কিভাবে গুগলে চাকরি পাওয়া যায় সিক্রেট উপায়?

কিভাবে গুগলে চাকরি পাওয়া যায় সিক্রেট উপায়?

গুগলে চাকরি করা অনেকেরই স্বপ্ন থাকে বলে অনেকেই এই বিষয়ে সার্চ করেন। কিন্তু গুগলের মতো বিশ্বের সবচেয়ে বড় কোম্পানিতে চাকরি পাওয়া এত সহজ নয়, কারণ এটি অনেক যাচাই-বাছাইয়ের পর তারা কর্মী নির্বাচন করে। তাই আপনিও যদি গুগলে কর্মী হিসেবে কাজ করতে চান, তাহলে তার জন্য আপনাকে জানতে হবে গুগল কোম্পানিতে কী ধরনের কর্মী নিয়োগ করে।

গুগলে চাকরি পাওয়া অনেকের কাছে স্বপ্ন পূরণের মতো। বিশ্বের সবচেয়ে চাহিদা চাকরির মধ্যে একটি হল গুগল সুযোগ। এখানে কর্মী হিসেবে কাজ করলে বছরে ৬০-৭০ হাজার ডলার আয় দিয়ে থাকেন , গুগল সফটওয়্যার ডেভেলপারদের বেতন শুরু হয় ১ লাখ ২০ হাজার ডলার থেকে! মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ অর্থ প্রদানকারী সংস্থাগুলির মধ্যে গুগল পঞ্চম স্থানে রয়েছে।

👉  কিভাবে ১০ মিনিট স্কুল থেকে অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করা যায়?

প্রতি বছর সারা বিশ্ব থেকে গুগলে প্রায় ২৫ লাখ আবেদন আসে, যেখান থেকে যাচাই-বাছাই প্রক্রিয়া শেষে মাত্র ৪ হাজার আবেদনকারী চাকরি পান! সে কারণেই গুগলে চাকরি পাওয়া আমাদের জন্য স্বপ্ন পূরণ হলেও তা নয়। প্রায় প্রতি বছর বাংলাদেশ থেকে ৫-৬ জন গুগলে কাজ করার সৌভাগ্যের সুযোগ পান। আসুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি ভাগ্যবানদের একজন হয়ে উঠতে পারেন।

কিভাবে গুগলে চাকরি পাবো?

গুগলে চাকরি পেতে হলে আপনাকে গুগলের ওয়েবসাইট careers.google.comএ যেতে হবে। এখানে আপনি আপনার ইচ্ছানুযায়ী বিভিন্ন পদের জন্য এবং বিভিন্ন জায়গায় চাকরির সুযোগ দেখতে পাবেন এবং আপনার শিক্ষা, দক্ষতা এবং অভিজ্ঞতার জন্য উপযুক্ত যেকোনো চাকরির জন্য আবেদন করতে পারবেন। গুগলে চাকরির জন্য আবেদন করতে, আপনাকে আপনার জীবনবৃত্তান্ত আপলোড করতে হবে এবং সমস্ত তথ্য পূরণ করতে হবে। আমরা সবাই জানি যে Google হল বিশ্বের বৃহত্তম কোম্পানি, যার সারা বিশ্বে প্রায় 4 বিলিয়ন ব্যবহারকারী রয়েছে। শুধুমাত্র ভারতেই এর 750 মিলিয়নেরও বেশি Google ব্যবহারকারী রয়েছে, যার কারণে এটির জনপ্রিয়তা সহজেই অনুমান করা যায়। কারণ এটি আরও ভাল ব্যবহারকারী-অভিজ্ঞতা এবং পারফরম্যান্সে বিশ্বাস করে।

কিভাবে গুগলে চাকরি পাব (bongo journal )
কিভাবে গুগলে চাকরি পাব ? (bongo journal )

আপনার মনের মধ্যে পরিবর্তন কখনও কখনও এমন লাগে যে আপনি খুব একটা ভাল কোম্পানিতে কাজ করবেন, যেখানে অনেক ভালো বেতন হবে এবং অনেক ভালোভাবে লাভবান হতে পারে, তাহলে আপনি Google-এ জব করে এই জনপ্রিয় ব্যক্তিদের হকিকট করুন আছে। কিন্তু এর জন্য আপনাকে তথ্য থাকা দরকার কি করলে গুগল এ জব পাওয়া যাবে ? কেমন যোগ্যতা লাগবে গুগলে চাকরি করতে ?

গুগলে কীভাবে চাকরি পাওয়া যায় এই চিন্তা অনেকের মনে আসে, কিন্তু তথ্যের অভাবে তারা তা ছেড়ে দেয়। আজকে প্রত্যেকেরই স্বপ্ন থাকে এত বড় কোম্পানিতে কাজ করার এবং তারপরে Google হল বিশ্বের সবচেয়ে বড় কোম্পানিগুলির মধ্যে একটি, যেখানে আমরা একটি চাকরি করে আমাদের সমস্ত স্বপ্ন পূরণ করতে পারি।

তো চলুন আর দেরি না করে আপনার সম্ভাব্য উত্তর গুলো খোজে বেড় করি ।

কিভাবে গুগলে চাকরি পাবেন?

Google-এ আপনার স্বপ্নের চাকরি পাওয়ার প্রথম ধাপ হল সঠিক অবস্থান খুঁজে বের করা। যার জন্য আপনার আবেদন করা উচিত। একটি জিনিস মনে রাখবেন জেকোনো জব এর জন্যএ কিন্তু ভালো মানের সিভি প্রয়োজন হয় , সেটা যত বেশি স্ট্রং হবে তত বেশি ভ্যলু পাবেন ।  আপনার জীবনবৃত্তান্তটি ভাল হতে হবে যাতে

আপনার সমস্ত জিনিস যেমন

  • যোগ্যতা,
  • দক্ষতা,
  • শখ,
  • অভিজ্ঞতগ।

প্রযুক্তিগত জ্ঞান

1.কোডিং করার সক্ষমতা থাকা

কীভাবে কোড করতে হয় তা জানা: যেকোনো প্রোগ্রামিং ভাষায় ভালোভাবে কোড করতে শেখা যেমন- C++, Java, Python ইত্যাদি

2. কোডিং সম্পর্কে বিস্তার জ্ঞান

শুধুমাত্র কোডিং জানা যথেষ্ট নয়। আপনার তৈরি করা কোডের কার্যকারিতা যাচাই করার ক্ষমতা আপনার থাকতে হবে। কোডিং বাগ খুঁজে বের করা, পরীক্ষা চালানো এবং সফ্টওয়্যার প্রতিস্থাপন সম্পর্কে একটি ভাল ধারণা-থাকতে হবে।

3. সমান্তরাল প্রোগ্রামিং জানা:

কম্পিউটারে প্রচুর তথ্য নিয়ে কাজ করার জন্য সমান্তরাল প্রোগ্রামিং শেখা আবশ্যক।

4. অপারেটিং সিস্টেম সম্পর্কে জানা:

বিভিন্ন অপারেটিং সিস্টেম সম্পর্কে ধারণা থাকতে হবে। যাইহোক, Google জোর দেয় যে আপনার কর্মক্ষেত্রে বিশেষ দক্ষতা রয়েছে।

5. কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে জ্ঞান:

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। কারণ এই খাতে আধিপত্য প্রতিষ্ঠার জন্য বর্তমানে প্রযুক্তি কোম্পানিগুলোর মধ্যে তীব্র প্রতিযোগিতা চলছে।

[★★★]  কিভাবে এসইও (SEO) করতে হয় সেরা ২১ টি টিপস

৬। গণিতের প্রাথমিক জ্ঞান:

বিমূর্ত গণিত সম্পর্কে প্রাথমিক ধারণা থাকতে হবে। এর মাধ্যমে একজন যৌক্তিক যুক্তি এবং গণিতের ধারাবাহিকতা সম্পর্কে জ্ঞান অর্জন করে।

৭।কম্পাইলার তৈরি করা শেখা:

উচ্চ মানের ভাষা তৈরি করতে এবং ডিভাইসের জন্য উপযুক্ত আরও প্রোগ্রামেটিক ভাষা তৈরি করার জন্য মানুষের কম্পাইলারের গঠন সম্পর্কে জ্ঞান থাকতে হবে।

৮। অ্যালগরিদম এবং ডেটা সোর্স বোঝা:

স্টক, ব্যাগ, কিউই সহ Quicksart, MargeSort এবং HipSort-এর মতো অ্যালগরিদম সাজানোর ধারণা থাকতে হবে।

৯। Cryptology Knowledge এই বিষয়ের জ্ঞান সাইবার নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আপনি যদি প্রযুক্তিতে খুব ভাল না হন এবং আপনি গুগলে আবেদন করতে না পারেন তবে কী করবেন? না! প্রযুক্তি ছাড়াও, গুগল অন্যান্য অনেক বৈশিষ্ট্য রয়েছে। গুগলে কিভাবে চাকরি পেতে হয় তা আরো বিস্তারিও জানতে

নিচের ধাপগুলো অনুসরণ করুন:

১। ওয়েবসাইট ভিজিট করুন:- গুগলে চাকরি পেতে হলে আপনাকে https://careers.google.com/ এই ওয়েবসাইটে যেতে হবে। যেখানে আপনি Google চাকরির প্রয়োজনীয়তা দেখতে পাবেন।

২। চাকরির জন্য আবেদন করুন:- এখানে আপনি প্রতিটি পদের জন্য এবং আপনার ইচ্ছা অনুযায়ী বিভিন্ন জায়গার জন্য গুগল জব সার্চ করতে পারেন। আপনি আপনার দক্ষতা, শিক্ষা এবং অভিজ্ঞতা অনুযায়ী সঠিক যে কোন কাজের জন্য আবেদন করতে পারেন।

৩। জীবনবৃত্তান্ত আপলোড করুন:- এখন চাকরির জন্য আবেদন করতে, আপনাকে জীবনবৃত্তান্ত আপলোড করতে হবে এবং আপনার সমস্ত তথ্য দিতে হবে। আপনি কোন ফিল্ডে চাকরি করতে চান, আপনার যোগ্যতা কী, কোন শাখায় কাজ করতে চান ইত্যাদি।

৪। সাক্ষাত্কার:- ফর্মে পূর্ণ তথ্য এবং আপনার জীবনবৃত্তান্তের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া হবে যে আপনাকে আরও ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে কি না। গুগল সরাসরি প্লেসমেন্টের মাধ্যমে কিছু বিশ্ববিদ্যালয় থেকে ছাত্রদের নিয়োগ করে।

আসুন এখন জেনে নিই গুগলে ইন্টারভিউ রাউন্ডে আপনাকে কী ধরনের প্রশ্নের মুখোমুখি হতে হবে।

কিভাবে  গুগলে ইন্টারভিউ করে?

গুগল জব ইন্টারভিউ কিভাবে নিয়ে থাকে?

কিভাবে  গুগলে ইন্টারভিউ করে? (bongo journal )
কিভাবে  গুগলে ইন্টারভিউ করে? (bongo journal )

আপনি কি জানেন কিভাবে বিশ্বের সবচেয়ে কঠিন ইন্টারভিউ নেওয়া হয়, যদি না জেনে থাকেন তাহলে চলুন জেনে নেই সে সম্পর্কে। যদি গুগল কোম্পানি মনে করে যে আপনি গুগলে চাকরি করার যোগ্য, তাহলে আপনাকে একটি ইন্টারভিউয়ের জন্য ডাকা হয় যেখানে অনেক রাউন্ড আছে।

  • অন-সাইট ইন্টারভিউতে সাধারণত 4-5 রাউন্ড থাকে, যেখানে দুটি জিনিস মূল্যায়ন করা হবে (1) নির্বাচিত বিষয়ের জন্য আপনার উপযুক্ততা  এবং (2) প্রক্রিয়া, দলগত কাজ এবং ফিল্ডের জন্য উপযুক্ত।
  • সাক্ষাত্কারের সময় আপনার যোগ্যতা পরীক্ষা করা হয়।
  • আপনাকে ধাঁধার প্রশ্নও জিজ্ঞাসা করা হতে পারে।
  • আপনাকে যে প্রশ্নটি করা হচ্ছে তা আগে বুঝে নিন, তারপর উত্তর দিন।
  • সাক্ষাত্কার ফোনের মাধ্যমে করা হয় যা অনলাইন বা অফলাইনেও হতে পারে।
  • ইন্টারভিউ তেই সিদ্ধান্ত নেয় আপনাকে চাকরি দেওয়া উচিত কি না, তাই ভেবেচিন্তে এবং পূর্ণ আত্মবিশ্বাসের সাথে ইন্টারভিউ দিন।
  • যুক্তিক প্রশ্নো জিজ্ঞাসা করতে পারে।

যেকোন কাজ করার জন্য যেমন প্রয়োজনীয় যোগ্যতা থাকতে হবে, তেমনি Google এ চাকরি করতে দক্ষতা অনুসারে পূর্বে কাজের অভিজ্ঞতা বা  যোগ্যতা থাকতে হবে।

গুগলে চাকরি করার যোগ্যতা কি কি থাকতে হবে ?

  1. চাকরি অনুযায়ী শিক্ষাগত যোগ্যতা হবে।
  2. আবেদনকারীকে কম্পিউটার সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান থাকতে হবে।( master Typing )
  3. ইংরেজি ভাষা সম্পর্কেও পূর্ণ জ্ঞান থাকা আবশ্যক। (ফ্লোয়েন্ট হতে হবে)
  4. গণিতে আপনার জ্ঞানও ভালো হতে হবে।
  5. আবেদনকারীকে বুদ্ধিমান হতে হবে।
  6. যুক্তির ভালো ধারণা থাকাটাও জরুরি।
  7. আবেদনকারীকে মানসিকভাবে সুস্থ হতে হবে।
  8. প্রযুক্তির উপর ভালো ধারণা থাকতে হবে
  9. চাকরি অনুসারে ভাষাগত প্রপার দজ্ঞতা থাকতে হবে। (c,c++ , java, python, php etc)
  10. আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্ট সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে।

এই যোগ্যতার ভিত্তিতে, আপনি গুগলে চাকরি পেতে পারেন, এখন আমি আপনাকে গুগলে কর্মরত কর্মীদের জন্য সুযোগ-সুবিধা সম্পর্কে জানাচ্ছি এবং সেই সাথে গুগল জব কারীদের  বেতন কত। সেই সম্পর্কে ও জানতে পারবেন।

গুগলে কর্মরত কর্মীদের জন্য সুযোগ-সুবিধা কি কি?

গুগলে কর্মরত কর্মচারীরা দারুণ সুযোগ-সুবিধা পান, তাদের কিছু প্রধান সুবিধা নিচে আপনাদের জানানো হয়েছে-

  • Free Food (এখানে আপনি দিনে ৩ বার বিনামূল্যে খাবারের সুবিধা পাবেন।)
  • Swimming Pool (এছাড়াও আপনি বিনামূল্যে সুইমিং পুল উপভোগ করতে পারেন।)
  • Google কর্মীরা রিল্যাক্স হাউস, গার্ডেনের মতো সুবিধাও পান।
  • এখানে কাজ করার সময় আপনি একটি খুব সুন্দর পরিবেশ পান। এখানে আপনার মনে হবে না যে আপনি কোন কোম্পানিতে কাজ করছেন।
  • কর্মীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে, এখানে জিমের সুবিধাও দেওয়া হয় যাতে আপনার জীবনধারা সম্পূর্ণ স্বাস্থ্যকর হয়।
  • আপনি যদি অসুস্থ হয়ে থাকেন বা আপনি আঘাত পেয়ে থাকেন, তাহলে সেরা মেডিকেল স্টাফও এখানে রয়েছে কর্মচারীদের সেবার জন্য এবং আপনি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন।
  • আপনি যদি বাড়ি থেকে কাজ করতে চান, তবে এর জন্য গুগল আপনাকে অনলাইন চাকরি করার বিকল্পও দেয়, আপনি গুগলে অনলাইন চাকরিও করতে পারেন। Google-এ বাড়ি থেকে কাজ খুঁজে পেতে, আপনি এটির কর্মসংস্থান এবং ক্যারিয়ার সাইটে যান।
  • Google চাকরির সময় যদি Googler মারা যায়, তাহলে তার স্ত্রীকে তার বেতনের 50% পরবর্তী 10 বছরের জন্য চেকের মাধ্যমে দেওয়া হবে। যদি তারাও মারা যায়, তবে মৃতের সন্তানদের মধ্যে একজনকে 19 বছর বয়স পর্যন্ত প্রতি মাসে $1,000 এবং 23 বছর বয়স পর্যন্ত বিনামূল্যে শিক্ষা দেওয়া হবে।
  • পিতৃত্বকালীন ছুটি Google কোম্পানি দ্বারা 7 সপ্তাহের জন্য এবং মাতৃত্বকালীন ছুটি দেওয়া হয় 18-12 সপ্তাহের জন্য।

গুগল বিশ্বাস করে যে তাদের কর্মীদের যে জিনিসটিতে তাদের শখ রয়েছে তা উপভোগ করা উচিত, যদি আপনার জীবন ভারসাম্যপূর্ণ হয় তবে আপনি কাজটি আরও উপভোগ করতে সক্ষম হবেন।

গুগলে চাকরি করলে কেমন বেতন পাবে?

গুগলে কর্মরত কর্মীরা চমৎকার বেতনের পাশাপাশি চমৎকার সুযোগ-সুবিধা পান। Google-এ পদের ভিত্তিতে বেতন দেওয়া হয় যা নিম্নরূপ – মাসিক

  1. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার $85k – $164k
  2. টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজার – $105k – $185k
  3. সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার – $117k – $200k
  4. ডেটা সায়েন্টিস্ট $95k – $171k
  5. সফটওয়্যার ডেভেলপার $55 k – $116k
  6. অ্যাকাউন্ট ম্যানেজার – $55k – $117k
  7. প্রোডাক্ট ম্যানেজার, সফটওয়্যার – $110k – $190k

সর্বশেষে,

এই ছিল গুগলে কিভাবে চাকরি পেতে হয় সেই সম্পর্কিত সব তথ্য, যা আপনার অবশ্যই ভালো লেগেছে। তারপরও আপনাদের কোন প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্ট করে আমাদেরকেও জিজ্ঞেস করতে পারেন, আমরা সঠিক উত্তর নিয়ে আপনাদের সামনে হাজির হওয়ার চেষ্টা করবো। পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন, যাতে এই গুরুত্বপূর্ণ তথ্যটি অন্যদের কাছেও পৌঁছাতে পারে

আপনার জন্যে-

🔥🔥 মোবাইল দিয়ে টাকা ইনকামের ৫ টি উপায়     
🔥🔥   টুইটার থেকে আয় করার উপায় ২০২২