হাজার দ্বীপের দেশ কোনটি

হাজার দ্বীপের দেশ বলা হয় কেনো

সুখী মানুষের ‘হাজার দ্বীপের দেশ’! বলার কারণ

বিশ্বব্যাপী মহামারী চলাকালীন শত শত বিপর্যয় সত্ত্বেও, ‘হাজার দ্বীপের দেশ’ নামে পরিচিত ফিনল্যান্ডের মানুষ বিশ্বের সবচেয়ে সুখী মানুষ। ইউনাইটেড নেশনস সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক (SDSN) দ্বারা একাধিকবার সংকলিত বিশ্ব সুখের প্রতিবেদনে ফিনল্যান্ড শীর্ষে রয়েছে। সাসটেইনেবল ডেভেলপমেন্ট নেটওয়ার্কের হ্যাপিনেস রিপোর্ট অনুযায়ী, ফিনল্যান্ডের পরে বিশ্বের শীর্ষ পাঁচটি সুখী দেশের মধ্যে আইসল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড এবং নেদারল্যান্ডস।

অনেক আগে, যখন ফিনল্যান্ড রুশ শাসনের অধীনে ছিল, তুর্কি বন্দর ছিল দেশটির রাজধানী। পরে হেলসিঙ্কিতে স্থানান্তরিত হয়। তুর্কু থেকে হেলসিঙ্কি পর্যন্ত দুই ঘণ্টার ট্রেন যাত্রা।

অভিযানের দুপাশে সবুজের সমারোহ ফিনল্যান্ডের স্বর্গের মোহনীয়তায় অস্পষ্ট। চোখ ও মন ঢেকে যায়। পুরো রেললাইনের দুপাশে মখমলের মতো হালকা সবুজ উপত্যকা, ডালপালা সহ অত্যাশ্চর্য সুন্দর গাছের সারি, এবং হালকা সবুজ ঢালে সবুজ বাগান।

আপনি যখন শহরে পা দেবেন, আপনি কিঙ্কসে শীতল বাতাস এবং অবিরাম বৃষ্টি অনুভব করবেন। শীতল জলবায়ু এবং সাধারণ প্রকৃতির কারণে ফিনল্যান্ডকে ‘হাজার দ্বীপের দেশ’ বলা হয়। দেশের দ্বিতীয় নাম ‘হাজার হ্রদের দেশ’। ‘হাজার হ্রদের দেশ’। হ্রদগুলি সমস্ত শহর বা শহরে এবং প্রতিটি হ্রদের চারপাশে বিস্তীর্ণ তৃণভূমি রয়েছে। প্রায় প্রতিটি পুকুরের কাছে লোহার রেলিং-এ ঝুলতে দেখা যায় অসংখ্য রঙিন তালা। সেখানে ফিনদের অদ্ভুত বিশ্বাস রয়েছে। নবদম্পতি এসে চার হাত দিয়ে দরজা বন্ধ করে পাশের পানিতে ফেলে দেয়। তাতেই প্রেমের ছাপ চিরকাল।
ফিনল্যান্ডের বহু গির্জা এবং মিনারের স্থাপত্য শৈলীতে রাশিয়ান প্রভাব বহু বছরের রাশিয়ান শাসনের ফলে স্পষ্ট। শহরের সৌন্দর্যের প্রধান অংশ বিশেষ ধরনের গাছ। ডালপালা সরু এবং পাতাযুক্ত, অস্বচ্ছ হালকা সবুজ। শহরের প্রতিটি বিড়িতেই এ ধরনের গাছ দেখা যায়।

ফুটপাতে, ট্রাম-বাসে চড়ে দেশের বয়স্ক নারী-পুরুষেরা খুব ধনী ও বিলাসবহুল পোশাক পরিধান করতেন। যাইহোক, তারা বক্তৃতা এবং আচরণে খুব ধীর, সামঞ্জস্যপূর্ণ এবং সংবেদনশীল। একদল যুবক মজা করে কিন্তু হিংসাত্মক নয়। মেয়েরা বেশিরভাগই সাশ্রয়ী, নীল চোখের। ফিনল্যান্ডে পর্যটকদের জন্য সুবিধাজনক ভ্রমণ সুবিধা রয়েছে। আপনি ট্রামে এক ঘন্টা বসে শহরের প্রধান দর্শনীয় এলাকা এবং বিখ্যাত ভবনগুলি দেখতে পারেন। বিকেলের সময় বিশেষ পরীক্ষা-নিরীক্ষা সহ সমুদ্র ভ্রমণ এখন একটি বিশেষত্ব। এর নাম ‘Suvomenlina Schwieberg Tour’। ছোট ছোট দ্বীপ ঘুরে দেখার চমৎকার এই আয়োজনে সারারাত জেগে থাকে দেশ-বিদেশের অসংখ্য মানুষ।

ফিনল্যান্ডের শহর এবং এর টাওয়ারগুলি এতটাই পরিষ্কার যে যে কাউকে অবাক করে দেবে। সেই পরিচ্ছন্নতার রহস্য হচ্ছে চার-পাঁচটি গাড়ি প্রতিনিয়ত রাস্তা-মিনার পানি দিয়ে ধুয়ে দিচ্ছে। এটি প্রতিটি দিনের শুরুতে এবং শেষে একটি রুটিন। ঠান্ডা বৃষ্টির ফোঁটা প্রায়ই সমস্ত ইনস্টলেশন পরিষ্কার করে। আমার চোখের সামনে মেঘ জড়ো হচ্ছে। রোদ এবং বৃষ্টি খেলায় আসা সত্ত্বেও, ফিনল্যান্ডের তাপমাত্রা হিমাঙ্কের কাছাকাছি।

বিখ্যাত হেলসিঙ্কি ডিজাইন জেলা সুন্দর ডিজাইনার দোকানে পূর্ণ। পোশাকের বুটিক, আসবাবপত্র, বিছানাপত্র, সব ধরনের সাজসজ্জার জিনিসপত্র, কিছুই অবশিষ্ট নেই। বাহ্যিক নকশা সহ ভারী কাপড় ফিনল্যান্ডে খুব জনপ্রিয় যেখানে শীত বেশি। শীতকালে, তারা দিনের বেলা চওড়া কাপড় পরে এবং হাড়ের উপর বরফের পিন নিয়ে শীতকালে বাইরে যায়। অত্যাশ্চর্য সাদা ল্যান্ডস্কেপে, কালো মুক্তা কালো মসৃণ ট্রেইল, ট্রামলাইন, ফুটপাথ, চলন্ত যানবাহনের ছাদ, পথচারী ছাউনি, কুঁড়েঘর, খিলান এবং টাওয়ার জুড়ে ছড়িয়ে আছে। যখন বৃষ্টি হয়, বৃষ্টিতে ভিজে যাওয়া আকাশ রংধনু রঙের বিশেষ প্যাটার্নে আঁকে।

ফিনল্যান্ডে, পোষা সর্মির সাথে বাইরে যাওয়া খুব উত্তেজনাপূর্ণ হতে পারে। বেশিরভাগ মহিলারা সাদা, কালো এবং বাদামী কুকুরকে শিকল দিয়ে আটকে রাখে। বাগানগুলিতে উজ্জ্বল রঙের টিউলিপের গুচ্ছ রয়েছে। পার্কের পাশে বিশাল লেকটি অবশ্যই দেখতে হবে। রাজধানী শহরের সবচেয়ে বিখ্যাত হ্রদ হল তুয়েলনালাটি বে লেক। কিছু জনপ্রিয় স্থাপত্য শৈলী সহ হ্রদের অপর পাশে জনাকীর্ণ শহর। আর এপাশে রয়েছে অসাধারণ সৌন্দর্যের সবুজ বাগান। উদ্যানটি তুলতুলে ঘাসের উঁচু এবং নিচু ঢাল দ্বারা চিহ্নিত করা হয়েছে, একটি বিস্তীর্ণ সবুজ মরুভূমি যা অসংখ্য বিক্ষিপ্ত গাছে ঢাকা। চারপাশে মসৃণ সবুজ ফাংশন।

ফিনল্যান্ড বাল্টিক সাগরের উত্তর-পশ্চিম ইউরোপের একটি রাজ্য। ফিনল্যান্ড ইউরোপের উত্তরের দেশগুলোর মধ্যে একটি। এর এক-তৃতীয়াংশ এলাকা আর্কটিক সার্কেলের উত্তরে। এখানে রয়েছে সবুজ বন, অনেক দ্বীপ ও হ্রদ, প্রাচীর ঘেরা প্রাসাদ এবং আধুনিক ভবন। বনভূমি দেশের অন্যতম গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদ। এগুলিকে প্রায়শই ফিনল্যান্ডের ‘সবুজ সোনা’ হিসাবে উল্লেখ করা হয়।

আরও পড়ুনঃ

[★★★]  2020 সালে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার জিতেছেন কে

[★★★]  ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করার ৫ টি উপায়

[★★★]  রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী