৪৪ তম বিসিএস আবেদন।( বঙ্গ জার্নাল )

৪৪তম বিসিএস অনলাইন

৪৪তম বিসিএসঅনলাইন আবেদনের ব্যবহার সম্পর্কিত পাঠকদের কাছ থেকে প্রশ্ন ও উত্তর শুরু হয়েছে। ৩১ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। বিসিএস স্বপ্ন পূরণের এই যাত্রার প্রথম ধাপ হলো সঠিকভাবে আবেদন করা। অনলাইনে ফরম পূরণ করার সময় প্রার্থীদের মনে অনেক প্রশ্ন আসে। তারা সঠিক উত্তর জানতে চায়। 35 বিসিএসের সাধারণ শিক্ষা কর্মকর্তা রবিউল আলম লুইপা আবেদনকারীদের কিছু প্রশ্নের উত্তর দেন।

প্রশ্নঃ একজন প্রার্থী একবারে কতজন ক্যাডার নির্বাচন করতে পারেন?

নিশাত নিশি উত্তর: বিসিএসে সাধারণ এবং কারিগরি/পেশাদার দল রয়েছে। একজন প্রার্থী সমস্ত সাধারণ ক্যাডার (13তম ৪৪তম বিসিএস) এবং তার স্নাতক কোর্সের সাথে যুক্ত কারিগরি/প্রফেশনাল কার্ডে আবেদন করতে পারেন (এটি কিছু ক্ষেত্রে শূন্য হতে পারে, এক বা একাধিক)।

একবার আপনি আবেদনপত্রে যোগ্যতার সারণীটি পূরণ করলে, আপনি স্ক্রিনে দেখতে পাবেন কতগুলি কার্ড আপনার জন্য কাজ করে। আপনার জন্য কাজ করে এমন ফ্রেমের তালিকা থেকে, আপনি আপনার পছন্দ অনুযায়ী কিছু বা সমস্ত কার্ড সাজাতে পারেন।

প্রশ্নঃ আমার স্নাতকের চতুর্থ বর্ষের লিখিত পরীক্ষা ৩১ জানুয়ারি শেষ হবে। আমি কি 31 জানুয়ারিতে আবেদন করব? (সুজন)।

আমার অনার্স ৪র্থ বর্ষের লিখিত পরীক্ষা শেষ হবে ৭ ফেব্রুয়ারি। আমি কি আবেদন করতে পারি? (সাদিয়া আলম)। আবেদন করার সময় কত Apiard সার্টিফিকেট প্রয়োজন? নাকি পরে পরিশোধ করবেন? রাহুল হাসান উত্তর: আবেদনের শেষ দিন ৩১ জানুয়ারি। যে সমস্ত ছাত্রছাত্রীরা এই সময়ের মধ্যে স্নাতক স্তরে সমস্ত লিখিত পরীক্ষা শেষ করেছে, কিন্তু ফলাফল এখনও প্রকাশিত হয়নি, তারা পোশাক প্রার্থী হিসাবে আবেদন করতে পারবে। তারা আবেদন প্রক্রিয়া চলাকালীন যেকোনো সময় আবেদন করতে পারে। এপিয়ার্ড অবশ্যই ফলাফলের পরিবর্তে নির্বাচন করতে হবে এবং পরীক্ষার শুরু ও শেষ তারিখ উল্লেখ করে মৌখিক পরীক্ষার সময় এপিয়ার্ড সার্টিফিকেট জমা দিতে হবে।

আরও পড়ুনঃ বিসিবি টুইটার কেনো ঘুমিয়ে ছিলো এমন জয়ের পরেও?

প্রশ্ন: বিসিএস আবেদনপত্রের স্বাক্ষর কি জাতীয় পরিচয়পত্রের স্বাক্ষরের সাথে মিলতে হবে? মনিকা হোসেন

উত্তর: আপনি বিসিএস আবেদনপত্রে ব্যবহৃত স্বাক্ষর নবায়ন করতে পারেন অথবা জাতীয় পরিচয়পত্রে স্বাক্ষর করতে পারেন। তবে, বিসিএস নিয়োগ প্রক্রিয়া শেষে, আপনাকে অবশ্যই একই স্বাক্ষর (আবেদনপত্রের স্বাক্ষর) ব্যবহার করতে হবে। অনেকেই ভাবছেন যে স্বাক্ষরটি ইংরেজি নাকি বাংলায়। স্বাক্ষর মানে প্রার্থীর হাতে লেখা চিহ্ন। এটি বাংলা লিপি, ইংরেজি বই বা মিক্সড দেওয়া যেতে পারে।

প্রশ্নঃ প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর কি পরীক্ষার সুবিধা পরিবর্তন করা যাবে?

সাকিব হোসেন উত্তর: বিসিএস আবেদনপত্র পূরণ করার সময়, প্রিলিমিনারি এবং লিখিত পরীক্ষার শিক্ষার্থীর পছন্দের কেন্দ্রে (প্রতিটি বিভাগের জন্য একটি পরীক্ষা কেন্দ্র) জমা দিতে হবে। সুবিধা পরিবর্তনের জন্য কোন আবেদন গ্রহণ করা হবে না।

প্রশ্ন: আমি কি তিন বছরের স্নাতক ডিগ্রি শেষ করার পর বিসিএসের জন্য আবেদন করতে পারি?

অনিক ইসলাম প্রতিক্রিয়া: বিসিএস এপ্লিকেশন স্টাডি কোর্সে এইচএসসি পাস করার পর ৪ বছরের ডিগ্রির কথা বলা হয়। অতএব, তিন বছরের স্নাতক ডিগ্রি সম্পন্ন করা প্রার্থীদের অতিরিক্ত দুই বছরের মাস্টার্স শেষ করার পর বিসিএসের জন্য আবেদন করতে হবে।

প্রশ্নঃ মেয়েরা কি বিসিএস আবেদনপত্রে হিজাব পরা ছবি ব্যবহার করতে পারবে?

উত্তর : চলচ্চিত্রে হিজাবের কোনো বাধ্যবাধকতা নেই। যাইহোক, ফটোতে মুখ পরিষ্কারভাবে দৃশ্যমান হওয়া উচিত, এটি খুব সাধারণ। অতিরিক্তভাবে, 9.0 বিসিএস রেন্টাল রাউন্ড 44 অর্ডার অনুসারে, মনোনীত চিত্রটি 300 x 300 পিক্সেল এবং 100 কিলোগ্রামের কম হতে হবে। তিন মাস আগে তোলা এবং সানগ্লাস পরা ছবি দেওয়া যাবে না।

প্রশ্ন: পছন্দের তালিকায় একজন পেশাদার ক্যাডকে প্রথমে রাখার কোন সুবিধা আছে কি? (মারিনা মোকাদ্দেস)

উত্তর: একটি পেশা বা উভয়ের জন্য আবেদন করা এবং প্রথম ডিগ্রির জন্য আবেদন করার অর্থ হল আপনি আপনার স্নাতক অধ্যয়নের সাথে সম্পর্কিত একটি বিষয়ে কাজ করতে আগ্রহী। এটি সাধারণত ভাইভা বোর্ডে ভালভাবে নেওয়া হয়। এক্ষেত্রে সীমিত বিষয়ে জ্ঞান থাকলে মৌখিক পরীক্ষায় প্রত্যাশিত নম্বর পেয়ে অন্যদের থেকে এগিয়ে যেতে পারেন।

প্রশ্ন: প্রথম বিকল্প হিসাবে একটি চাবিতে কোন বিশেষ সুবিধা দেওয়া আছে কি?

আমি প্রথমে পুলিশ বাহিনী এবং পরে প্রশাসনিক কর্মকর্তা দ্বিতীয় নির্বাচন করলে, প্রশাসনের সঠিক সংখ্যা থাকলেও পুলিশ বাহিনী না পেলে কি এই কাঠামো পাওয়া কঠিন হবে? নাকি যারা ম্যানেজমেন্টকে প্রথম পছন্দ দিয়েছেন, তারা কি বাড়তি সুবিধা পাবেন?

মানম শেখ উত্তর: পছন্দের তালিকায় প্রথম বা দ্বিতীয় স্থান নয়, পছন্দের ক্যাডার প্রাপ্তির ক্ষেত্রে লিখিত ও মৌখিক পরীক্ষার মোট নম্বর অনুযায়ী যোগ্যতা তালিকা তৈরি করা হয়। ধরুন প্রশাসনে 50 জন পুলিশ অফিসার এবং 250 জন পুলিশ অফিসার আছে। এই ক্ষেত্রে, এটা স্পষ্ট হবে যে আপনার প্রাপ্ত নম্বরটি যোগ্য পুলিশ অফিসারদের তালিকায় শীর্ষ 50 জনের মধ্যে রয়েছে। যদি তাই হয়, আপনাকে একজন পুলিশ অফিসারের কাছে হস্তান্তর করা হবে। যদি তা না হয়, আপনার নির্বাচিত দ্বিতীয় তালিকায় যান এবং কার্ড পরিচালনার বিকল্পগুলির জন্য যোগ্য তালিকার শীর্ষ 250 টির মধ্যে আপনার নম্বর রয়েছে কিনা তা দেখুন। যদি তাই হয়, আপনাকে একটি প্রশাসন ক্যাড দেওয়া হবে। তা না হলে, আপনার পছন্দের তৃতীয় পক্ষের তালিকায় আপনার যোগ্যতার স্থিতি নিশ্চিত করা হবে।

প্রশ্ন: আপনার স্নাতকের জন্য একটি কারিগরি ক্যাডার আছে, যদি এমন একজন ব্যক্তি সাধারণ ক্যাডারে কাজ করেন, যদি তিনি না করেন?