আসমান বই রিভিউ

আসমান বই রিভিউ – লতিফুল ইসলাম শিবলী

আসমানের বিশালতা যেমন পরিমাপ করা অসম্ভব তেমনি ‘আসমান’ বইটির বিশালতাও কয়েকটি শব্দ কিংবা বাক্যের মাধ্যমে বর্ণনা করা অসম্ভব।ইতিহাসকে যে এতো চমৎকার ভাবে গল্পের মাধ্যমে মলাট বন্ধি করা যায়, সেটি আসমান না পড়লে অজানাই রয়ে যেতো!

শিরোনামঃ আসমান বই রিভিউ – লতিফুল ইসলাম শিবলী

বই আসমান
ঔপন্যাসিক লতিফুল ইসলাম শিবলী
প্রকাশক নালন্দা।
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৯
মুদ্রিত মূল্য ৩০০ টাকা।
রিভিউ লেখক নকিব নজরুল

 

📙📙📙 ‘আসমান বই নিয়ে প্রাথমিক পর্যালোচনা

“হৃদয় আল্লাহর ঘর” উপন্যাস শুরুর একদম প্রথম বাক্যটিতেই নিহিত আছে পুরো উপন্যাসের নির্যাস।” সাদামাটা শব্দের গাঁথুনিতে প্রথম দিকটায় শিবলী ইসলামি দর্শনের যে পাঠ উপস্থাপন করেছেন তা দোদুল্যমান যে কোন হৃদয়কে দিবে প্রশান্তি। চিন্তার জগতে টুং করে একটা নাড়া দিবে নিশ্চিত। শিবলীর গল্পের ছলে ইসলামের ইতিহাসের বর্ণনা এবং ধর্মীয় বিশ্লেষণ নিঁখাদ, নিরেট। ইমাম চরিত্রটি যে কোন শ্রেণীর পাঠককেই আকর্ষণ করবে। আমাদের সমাজে একগোড়ার, একরোখা টাইপের যে ইমামদের দেখি, এ ইমাম সেরকম নয়। এ ইমাম ধর্ম সম্পর্কে জানে, জানে দর্শন,বিজ্ঞান, ইতিহাস সম্পর্কেও। চিন্তা চেতনায়ও একদম আধুনিক।

আরও পডুনঃ পথ চলার গল্প ফাতেমা নাজনীন প্রিসিলা

‘আসমান’ উপন্যাসটি এক ধরনের আলাপচারিতা। এটা হয়তো বর্ণনা শৈলীর জন্য, কিংবা চরিত্রগুলোর মতো মানুষজন জানাশোনা বলে। ওমার আর রুশোর মতো চরিত্রগুলো আমাদের চারপাশে অজস্র। কত তরুণ প্রেমিকার বিরহে হচ্ছে মাদকাসক্ত! রুশোর মতো কত প্রতিভাবান হারিয়ে যাচ্ছে নেশার অন্ধকারে! অনুসন্ধিঞ্চু দৃষ্টি দিলেই খুঁজে পাবেন তাদের।

ওমারের সৌভাগ্য সে নেশাগ্রস্থ জীবন থেকে ফিরে এসেছে। বৃদ্ধ ইমাম তার জীবন বদলে দিয়েছে৷ সে বদলে যাওয়া জীবনে পরিচয় তাবলীগ জামায়াতের আমীর আনোয়ারের সাথে। নিয়তি কাকে কখন, কোথায় নিয়ে যায় তার কি কোন ঠিক আছে!

📖 📖 আসমান উপন্যাসের কাহিনী

উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র ওমর বিশ্ববিদ্যালয় পড়ুয়া এক যুবক যার অন্তর পুড়ছিলো বিরহের অনলে। প্রিয় মানুষকে হারানোর বেদনা যার ভেতরটাকে কুরে কুরে খাচ্ছে। প্রিয়তমা লামিয়ার রেখে যাওয়া একাকীত্ব, নিঃস্ব বেদনা আর নিষ্ঠুর স্মৃতি থেকে রেহাই পেতে ওমর শেষ পর্যন্ত বন্ধু রুশোর দারস্থ হয়। যার পাল্লায় পড়ে ওমর হয়ে উঠে পুরোদস্তুর মাদকাসক্ত, বিশৃঙ্খল, হতাশায় আচ্ছন্ন এক যুবক। নিজের জীবন গাড়ির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলো ওমর।
কিন্তু মাদকাসক্ত রকস্টার বন্ধু রুশোর রঙচঙা জীবন ওমরকে বেশিদিন মোহাচ্ছন্ন করে রাখতে পারে নি। আবু ইসহাক নামের এক ইমামের সংস্পর্শে বদলে যায় ওমর। যাদুকরের মতো ওমরের জীবনের গতিধারা পাল্টে দেয় ইমাম আবু ইসহাক। ওমর হয়ে উঠে ইমামের একনিষ্ঠ ভক্ত সেই সাথে ভুলতে থাকে তার পুরোনো ক্ষত!
এরপর একে একে ঘটতে থাকে ওমরের জীবনের গুরুত্বপূর্ণ ঘটনাগুলো। ইমামের সান্নিধ্য থেকে ওমরের পাকিস্তানে তাবলিগ যাত্রা। সেখানে খালেদ নামে একজন তালেবান যোদ্ধার সাথে পরিচয় ঘটে ওমারের। সে সময় আফগানিস্তানে ২০০১ সালে নাইন ইলেভেনের ঘটনাকে কেন্দ্র করে আমেরিকা তালেবান যোদ্ধাদের দায়ী করে জ্বালিয়ে দেয় যুদ্ধের দাবানল। নির্বিচারে মারতে থাকে মানুষ।

অতঃপর ওমার খালিদের দীনি দাওয়াতে মুগ্ধ হয়ে মুসলমান ভাইদের সহায়তার জন্য জিহাদের উন্মাদনায় পাড়ি জমায় আফগানিস্তানে। এরপরের প্রত্যেকটি ঘটনাই চিত্তাকর্ষক, হৃদয়ে দোল জাগানোর মত। সিগারেট,মদসহ বিভিন্ন নেশায় ডুবে থাকা একজন যুবকের হৃদয়ে দীনের অপার প্রতি ভালোবাসা গড়ে উঠার কাহিনিটা হৃদয়জাগানিয়া।

একজন বাংলাদেশী যুবক হয়ে আফগানিস্তানের পাহাড় পর্বতসমেত মরুভূমির মাঝে থেকে শত্রুর বিরুদ্ধে যুদ্ধে অসীম সাহসিকতার পরিচয় দেওয়াটা অনেক বেশি মুগ্ধ করার মত। বাংলাদেশী যুবক হয়ে আফগানিস্তানি মেয়ের (খালিদের বোন আসমা) সাথে প্রণয়, অতঃপর তার পরিণতি ঘটানোর কাহিনিটা যে কাউকে মুগ্ধ করবে। আমেরিকার যুদ্ধবন্দি হিসেবে ওমারের ১২ বছরের কারাজীবনে সৃষ্টিকর্তার প্রতি তার অগাধ বিশ্বাস অতঃপর আল্লাহর পক্ষ থেকে সুসংবাদ যে কোন পাষণ্ড হৃদয়কেও ইসলামের সৌন্দর্যে বিমোহিত করবে।

-এরপর? এরপর কি ঘটেছিলো ওমরের জীবনে, তা জানতে চাইলে আপনাকে পড়তে হবে লতিফুল ইসলাম শিবলি’র হৃদয়গ্রাহী, মর্মস্পর্শী, ভাবধর্মী এই উপন্যাসটি।

❤❤ প্রিয় উক্তি
‘হৃদয় আল্লাহর ঘর’
’বিচ্ছেদ-বেদনা লুকিয়ে রাখা কঠিন’
‘বৃষ্টির আগে পিঁপড়ারা টের পায়,ঝড় বা ভুমিকম্পের আগে পাখিরা টের পায়,আর যত আড়াল করে যত দুরেই থাকে, সন্তানের কষ্টটা মা’রা ঠিকই টের পায়’
‘মানুষ কষ্ট পেতে পেতে পরিণত হয়’
‘হঠাৎ আসা দুঃখ-কষ্ট আমাদের শিক্ষা দেয় সুখের জীবন কত অনিশ্চিত কত ভঙ্গুর’,‘বিচ্ছেদই মানুষের চরম পরিণতি’।

আরও দেখুনঃ অন্তিম উপন্যাস লতিফুল ইসলাম শিবলী

🔷🔷🔷পাঠ্য অনুভূতি
কম্পলিট ম্যান লতিফুল ইসলাম শিবলি তার মননশীলতা এবং রুচিশীলতার অসাধারণ প্রয়োগ দেখিয়েছে এই উপন্যাসে। এডভেঞ্চার, বন্ধুত্ব প্রেম-ভালোবাসা,বিরহ-বিচ্ছেদ,আধ্যাত্মিকতা,ফিলোসপি, তত্ত্বজ্ঞান এবং বাস্তব ভাবাবেগ, ইতিহাস আর ধর্মের মিশ্রণে দারুণ এক আখ্যান ‘আসমান’। এতো এতো দারুণ সব ঘটনা, সত্যিই যা অল্প কথায় লিখে প্রকাশ অসম্ভব!

আসমান বই রিভিউ দেখুন। আসমান বই পিডিএফ। আসমান বই pdf download। আসমান বই পিডিএফ।

সোর্স – বঙ্গ জার্নাল