বাংলা সাহিত্যে অন্ধকার যুগ : মিথ বনাম বাস্তবতা - মুসা আল হাফিজ

বাংলা সাহিত্যে অন্ধকার যুগ : মিথ বনাম বাস্তবতা – মুসা আল হাফিজ

এমন একটি বই সময়ের দাবি ছিল। বাংলা ভাষা ও সাহিত্যের ইতিহাসের কলোনিয়াল যুগ বিভাজনের ফলে মুসলিম বিজয়ের পরের দেড় শত বছরকে বর্বরতা, পাশাবিকতা ও অন্ধকারের যুগ হিসেবে চিহ্নিত করেছেন একদল ঐতিহাসিক ও বুদ্ধিজীবী। তাদের সেই ভ্রান্তি পাঠ্যপুস্তকেও স্থান পেয়েছে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যলয়ের পাঠ্যপুস্তকেও এই ভুলের ছাড়াছড়ি। একে চ্যালেঞ্জ করেছেন ঐতিহাসিক ও গবেষক মুসা আল হাফিজ। তিনি মুসলিম বিজয় ও তার পরবর্তী সমাজ-সংস্কৃতি, শিল্প-সাহিত্য, ভাষা ও রাজনীতি নিয়ে করেছেন বিদগ্ধ আলোকপাত। দেখিয়েছেন তখনকার সাহিত্যিক নিদর্শনালী। ইতিহাসের সাধারণ পাঠক, শিক্ষার্থী ও গবেষকদের জন্য ‘বাংলা সাহিত্যে অন্ধকার যুগ: মিথ বনাম বাস্তবতা’ গুরুত্বপূর্ণ এই বইটি প্রকাশ করছে রাইয়ান প্রকাশন ।

আরও দেখুনঃ বি স্মার্ট উইথ মুহাম্মাদ (সাঃ) বই রিভিউ – মাসুদ শরীফ

অনেকে ভাবেন, মুসলিম বিজয় নাকি এই জনপদে নিয়ে এসেছিলো বর্বরতা, ধর্মীয় জবরদস্তি, হত্যা ও বিনাশ। যার ফলে বাংলা ভাষা ও সাহিত্যে চচায় গতি স্তম্ভিত হয়ে পড়েছিল । থেমে গিয়েছিলো বাঙালির মনন ও সৃজনশীলতা। শুধু বাংলা সাহিত্য নই ইংরেজি সাহিত্য দীর্ঘ সময় কোনো সাহিত্য রচনা হয়নি। সেখানে কোনো অন্ধকার যুগ খুঁজে পাওয়া যায় না। অথচ একদল ঐতিহাসিক মুসলিম বিজয়ের সময় থেকে প্রায় দেড় শতাব্দীকে আখ্যা দিয়েছেন অন্ধকার যুগ! যা ইতিহাসের বইয়ে তো আছেই, স্থান পেয়েছে পাঠ্যপুস্তকেও। কিন্তু আসলেই কি তখন অন্ধকার নেমে এসছিলো? বাংলায় নেমে এসছিলো বর্বরতা?
.
এ প্রশ্নের জবাব খোঁজেছেন কবি, দার্শনিক মুসা আল হাফিজ। তিনি দেখিয়েছেন, তখনকার প্রকৃত চিত্র। বাংলা ভাষা ও বাঙালি জনগোষ্ঠীর জীবনে ইসলাম কীভাবে আশীর্বাদ হয়ে এসেছিলো? কীভাবে নিশ্চিত করেছিলো মুক্তি ও কল্যাণ! এ বই ইতিহাসের গ্রন্থ ও পাঠ্যপুস্তকে স্থান পাওয়া অন্ধকার যুগের সেই মিথকে শুধু চ্যালেঞ্জ করে না, বরং মিথ্যা প্রতিপন্ন করে। ইতিহাস বিকৃতির জখমের দাওয়াই দেয় ঐতিহাসিক তত্ত্ব-তালাশের পরিক্রমায়। বইটি শুধু ইতিহাস পাঠকদের জন্য জরুরী নয়, এতে নিহিত সত্যের অবগতি প্রয়োজন প্রতিটি বিদ্যালয়ে, প্রতিটি ধারায়।

এক নজরে বই পরিচিতি
বই: বাংলা সাহিত্যে অন্ধকার যুগ : মিথ বনাম বাস্তবতা
লেখক : মুসা আল হাফিজ
ধরন : বাংলা ভাষা ও সাহিত্য, ইসলামি ইতিহাস ও ঐতিহ্য
প্রকাশনী : রাইয়ান প্রকাশন
প্রকাশকাল : ২০২২
পৃষ্ঠা : ১২০
কভার মুল্য : ১৮৫ টাকা

পিডিএফ দেখুনঃ পথ চলার গল্প ফাতেমা নাজনীন প্রিসিলা