বাংলাদেশের সেরা ১০ জন অভিনেত্রী

বাংলাদেশের সেরা ১০ জন অভিনেত্রী

বাংলাদেশের সেরা ১০ জন অভিনেত্রী কে এক নজরে দেখে নিন । এই পর্যন্ত বাংলাদেশ মিডিয়ার মধ্যে যত নায়িকা আসচ্ছে তাদের মধ্যে সেরা ১০ অভিনেত্রী হলেনঃ

১।মাহাজাবীন চৌধুরী

মাহজাবীন চৌধুরী 19 এপ্রিল 1991 সালে জন্মগ্রহণ করেন। তিনি একজন বাংলাদেশী মডেল এবং অভিনেত্রী। বর্তমানে তিনি বেশ কিছু টিভি বিজ্ঞাপন ও নাটকে অভিনয় করছেন। তিনি সংযুক্ত আরব আমিরাতে বড়

হয়েছেন। মেহজাবীন সান্ট-মারিয়াম ইউনিভার্সিটির ফ্যাশন ডিজাইনিং এর ছাত্রী। ‘তৃতীয় চোখ’ তাঁর লেখা প্রথম নাটকের গল্প। তিনি 2009 সালে লাক্স চ্যানেল আই সুপারস্টার বিজয়ী হিসেবে মিডিয়া জগতে প্রবেশ করেন।

২। শাবনূরী

শাবনূর ১৯৬৯ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের যশোর জেলার শারজাহ উপ-জেলা নাভারনে জন্মগ্রহণ করেন। কাজী শারমিন নাহিদ নুপুর মঞ্চনাম শাবনূর নামে পরিচিত, একজন অবসরপ্রাপ্ত বাংলাদেশী চলচ্চিত্র অভিনেত্রী। তিনি বাংলাদেশের চলচ্চিত্র জগতের অন্যতম সফল অভিনেত্রী। দুই নেওয়ার আলো (২০০৫)

ছবিতে অভিনয়ের জন্য শাবনূর একবার শ্রেষ্ঠ অভিনেত্রীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছিলেন। এছাড়াও তিনি রেকর্ড 13টি মেরিল-প্রোটম ইলো মনোনয়নের মধ্যে 10টি সহ অসংখ্য পুরস্কার পেয়েছেন।

৩। পূর্ণিমা

পূর্ণিমা ১৯৭১ সালের ১১ জুলাই বাংলাদেশের চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। দিলারা হানিফ রিতা হলেন একজন বাংলাদেশী অভিনেত্রী যিনি চলচ্চিত্র জগতে পূর্ণিমা নামে পরিচিত। তিনি কাজী হায়াতের দে ডিড নট লেট মি বি গুড (2010) চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর জন্য তার প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছিলেন।

৪। শাবানা

শাবানা ১৯৫৩ সালের ৫ জুন তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমানে বাংলাদেশ) চট্টগ্রাম জেলার রাউজান উপ-জেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। শাবানাকে গেন্ডারিয়া হাইস্কুলে ভর্তি করা হলেও পড়ালেখা পছন্দ হয়নি। শাবানা ৯ বছর বয়সে তার আনুষ্ঠানিক শিক্ষা শেষ করেন। 36 বছরের ক্যারিয়ারে তিনি 299টি ছবিতে অভিনয় করেছেন।

তার দীর্ঘ কর্মজীবনে, তিনি তার অভিনয়ের জন্য 9 বার এবং একজন প্রযোজক হিসাবে 1 বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছিলেন এবং 2016 সালে আজীবন সম্মাননা পুরস্কারে সম্মানিত হন।

৫। ববিতা

ফরিদা আক্তার পপি ১৯৫৩ সালে বাংলাদেশের বাগারহাট জেলায় জন্মগ্রহণ করেন। যশোরের সার্কিট হাউসের বিপরীতে রাবিয়া মঞ্জিলে তাঁর শৈশব ও কৈশোরের প্রথমার্ধ কেটেছে। তিনি 80 এর দশকে বাংলাদেশী চলচ্চিত্রের

সেরা অভিনেত্রী ছিলেন। 1975 সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার শুরু হওয়ার পর থেকে তিনি পরপর তিনবার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জিতেছেন। 2016 সালে, তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পুরস্কারে ভূষিত হন।

৬। জয়া আহসানী

জয়া আহসানের জন্ম গোপালগঞ্জ জেলায়। অভিনয়ের আগে নাচ ও গানে মুগ্ধ ছিলেন জয়া। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি তিনি আঁকা শেখেন। তার অভিনয়ের স্বীকৃতিস্বরূপ, তিনি চারটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ছয়টি মেরিল-প্রথম আলো পুরস্কার এবং তিনটি ফিল্মফেয়ার পুরস্কার সহ বেশ কয়েকটি পুরস্কার জিতেছেন।

৭।মাহিয়া মাহি

মাহিয়া মাহি ১৯৯৩ সালের ২৬ অক্টোবর চাঁপাইনবাবগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা উত্তর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং ঢাকা সিটি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। তিনি বর্তমানে স্যান্ট-মারিয়াম ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ টেকনোলজিতে ফ্যাশন ডিজাইনিং নিয়ে পড়াশোনা করছেন।

2016 সালে, তার একমাত্র চলচ্চিত্র ঢাকা অ্যাটাক মুক্তি পায়, এটি বাংলাদেশের প্রথম পুলিশ থ্রিলার চলচ্চিত্র। ছবিটি দেশে বিদেশে ব্যাপক সাড়া ফেলে।

৮। চম্পা

গুলশান আরা আক্তার চম্পা ১৯৬৫ সালের ৫ জানুয়ারি খুলনার যশোর জেলায় জন্মগ্রহণ করেন। থ্রি ডটারস ছবিতে তার অন্য অভিনেত্রী ববিতা ও সুচন্দার সঙ্গে পরিচয় হয়।তিনি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন।

৯। পপি

পপি ১৯৬৯ সালের ১০ সেপ্টেম্বর বাংলাদেশের খুলনা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি খুলনার মুন্নুজান বালিকা উচ্চ বিদ্যালয়ে লেখাপড়া করেন। তিনি সেরা অভিনেত্রীর জন্য তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন। লাক্স আনন্দ বাতিক সুন্দরী প্রতিযোগিতায় পপি চ্যাম্পিয়ন হন।

১০। মৌসুমী

মৌসুমী বাংলাদেশের খুলনা জেলায় ১৯৭৩ সালের ৩ নভেম্বর জন্মগ্রহণ করেন। মৌসুমী 2 আগস্ট, 1997 সালে ওমর সানিকে বিয়ে করেন। মৌসুমী তার নিজস্ব সেবা সংস্থা মৌসুমী ওয়েলফেয়ার ফাউন্ডেশনের তত্ত্বাবধান করেন। তিনি ফ্যাশন ডিজাইনার হিসেবেও কাজ করেন।

চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। তিনি 6 বার একাধিক বাচস অ্যাওয়ার্ড এবং মেরিল ফার্স্ট লাইট অ্যাওয়ার্ড জিতেছেন।

জনপ্রিয় সার্চঃ

বাংলাদেশের সেরা অভিনেতা কে
বাংলাদেশের সেরা নায়কদের তালিকা
বাংলাদেশের সেরা সুন্দরী ২০২১
বাংলাদেশের অভিনেত্রী
বাংলাদেশের সেরা ১০ জন অভিনেত্রী
পৃথিবীর সেরা অভিনেতা