিশ্বযুদ্ধ ছিলো সবচেয়ে গুরুত্বপূর্ণ।

দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার pdf

ইতিহাস, একটু স্পেসিফিক ভাবে বলতে গেলে আন্তর্জাতিক রাজনীতির ইতিহাসের কোন শেষ নেই। আজ এক দেশ অন্য দেশের বন্ধু তো কাল শত্রু। এর পেছনে ব্যক্তি ও জাতীয় স্বার্থ যেমন দায়ী তেমনি অনেক সময় উগ্রতা ও প্রতিহিংসাও জন্ম দিতে পারে অনেক ঘটনা। যেটা আমরা পুরো বিংশ শতাব্দীতে দেখেছি এবং এখনও দেখছি।

শিরোনামঃ গল্পে গল্পে বিংশ শতাব্দী বই রিভিউ

বই গল্পে গল্পে বিংশ শতাব্দী
লেখক আমিনুল ইসলাম
প্রকাশক অ্যাডভেঞ্চার প্রকাশনী
প্রচ্ছদ লুৎফি রুনা
পৃষ্ঠা ৪৪৮
মুদ্রিত মূল্য ৪৮০/-
রিভিউ লেখক আরাফাত শাহীন

📙📙 গল্পে গল্পে বিংশ শতাব্দী : প্রাথমিক আলোচনা

মানবজাতির ইতিহাস নানা ঘটনা আর দুর্ঘটনায় পরিপূর্ণ। বর্তমান পৃথিবী সম্পর্কে ওয়াকিবহাল থাকতে হলে অতীতে ঘটে যাওয়া সে-সব ঘটনা থেকে অন্তত কিছু গুরুত্বপূর্ণ ঘটনা জানা থাকা আবশ্যক; যা পৃথিবীকে নানাভাবে প্রভাবিত করেছে।

যদি বলা হয়—বিংশ শতাব্দীতে ঘটে যাওয়া ঘটনাগুলোর পরিমাণ এবং তাৎপর্য অনেক বেশি; তাহলে খুব একটা ভুল বলা হবে না। এই শতাব্দীর পুরোটা সময়জুড়ে এমনসব ঘটনা ঘটেছে—যার জের বর্তমান সময়ে এসেও অনুভূত হচ্ছে।

ইতিহাস একাডেমিক পাঠ্য থাকায় সবাই পড়ে এসেছি। আমাদের এটুকু উপলব্ধি হয়েছে অতীতে ঘটে যাওয়া এসব ঘটনার দিন-তারিখসহ ব্যাখ্যা-বিশ্লেষণ মনে রাখা খুব একটা সহজ নয়; বরং তা সময়ে সময়ে বেশ পীড়াদায়ক হয়ে দেখা দেয়। কিন্তু একজন সচেতন নাগরিক হিসেবে এবং সফল ক্যারিয়ার গঠন করতে হলে ইতিহাসের এ-সব ঘটনা সম্পর্কে সম্যক ধারণা রাখা ছাড়া উপায় নেই।

‘The Jungle Book’ বইয়ের লেখক Rudyard Kipling বলেন, ‘If history were taught in the form of stories, it would never be forgotten.’

লেখক আমিনুল ইসলামের লেখা ‘গল্পে গল্পে বিংশ শতাব্দী’ বইটি পাঠ করতে গিয়ে রুডইয়ার্ড কিপলিংয়ের কথার সত্যতা উপলব্ধি করতে পারবেন। কেউ যদি বিংশ শতাব্দীর ঘটনাপ্রবাহের সূক্ষ্ম বাঁকগুলো অনুধাবন করতে চান, তাহলে তার জন্য বইটি হবে বিশেষ উপকারী ।

প্রতিটি ঘটনার দিন তারিখের উল্লেখ অবশ্যই আছে। তবে তা কখনোই পাঠকের জন্য পীড়াদায়ক হবে না। কারণ, একেবারে গল্পের আকারে প্রশ্নোত্তরের মাধ্যমে ঘটনাগুলো উল্লেখ করা হয়েছে। দুটি চরিত্র বইয়ের শুরু থেকে শেষপর্যন্ত চলে এসেছে। তাদের কথপোকথনই ইতিহাস হিসেবে পাঠকের সামনে উপস্থিত হয়েছে।

📖 📖 গল্পে গল্পে বিংশ শতাব্দী : পাঠ পর্যালোচনা

‘গল্পে গল্পে বিংশ শতাব্দী’ বইয়ে ১৮৮৪ সাল থেকে একেবারে ২০০০ সাল পর্যন্ত প্রায় সকল গুরুত্বপূর্ণ ঘটনা স্থান পেয়েছে। প্রথম বিশ্বযুদ্ধ এবং তার পূর্বে পৃথিবীর অবস্থা, বলশেভিক বিপ্লব, লীগ অব নেশনস প্রতিষ্ঠা, হিটলার ও মুসোলিনির উত্থান, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের প্রতিষ্ঠা, স্নায়ুযুদ্ধ, আরব-ইসরাইল দ্বন্দ্ব ও যুদ্ধ, কোরিয়া সংকট, সোভিয়েত ইউনিয়নের সমাজতন্ত্রের পতনসহ প্রায় সবগুলো ঘটনা আলোচিত হয়েছে।

বইটির বিশেষ বৈশিষ্ট্য হলো — বইটিতে শুধুমাত্র বিশেষ ঘটনাগুলো উল্লেখ করেই শেষ করা হয়নি, বরং প্রতিটি ঘটনার প্রয়োজনীয় তথ্যবিশ্লেষণ এবং পরবর্তীকালে বিশ্বে এর কী প্রভাব পড়েছে, তা বিস্তারিতভাবে সন্নিবেশিত হয়েছে।

একজন পাঠক বইটি বুঝে বুঝে পড়লে বিশ্বরাজনীতির অনেক চোরা গলিপথ তিনি সহজেই আবিষ্কার করতে পারবেন; যা পাঠক অনেক ভারি ও মোটা মোটা তাত্ত্বিক বই পড়ে জানা বেশ কঠিন।

★★★ বইটির ত্রুটি
যেকোনো বই পড়ার সময় আমি ভাষার দিকে খেয়াল রাখার চেষ্টা করি। সেখানে সামান্য ত্রুটিও আমার চোখে ধরা পড়ে। বইটিতেও কিছু ত্রুটি চোখে পড়েছে। বানান এবং জায়গায় জায়গায় যতিচিহ্নের ব্যবহারে অসংগতি চোখে পড়েছে। তবে সামান্য এই সমস্যাগুলোর জন্য বইয়ের পাঠে কোনো ছন্দপতন হবে না আশা করি।

আরও ডাউনলোড করুনঃ ছোটদের কবিতা pdf

🔷🔷🔷 বইটি কেনো পড়বেন
বইটি কেনো পড়বেন যদি এমন প্রশ্ন আসে যে আমার কি বইটি পড়া উচিৎ বা কেন আমরা বইটি পড়বো তাহলে আমার উত্তর হলো, যারা বিংশ শতাব্দীর ইতিহাস কে জানতে চান এবং ইফেক্টিভ ভাবে মনে রাখতে চান তাদের জন্য মাস্টারপিস একটি বই হতে পারে এটি।

❤❤ পাঠ প্রতিক্রিয়া
সবমিলিয়ে ‘গল্পে গল্পে বিংশ শতাব্দী’ বইটিকে আমার কাছে দারুণ উপকারী বলে মনে হয়েছে। অনেক জানা জিনিস নতুনভাবে এবং সহজ ভাষায় জানতে পেরেছি। সহজবোধ্যতা একজন লেখকের অন্যতম গুণ। এই বইটি পড়তে গিয়ে লেখকের এই গুণটিও চোখে পড়েছে।

আপনার জন্যেঃ  পিএইচডির গল্প : আসিফ নজরুল

people also search: গল্পে গল্পে বিংশ শতাব্দী বই ডাউনলোড। কিভাবে গল্পে গল্পে বিংশ শতাব্দী্বর ই ডাউনলোড করবো। গল্পে গল্পে বিংশ শতাব্দীpdf । গল্পে গল্পে বিংশ শতাব্দীর pdf download.