ব্যান্ডউইথ

নেটওয়ার্ক ব্যান্ডউইথ কি?

নেটওয়ার্ক ব্যান্ডউইথ হল একটি পরিমাপ যা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি নেটওয়ার্ক সংযোগের মাধ্যমে ডেটা প্রেরণ করার জন্য একটি তারযুক্ত বা বেতার যোগাযোগ লিঙ্কের সর্বাধিক ক্ষমতা নির্দেশ করে। সাধারণত, ব্যান্ডউইথকে বিট, কিলোবিট, মেগাবিট বা গিগাবিট সংখ্যায় উপস্থাপন করা হয় যা 1 সেকেন্ডে প্রেরণ করা যায়। ক্ষমতার সমার্থক, ব্যান্ডউইথ ডেটা স্থানান্তর হার বর্ণনা করে। ব্যান্ডউইথ নেটওয়ার্ক গতির পরিমাপ নয় — একটি সাধারণ ভুল ধারণা।

Table Of Content:
  1. ব্যান্ডউইথ কি?
  2. ব্যান্ডউইথ কিভাবে কাজ করে?
  3. ব্যান্ডউইথ বনাম গতি
  4. কেন ব্যান্ডউইথ গুরুত্বপূর্ণ
  5. নেটওয়ার্ক কর্মক্ষমতা প্রভাবিত ফ্যাক্টর
  6. চাহিদা অনুযায়ী ব্যান্ডউইথ
  7. SD-WAN ডেডিকেটেড ব্যান্ডউইথ ক্ষমতা পরিকল্পনা প্রক্রিয়া সহজ করে

ব্যান্ডউইথ কিভাবে কাজ করে?

একটি ডেটা সংযোগে যত বেশি ব্যান্ডউইথ থাকে, তত বেশি ডেটা এটি একবারে পাঠাতে এবং গ্রহণ করতে পারে। ধারণায়, ব্যান্ডউইথকে একটি পাইপের মধ্য দিয়ে প্রবাহিত জলের পরিমাণের সাথে তুলনা করা যেতে পারে। পাইপের ব্যাস যত প্রশস্ত হবে, এক সময়ে এর মধ্য দিয়ে তত বেশি পানি প্রবাহিত হতে পারে। ব্যান্ডউইথ একই নীতিতে কাজ করে। যোগাযোগ লিঙ্কের ক্ষমতা যত বেশি হবে, প্রতি সেকেন্ডে তত বেশি ডেটা প্রবাহিত হতে পারে।

ব্যান্ডউইথ বাড়ার সাথে সাথে নেটওয়ার্ক সংযোগের খরচ বেড়ে যায়। এইভাবে, একটি 1 গিগাবিট প্রতি সেকেন্ড (Gbps) ডেডিকেটেড ইন্টারনেট অ্যাক্সেস (DIA) লিঙ্ক একটির চেয়ে বেশি ব্যয়বহুল হবে যা প্রতি সেকেন্ডে 250 মেগাবিট (Mbps) থ্রুপুট পরিচালনা করতে পারে।

ব্যান্ডউইথ বনাম গতি

ব্যান্ডউইথ এবং গতি শব্দগুলি প্রায়শই বিনিময়যোগ্যভাবে ব্যবহৃত হয় তবে সঠিকভাবে নয়। বিভ্রান্তির কারণ হতে পারে, আংশিকভাবে, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISPs) এর বিজ্ঞাপন যা সত্যিকার অর্থে ব্যান্ডউইথ বোঝানোর সময় বৃহত্তর গতির উল্লেখ করে দুটিকে একত্রিত করে।

মূলত, গতি বলতে সেই হারকে বোঝায় যেখানে ডেটা প্রেরণ করা যায়, যখন ব্যান্ডউইথের সংজ্ঞা হল সেই গতির ক্ষমতা। আবার জল রূপক ব্যবহার করার জন্য, গতি বোঝায় কত দ্রুত জল একটি পাইপের মাধ্যমে ধাক্কা দেওয়া যায়; ব্যান্ডউইথ পানির পরিমাণ বোঝায় যা একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে পাইপের মাধ্যমে সরানো যেতে পারে।

আরো পড়ুনঃ

কম্পিউটার মানে কি? কম্পিউটার কি

কেন ব্যান্ডউইথ গুরুত্বপূর্ণ

ব্যান্ডউইথ একটি সীমাহীন সম্পদ নয়। যে কোনো স্থাপনার অবস্থানে, যেমন একটি বাড়ি বা ব্যবসা, সেখানে শুধুমাত্র এত ক্ষমতা উপলব্ধ। কখনও কখনও, এটি নেটওয়ার্ক ডিভাইসের শারীরিক সীমাবদ্ধতার কারণে হয়, যেমন রাউটার বা মডেম, ক্যাবলিং বা ওয়্যারলেস ফ্রিকোয়েন্সি ব্যবহার করা হচ্ছে। অন্য সময়ে, ব্যান্ডউইথ ইচ্ছাকৃতভাবে একটি নেটওয়ার্ক প্রশাসক বা ইন্টারনেট বা ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (WAN) ক্যারিয়ার দ্বারা রেট-সীমিত।

একই সংযোগ ব্যবহার করে একাধিক ডিভাইস ব্যান্ডউইথ শেয়ার করতে হবে। কিছু ডিভাইস, যেমন টিভি যেগুলি 4K ভিডিও স্ট্রিম করে, ব্যান্ডউইথ হগ। তুলনায়, একটি ওয়েবিনার সাধারণত অনেক কম ব্যান্ডউইথ ব্যবহার করে। যদিও গতি এবং ব্যান্ডউইথ বিনিময়যোগ্য নয়, একাধিক ডিভাইসে সহনীয় গতি বজায় রাখার জন্য বৃহত্তর ব্যান্ডউইথ অপরিহার্য। এটি ব্যাখ্যা করতে সাহায্য করার জন্য, এখানে বিভিন্ন পরিষেবার জন্য ব্যবহৃত গড় ব্যান্ডউইথ রয়েছে:
ব্যান্ডউইথ কিভাবে পরিমাপ করা যায়ঃ
যদিও ব্যান্ডউইথ ঐতিহ্যগতভাবে বিট প্রতি সেকেন্ডে (বিপিএস) প্রকাশ করা হয়, আধুনিক নেটওয়ার্ক লিঙ্কগুলির এখন অনেক বেশি ক্ষমতা রয়েছে, যে কারণে ব্যান্ডউইথকে এখন প্রায়শই এমবিপিএস বা জিবিপিএস হিসাবে প্রকাশ করা হয়।

ব্যান্ডউইথ সংযোগগুলি প্রতিসম হতে পারে, যার অর্থ ডেটা ক্ষমতা উভয় দিকেই একই – আপলোড এবং ডাউনলোড – বা অসমমিত, যার অর্থ ডাউনলোড এবং আপলোড ক্ষমতা সমান নয়৷ অপ্রতিসম সংযোগে, আপলোড ক্ষমতা সাধারণত ডাউনলোড ক্ষমতার চেয়ে ছোট হয়; এটি ভোক্তা-গ্রেড ইন্টারনেট ব্রডব্যান্ড সংযোগে সাধারণ। এন্টারপ্রাইজ-গ্রেড WAN এবং DIA লিঙ্কগুলিতে সাধারণত প্রতিসম ব্যান্ডউইথ থাকে।

ব্যান্ডউইথ গণনা করার জন্য বিবেচ্য বিষয়
প্রযুক্তির অগ্রগতি কিছু ব্যান্ডউইথ গণনাকে আরও জটিল করে তুলেছে, এবং তারা যে ধরনের নেটওয়ার্ক লিঙ্ক ব্যবহার করা হচ্ছে তার উপর নির্ভর করতে পারে। উদাহরণস্বরূপ, বিভিন্ন ধরনের আলোক তরঙ্গ এবং সময়-বিভাগ মাল্টিপ্লেক্সিং ব্যবহার করে অপটিক্যাল ফাইবার কপার ইথারনেট বিকল্পগুলির তুলনায় এক সময়ে একটি সংযোগের মাধ্যমে আরও ডেটা প্রেরণ করতে পারে, যা কার্যকরভাবে এর ব্যান্ডউইথ বৃদ্ধি করে।

মোবাইল ডেটা নেটওয়ার্কে, যেমন লং-টার্ম ইভোলিউশন, বা LTE, এবং 5G, ব্যান্ডউইথকে ফ্রিকোয়েন্সির স্পেকট্রাম হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা অপারেটররা মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহারের জন্য ফেডারেল কমিউনিকেশন কমিশন এবং ন্যাশনাল টেলিকমিউনিকেশনস অ্যান্ড ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশন থেকে লাইসেন্স নিতে পারে এই স্পেকট্রামটি করতে পারে না। এটির লাইসেন্সের মালিক ব্যবসা ব্যতীত অন্য কেউ আইনতভাবে ব্যবহার করবে। হার্ডওয়্যার সরবরাহ করতে পারে এমন সর্বশ্রেষ্ঠ ব্যান্ডউইথ অর্জনের জন্য ক্যারিয়ার তারপর সেই স্পেকট্রাম জুড়ে ডেটা পরিবহনের জন্য বেতার প্রযুক্তি ব্যবহার করতে পারে।

অন্যদিকে, ওয়াই-ফাই স্পেকট্রামকে লাইসেন্সবিহীন বলে মনে করা হয়। সুতরাং, Wi-Fi অ্যাক্সেস পয়েন্ট (AP) বা Wi-Fi রাউটার সহ যে কেউ একটি ওয়্যারলেস নেটওয়ার্ক তৈরি করতে পারে। সতর্কতা হল যে স্পেকট্রাম উপলব্ধ হওয়ার নিশ্চয়তা নেই। সুতরাং, যখন অন্যান্য Wi-Fi AP একই ফ্রিকোয়েন্সিগুলির কিছু বা সমস্ত ব্যবহার করার চেষ্টা করে তখন Wi-Fi ব্যান্ডউইথ ক্ষতিগ্রস্ত হতে পারে।

কার্যকরী ব্যান্ডউইথ — যেটি সর্বোচ্চ নির্ভরযোগ্য ট্রান্সমিশন রেট যে কোনো প্রদত্ত পরিবহন প্রযুক্তিতে একটি লিঙ্ক প্রদান করতে পারে — একটি ব্যান্ডউইথ পরীক্ষা ব্যবহার করে পরিমাপ করা যেতে পারে। একটি ব্যান্ডউইথ পরীক্ষার সময়, একটি নির্দিষ্ট ফাইলের মূল স্থানটি ছেড়ে যেতে এবং সফলভাবে তার গন্তব্যে ডাউনলোড করার জন্য প্রয়োজনীয় সময় বারবার পরিমাপ করে লিঙ্কের ক্ষমতা নির্ধারণ করা হয়।

নেটওয়ার্ক জুড়ে ব্যান্ডউইথ খরচ নির্ধারণ করার পরে, অ্যাপ্লিকেশন এবং ডেটা কোথায় থাকে তা দেখতে হবে এবং প্রতিটি ব্যবহারকারী এবং সেশনের জন্য তাদের গড় ব্যান্ডউইথের প্রয়োজনীয়তা গণনা করতে হবে।

একটি নেটওয়ার্ক আপলিংক বা ইন্টারনেট ব্রডব্যান্ডের জন্য কত ব্যান্ডউইথ প্রয়োজন তা বোঝার জন্য, এই চারটি ধাপ অনুসরণ করুন:

কোন অ্যাপ্লিকেশন ব্যবহার করা হবে তা নির্ধারণ করুন।
প্রতিটি অ্যাপ্লিকেশনের ব্যান্ডউইথের প্রয়োজনীয়তা নির্ধারণ করুন।
প্রত্যাশিত একযোগে ব্যবহারকারীর সংখ্যা দ্বারা প্রতিটি অ্যাপ্লিকেশনের আবেদনের প্রয়োজনীয়তাকে গুণ করুন।
সমস্ত অ্যাপ্লিকেশন ব্যান্ডউইথ নম্বর একসাথে যোগ করুন।
ইন্টারনেট বা WAN লিঙ্ক জুড়ে সর্বজনীন বা ব্যক্তিগত ক্লাউডের জন্য ব্যান্ডউইথের প্রয়োজনীয়তা নির্ধারণ করতে, একই গণনা প্রযোজ্য। তবে পার্থক্য হল যে স্থানীয় এরিয়া নেটওয়ার্ক বা ওয়্যারলেস LAN-এ উপলব্ধ ব্যান্ডউইথ সাধারণত WAN বা DIA সংযোগের তুলনায় অনেক বেশি। এইভাবে, সঠিকভাবে ব্যান্ডউইথের প্রয়োজনীয়তা মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ, যেমন সময়ের সাথে লিঙ্কের ব্যবহার পর্যবেক্ষণ করা হয়। সারা দিন, সপ্তাহ, মাস বা বছর ব্যবহার করা ব্যান্ডউইথের পরিমাণ নিরীক্ষণ নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারদের একটি WAN/DIA লিঙ্কের পর্যাপ্ত ব্যান্ডউইথ আছে কিনা — বা ব্যান্ডউইথ আপগ্রেড প্রয়োজন কিনা তা নির্ধারণ করতে সাহায্য করতে পারে।

যখন একটি নেটওয়ার্কে অপর্যাপ্ত ব্যান্ডউইথ থাকে, তখন অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলি খারাপভাবে কাজ করে।

নেটওয়ার্ক কর্মক্ষমতা প্রভাবিত ফ্যাক্টর

একটি নেটওয়ার্ক সংযোগের সর্বোচ্চ ক্ষমতা শুধুমাত্র একটি ফ্যাক্টর যা নেটওয়ার্ক কর্মক্ষমতা প্রভাবিত করে। প্যাকেট লস, লেটেন্সি এবং জিটার সবই নেটওয়ার্ক থ্রুপুটকে হ্রাস করতে পারে এবং একটি উচ্চ-ক্ষমতার লিঙ্ক কম উপলব্ধ ব্যান্ডউইথের মতো পারফর্ম করতে পারে।

একটি এন্ড-টু-এন্ড নেটওয়ার্ক পাথ সাধারণত একাধিক কানেকশন নিয়ে গঠিত, প্রতিটির ব্যান্ডউইথ ক্ষমতা ভিন্ন। ফলস্বরূপ, সর্বনিম্ন ব্যান্ডউইথের লিঙ্কটিকে প্রায়শই বাধা হিসাবে বর্ণনা করা হয় কারণ এটি পথের সমস্ত সংযোগের সামগ্রিক ক্ষমতা সীমিত করতে পারে।অনেক এন্টারপ্রাইজ-গ্রেড নেটওয়ার্ক একক যৌক্তিক সংযোগ হিসাবে কাজ করে একাধিক সমষ্টিগত লিঙ্কগুলির সাথে স্থাপন করা হয়।উদারণ স্বরূপ , যদি একটি সুইচ আপলিংক চারটি সমষ্টিগত 1 জিবিপিএস সংযোগ ব্যবহার করে, তবে এটির কার্যকর থ্রুপুট ক্ষমতা 4 জিবিপিএস। যাইহোক, যদি এই লিঙ্কগুলির মধ্যে দুটি ব্যর্থ হয়, ব্যান্ডউইথের সীমা 2 Gbps-এ মেনে যাবে।

চাহিদা অনুযায়ী ব্যান্ডউইথ

ইন্টারনেট বা WAN লিঙ্কগুলির ব্যান্ডউইথ সাধারণত প্রতি মাসে একটি সেট মূল্যে বিক্রি হয়। যাইহোক, চাহিদা অনুযায়ী ব্যান্ডউইথ – যাকে ডাইনামিক ব্যান্ডউইথ বরাদ্দ বা বিস্ফোরণযোগ্য ব্যান্ডউইথও বলা হয় – একটি বিকল্প মডেল যা গ্রাহকদের নির্দিষ্ট সময়ে বা নির্দিষ্ট উদ্দেশ্যে উপলব্ধ ব্যান্ডউইথের পরিমাণ বাড়াতে সক্ষম করে। চাহিদা অনুযায়ী ব্যান্ডউইথ এমন একটি কৌশল যা একটি যোগাযোগ লিঙ্কে অতিরিক্ত ক্ষমতা প্রদান করতে পারে যাতে ডেটা ট্র্যাফিকের বিস্ফোরণ সামঞ্জস্য করা যায় যার জন্য সাময়িকভাবে আরও ব্যান্ডউইথের প্রয়োজন হয়।

সারা বছর ব্যয়বহুল ডেডিকেটেড লিঙ্কগুলির সাথে নেটওয়ার্কের অতিরিক্ত ব্যবস্থা করার পরিবর্তে, WAN-এ ঘন ঘন ব্যান্ডউইথ ব্যবহার করা হয় একটি বিশেষ ইভেন্ট বা দিনের সময় যখন ট্র্যাফিক বাড়তে পারে বলে প্রত্যাশিত প্রয়োজন অনুযায়ী ক্ষমতা বাড়ানোর জন্য। উদাহরণস্বরূপ, একজন অনলাইন ফুলের খুচরা বিক্রেতাকে শুধুমাত্র মা দিবসের আগের সপ্তাহগুলিতে তার ক্ষমতা বাড়াতে হবে। চাহিদার উপর ব্যান্ডউইথ এন্টারপ্রাইজগুলিকে শুধুমাত্র অতিরিক্ত ব্যান্ডউইথের জন্য অর্থ প্রদান করতে সক্ষম করে যা তারা অল্প সময়ের জন্য ব্যবহার করে।

চাহিদা অনুযায়ী ব্যান্ডউইথ অনেক ইন্টারনেট এবং WAN পরিষেবা প্রদানকারীর মাধ্যমে উপলব্ধ। একজন গ্রাহক বর্তমানে যে নেটওয়ার্ক লিঙ্কটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, একজন প্রদানকারী বিদ্যমান সংযোগ ব্যবহার করে চাহিদা অনুযায়ী অতিরিক্ত ক্ষমতা প্রদান করতে সক্ষম হতে পারে। উদাহরণস্বরূপ, একটি 100 Mbps লিঙ্ক 1 গিগাবাইট পর্যন্ত বিস্ফোরিত হতে পারে কারণ পরিষেবা প্রদানকারীর সংযোগের ক্ষমতা উপলব্ধ। যদি কোনও গ্রাহকের সেই লিঙ্কে উপলব্ধ পরম সর্বোচ্চ ব্যান্ডউইথের চেয়ে বেশি প্রয়োজন হয়, অন্য একটি শারীরিক সংযোগের প্রয়োজন হবে।

মাঝে মাঝে, একটি পরিষেবা প্রদানকারী গ্রাহকদের অতিরিক্ত ফি চার্জ না করেই তাদের সদস্যতা নেওয়া ব্যান্ডউইথ ক্যাপের উপরে উঠতে সক্ষম করে। যাইহোক, যদি গ্রাহকরা নিয়মিতভাবে বার্স্ট বৈশিষ্ট্যটি ব্যবহার করে 100 Mbps-এর বেশি টেকসই করে থাকেন, তবে তাদের সাধারণত 95তম শতাংশের গণনা ব্যবহার করে পরিষেবা প্রদানকারীর দ্বারা বিল করা হয়।

SD-WAN ডেডিকেটেড ব্যান্ডউইথ ক্ষমতা পরিকল্পনা প্রক্রিয়া সহজ করে

সফ্টওয়্যার-সংজ্ঞায়িত WAN (SD-WAN) প্রযুক্তি একটি একক সংযোগের পরিবর্তে একাধিক WAN এবং DIA সংযোগে ট্রাফিকের ভারসাম্য বজায় রেখে গ্রাহকদের অতিরিক্ত ক্ষমতা প্রদান করতে পারে। SD-WAN স্থাপনাগুলি প্রায়শই একটি মাল্টিপ্রটোকল লেবেল স্যুইচিং, বা MPLS, সংযোগ বা কম খরচে ব্রডব্যান্ড ইন্টারনেট বা সেলুলার সংযোগের সাথে অন্য ধরনের ডেডিকেটেড ট্রান্সপোর্ট লিঙ্ক ব্যবহার করে।

আপনি কিভাবে BND ব্যবহার অপ্টিমাইজ এবং নিরীক্ষণ করবেন?
নেটওয়ার্ক প্রকৌশলীদের কাছে অনেকগুলি বিকল্প উপলব্ধ থাকে যখন একটি নেটওয়ার্ক লিঙ্ক ঘনীভূত হয়। সবচেয়ে ঘন ঘন পছন্দ হল BND বাড়ানো। এটি লিঙ্কের শারীরিক থ্রুপুট ক্ষমতা আপগ্রেড করে বা একাধিক লিঙ্ক জুড়ে ট্র্যাফিককে যৌক্তিকভাবে বিভক্ত করার জন্য পোর্ট একত্রিতকরণ এবং লোড ব্যালেন্সিংয়ের মাধ্যমে অর্জন করা যেতে পারে। যাইহোক, কখনও কখনও এই কৌশলগুলি সম্ভব হয় না।

আইএসপি বা নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটররা ইচ্ছাকৃতভাবে নেটওয়ার্কে ডেটা ভ্রমণের গতি — উপরে বা নিচে — সামঞ্জস্য করতে পারে, একটি পরিমাপ যা ব্যান্ডউইথ থ্রটলিং নামে পরিচিত। BND থ্রটলিং এর বিভিন্ন কারণ রয়েছে, যার মধ্যে নেটওয়ার্ক কনজেশন সীমিত করা, বিশেষ করে পাবলিক অ্যাক্সেস নেটওয়ার্কে। আইএসপিগুলি একটি নির্দিষ্ট ব্যবহারকারী বা শ্রেণীর ব্যবহারকারীদের দ্বারা ব্যান্ডউইথের ব্যবহার কমাতে থ্রটলিং ব্যবহার করতে পারে। উদাহরণস্বরূপ, টায়ার্ড মূল্যের সাথে, একটি পরিষেবা প্রদানকারী আপলোড এবং ডাউনলোড ব্যান্ডউইথের একটি মেনু অফার করতে পারে। আইএসপিগুলি নেটওয়ার্কের সমস্ত ব্যবহারকারী জুড়ে ব্যান্ডউইথকে সমানভাবে ব্যবহার করতে পারে।

ইন্টারনেটে ব্যান্ডউইথ থ্রোটলিং এর ব্যবহার নেট নিরপেক্ষতার উকিলদের দ্বারা সমালোচিত হয়েছে, যারা বলে যে অনুশীলনটি রাজনৈতিক বা অর্থনৈতিক কারণে অপব্যবহার করা যেতে পারে এবং এটি জনসংখ্যার অংশগুলিকে অন্যায়ভাবে লক্ষ্য করে।

একটি আইএসপি ব্যান্ডউইথ থ্রটলিং করছে কিনা তা দেখতে একটি গতি পরীক্ষা চালানো যেতে পারে। গতি পরীক্ষা একটি ডিভাইসের ইন্টারনেট সংযোগ ব্যবহার করে একটি ডিভাইস এবং একটি পরীক্ষা সার্ভারের মধ্যে গতি পরিমাপ করে। আইএসপিগুলি তাদের নিজস্ব ওয়েবসাইটে গতি পরীক্ষা অফার করে এবং স্পিডটেস্টের মতো পরিষেবাগুলি থেকে স্বাধীন পরীক্ষাগুলিও উপলব্ধ। যেহেতু অনেকগুলি কারণ একটি গতি পরীক্ষার ফলাফলকে প্রভাবিত করতে পারে, তাই সাধারণত দিনের বিভিন্ন সময়ে একাধিক পরীক্ষা করা এবং গতি পরীক্ষার সাইটের মাধ্যমে উপলব্ধ বিভিন্ন সার্ভারকে যুক্ত করার পরামর্শ দেওয়া হয়। এটি একটি তারযুক্ত সংযোগের উপর একটি গতি পরীক্ষা পরিচালনা করার সুপারিশ করা হয়।

ডেটা ট্রান্সফার থ্রটলিং ইচ্ছাকৃতভাবে একটি নেটওয়ার্কে পাঠানো বা প্রাপ্ত ডেটার পরিমাণকে সীমাবদ্ধ করে, বিশেষ করে সার্ভারের মাধ্যমে স্প্যাম বা বাল্ক ইমেল সংক্রমণ প্রতিরোধের উদ্দেশ্যে। এটি BND থ্রটলিং এর আরেকটি রূপ হিসেবে বিবেচনা করা যেতে পারে। যদি এটি যথেষ্ট বড় আকারে প্রয়োগ করা হয়, তবে ডেটা ট্রান্সফার থ্রটলিং ইন্টারনেটের মাধ্যমে কম্পিউটার ভাইরাস, কৃমি বা অন্যান্য ম্যালওয়্যারের বিস্তার নিয়ন্ত্রণ করতে পারে।

নেটওয়ার্ক BND মনিটরিং টুলগুলি পারফরম্যান্সের সমস্যাগুলি সনাক্ত করতে সাহায্য করার জন্য উপলব্ধ, যেমন একটি ত্রুটিপূর্ণ রাউটার বা একটি ম্যালওয়্যার-সংক্রমিত কম্পিউটার যা একটি বিতরণ অস্বীকার-অফ-সার্ভিস আক্রমণে অংশগ্রহণ করছে৷ আগেই উল্লেখ করা হয়েছে, ব্যান্ডউইথ পর্যবেক্ষণ নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরদের ভবিষ্যতের নেটওয়ার্ক বৃদ্ধির জন্য আরও ভাল পরিকল্পনা করতে সাহায্য করতে পারে — নেটওয়ার্ক BND কোথায় সবচেয়ে বেশি প্রয়োজন তা দেখে। মনিটরিং টুল প্রশাসকদের দেখতে সাহায্য করতে পারে যে তাদের ISP তাদের চুক্তিতে পরিষেবা-স্তরের চুক্তি পূরণ করছে কিনা।নেটওয়ার্ক ক্ষমতা pl কি জানুন