ডিসি সম্মেলন উদ্বোধন প্রধানমন্ত্রীরডিসি সম্মেলন উদ্বোধন প্রধানমন্ত্রীর

ডিসি সম্মেলন উদ্বোধন প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ জেলা প্রশাসকদের (ডিসি) তিন দিনব্যাপী সম্মেলনে উপস্থাপন করেছেন। করোনা সংক্রমণের কারণে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক বড় সম্মেলনের আয়োজন করা হয়েছে। গণভবন থেকে একটি বড় অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় বার্তা সংস্থা বাসস এ তথ্য জানিয়েছে। ভার্চুয়াল ডিসি কনফারেন্সে রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি এবং জাতীয় পরিষদের স্পিকার অংশ নেবেন।

ওসমানী স্মৃতি মিলনায়তন থেকে সম্মেলনে ডিসিরাও অংশ নেন। আজ রাতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জেলা প্রশাসকদের সঙ্গে কথা বলবেন। বুধবার বক্তব্য রাখবেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এ জন্য তিন দিনব্যাপী ডিসি সম্মেলনে ২৫টি অধিবেশন থাকবে। আলোচনায় করোনা ব্যবস্থাপনার বিষয়টি গুরুত্বপূর্ণ হবে। সম্মেলনে ডিসিরা বিভিন্ন সেবা,

আরও দেখুনঃ গণপরিবহনে অঘোষিত নিয়ম ‘পুলিশ পাস’, চলছে অপব্যবহার

বিভাগ ও অফিস নিয়ে আলোচনার জন্য 263টি প্রস্তাব দেন। এই প্রস্তাবগুলির অধিকাংশই (16) ভূমি বিষয়ক অধিদপ্তরের সাথে সম্পর্কিত। সোমবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এবারের ডিসি সম্মেলনে করোনা শাসনের বিষয়টি প্রথমে আলোচনা করা হবে।

এছাড়াও, আইন-শৃঙ্খলা পরিস্থিতি, ভূমি প্রশাসন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কার্যাবলী শক্তিশালীকরণ, সহায়তা, পুনর্বাসন, দুর্যোগ ব্যবস্থাপনা, স্থানীয় কর্মসংস্থান ও দারিদ্র্য বিমোচন কর্মসূচি বাস্তবায়ন, শিক্ষার উন্নয়ন ও সম্প্রসারণ, স্বাস্থ্যসেবা, পরিবার কল্যাণ ইত্যাদি। আলোচনা করা হয়েছে।

আগামী বৃহস্পতিবার শেষ হবে এবারের ডিসি সম্মেলন। ডিসি সম্মেলনে মন্ত্রী ও সচিবদের সঙ্গে বিভিন্ন সেবা ও বিভাগের ডিসিদের দেওয়া প্রস্তাব বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়। ডিসিরা মাটিতে সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করেন। সেজন্য এই সম্মেলন ও তাদের প্রস্তাবগুলোকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। প্রতি বছর এই সম্মেলন হওয়ার কথা থাকলেও হৃদরোগের কারণে দুই বছর ধরে তা বাতিল করা হয়েছে।

আবারও হৃদরোগ বাড়ছে। সম্মেলনের করনার পরিদর্শনে দুই বিভাগীয় কমিশনার ও পাঁচজন ডিসি চুক্তিবদ্ধ হয়েছেন বলে জানা গেছে।