গীতিকা কি? গীতিকা কাকে বলে গীতিকার বৈশিষ্ট্য

গীতিকা কি? গীতিকা বলতে কি বুঝ

গীতিকা কি গীতিকা ইংরেজি ballad হলো  আমাদের দেশে গাথা বা গীতিকা নামে পরিচিত। ballad আসলে লোকসঙ্গীত, তবে তা কাহিনীমূলক। এই কাহিনীমূলক সঙ্গীতগুলো লোকসাহিত্যের অপরাপর উপাদানের মতো লোকমুখেরই অবস্থান করে। পরিশীলিত সাহিত্যের মতো ballad-এরও প্রথমাবধি লিখিত রূপ অনুপস্থিত।

ballad কোনো একক ব্যক্তির রচনা হতে পারে আবার মুখে মুখে প্রচলিত কোনো লোককাহিনী, লোকগাঁথাও হতে পারে। এরকম কোনো প্রচলিত গাথার সুর বা প্রাণস্পন্দনের অনুকরণে নচেতন কোনো রচনাকে ‘লিটারারী ব্যালাড’ বা ‘সাহিত্যিক ব্যালাড এবং প্রচলিত গাথাকে ‘পপুলার ব্যালাড’ বা ‘গণব্যালাড’ বলা হয়। ” Ballad-এর করা হয়েছে ‘গাথা সঙ্গীত বিশেষ’।

সেই হিসেবে এতে সঙ্গীতের গীতিময়তা যেন থাকবে, সেই সঙ্গে থাকবে একটা গাথা, গল্প বা কাহিনী এবং চরিত্রচিত্রণ। ইংরেজি ballad কথাটি এনেছে ল্যাটিন Balare থেকে। ল্যাটিন ভাষায় ballad অর্থ নৃত্য বা নাচ। প্রাচীনকালে ballad-তাই এর সঙ্গে নৃত্যগীত একাকার হয়েছিল। ballad অর্ধে কাহিনী কাব্যের সঙ্গে নৃত্য বা নাচ কথাটি এসে যেত। তাই নৃত্যগীতিময় কাহিনীকে ballad বলা হতো।

সংস্কৃত সাহিত্যে পুরাতন কোনো ঘটনা, পূর্ব-পুরুষের কোনো কথা বা মনে রাখার জন্য শ্লোক নিবন্ধন প্রচলিত কোনো রচনাই গাথা নামে পরিচিত বর্তমানে লোকজীবনের প্রচলিত কাহিনী নিয়ে রচিত কাব্য, কাল্পনিক কোনো কাহিনীর কাব্যরূপ- সবই গাধার অন্তর্ভুক্ত। কিন্তু Ballad এবং গীতিকার মধ্যে যেমন নানা বিষয়ে মিল, উভয়ের মধ্যে সরিলের পরিমাণও নেহাৎ কম নয়। আসলে সাহিত্যে আমরা সমসাময়িক জীবন ও কালের প্রতিফলন লক্ষ্য করি। পাশ্চাত্য দেশের যে জীবন, পরিবেশ স্বভাবতই তার সঙ্গে আমাদের পার্থক্য আছে। তাই Ballad-এ প্রতিফলিত বিষয় ও তার আঙ্গিক রীতির সঙ্গে আমাদের গীতিকার পরিবেশিত বিষয় এবং তার আঙ্গিক রীতির পার্থক্য স্বাভাবিকভাবেই ঘটে গেছে।

আরোও পড়ুনঃ লোক সংস্কৃতি কি ? বলতে কি বুঝ? 

গীতিকা সংজ্ঞা

ডক্টর মযহারুল ইসলাম বলেছেন, ‘সঙ্গীতাকারে বর্ণিত কাহিনীকেই এক কথায় লোকগীতিকা বলা যায়। তবে এই কাহিনী সংক্ষিপ্ত, সংহত, সুবিন্যস্ত এবং নাটকীয় মহিমায় সমৃদ্ধ। অধিকাংশ ক্ষেত্রেই এই কাহিনী সত্য ঘটনার সঙ্গে জনশ্রুতি মিশ্রিত হয়ে গড়ে ওঠে। তবে সেই ঘটনা দুর্ঘটনা, স্বাভাবিক ঘটনা নয়— এমন ঘটনা দৈনন্দিন ঘটে না।১২৭ অধিকাংশ গীতিকার বিষয় প্রেমঘটিত বঞ্চনা থেকে উৎসারিত। এক ব্যক্তি তার বোনের বিয়ের দিন তাকে হত্যা করল, কেননা সে ভাইয়ের অনুমতি গ্রহণ করেনি। এই নৃশংস ঘটনাই জনশ্রুতির মাধ্যমে লোককবির কণ্ঠে গানে রূপলাভ করল।

গীতিকার ইংরেজি অর্থ কি? গীতিকা অর্থ কি

উত্তরঃ গীতিকা ইংরেজি অর্থ হলো ballad

গীতিকা কত প্রকার । গীতিকার শ্রেণিবিভাগ

আধুনিক লোকবিজ্ঞানে গীতিকাগুলোকে প্রধানত: বিষয়ানুসারে বিভক্ত করা হয়ে থাকে। ইউরোপ ও আমেরিকার গীতিকাগুলোকে মোটামুটি নিম্ন বিভাগে বিভক্ত করা হয় :

 ১. অলৌকিক কাহিনীমূলক গীতিকা (Ballads of the supernatural)

২।ধর্মীয় গীতকা (Religious Ballads)

৩.  রোমান্টিক বিয়োগান্ত গীতিকা (Romantic tragedies)

৪. প্রেম উপাখ্যান ( Love and Sentiment)

৫. রাখালী গীতিকা (Pastorals)

গীতকার বৈশিষ্ট্য

Gerould গীতিকার গঠন বৈশিষ্ট্য সম্পর্কে যে মন্তব্য করেছেন, তাতে দেখা যায় যে- গীতিকায় একটি কেন্দ্রীয় ঘটনা থাকবে এবং এর কাহিনীটি হবে সঙ্কটপূর্ণ। কাহিনীটি অগ্রসর হবে ঘটনা ও সংলাপের মধ্য দিয়ে। নাট্যকারের মতো এক্ষেত্রে রচনাকার আত্মনির্লিপ্ত হয়ে কাহিনী বর্ণনায় প্রবৃত্ত, স্বভাবতই তাই কাহিনীটি হবে এক্ষেত্রে একান্তভাবে বস্তুধর্মী।

এ তিনটি বৈশিষ্ট্য ছাড়া গীতিকার অন্যান্য বৈশিষ্ট্যগুলো হলো-

  • গীতিকাটিতে ব্যবহৃত শব্দভাণ্ডারও সাধারণত কথিত ভাষা।
  • গীতিকাগুলো হবে বর্ণনাপ্রধান। বর্ণনাগুলো সহজ বলেই সবার হৃদয় আকর্ষণ করবে।
  • গীতিকা নিরক্ষর সমাজের মৌখিক সাহিত্যের অন্তর্গত।