অনলাইনে নিজের তোলা ছবি বিক্রি করে আয় করুন!

আপনি যদি একজন ফটোগ্রাফার বা ফটোগ্রাফার হন, তাহলে আপনি আপনার মজার ছবি অনলাইনে বিক্রি করতে পারেন বা যেকোন জায়গা থেকে ডাউনলোড করতে পারেন এবং Google Adsense এর সাহায্যে আপনার সাইট প্রকাশ করে অর্থ উপার্জন করতে পারেন। তো চলুন দেখে নেওয়া যাক কিভাবে ছবি তুলে টাকা ইনকাম করা যায়: আমি প্রথমেই বুঝতে পারিনি, অনলাইনে ছবি বিক্রি করে অর্থ উপার্জন করতে কী প্রয়োজন?

1. ডিজিটাল ক্যামেরা

2. ইন্টারনেট দক্ষতা

3. ইন্টারনেট সংযোগ

4. অ্যাডোব ফটোশপ অ্যাপ্লিকেশন

অভিজ্ঞতা আমাদের অনেকের ফটোগ্রাফির প্রতি আবেগ রয়েছে। বিভিন্ন ছবি সাইটে বিক্রি হয়. এই ছবিগুলো কে কিনেছে? আমাদের দেশে আমরা সহজেই যেকোনো ছবি ব্যবহার করি। আমাদের দেশে কপিরাইট আইন প্রয়োগ করা হয় না। কিন্তু উন্নত দেশগুলোতে কপিরাইট আইন কঠোরভাবে মানা হচ্ছে। বিদেশ থেকে অনেক ক্রেতা আছে। এই ছবিগুলো বিভিন্ন ইমেজ কোম্পানির মাধ্যমে পাওয়া যায়। এছাড়াও বিভিন্ন ফটোগ্রাফার দ্বারা উপলব্ধ. এই ছোট ফটোগ্রাফারদের সবাইকে বলা হয় লিটল ফটোগ্রাফার। এই ছবি বিভিন্ন ওয়েবসাইটে বিক্রি করা যেতে পারে. এই সাইটগুলির মাধ্যমে বিনামূল্যে ছবি বিক্রি করা হয়। রয়্যালটি ফ্রি মানে গ্রাহক শুধুমাত্র একটি নির্দিষ্ট পরিষেবার জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থের জন্য ছবিটি ডাউনলোড এবং ব্যবহার করবেন। এখানে ছবিটি অন্য গ্রাহক ক্রয় করতে পারবেন এবং বড় ছবি একই থাকবে। এখানে অন্যান্য ওয়েবসাইটগুলির নাম যেখানে এই ছবিগুলি বিক্রি হয়:

1.Fotolia.com

2.shutterstock.com

3.istock.com

4.Dreamstime.com

5.123rf.com

মনে রাখবেন যে প্রতিটি সাইটের নিয়ম আলাদা। একটি গুণমান পরীক্ষা পাস করা আবশ্যক. সাধারণত একটি 4-16 মেগাপিক্সেল ছবি প্রয়োজন হয়। এই কোম্পানিগুলো আপনার ছবি বিক্রির জন্য আপনাকে কমিশন দেবে। কমিশন সাধারণত 15-40% হয়। ছবি আপলোড করার জন্য আমাকে কি জানতে হবে? আপনাকে শুধু ইমেজ আপলোড করতে হবে না, আপনাকে ইমেজ কীওয়ার্ডও দিতে হবে।

এই অত্যন্ত গুরুত্বপূর্ণ. কারণ এর ওপর আপনার ছবির বিক্রি অনেকটাই নির্ভর করে। আপনাকে অবশ্যই চিত্রটির বিভাগ নির্ধারণ করতে হবে। আয় কেমন? আপনার কত উপার্জন আছে, আপনি কতগুলি ফটো প্রদান করেছেন এবং আপনার ফটোগুলির গুণমান।

বেশিরভাগ মানুষ অনলাইনে ছবি বিক্রি করে প্রচুর অর্থ উপার্জন করে। যাইহোক, আপনি যদি কম সুদের হার নিয়ে কাজ করেন, তাহলে আপনি $200-500 US ডলার উপার্জন করতে পারেন।

এই ক্ষেত্রে, আপনাকে সঠিকভাবে কাজ করার জন্য কিছুটা সময় দিতে হবে। বিক্রয়ের জন্য কি ধরনের ছবি আছে তা জানতে, আপনি উপরের বিভিন্ন সাইটে গিয়ে সহজেই অনুমান করতে পারেন।