বাংলা সাহিত্যের সংক্ষিপ্ত ইতিহাস
বাংলা সাহিত্যের সংক্ষিপ্ত ইতিহাস
বাংলা সাহিত্যের উৎপত্তি নিয়ে মতভেদ থাকলেও এর বিকাশ সপ্তম শতাব্দীতে দেখা যায়। বৌদ্ধ ঋষিদের রচিত প্রবাদ-প্রবচন থেকে শুরু করে বাংলা সাহিত্য সময়ের সাথে সাথে বিকশিত, বিকশিত এবং প্রসারিত হয়েছে এবং আজ বিশ্বের শ্রেষ্ঠ সাহিত্যের মর্যাদা পেয়েছে।
বাংলা সাহিত্যের যুগ
বাংলা সাহিত্যের অতীত ইতিহাস সম্পর্কে অপর্যাপ্ত তথ্যের কারণে বাংলা ভাষার উৎপত্তি সম্পর্কে আলোকপাত করা সম্ভব হচ্ছে না। তাই এ ব্যাপারে নানা মুনির মতভেদের সমাহার রয়েছে। তবে চর্যাপদগুলিকে বাংলা সাহিত্যের আদি নিদর্শন হিসেবে গ্রহণ করা হয়। যদিও পণ্ডিতরাও চর্যাদের প্রথম রচনার তারিখ নিয়ে একমত হতে পারেননি। ডক্টর মুহম্মদ শহীদুল্লাহর মতে, চর্যাপদ সৃষ্টির সময়কাল ছিল ৬৫০ থেকে ১২০০ খ্রিস্টাব্দের মধ্যে। অন্যদিকে, ডক্টর সুনীতিকুমার চট্টোপাধ্যায় ৯৫০ থেকে ১২০০ খ্রিস্টাব্দ পর্যন্ত চর্যাপদের সময়কাল নির্ধারণ করেন।
বাংলা সাহিত্যের সূচনা থেকে আজ পর্যন্ত ইতিহাস তিনটি যুগে বিভক্ত
- প্রাচীন,
- মধ্যযুগ ও
- আধুনিক।
বাংলা সাহিত্যের সংক্ষিপ্ত ইতিহাস কে এই তিন ভাবে বিভক্ত করছে –
১। প্রাচীনত্ব: 650 থেকে 1200 খ্রিস্টাব্দ।
২। মধ্যযুগ: 1200 থেকে 1600 খ্রিস্টাব্দ
৩। আধুনিক যুগ: 1800 খ্রিস্টাব্দ থেকে বর্তমান পর্যন্ত বিস্তৃত।
আধুনিক যুগকে দুই ভাগে ভাগ করা যায়-
1800 থেকে 180 পর্যন্ত আধুনিক যুগের প্রথম পর্যায় এবং 180 থেকে বর্তমান পর্যন্ত দ্বিতীয় পর্ব।
বাংলা সাহিত্যের প্রাচীন যুগের একমাত্র নির্ভরযোগ্য ঐতিহাসিক নমুনা হল চর্যাপদ। 1908 সালের আগে বৌদ্ধ সিদ্ধদের দ্বারা রচিত চর্যাপদের সম্পর্কে কোন তথ্য নেই। রাজা রাজেন্দ্রলাল মিত্রই প্রথম ব্যক্তি যিনি নেপালী বৌদ্ধ সাহিত্য প্রকাশ করেছিলেন তার সংস্কৃত বৌদ্ধ সাহিত্য নেপাল গ্রন্থে 182 সালে প্রকাশিত হয়েছিল। সেখানে তিনি বিভিন্ন বইয়ের একটি সংক্ষিপ্ত বিবরণ প্রকাশ করেছিলেন, যা। মহাপাধ্যায় হরপ্রসাদ শাস্ত্রীর কৌতূহল জাগিয়ে তোলে, যিনি 1906 সালে নেপালের রয়্যাল লাইব্রেরি থেকে বেশ কিছু সাহিত্যকর্ম আবিষ্কার করেছিলেন। তিনি 1918 সালে বেঙ্গল লিটারারি কাউন্সিল থেকে এই সমস্ত পদ সম্পাদনা করেন। চারটি বই। ‘হাজার বছর ধরে বাংলায় বৌদ্ধগীত ও দোহা’ শিরোনামে প্রকাশিত – কার্যাচার্যবিনিষ্য, সর্বপদ ও কৃষ্ণপদ দোহা ও ডাকর্ণব। এর মধ্যে শুধুমাত্র কার্যাচার্যবিনিশ্চয়ই প্রাচীন বাংলায় রচিত হয়েছিল; বাকি তিনটি বাংলায় না হয়ে বিপর্যস্ত।
👉 আরও পড়ুনঃ রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী
চর্যাপোদ পাণ্ডুলিপির প্রাপ্ত রূপ ইঙ্গিত দেয় যে এটি বিভিন্ন যুগে আবির্ভূত বিভিন্ন কবির লেখা কবিতার সংকলন। মুনিদত্তু শ্লোকগুলিকে সংস্কৃতে শ্লোকগুলির একটি সরল ভাষ্য তৈরি করতে এবং কাব্যিক বক্তৃতা ও অভিব্যক্তিতে অস্পষ্টতা দূর করতে শ্লোকগুলিকে একত্রিত করেছিলেন। হরপ্রসাদ শাস্ত্রীর আবিষ্কৃত গ্রন্থটিতে মূল চর্যাপদ এবং মুনিদত্ত সংস্কৃত ভাষ্য রয়েছে। বইটি টুকরো টুকরো হওয়ায় বর্ণনাকারীর নাম বলা যাচ্ছে না। পরে ডঃ প্রবোধ চন্দ্র বাগচী একই সংগ্রহের একটি তিব্বতি অনুবাদ খুঁজে পান এবং মুনিদত্তকে বর্ণনাকারী হিসেবে উল্লেখ করেন। পাওয়া পাণ্ডুলিপিটি মূলের একটি মূল সংকলন নয় – এটি একটি অনুলিপি বা অনুলিপি।
চর্যাকে প্রদত্ত পাঠে একান্নটি শ্লোক রয়েছে। এই শব্দগুলির মধ্যে একটি (11) বর্ণনাকারী দ্বারা ব্যাখ্যা করা হয়নি। আবার তিনটি পূর্ণাঙ্গ (24, 25 এবং 46) শ্লোক এবং একটিতে শেষ (23) শ্লোক বইটির কিছু পৃষ্ঠা না থাকার কারণে পাওয়া যায় না। তাই এই গ্রন্থে ছেচল্লিশটি শ্লোক পাওয়া যায়।
চর্যাপদ কবি
কর্মনীতিতে মোট চব্বিশজন কবি বা কবিকে চিহ্নিত করা হয়েছে। তিনি স্তোত্রের মাঝখানে এবং শেষে দিয়েছেন। তবে কিছু মানুষের জন্য গুরু আতঙ্ক। নামের শেষে একটি মহিমান্বিত ‘P’ যোগ করা হয়েছে। চর্যার চব্বিশ জন হলেন:
- লুই,
- কুক্কুরি,
- বেরুয়া, গু
- ন্দুরি,
- চাতিল,
- ভুসুকু,
- কান, ক
- মলি,
- ডম্বি,
- শান্তি,
- মাহিত,
- বীণা,
- সারা,
- সাবের,
- আজাদেব,
- ধেনরুন,
- দারিক,
- ভাদে,
- তারাকা,
- কঙ্কন,
- জনন্দি,
- ধাম,
- তন্ত্রী এবং
ল্যারি। তবে ল্যারিডম্বিপার সম্পর্কিত কোনো পোস্ট পাওয়া যায়নি।
আরোও দেখুনঃ
[★★★] আরোও পড়ুনঃ ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করার ৫ টি উপায়
👉 আরোও পড়ুনঃ রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী