দ্বিতীয়বারের চেষ্টায় একই বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন ২ বোন

কে বড় এবং কে ছোট, কে দীর্ঘকাল আশা এবং কে আলো জানত না। তাদের মধ্যে যাতে কোনো ঝগড়া না হয় সেজন্য দুজনকে ঘটনাটি জানানো হয়নি। কেন কে জানে দুই বোনের মধ্যে কখনো ঝগড়া হয়নি। আফসানা বিনতে আহাদ এর ডাক নাম আশা, আর আফরোজা বিনতে আহাদ এর নাম আলো। তারা দুজনই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে পড়ে। জন্ম যেমন একত্রিত হয়, তেমনি উভয়ের শিক্ষাজীবনও পরস্পর জড়িত।

দেখা গেছে, বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা শেষে দ্বিতীয় ও এক তৃতীয়াংশ আসে। তারা দুজনেই দ্বিতীয় পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে। কিন্তু তারপর ধাক্কা আসে। উচ্চ বিদ্যালয়ের ফলাফল আশানুরূপ হয়নি। এবং যখন তাদের কেউই তাদের পছন্দের বিশ্ববিদ্যালয়ে যাওয়ার সুযোগ পায়নি, তখন তারা কোনওভাবে আলাদা হয়ে যায়। কিন্তু আশার আলো নিভে যায়নি। দ্বিতীয় ভর্তি পরীক্ষায় দুজনই চান্স পায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে।

এই দুই জনের ঠিকানা বিশ্ববিদ্যালয়ের সাথে মিলে কিভাবে? আশা বলেন, ‘আমরা দুজনে একই টেবিলে পড়ি। ছোটবেলা থেকেই আমাদের অভ্যাস। একাডেমিক জীবনের সাফল্য-ব্যর্থতা শেয়ার করতে হবে। কিন্তু প্রথমবার যখন ভর্তি পরীক্ষায় চান্স পাইনি, সেই সময়টা ছিল আমাদের জন্য খুবই কঠিন। আমার কঠোর পরিশ্রমের ফলস্বরূপ,

আমি অবশেষে একই বিভাগে গৃহীত হতে পেরেছি। ‘আলো যোগ করে, ‘ভর্তি পরীক্ষার অপেক্ষমান তালিকায় আমার নাম ছিল। আর আশা আপু ছিলেন সঠিক তালিকায়।

সেজন্য আমরা এমনভাবে একটি কোর্স বেছে নিয়েছি যাতে অনুমোদন পেলে আমরা দুজনেই একই বিভাগে থাকি। ‘বিভাগীয় কর্মসূচি থেকে বিভিন্ন পর্যায়ে তাদের পারফরম্যান্স দেখা যায়। দুজনেই পড়াশোনা শেষ করে সরকারি কর্মকর্তা হতে চান।