কম্পিউটার ভাইরাস কি

কম্পিউটার ভাইরাস কি? কম্পিউটার ভাইরাসে ইতিহাস  

কম্পিউটার ভাইরাস কি? ভাইরাস (Virus), ফায়ারওয়াল (Firewall) ইত্যাদি →

কম্পিউটার ভাইরাসের ইতিহাস (The History of Computer Virus) । ১৯৭১ সালে বব থমাস নিজে থেকেই ছড়াতে পারে এরূপ একটি পরীক্ষামূলক কপি মাইকেল অ্যাঞ্জেলা ভাইরাসের আবির্ভাব ঘটে। লাখ লাখ কম্পিউটার এতে অচল হয়ে পড়ে ভাইরাস তৈরি করেন যার নাম ছিল ক্রিপার ভাইরাস (Creeper Virus)। ১৯৯২ নামক ভাইরাসের আক্রমণে বিপর্যয়ের সম্মুখীন হয়। ২০০৮ সালে জনপ্রিয় সোশ্যাল নেট ১৯৯৯ সালে ২৬ এপ্রিল বাংলাদেশসহ সারা বিশ্বের লক্ষ লক্ষ কম্পিউটার CIH সাইট ফেসবুক এবং মাইস্পেস এর ব্যবহারকারীদের লক্ষ্য করে Koobface ওয়ার্ম ছাড়া হয়। একই বছরের ২১ নভেম্বর কম্পিউটার ওয়ার্ম কনফিকার (Conficker) থেকে ১৫ মিলিয়ন মাইক্রোসফট সার্ভার সিস্টেমকে আক্রান্ত করে।

কম্পিউটার ভাইরাস

কম্পিউটার ভাইরাস কোনো জীবাণু নয়। এগুলো প্রোগ্রাম প্রস্তুতকারী কর্তৃক তৈরি এক হল ভাইরাস এর পূর্ণরূপ হচ্ছে— Vital Information Resources under Sear প্রোগ্রাম, যা কম্পিউটার সিস্টেমে জমা করে রাখা সফটওয়্যার বা উপাত্তকে (data) দেহ দেয়। ফলে কম্পিউটার যথাযথভাবে কাজ করতে ব্যর্থ হয়। → কম্পিউটার ভাইরাস সংক্রমণের মাধ্যম ১. ফ্লপি ডিস্ক, হার্ড ডিস্ক, ফ্লাশ ডিস্ক কিংবা অন্য যে কোনো ধরনের জবসড়াধনষব সি (যেমন; পেন ড্রাইভ, মেমোরি কার্ড ইত্যাদি) এর মাধ্যমে প্রোগ্রাম বা ডেটার আদান হয়। হলে। ২. পাইরেটেড সফটওয়্যার ব্যবহার করলে ৩. নেটওয়ার্ক (যেমন, ইন্টারনেট বা ই-মেইল এবং ইন্ট্রানেট ইত্যাদি) কম্পিউটিং এর ছো এক কম্পিউটারের সাথে অন্য কম্পিউটারের সংযোগের কারণে । O VIRUS শব্দের পূর্ণ অভিব্যক্তি উত্তরঃ Vital Information Resources Under Seize.

কম্পিউটার ভাইরাস কিভাবে ছড়ায়?

উত্তরঃ ফ্লপি ডিস্ক, পেনড্রাইভ, ইন্টারনেটের মাধ্যমে। → কয়েকটি উল্লেখযোগ্য ভাইরাসের নাম

উত্তরঃ ১।Aids,

২।Bye Bye,.

৩।Bad Boy,

৪।Cindrella,

৫।CIH,

৬।I Love You ইত্যাদি।

কম্পিউটার ভাইরাস কিভাবে কাজ করে

যেভাবে কমিস্পীড় কম্পিউটার ভাইরাস হলো এক ধরনের ক্ষতিকর প্রোগ্রাম (Malware) যা কম্পিউটারে বৃদ্ধিঃ ডেটা ও অন্যান্য সফটওয়ার এবং অপারেটিং সিষ্টেমের ক্ষতিসাধন করে। এছাড়া ভাইরাস ইন্টারনেটের গতিকে মন্থর করে দেয় ও নেটওয়ার্কের জ্যাম সৃষ্টি করে। কম্পিটার ভাইরাস সাধারণত নেটওয়ার্কের মাধ্যমে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ছড়িয়ে পড়ে।

কম্পিউটার ভাইরাস প্রতিরোধে ব্যবহার করা হয় এমন সফটওয়্যার কি ? 

কম্পিউটার ভাইরাস প্রতিরোধে ব্যবহার করা হয় এমন সফটওয়্যার কি

(1) Kaspersky

(2) Norton Antivirus

(3) AVG (s) McAfee (e) Symantee

(3) Panda Antivirus

(4) AVAST

(৫) PHP →

ইউটিলিটি সফট্ওয়্যার সমূহ (Utility software categories )

Anti-virus, Archivers, Backup software, Clipboard managers etc. Mcaffee is a type of Anti-virus, So its a utility software. (CIH)

ভাইরাস সিআইএইচকে মাদার অব অল ভাইরাস বলা হয়।

এটি হার্ডডিস্ক ও ফ্লাশ বায়োস উভয় ডিভাইসকেই অচল করে দেয়। ইন্টারনেট ডাউনলোডিং, ই-মেইল এটাচমেন্ট, পাইরেটেড ট্ওয়ার ব্যবহার, ভাইরাস আক্রান্ত নেটওয়ার্ক সার্ভার ইত্যাদির মাধ্যমে এ ভাইরাস ছড়াতে পারে। এ ভাইরাস EXE ফাইলে ইফেক্ট করার মাধ্যমে বিস্তার লাভ করে তবে নির্দিষ্ট কিছু টিপারিং তারিখে ভয়ঙ্কর রূপ লাভ করে। ১৯৮৬ সালের ২৬ এপ্রিল এ ভাইরাস আঘাত করেছিল একবার, যার ফলে চেরনোবিলে মর্মান্তিক তেজস্ক্রিয় দুর্ঘটনা ঘটেছিল। এজন্য এ তারিখে আঘাতকারী CIH কে চেরনোবিল ভাইরাস বলে।

কোন ভাইরাসকে মাদার অব অল ভাইরাস বলা হয়?

CIH1 Computer Security বা কম্পিউটার নিরাপত্তা:

আকস্মিক দুর্ঘটনাজনিত কারণে বা অবাঞ্ছিত ব্যক্তি কর্তৃক কম্পিউটারে ব্যবহৃত তথ্যের ক্ষতিসাধন, পরিবর্তন বা গোপনীয়তা ফাঁসের বিরুদ্ধে নিরাপত্তামূলক ব্যবস্থাকে কম্পিউটারের নিরাপত্তা বলে। প্রশাসনিক ও কারিগরি এ দুই ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের প্রয়োজন হয়। বাইরের ভয় ছাড়াও থাকে কম্পিউটারের অভ্যন্তরীণ (logical) ব্যবস্থার ক্ষতি সাধিত হওয়ার ।

অ্যান্টিভাইরাস (Anti-Virus) বা কম্পিউটার ভ্যাকসিন

এটি একটি প্রোগ্রাম যা কম্পিউটার ভাইরাসকে চিহ্নিত করে, দূরীভূত করে এবং কম্পিউটার সিস্টেমকে ভাইরাস প্রতিরোধী করে তোলে।

কয়েকটি উল্লেখযোগ্য অ্যান্টিভাইরাসের নাম

১।McAfee,

২।Norton,

৩।PC Cllion,

৪।Symantec,

৫।AVG ইত্যাদি।

OY-2K কি?

Y-2K এর সম্প্রসারিত রূপ Year-2000। Y অক্ষরটি এসেছে বছর (Year) বোঝাতে এবং 2K এসেছে 2000 বোঝাতে। 2000 সাল শুরুর মুহুর্তে সারা বিশ্বে কম্পিউটার বিপর্যয়-এর কারণ ছিল Y-2K।

কম্পিউটার (bug) বাগ কি?

বাগ (Bug) বাগ হলো প্রোগ্রামিং ত্রুটি; কম্পিউটারে প্রোগ্রাম তৈরির সময় এতে বিভিন্ন ত্রুটির ফলে ফলাফল প্রদান করতে পারে। কম্পিউটারের এ ধরনের ত্রুটিকে Bug বলা হয়।

গিবারিশ কি?

উত্তরঃ কম্পিউটারে দেয়া অপ্রয়োজনীয় ইনফরমেশনকে বলে গিবারিশ।

ফায়ারওয়াল (Firewall) কি

অনির্দিষ্ট (Unauthorized) বা অবাঞ্চিত ব্যবহারকারীর (Intruder) হাত হতে সিটো রক্ষা করা বা সাইবার আক্রমণ এড়াতে ফায়ারওয়াল ব্যবহার করা হয়। ফায়ারওয়ালকে বিশ্বে কিছু বৈশিষ্ট্য সম্পন্ন একটি সিস্টেম হিসেবে গণ্য করা হয় যার সাহায্যে ব্যবহারকারীকে সংরক্ষিত কোন নেটওয়ার্কে প্রবেশ করার অনুমতি প্রদান করা কিংবা বাধা প্রদান করা হয়। ফায়ারওয়াল প্রটেক্টেড সিস্টেমে সাধারণত নেটওয়ার্কের ভিতর থেকে বাহিরের সবকিছু ব্যবহার করা যায়, তবে অন্য কোন অনির্দিষ্ট ব্যবহারকারী এই নেটওয়ার্কে প্রবেশ করতে পারে না। শুধুমাত্র বৈধ ব্যবহারকারীগণ এটি ব্যবহার করতে পারেন। যেমনঃ কোন একটি ওয়েবসাইট নেই। সব ডোমেইন বিশিষ্ট প্রতিষ্ঠান ব্যবহার করতে পারবে যারা এর সাথে চুক্তিবদ্ধ। 1