করোনার নতুন চিকিৎসার অনুমোদন দিল ডব্লিউএইচওকরোনার নতুন চিকিৎসার অনুমোদন দিল ডব্লিউএইচও

করোনার নতুন চিকিৎসার অনুমোদন দিল ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাসের জন্য দুটি চিকিৎসার অনুমোদন দিয়েছে। শুক্রবার স্থানীয় সময় এএফপি এ খবর জানিয়েছে। গুরুতর অসুস্থতা এবং মৃত্যু প্রতিরোধে ভ্যাকসিন ছাড়াও এই নতুন চিকিৎসা ব্যবহার করা যেতে পারে। বিশ্বের বিভিন্ন দেশে এ রোগে আক্রান্ত ব্যক্তিদের হৃদরোগের প্রকোপ বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কা, মার্চে ইউরোপীয় করোনার কিছু অংশ আক্রমণ করবে।

ব্রিটিশ মেডিকেল জার্নালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞরা বলছেন, গুরুতর করোনারি হৃদরোগে আক্রান্ত রোগীদের আর্থ্রাইটিস ব্যারিসিটিনিব নামক ওষুধযুক্ত কর্টিকোস্টেরয়েড ব্যবহার করলে শ্বাসকষ্টের সম্ভাবনা কমে যায়। মৃত্যুর ঝুঁকিও কমে। করোনারি হৃদরোগের ঝুঁকি কমাতে এবং বয়স্কদের হাসপাতালে ভর্তি হওয়ার জন্য, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল বা ডায়াবেটিস আছে, বিশেষজ্ঞরা স্ট্রোভিম্ব অ্যান্টিবডি দিয়ে অ্যান্টিবডি চিকিত্সার পরামর্শ দেন।

তবে যারা হৃদরোগের ঝুঁকিতে আছেন তাদের স্ট্রোভিমাবের প্রয়োজন কম। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অ্যামিক্রনের মতো নতুন ধরনের করোনার ক্ষেত্রে এটি কতটা কার্যকর তা এখনও স্পষ্ট নয়। গত বছর করোনাভাইরাসের আরও তিনটি চিকিৎসা বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক অনুমোদিত হয়েছিল। গত বছরের সেপ্টেম্বরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসে আক্রান্ত গুরুতর অসুস্থ ব্যক্তিদের চিকিৎসায় কর্টিকোস্টেরয়েড ব্যবহারের অনুমোদন দেয়। কর্টিকোস্টেরয়েডগুলি সস্তা।

এটি গুরুতর অসুস্থতার ক্ষেত্রে দ্রুত কাজ করে। টসিলিজুমাব এবং সারিলুমাব, অন্য দুটি আর্থ্রাইটিস ওষুধ, গত বছরের জুলাই মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক অনুমোদিত হয়েছিল। তবে নতুন অনুমোদিত ব্যারিসিটিনিব এই ওষুধগুলির থেকে কিছুটা আলাদা। Regeneron, একটি সিন্থেটিক অ্যান্টিবডি চিকিত্সা, গত বছরের সেপ্টেম্বরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক অনুমোদিত হয়েছিল। বলা হচ্ছে, স্ট্রোভিমাব একই রোগীদের মধ্যে সমানভাবে ভাল কাজ করবে।

আরও পড়ুনঃ চলন্ত ট্রেনে স্কুলছাত্রের মৃত্যু