জগতের বিস্ময় নামে পরিচিত যে পাতা

তথাকথিত ‘বিশ্ব বিস্ময়’ পাতা

আমাদের চারপাশে অনেক গাছ-গাছালি আছে। পাতারকুচি প্রাচীনকাল থেকে ব্যবহৃত একটি ঔষধি গাছ। আমাদের দেশের অনেক গাছ-গাছালির ফল ও পাতায় আল্লাহ তায়ালার বরকত দেখা যায়। প্রতিটি দেশে তিনি প্রকৃতির মাঝে তাঁর প্রিয় বান্দাদের জন্য ওষুধ আকারে একটি দুর্দান্ত ওষুধের দোকান সরবরাহ করেছিলেন।

চূর্ণবিচূর্ণ পাতা খুব কম যারা অপরিচিত। এই গাছটি লাগানোর জন্য মাটি, টব, সার বা যত্নের প্রয়োজন হয় না। পাতাগুলো মাটিতে ফেলে রাখলে কোনো প্রকার যত্ন ছাড়াই সহজে গাছ পাওয়া যায়। যাইহোক, এটি আর্দ্র এবং আর্দ্র জায়গায় খুব দ্রুত বৃদ্ধি পায়। তবে এটি সাধারণ মানুষের জন্য উপলব্ধ নয়। এটি চট্টগ্রামের স্থানীয় ভাষায় ‘কফ লিফ’ নামেও পরিচিত।
বিজ্ঞানীদের মতে, চূর্ণ পাতা বিভিন্ন রোগের প্রতিষেধক। যেমন,
মৃগীরোগ, পেট ফাঁপা, পেটে ব্যথা, ত্বকের যত্ন, শিশুদের পাইলস বা পাইলস, জন্ডিস, বুকজ্বালা, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ, ডায়রিয়া, কলেরা এমনকি ছোট বাচ্চাদের সর্দি-কাশির চিকিৎসায় কিডনির পাথর ব্যবহার করা হয়। হয়।

বাংলাদেশ ছাড়াও আফ্রিকা, ভারত ও দক্ষিণ আমেরিকায় পাথরের গুঁড়ো পাতা পোকার কামড়, ক্ষত, আলসার, ফোঁড়া এবং প্রদাহের জন্য ব্যবহার করা হয়। ব্রাজিলে এটি কাশি, ব্যথা, ব্রঙ্কাইটিস, ইনফ্লুয়েঞ্জা, নিউমোনিয়া এবং অন্যান্য রোগের প্রতিষেধক হিসাবে ব্যবহৃত হয়। এই পাতার তাজা রস ভারতের বুন্দেলখণ্ড অঞ্চলে জন্ডিসের চিকিৎসায় ব্যবহৃত হয়। সিঙ্গাপুরে এই জুস জ্বরের ওষুধ হিসেবে দেওয়া হয়। সারা বিশ্বে চূর্ণ পাথর পাতার ব্যাপক ব্যবহারের কারণে এটি ‘ওয়ার্ল্ড অফ দ্য ওয়ার্ল্ড’ নামে পরিচিত।

বৈরুত * গণের অন্তর্গত এই উদ্ভিদের এত গুণাবলীর কথা ভাবতে আশ্চর্যজনক! এটা খুব দীর্ঘ নয়. পাতার মধ্যবর্তী ডিম্বাকৃতি অংশে নতুন গাছ গজায়। এটি দেখতেও খুব সুন্দর।

গাছ অনেক রোগের প্রতিষেধক এবং তা থেকে বিদ্যুৎ উৎপাদনও সম্ভব। এটি 2006 সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একজন পদার্থবিজ্ঞানের অধ্যাপক আবিষ্কার করেছিলেন। মোহাম্মদ কামরুল আলম খান। গণমাধ্যমের খবরে বলা হয়, পাতরকুচির পাতা থেকে বিদ্যুৎ উৎপাদনে সফল হয়েছেন তিনি।

রাজ্যাভিষেকের এই যুগে এই পাথর দিয়ে গুঁড়ো করা একটি পাতা, যা ঔষধি গুণে পরিপূর্ণ, আমাদের জন্য একটি মহৌষধ। কাশি, সর্দি এবং ফ্লু সারাতে এই পাতাটি আমাদের নিয়মিত খাবারে যোগ করা যেতে পারে। পাথরকুচি পাতা এবং ডাঁটা কেটে সরিষার তেল, পেঁয়াজ, লবণ, লেবুর রস এবং কালো মরিচ সহ সমস্ত উপাদানের সাথে মিশ্রিত করা যেতে পারে। এটি কম তেতো এবং স্বাদ দুর্দান্ত।

আমাদের দেশে যারা কৃষির সাথে জড়িত তারা চাইলে বাণিজ্যিকভাবে এই ঔষধি গাছের চাষ করতে পারেন। বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনও সম্ভব। আর আপনি যদি একটু উৎসাহী হন, তাহলে বারান্দায় বারান্দায় এই ভেষজ ওষুধ চাষ করে আপনি ঝুঁকিতে পড়তে পারেন।

আরও পড়ুনঃ

[★★★]  2020 সালে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার জিতেছেন কে

[★★★]  ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করার ৫ টি উপায়

[★★★]  রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী