যে ৫ টি সবজি কখনও খাবেনা

শরীর সুস্থ রাখতে শাকসবজি খাওয়ার বিকল্প নেই। আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় শাকসবজি অন্তর্ভুক্ত করা খুবই গুরুত্বপূর্ণ। প্রতিটি সবজি থেকে বিভিন্ন পুষ্টির তুলনা করুন। তাই স্বাস্থ্য সচেতনদের খাদ্যতালিকায় শাকসবজি অন্তর্ভুক্ত করতে হবে।

আজকাল অনেকেই তাদের কার্বোহাইড্রেট কমিয়ে দিচ্ছেন এবং ওজন কমাতে আরও প্রোটিন এবং ভিটামিন যোগ করছেন। এখন বেশিরভাগ মানুষ ভাত ও রুটি কমিয়ে বেশি করে সবজি খায়।

আরও পড়ুনঃ গ্যাস্ট্রিক দূর করার উপায়

[★★★]  2020 সালে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার জিতেছেন কে

[★★★]  ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করার ৫ টি উপায়

[★★★]  আরোও দেখুনঃ রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী

কিন্তু আপনি কি জানেন যে অতিরিক্ত সবজি খাওয়া বিপজ্জনক? চলুন তবে জেনে নেওয়া যাক কোন সবজি শরীরে খারাপ প্রভাব ফেলে।

>> স্বাস্থ্য সচেতন মানুষের কাছে মাশরুম একটি প্রিয় সবজি। বাহারি সব শব্দেই এটি বিশেষভাবে ব্যবহৃত হয়। মাশরুমে ভিটামিন ডি সহ অনেক পুষ্টি রয়েছে।

তবে অ্যালার্জি আক্রান্তদের মাশরুম খেতে সমস্যা হতে পারে। তা ছাড়া বিষাক্ত মাশরুমও রয়েছে, যেগুলো স্পর্শ করা বিপজ্জনক!

>> প্রতিদিন পাতায় এক ফালি লেবু না রাখলে খাবারের স্বাদ বাড়বে না। ভিটামিন সি সমৃদ্ধ লেবু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পরিচিত। তবে লেবুর অম্লীয় অংশ শরীরে প্রবেশ করলেও তা ক্ষতির কারণ হতে পারে।
বিশেষ করে ডেন্টাল ক্যারিস। বেশিরভাগ মানুষই শরীরে মেটাবলিজম বাড়াতে খালি পেটে হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে খান। তবে যারা গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন তাদের বদহজম ও পেটে ব্যথা হতে পারে।

>> বা-জারে এখন ফু-লকপি উঠেছে। ”কা-র্বোহাই-ড্রেটের” প-রিমাণ খুবই কম। যারা ও-জন ক-মাতে চান তা-দের জন্য ”ফুলকপি” খুবই ভালো।

তবে এই সবজিতে এমন একটি উপাদান রয়েছে যা বদহজমের কারণ হতে পারে। তাই ফুলকপি বেশি খেলে ওজন বৃদ্ধি এবং পেটে অ্যাসিডিটির মতো নানা সমস্যা হতে পারে। তাহলে বর্ষাকালে বা গ্রীষ্মকালে ফুলকপি খেতে বেশির ভাগ মানুষেরই অসুবিধা হবে।

>> বিটরুটে রয়েছে অনেক পুষ্টিগুণ। বিশেষ করে যারা ওজন কমাতে চান তাদের খাদ্যতালিকায় একটু অন্তর্ভুক্ত করতে হবে। যাইহোক, এই সবজির অত্যধিক খাওয়া বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

>> গাজরে রয়েছে বিটা ক্যারোটিন। এর বেশি পরিমাণ শরীরে প্রবেশ করলে ত্বকের রং কমলা হয়ে যেতে পারে।

ভিটামিন সি সমৃদ্ধ গাজর পুনরায় খাওয়া দাঁত ও চোখকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। তবে গাজর মেপে খাওয়া ভালো।
সূত্র: ডেইলি মিল