সেরা ইনকামের ওয়েবসাইট দেখে নিন

ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মে কাজ করার সুযোগ।
আপনি যখন এই ধরনের ফ্রিল্যান্সিং ওয়েবসাইটগুলিতে একজন ফ্রিল্যান্সার হন তখন আপনি বিভিন্ন পেশা বেছে নিতে পারেন। এই ধরনের অনলাইন কাজের সাইটের পিছনে রয়েছে বিশাল সুযোগ। যেহেতু সমস্ত কোম্পানি তাদের কাজ করার জন্য ফ্রিল্যান্সারদের সন্ধান করে। যেহেতু তারা চাকরির জন্য এবং এমনকি যুক্তিসঙ্গত হারের জন্য বিভিন্ন ধরণের প্রার্থী থাকতে পারে।

এটা সুযোগ খুলে দেয়
এটা ফ্রিল্যান্সারদের দ্বারা দেখা যায় যে তারা যখন এই ধরনের সাইটে কোন প্রকল্প সম্পন্ন করে তখন তারা ক্লায়েন্ট দ্বারা সুপারিশ পায়। যদি না হয়, তাদের অভিজ্ঞতার যোগ-আপ তাদের জন্য একটি বড় প্লাস। যেহেতু তাদের পোর্টফোলিও তাদের কাজের প্রথম প্রতিফলন। কাজের পোর্টফোলিও যত ভালো হবে আপনার কাজ পাওয়ার সম্ভাবনা তত বেশি। প্রতিবেদন অনুসারে, এই শিল্পে প্রতি বছর একটি উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটবে কারণ লোকেরা নতুনদের জন্য এই সেরা ফ্রিল্যান্স ওয়েবসাইটগুলি যে সুবিধাগুলি সরবরাহ করে তার সাথে পরিচিত হয়৷

আমাদের প্রজন্মের পছন্দের কাজ
আমরা যদি বয়স অনুযায়ী ফ্রিল্যান্স কাজে যুক্ত হওয়ার প্রবণতা দেখি তবে জেড জেনারেশন টেবিলে এগিয়ে আছে। জেনারেল জেডের প্রায় 50% এই ধরনের চাকরি পছন্দ করে; তারা কোনো আদেশ ছাড়াই এবং কোনো নিয়োগকর্তাকে রিপোর্ট না করেই কিছু শুরু করতে চায়। সহস্রাব্দের 30% দ্বারা অনুসরণ করা হয়।

আরো পড়ুনঃ

কিভবে ওয়েবসাইটের অনপেজ ওসইও করতে হয়

প্রযুক্তি
আমাদের জীবনে প্রযুক্তির ভূমিকা গ্রহণ করতে হবে। ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মের ক্ষেত্রেও একই কথা। প্রযুক্তি প্রত্যেকের জন্য এই ধরনের সাইটগুলি অ্যাক্সেস করা সহজ করে দিয়েছে এবং সেগুলিতে সহজে কাজ করতে সক্ষম হয়েছে৷ প্রযুক্তির অগ্রগতি ছাড়া, বাড়ি থেকে এবং এত দক্ষতার সাথে কাজ করা সম্ভব হবে না। ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে মিটিং করা বিভিন্ন সফটওয়্যার, টুলস যা আপনার পিসিতে ব্যবহার করা যায় যা ৩-৪ বছর আগে কেউ ভাবতেও পারেনি।

ফ্রিল্যান্সিং সাইটের তালিকা
শীর্ষস্থানীয় ফ্রিল্যান্সিং সাইটগুলির একটি তালিকা রয়েছে যা এই জাতীয় পেশাদারদের একটি উপযুক্ত ফ্রিল্যান্স কাজ দেওয়ার মাধ্যমে স্পেকট্রামের উভয় প্রান্ত পূরণ করার চেষ্টা করছে। ডিজিটালাইজেশন ফ্রিল্যান্স সম্প্রদায়ে একটি হিট প্রদান করেছে। এই কারণে, উচ্চ বেতনের প্রকল্পগুলি খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়েছে। তবে শীর্ষ ফ্রিল্যান্সিং সাইটগুলির নিম্নলিখিত তালিকাটি এখনও তাদের প্রতিভা চেষ্টা করার জন্য জায়গা সরবরাহ করছে।

১।চেগ
চেগ ইন্ডিয়া একটি শিক্ষামূলক পরিষেবা সংস্থা। এটি Chegg Inc-এর একটি সহযোগী প্রতিষ্ঠান, এই পরিষেবা প্রদানকারী সংস্থাটি শিক্ষার্থীদেরকে অ্যাক্সেসযোগ্য এবং সাশ্রয়ী মূল্যের শিক্ষা প্রদানের মাধ্যমে হোমওয়ার্ক সহায়তার ক্ষেত্রে সহায়তা করে। একজন সহজেই বিষয় বিশেষজ্ঞ হিসাবে তাদের সাথে নিবন্ধন করতে পারেন। যেহেতু তারা ‘স্টুডেন্ট ফার্স্ট’ এর নীতিবাক্য অনুসরণ করে, তাই শিক্ষার্থীদের নিজেদের সমর্থন করার জন্য ফ্রিল্যান্সিং কাজ খুঁজে পাওয়া সহজ হয়ে উঠেছে। একজন বিষয় বিশেষজ্ঞের কাজ হল শিক্ষার্থীদের প্রশ্নোত্তর বোর্ডে জিজ্ঞাসা করা প্রশ্নের উত্তর দেওয়া।

তাদের একটি নমনীয় যোগ্যতার মানদণ্ড রয়েছে যা শুধুমাত্র চূড়ান্ত-বর্ষের শিক্ষার্থীদের সাথে সম্পর্কিত নয়। চেগ সবার জন্য উন্মুক্ত, পিএইচডি থেকে স্নাতক হোক। শিক্ষানবিস, পেশাদার, গৃহিণী বা অবসরপ্রাপ্ত ব্যক্তির কাছে আবার কাজ খুঁজছেন। বিষয় বিশেষজ্ঞদের প্রতি প্রশ্নে অর্থ প্রদান করা হয়, কোন নির্দিষ্ট কাজের সময় নেই এবং আপনি এমনকি শেষে একটি শংসাপত্রও পান। গড় হিসাবে, একজন বিষয় বিশেষজ্ঞ প্রতি মাসে 30,000 থেকে 50,000 এর মধ্যে আয় করতে পারেন এবং আরও বেশি। কয়েকটি সহজ ধাপে নিবন্ধন করুন। এখানে সাইন আপ করুন এবং যাচাইয়ের জন্য প্রয়োজনীয় নথি প্রদান করুন। একবার আপনার স্ক্রিনিং পরীক্ষা হয়ে গেলে আপনি চেগ ইন্ডিয়াতে একজন SME, বিষয় বিশেষজ্ঞ হয়ে উঠতে পারবেন।

২।আপওয়ার্ক
সবচেয়ে শীর্ষ ফ্রিল্যান্সিং সাইটগুলির মধ্যে একটি হল UPWORK। এটি 2015 সালে প্রতিষ্ঠিত হয়েছিল যখন দুটি সেরা ফ্রিল্যান্সিং সাইট ওডেস্ক এবং ইলান্স একসাথে হাত মেলায়। এর মূল লক্ষ্য তখন থেকে ব্যক্তি বা ব্যবসায়িকদের সাথে সংযুক্ত করে ব্যবসা পরিচালনা করতে সাহায্য করে। আপওয়ার্কের ভাল ক্লায়েন্ট ইতিহাস রয়েছে যার মধ্যে রয়েছে Pinterest, Panasonic, Zendesk, এবং Unilever এর মতো কোম্পানিগুলি। Upwork ভারতের শীর্ষ ফ্রিল্যান্সিং সাইট। এটি লেখা, কোডিং এবং ডিজাইনের মতো ক্ষেত্রগুলিতে কাজ অফার করে।

সবাই এখানে গৃহীত হওয়ার তালিকায় এটি তৈরি করতে পারে না এর জন্য আপনাকে কিছু কৌশল অনুসরণ করতে হবে।

আপনার কাজ প্রচার এবং প্রদর্শন পছন্দ করুন
বিনামূল্যে কাজ করার জন্য প্রস্তুত থাকুন
ক্লায়েন্টদের সাথে পরিচিতিমূলক কল নিতে উত্সাহিত করুন
একটি ভাল কভার লেটার ভাল আকর্ষণ করতে পারে
একবার আপনি একটি ভাল খ্যাতি তৈরি করলে আপনার জন্য ফ্রিল্যান্স কাজ পাওয়া সহজ হবে। এই ফ্রিল্যান্স ওয়েবসাইটের সেরা বৈশিষ্ট্য হল সময় ট্র্যাকিং যা ক্লায়েন্টকে জানতে সাহায্য করে যে আপনি কতটা পরিশ্রমের সাথে কাজ করছেন।

৩।লেখক অ্যাক্সেস 
আপনার যদি লেখার জন্য একটি স্পী থাকে এবং এটিকে কাজে লাগাতে চান তাহলে Writer’s Access হবে আপনার জন্য সবচেয়ে উপযুক্ত জায়গা। আপনাকে যা করতে হবে তা হল একটি লেখার নমুনা দিয়ে নিবন্ধন করুন। একবার অনুমোদিত হলে আপনি একবারে 1টি অ্যাসাইনমেন্টে কাজ করতে পারেন তবে আপনার প্রথম 10টি নিবন্ধের পরে, আপনি একবারে 3টি নিবন্ধ দাবি করতে পারেন। আপনি যত লিখবেন আপনার স্পট তত বাড়বে। আপনি যা লেখেন তার ব্যাপারে সতর্ক থাকুন, আপনি লেখা শেষ করার সাথে সাথেই আপনি ভালোভাবে যোগাযোগ করতে সক্ষম হবেন, প্রথম জিনিসটি হল চুরির জন্য আপনাকে পরীক্ষা করা হবে।

ক্লায়েন্টরা কাস্টিং কলের মাধ্যমে লেখকদের খুঁজে পান, একবার তারা প্রকল্পের লেখকদের বিবরণ সম্প্রচার করলে পরিচালকের কাছে আবেদন করতে পারেন। এটা ঘটতে পারে যে ক্লায়েন্টরা আপনাকে একটি নির্দিষ্ট প্রকল্পের জন্য নির্বাচন নাও করতে পারে

তারা আপনাকে একটি ভিন্ন প্রকল্পের জন্য নির্বাচন করতে পারে। আপনি যদি পরোক্ষভাবে “আইডিয়া অর্ডার”-এর জন্য পিচ করেন, তাহলে সেটি আপনার আই-এর বিষয়বস্তু সম্পর্কে আপনার ক্লায়েন্টকে একটি সংক্ষিপ্ত বিবরণ দিচ্ছে।

এটি ভারতের অন্যতম জনপ্রিয় এবং শীর্ষস্থানীয় ফ্রিল্যান্সিং সাইট। এটি ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্স কর্মীদের মধ্যে একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। আপনার নিবন্ধন খরচ বিনামূল্যে. একবার আপনি লগ ইন করলে আপনি ফিনান্স, সেলস, কন্টেন্ট রাইটিং, গ্রাফিক ডিজাইনিং এর মধ্যে বিভিন্ন কাজের মধ্যে বেছে নিতে পারেন। আপনি একবার কাজ শেষ করলেও, আপনাকে চালানের পরিমাণের প্রায় 5% চার্জ করা হবে।

এখানে ফ্রিল্যান্স কাজ খোঁজার মজার বিষয় হল এটি আপনাকে আপনার কাছাকাছি ক্লায়েন্টদের সাথে মেলামেশা করতে সক্ষম করে, এই ক্ষেত্রে, যোগাযোগ আপনার জন্য সহজ হয়ে যায়। কারণ ফ্রিল্যান্সিং ওয়েবসাইটটি ভারতে অবস্থিত, মূল মুদ্রা হল রুপি। ফ্রিল্যান্সারকে বিড ক্রেডিট ব্যবহার করে চাকরিতে বিড করতে হবে। প্রতি মাসে প্রায় 20 টি প্রস্তাব দেওয়া হয় এবং তারা আরও প্রয়োজন হলে কিনতে পারে। একবার প্রস্তাব বাছাই করা হলে, ক্লায়েন্ট এসক্রোকে তহবিল দেয় এবং কাজ শেষ হওয়ার পরে তহবিল প্রকাশ করে।

৪।ফ্রিল্যান্সার
Freelancer.com ছোট ব্যবসার সুযোগ সমর্থন করার জন্য শীর্ষস্থানীয় ফ্রিল্যান্সিং সাইটগুলির মধ্যে একটি। এটি ফ্রিল্যান্সারদের সমস্ত বিড এবং তারা যে ধরনের কাজের বিষয়ে আগ্রহী তা দেখিয়ে তাদের পূরণ করে। যেহেতু এটি প্রাচীনতম এবং শীর্ষস্থানীয় ফ্রিল্যান্সিং সাইটগুলির মধ্যে একটি, তারা যে প্রকল্পগুলি প্রদান করে তা প্রকৃত। মৌলিক চাকরির মধ্যে রয়েছে ডেটা এন্ট্রি, কপিরাইটিং, ব্লগ তৈরি করা, ওয়েব ডিজাইনিং।

যদি আপনি প্রতি ঘন্টার ভিত্তিতে অর্থ প্রদান করতে চান তবে ওয়েবসাইটে একটি ডেস্কটপ ট্র্যাকার রয়েছে যা আপনি একটি প্রকল্পে কত সময় কাজ করেন তা লগ করে। টাইম ট্র্যাকার বৈশিষ্ট্যটি ফ্রিল্যান্সার দ্বারা নিয়ন্ত্রিত একটি প্লে এবং বিরতি বোতাম সহ আসে। আপনি যদি আরও বেশি বিড করতে চান তবে আপনাকে একটি প্রদত্ত লাভ পেতে হবে; কারণ একটি বিনামূল্যের প্রোফাইলে বিডিং সীমিত।

ফ্রিল্যান্সার আপনার সাবস্ক্রিপশনের উপর ভিত্তি করে 5%, 10% বা 3% পরিমাণ চার্জ করে। বেশিরভাগ নতুনদের থেকে 10% পরিমাণে চার্জ করা হয়। ফ্রিল্যান্সার আপওয়ার্কের পায়ের ছাপের উপর একটু কাজ করে, একটি প্রকল্প পোস্ট করার প্রক্রিয়া, তুলনা করা এবং বিডার বাছাই করা ঠিক আপওয়ার্কের মতো।

এটিতে ম্যাক, উইন্ডোজ, লিনাক্সের জন্য একটি ডেস্কটপ অ্যাপের পাশাপাশি কাজ প্রদর্শন ও সংগঠিত করার জন্য একটি মোবাইল অ্যাপ রয়েছে। অ্যাপ্লিকেশনটিতে একটি অন্তর্নির্মিত চ্যাট সিস্টেম নিয়োগকর্তার সাথে যোগাযোগ করতে সহায়তা করে। ফ্রিল্যান্সার ওয়েবসাইটটি পর্যায়ক্রমে নিয়োগকর্তাকে পাঠানোর জন্য একটি স্ক্রিনশট নেয় এবং এটি ‘স্ন্যাপশট’ বোতামের মাধ্যমে ম্যানুয়ালি স্ক্রিনশট পাঠানোর স্বাধীনতা দেয়।

৫।গুরু ডট কম
1998 সালে প্রতিষ্ঠিত পুরানো এবং শীর্ষস্থানীয় ফ্রিল্যান্সিং সাইটগুলির মধ্যে একটি যা ফ্রিল্যান্স কর্মীদের কমিশন করা কাজের জন্য সরবরাহ করে। শুধুমাত্র লেখা এবং আইটি অ্যাসাইনমেন্ট পাওয়া যায় না, তবে সম্প্রচার, অর্থ, অ্যাকাউন্টিং এবং আরও অনেক কিছুতে অ্যাসাইনমেন্ট রয়েছে। আপনাকে একটি সদস্যতার জন্য আবেদন করতে হবে যা বিনামূল্যে এবং আপনি একটি প্রোফাইল তৈরি করতে পারেন যা আপনাকে প্রতিনিধিত্ব করে।

Guru.com বিডিংয়ের নীতিতেও কাজ করে কিন্তু অন্যান্য ওয়েবসাইটের মতো এটি প্রতিযোগিতা চালায় না এবং অভিজ্ঞতার পয়েন্ট-ভিত্তিক রেটিং সিস্টেমে কাজ করে না। ফিডব্যাক সিস্টেম নিয়োগকর্তা এবং ফ্রিল্যান্সার উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ। ফিডব্যাক বোর্ডে কম স্কোর থাকলে বিনিময়ে বেশি কাজ পাবেন না।

আপনার কাজের শর্তাবলী বর্ণনা করার স্বাধীনতা থাকতে পারে তবে সরাসরি যোগাযোগের তথ্য প্রকাশ একটি বড় নয়, এবং আপনি যদি এটি চালিয়ে যান, তাহলে আপনার অ্যাকাউন্ট স্থগিত বা বন্ধ হয়ে যেতে পারে। মনে রাখবেন যে আপনি যদি এমন প্রকল্পে কম বিড করছেন যার অনেক দরদাতা আছে আপনি হয়তো প্রকল্পের জন্য আরও কঠোর পরিশ্রম করছেন। এছাড়াও, আপনি ফ্রিল্যান্স করা প্রতিটি প্রকল্পের জন্য আপনার উপার্জনের প্রায় 8% চার্জ করা হবে।

৬।ফাইভার
ফাইভার হল 2010 সালে প্রতিষ্ঠিত প্রাচীনতম এবং শীর্ষস্থানীয় ফ্রিল্যান্সিং সাইটগুলির মধ্যে একটি৷ এটি ফ্রিল্যান্স চাকরী প্রার্থীদের জন্য সেরা স্থানগুলির মধ্যে একটি হিসাবে কাজ করে৷ যদিও Fiverr এর পরিষেবাগুলি সরবরাহ করার জন্য একটি ফি চার্জ করে তবে প্রি-প্যাকেজড ফ্রিল্যান্স অফারগুলির ক্ষেত্রে রিটার্ন স্থির থাকে, যখন অন্যান্য শীর্ষ ফ্রিল্যান্সিং সাইটগুলি একটি প্রতিযোগিতামূলক মডেলে কাজ করে। এটি ভিডিও সম্পাদনা, ফটোগ্রাফি, সঙ্গীত রচনা, প্রযুক্তিগত লেখা এবং এমনকি অনুবাদের মতো বিভিন্ন ক্ষেত্রে ফ্রিল্যান্স চাকরির অফার করে। আপনি এটির নাম দেন এবং আপনার পছন্দসই ফ্রিল্যান্স কাজের বিকল্প থাকতে পারে। নতুন দক্ষতা শেখার জন্য আপনি পছন্দসই কোর্সগুলিও বেছে নিতে পারেন। Fiverr-এর সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল আপনি ফ্রিল্যান্সারের বিশ্বাসযোগ্যতা পরীক্ষা করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল তাদের ব্যবহারকারীর নামের কাছাকাছি বিক্রেতার স্তরটি পরীক্ষা করুন৷