এক মাস পর খুললো শিক্ষাপ্রতিষ্ঠান, রয়েছে ২০ নির্দেশনা

করোনা মহামারীর এক মাস পর মঙ্গলবার আবার চালু হয়েছে উচ্চশিক্ষা, উচ্চশিক্ষা ও উচ্চশিক্ষার প্রতিষ্ঠান। উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) কীভাবে একটি প্রতিষ্ঠান পরিচালনা করতে হয় সে বিষয়ে একটি নির্দেশিকা প্রকাশ করেছে। গত রোববার অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ ২০-বিশিষ্ট একটি নির্দেশনা জারি করেন।

বিদ্যমান নিষেধাজ্ঞা সরিয়ে শিক্ষাকেন্দ্র খোলা থাকলেও করোনা সংক্রমণ ঠেকাতে ঘর থেকে বের হওয়ার সময় মাস্ক পরা জরুরি। রোগের বিস্তারের কারণে ২১ জানুয়ারি থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। অন্যদিকে, প্রাথমিক বিদ্যালয়গুলো ২ মার্চ খুলবে। তবে শিক্ষা প্রতিষ্ঠানের বিভাগ এখন নিম্নবিত্ত শিক্ষার্থীদের জন্য খোলা নেই। 20-দফা আদেশে যা আছে।

2. প্রাতিষ্ঠানিক এন্ট্রি সহ অন্যান্য ক্ষেত্রে CODID-19 হাইপারট্রফি সম্পর্কিত ঘোষিত বিজ্ঞাপন এবং অন্যান্য স্বাস্থ্যবিধি মানগুলি প্রদর্শনের ব্যবস্থা করুন।

3. শিক্ষা প্রতিষ্ঠানের প্রবেশপথে সকল শিক্ষক-কর্মচারী-ছাত্র-অভিভাবকদের দ্বারা নিয়মিত পরিমাপ ও তাপমাত্রা পর্যবেক্ষণের ব্যবস্থা করুন।

4. শিক্ষা কর্মকর্তারা পরিস্থিতি বিবেচনা করে অনলাইন প্ল্যাটফর্মে পাঠদান এবং শেখার কার্যক্রম চালিয়ে যাবেন।

5. শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট যথারীতি চলতে থাকবে।

6. শিক্ষার্থীদের আগে পোস্ট করা নির্দেশাবলী অনুযায়ী ক্লাসরুমের সময়সূচী প্রস্তুত করতে হবে।

7. শিক্ষার্থীদের ভিড় এড়াতে প্রতিষ্ঠানের সকল প্রবেশ/প্রস্থান পয়েন্ট ব্যবহার করার ব্যবস্থা করুন। যদি শুধুমাত্র একটি প্রবেশ/প্রস্থান মুখ থাকে তবে একাধিক প্রবেশ/প্রস্থান মুখ সেট করার চেষ্টা করুন।

8. প্রতিষ্ঠানের প্রথম দিনে একটি মজার জায়গায় শিক্ষার্থীদের ক্লাস কার্যক্রমে স্বাগত জানানোর ব্যবস্থা করুন। 9. প্রতিষ্ঠানের প্রথম দিনে, শিক্ষার্থীদেরকে কীভাবে প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং কীভাবে বাড়ি থেকে বের হতে হবে সে বিষয়ে নির্দেশনামূলক ও উৎসাহমূলক পাঠ দিতে হবে।

10. প্রাথমিক চিকিৎসার পরিকল্পনা সহ কেন্দ্র কক্ষটিকে নির্জন স্থান হিসাবে প্রস্তুত রাখা।

11. সমস্ত সাংগঠনিক কাঠামোর কক্ষ, বারান্দা, সিঁড়ি, ছাদ এবং গজ সঠিকভাবে পরিষ্কার করার ব্যবস্থা করুন। 12. প্রতিষ্ঠানের সমস্ত বাথরুম নিয়মিত পরিষ্কার করতে হবে এবং পর্যাপ্ত জল সরবরাহ করতে হবে।

13. প্রতিষ্ঠানে শিক্ষক, ছাত্র, কর্মচারী, পরিচর্যাকারী এবং অন্যান্যদের ভর্তি/প্রস্থান/প্রস্থানের সময় রাষ্ট্রীয় স্বাস্থ্য বিধিগুলির যথাযথ সম্মতি। আরও পড়ুন> অবহেলায় শাবিপ্রবির

১৪ নম্বর শহীদ মিনারের মাঝখানে। কেন্দ্রের সকল শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মীরা এবং অন্য কেউ সঠিকভাবে মাস্ক পরেছেন তা নিশ্চিত করুন।

15. শিক্ষা প্রতিষ্ঠানে সাবান দিয়ে পর্যাপ্ত হাত ধোয়া বা হাত ধোয়া।

16. শিক্ষার্থীরা যখন শ্রেণীকক্ষে বসে তখন স্বাস্থ্যবিধি নিয়মের যথাযথ সম্মতি। এক্ষেত্রে একে অপরের থেকে ৩ মিটার শারীরিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থা করুন।

17. শিক্ষা প্রতিষ্ঠানের খেলার মাঠ, খানা-খন্দ ও বাগান পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা এবং কোথাও যেন পানি না জমে তার ব্যবস্থা করা।

18. প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিতি নির্ধারণ করা।

19. স্বাস্থ্যবিধির প্রয়োজনীয় নিয়ম মেনে আনন্দদায়ক শিক্ষা কার্যক্রম সহ শ্রেণীকক্ষের কার্যক্রম সম্পাদন করা। 20. এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সংগঠনের কার্যনির্বাহী কমিটি এবং অভিভাবকদের সাথে সভা।

16 ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটি পুনরায় খোলার বিষয়ে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন যে প্রতিষ্ঠানটি বন্ধ হওয়ার আগে সংক্ষিপ্ত শব্দটি যেভাবে শুরু হয়েছিল।