থাকছে না মানবিক ব্যবসায় ও বিজ্ঞান’ বিভাগ জানালেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, নতুন পাঠ্যক্রমের লক্ষ্য শুধু জানা নয়, জ্ঞানের মাধ্যমে দক্ষতা অর্জন করা। এবং কিভাবে এটি ব্যবহার করতে হবে তা সবেমাত্র শুরু। এখন পরীক্ষা চলবে। ৭২টি শিক্ষা প্রতিষ্ঠানে এটি চালু করা হবে। সফল হলে, আমি এটি 2023 থেকে ব্যবহার করব, প্রাথমিকভাবে 6 ম এবং 7 ম শ্রেণী থেকে।

এটি 2024 সালের মধ্যে 8 ম এবং 9 ম শ্রেণীতে ব্যবহার করা হবে। তাই, 2024 থেকে, মানবিক, ব্যবসায় শিক্ষা এবং বিজ্ঞান বিভাগ থাকবে না। শনিবার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) নতুন পাঠ্যক্রমের পাঠ্যপুস্তক উন্মোচন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। তিনি যোগ করেন, ‘আমরা দেখব শিক্ষার্থীরা নতুন পাঠ্যক্রমে ভালো করে কিনা।’ বঙ্গবন্ধুর ভাবনা অনুযায়ী ভালো মানুষ হিসেবে গড়ে উঠুন।

শিক্ষার্থীদের কাছ থেকে ভালো প্রতিক্রিয়া পেলেই আমি নিজেকে নতুন পাঠ্যক্রমে সফল হতে দেখব। শিক্ষামন্ত্রী বলেন, আগের কোর্সগুলো নেই। সেই নির্দেশ বাস্তবায়নের জন্য একটি নতুন পাঠ্যক্রম তৈরি করা হয়েছে। আমরা দীর্ঘদিন পর নতুন ব্যবস্থায় যেতে চাই।

এক্ষেত্রে সকলের সহযোগিতা কামনা করছি। শিক্ষকদের প্রশিক্ষণ, ল্যাবরেটরি লাগবে। প্রতিষ্ঠান যদি প্রশিক্ষণ ও শিক্ষকের ল্যাবরেটরি নিজেই পরিচালনা করতে পারে। অন্যথায় আমরা করব। মন্ত্রী বলেন, ২০২৩ সাল থেকে শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন বাড়ানো হয়েছে। অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক তুলে দেন শিক্ষামন্ত্রী।