ঠাকুরমার ঝুলি কি?

বাংলা শিশুসাহিত্যের একটি জনপ্রিয় রূপকথার সংকলন। এই গ্রন্থের সংকলক দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার।  ঠাকরমার ঝুলি বাংলা সাহিত্যের প্রাচীন শাখার মধ্যে একটি। এই প্রাচীনতম শাখাটি মানুষের মুখে মুখে রচিত হতো। সমাজের মানুষের কাছে একপ্রকার রুপ কথার গল্প হিসেবে এইটির জন্ম হয় । ঠাকুরমার ঝুলি  হলো ছোট বাচ্চা মা মণিদের খুশি করার জন্যে বানিয়ে কাল্পনিক কথা গল্প। এক কথায় কিচ্ছা বা গল্পই হলো ঠাকুরমার ঝুলি। রুপকথার এই গল্প বাচ্চাদের সামনে উপস্থাপন করে থাকেন দাদিমারা।

রূপকথা গল্প দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার-সংকলিত “ঠাকুরমার ঝুলি”

দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার-সংকলিত “ঠাকুরমার ঝুলি বেশ কয়েকটি বিখ্যাত রুপকথার গল্ল হলোঃ

১। দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার-এর জীবন বৃত্তান্ত

২। ঠাকুরমার ঝুলি ও দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার

৩।ঠাকুরমা’র ঝুলি: প্রাসঙ্গিক বিশ্লেষণ

৪। বিষয় বৈচিত্র

৫।কলাবতী রাজকন্যা

৬। কাঁকনমালা কাঞ্চনমালা

৭। শীত-বসন্ত

৮।নীলকমল আর লালকমল

৯। পাতাল-কন্যা মনিমালা

১০। শিয়াল পণ্ডিত

১১। ব্রাহ্মণ ব্রাহ্মণী

১২। রূপকথা হিসেবে সার্থকতা

১৩। চরিত্র চিত্রণ

১৪।নারী চরিত্র

১৫। রাক্ষস-খোক্কস চরিত্র

১৬।যাদু ও মন্ত্রের ব্যবহার

১৭ । ঘুমন্ত পুরী

১৮।সাত ভাই চম্পা

১৯।কিরণমালা

২০।ডালিম কুমার

২১। সোনার কাঠি রূপার কাঠি

২২ সুখু আর দুখু

২৩। দেড় আঙুলে

২৪। পুরুষ চরিত্র

২৫। সমাজ বাস্তবতা

এদের মধ্যে ঘুমন্ত পরী গল্প টি অনেক ভালো  একটি গল্প।চলোন এই গল্প টি পড়ে আসি।

★. ঘুমন্ত পুরী

দ্বিতীয় গল্প ঘুমন্ত পুরী। একটি নেহাৎই এক রাজপুত্রের গল্প । ঘুমন্ত পুরী’র মধ্যে এক দৈত্য রূপার কাঠি ছোয়ানোর মাধ্যমে রাজা-রানী-রাজকন্যা-মন্ত্রী-সকলকে ঘুমে আচ্ছন্ন করে রেখে মূর্তিবৎ বনিয়ে রেখেছিল। অন্য দেশের এক রাজপুত্র দেশ ভ্রমণে বের হয়ে সেই রাজপুরীর মধ্যে গিয়ে দেখেন জনমানবশূন্য, কোনো সাড়া-শব্দ নেই, পুরী নির্ভাঁজ, নিঝুম-পাতাটি পড়ে না, কুটাটুকু নড়ে না। আরো ভেতরে প্রবেশ করে দেখল বিশাল আঙিনায় হাতি, ঘোড়া, সেপাই, লস্কর, দুয়ারী, পাহারা, সৈন্য, সামন্ত সব সারি সারি মূর্তির মতো দাঁড়িয়ে রয়েছে। আরো ভেতরে রাজদরবার কিন্তু রাজসিংহাসনে রাজা পাথর মূর্তি, মন্ত্রীর আসনে মন্ত্রী পাথর মূর্তি, পাত্র, মিত্র, ভাট, বন্দি, সিপাই, লস্কর যে যেখানে, সে সেখানে পাথর মূর্তি, আর এক কুঠরিতে যেতে না যেতেই ফুলের গন্ধে রাজপুত্র বিভোর হয়ে উঠলেন। ‘ফুলবনের কাছে গিয়া রাজপুত্র দেখেন, ফুলের বনে সোনার খাট, সোনার খাটে হীরার ডাঁট, হীরার ডাঁটে ফুলের মালা দোলানো রহিয়াছে, সেই মালার নিচে, হীরার নালে সোনার পদ্ম, সোনার পদ্মে এক পরমা সুন্দরী রাজকন্যা বিভোরে ঘুমাইতেছেন।’ ‘রাজপুত্র অবাক চোখে চেয়ে রইল। দেখতে দেখতে কত বছর চলে গেল। ‘রাজকন্যার আর ঘুম ভাঙে না, রাজপুত্রের চক্ষে আর পলক পড়ে না। হঠাৎ একদিন রাজপুত্র দেখে রাজকন্যার শিয়রে একটা সোনার কাঠি আর একটা রূপার কাঠি। রাজপুত্র কাঠি দু’টো নিয়ে নাড়াচাড়া করতে করতে সোনার কাঠিটি ঘুমন্ত রাজকন্যার মাথায় ছুঁয়ে গেল। সঙ্গে সঙ্গে রাজকন্যাসহ রাজপুরীর সকলে জীবিত হয়ে উঠল। রাজা খুশি হয়ে রাজকন্যাকে রাজপুত্রের সঙ্গে বিয়ে দিল। রাজপুত্র যেহেতু বহু বছর ধরে তার রাজপিতা ও রাজরানীকে ছেড়ে এসেছে-এজন্য রাজপুত্র শোকে রাজা অন্ধ ও রানী প্রচণ্ড অসুস্থ হয়ে পড়েছিল। উপহার হিসেবে রাজকন্যা আর রাজত্ব লাভ করলেও নববধূসহ রাজপুত্র তার নিজ রাজ্যে গিয়ে বাবার চোখে সোনার কাঠি ছোঁয়ালে রাজার অন্ধত্ব ভালো হয় এবং পুত্রবধূসহ রাজপুত্রকে কাছে পেয়ে রানীও সুস্থ হয়ে ওঠে। ‘রূপকথা ধর্মী কাল্পনিক গল্প গাঁথার মাধ্যমে আসলে এখানে পারিবারিক বা সাংসারিক সুখময় যাপিত জীবনের আকাঙ্ক্ষার কথাই অভিব্যক্ত হয়েছে।