অ্যান্ড্রয়েড ফোনে ইন্টারনেট গতি পরীক্ষা করার 4 টি উপায়

অ্যান্ড্রয়েড ফোনে ইন্টারনেট গতি পরীক্ষা করার 5 টি উপায়।

বর্তমান বিশ্বে ইন্টারনেটের ব্যবহার দিন দিন বাড়ছে, আমরা ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন তথ্য প্রদান করছি। ইন্টারনেট আমাদের জীবনের একটি অংশ হয়ে উঠেছে। এজন্য আমরা প্রতিনিয়ত কিছু ডেটা (ব্যক্তিগত ডেটা বা ব্রডব্যান্ড) ব্যবহার করে ইন্টারনেট থেকে এই তথ্য সংগ্রহ করছি। এমনকি যদি আপনার ফোন ধীর হয় বা ব্যাটারি ডাউন হয় এবং অন্যান্য কারণে ইন্টারনেট সংযোগ বিঘ্নিত হতে পারে, আপনি যদি আপনার নেটওয়ার্কে ইন্টারনেট সংযোগের গতি জানতে বা পরীক্ষা করতে চান তবে তা করার কয়েক ডজন উপায় রয়েছে। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ইন্টারনেট সংযোগের গতি পরীক্ষা করার অনেক উপায় রয়েছে এবং এটি মোবাইল অ্যাপ বা ওয়েবসাইট থেকে ডাউনলোড করে এবং আপনি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে খুব সহজেই ইন্টারনেটের গতি পরীক্ষা করতে পারেন।

এগুলি অ্যান্ড্রয়েড অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে:
1. SpeedTest: SpeedTest হল মোবাইল ডিভাইস, SpeedTest Windows এবং MacOS PC সহ সব ধরনের ডিভাইসের জন্য একটি জনপ্রিয় ইন্টারনেট স্পিড টেস্টিং টুল। এই অ্যাপটি Android এবং iOS-এর সাথে সামঞ্জস্যপূর্ণ, আপনার ইন্টারনেট সংযোগের জন্য একটি সঠিক ইন্টারনেট স্পিড টেস্ট স্কোর প্রদান করে। এই অ্যাপের মাধ্যমে আপনি মোবাইল ডেটা, সেলুলার বা ওয়াইফাই সংযোগ হোক না কেন ইন্টারনেটের গতি পরীক্ষা করতে পারবেন।

আরো জানুনঃ

মোবাইলের ক্ষতিকারক আপস কোনগুলো জেনেনিন

আপনি সহজেই আপনার ইন্টারনেট সংযোগ ডাউনলোড এবং আপলোড করতে পারেন এবং গেমিংয়ের উদ্দেশ্যে পিং যাচাই করতে পারেন। এটি সংযোগের ধারাবাহিকতার জন্য রিয়েল-টাইম গ্রাফ দেখায় এবং এমনকি 5G পরিমাপ করতে সক্ষম। আপনি সহজেই আপনার ফোনে বা বন্ধুদের সাথে যেকোনো সোশ্যাল মিডিয়া অ্যাপের মাধ্যমে আপনার পরীক্ষার ফলাফল শেয়ার করতে পারেন।
2. ফাস্ট স্পিড টেস্ট: ফাস্ট স্পিড টেস্ট স্পিড টেস্ট অ্যাপটি নেটফ্লিক্স থেকে আসে, যা আপনাকে Mbps সহ আপনার ইন্টারনেট সংযোগের সরাসরি গতি দেখায়। আপনার প্রয়োজন নেই এমন গ্রাফ এবং অন্যান্য তথ্য ছাড়াই ইউজার ইন্টারফেস খুবই সহজ। আপনি সহজেই দুটি উপায়ে ডাউনলোড গতি এবং আপলোড গতি পরীক্ষা করতে পারেন।
3. ইন্টারনেট স্পিড মিটার (স্ট্যাটাস বার) ইন্টারনেট স্পিড মিটার হল আরেকটি ইন্টারনেট স্পিড মিটার যা স্ট্যাটাস বারে আপনার ইন্টারনেট সংযোগের বর্তমান গতি দেখায়। এভাবে স্পিড টেস্ট করতে আপনাকে নির্দিষ্ট অ্যাপে যেতে হবে না। আপনি চাইলে রাউটার বা ডেটা কানেকশন থেকেও আপনার ডিভাইসের গতি পরীক্ষা করতে পারেন।
4. বোনাস: গুগল স্পিড টেস্ট (অ্যাপ ছাড়া) গুগলের নিজস্ব স্পিড টেস্ট সার্ভিস রয়েছে যা আপনাকে কোনো অ্যাপ ডাউনলোড না করেই আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করতে দেয়।

5. মাইক্রোসফ্ট (উইন্ডোজ) দ্বারা নেটওয়ার্ক গতি পরীক্ষা 

মাইক্রোসফ্ট স্টোরের মাধ্যমে উপলব্ধ মাইক্রোসফ্টের নেটওয়ার্ক স্পিড টেস্ট অ্যাপটি একটি শক্তিশালী হাতিয়ার। এটি হালকা এবং খালি-হাড়, তবে এটি আপনাকে আগে থেকেই প্রয়োজনীয় তথ্য দেয়।এটিতে আরও শক্তিশালী বৈশিষ্ট্য নেই, যেমন সিগন্যাল কর্মক্ষমতা পরীক্ষা করতে সক্ষম হওয়া বা আপনার সামগ্রিক নেটওয়ার্কের পরিসর পরীক্ষা করা, তবে বেশিরভাগ লোকের জন্য যথেষ্ট হওয়া উচিত। এই মুহূর্তে, এটি শুধুমাত্র Windows কম্পিউটারের জন্য উপলব্ধ৷

যেভাবেই হোক, এই ক্লিন স্পিড-টেস্ট অ্যাপটি মুষ্টিমেয় অতীতের পরীক্ষাগুলি লগ করে যাতে আপনি তুলনা করতে সক্ষম হন। এটি ব্যবহার করা সংযোগের ধরনও তালিকাভুক্ত করে যাতে আপনি দুর্ঘটনাক্রমে ইথারনেটের সাথে Wi-Fi পরীক্ষা তুলনা করছেন না।

স্পিড টেস্ট আমাদের স্মার্টফোনে কোনো অ্যাপ ডাউনলোড না করে শুধুমাত্র ডাউনলোড এবং আপলোডের গতি দেখায়। আপনি আপনার ফোনের পাশাপাশি আপনার ল্যাপটপ বা ডেস্কটপ পিসিতে একই পরিষেবা ব্যবহার করতে পারেন, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷
যেকোনো ব্রাউজার খুলুন, আপনি ফলাফলের জন্য Google Chrome ব্যবহার করতে পারেন। গুগলে ‘স্পিড টেস্ট’ চেক করুন এবং আপনি সার্চ রেজাল্টের উপরে স্পিড টেস্ট পয়জন দেখতে পাবেন।
প্রাথমিক গতি পরীক্ষায় আলতো চাপুন এবং গতি পরীক্ষা শুরু হবে, যা আপনাকে পরীক্ষার পরে আপলোড এবং ডাউনলোডের গতি দেখাবে। আপনার নেটওয়ার্ক ইন্টারনেট সংযোগ বা আপনার ডেটা সংযোগের গতি খুঁজে বের করার জন্য এটি একটি গতি পরীক্ষা পদ্ধতি এবং প্রযুক্তি। একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইন্টারনেটের গতি পরীক্ষা করার জন্য এই সবগুলি ব্যবহার করার জন্য বেশ কয়েকটি সাধারণ নিয়ম দেওয়ার চেষ্টা করা হয়েছে।