বন্ধ হচ্ছে ফেসবুকের যে ফিচার গুলো

বন্ধ হচ্ছে ফেসবুকের যে ফিচার গুলো

যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক। মিটার ক্ষেত্রে সবসময় নতুন বৈশিষ্ট্য আছে বলে মনে হয়। যে কারণে দিন দিন বাড়ছে। আনুমানিক 2.6 বিলিয়ন মানুষ প্রতি মাসে ফেসবুক ব্যবহার করে। ফেসবুকের বেশিরভাগ ফিচারই ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয়তা পাচ্ছে। যাইহোক, কিছু বৈশিষ্ট্য শীঘ্রই অনুপস্থিত. জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি লঞ্চের পরে সফলতার অভাবের কারণে মাঝে মাঝে এই ধরনের বৈশিষ্ট্যগুলি সরিয়ে দেয়। এই আবার ঘটবে. এমতাবস্থায় প্রোফাইল ভিডিও ফিচার সরিয়ে ফেলার ঘোষণা দিয়েছে ফেসবুক।

গ্রাহকদের সর্বশেষ ঘোষণায় জানানো হয়েছে যে এই বৈশিষ্ট্যটি 8 ই ফেব্রুয়ারি থেকে আর চালু হবে না। Facebook শুধুমাত্র সেই সমস্ত গ্রাহকদের এই বিজ্ঞপ্তি পাঠিয়েছে যারা প্রোফাইল ভিডিও সেট আপ করেছেন। একটি নতুন প্রোফাইল ছবি সেট করার জন্য কোম্পানিকে 8 ফেব্রুয়ারির আগে সেই গ্রাহকদের প্রোফাইল ভিডিওগুলি মুছে ফেলতে বলা হয়েছিল। তারা নিজেরা না করলেও, একটি নির্দিষ্ট দিনের পরে, প্রোফাইল পিকচারের কভার ফটোটি স্বয়ংক্রিয়ভাবে আপনার প্রোফাইলে সেট হয়ে যাবে। যাইহোক, একবার আপনার প্রোফাইলে একটি প্রোফাইল ভিডিও সেট হয়ে গেলে, Facebook আপনাকে এটি ডাউনলোড করে মুছে ফেলার বিকল্প দেয়।

আরও দেখুনঃ ‘শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে এখনই কোনো সিদ্ধান্ত হয়নি

তবে হঠাৎ করে নয়। গত বছর এই সিদ্ধান্ত বেরিয়েছিল। তবে কী কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সে বিষয়ে কোনো তথ্য জানায়নি সংস্থাটি। এর আগে 2015 সালে ফেসবুক একটি প্রোফাইল ভিডিও ফিচার নিয়ে এসেছিল। যদিও এই বৈশিষ্ট্যটি প্রায় সাত বছর ধরে রয়েছে, খুব কম গ্রাহক প্রোফাইল ভিডিও ব্যবহার করেছেন। তাদের মধ্যে অনেকেই নতুন বৈশিষ্ট্যটি কীভাবে কাজ করে তা শিখতে প্রোফাইল ভিডিও ব্যবহার করেছেন। কয়েকদিনের মধ্যেই সেই গ্রাহকরা স্বাভাবিক প্রোফাইল পিকচারে ফিরে এসেছেন।

এই কারণেই প্রোফাইল ভিডিও বৈশিষ্ট্যটি সরানোর বিকল্পটি অনেকের জন্য একটি বুদ্ধিমান পদক্ষেপ। নিঃসন্দেহে, কোম্পানির এই সিদ্ধান্ত সেই গ্রাহকদের হতাশ করবে যারা প্রোফাইল ছবির পরিবর্তে প্রোফাইল ভিডিও ফিচারটি দীর্ঘদিন ব্যবহার করেন।