কম্পিউটার মানে কি? কম্পিউটার কি

কম্পিউটার মানে কি? কম্পিউটার কি

কম্পিউটার একটি মেশিন বা ডিভাইস যা একটি সফ্টওয়্যার বা হার্ডওয়্যার প্রোগ্রাম দ্বারা প্রদত্ত নির্দেশাবলীর উপর ভিত্তি করে প্রক্রিয়া, গণনা এবং ক্রিয়াকলাপ সম্পাদন করে। এটিতে ডেটা (ইনপুট) গ্রহণ করার, এটি প্রক্রিয়া করার এবং তারপর আউটপুট তৈরি করার ক্ষমতা রয়েছে। কম্পিউটারগুলি উপযুক্ত স্টোরেজ ডিভাইসগুলিতে পরবর্তী ব্যবহারের জন্য ডেটা সঞ্চয় করতে পারে এবং যখনই প্রয়োজন হয় তখন পুনরুদ্ধার করতে পারে।আধুনিক কম্পিউটার হল ইলেকট্রনিক ডিভাইস যা ওয়েব ব্রাউজ করা, নথি লেখা, ভিডিও সম্পাদনা, অ্যাপ্লিকেশন তৈরি, ভিডিও গেম খেলা ইত্যাদি থেকে শুরু করে বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়।

এগুলিকে অ্যাপ্লিকেশানগুলি চালানোর জন্য ডিজাইন করা হয়েছে এবং সমন্বিত হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উপাদানগুলিকে একত্রিত করে বিভিন্ন সমাধান প্রদান করা হয়েছে৷প্রাচীনতম ডিজিটাল ইলেকট্রনিক ডিভাইস যা প্রথম আধুনিক কম্পিউটার হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে তা হল কলোসাস। 1943-44 সালে নির্মিত, কলোসাস লরেঞ্জ এসজেড 40/42 ক্র্যাক করার জন্য তৈরি করা হয়েছিল, একটি জার্মান এনক্রিপশন মেশিন যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সামরিক যোগাযোগকে সমর্থন করার জন্য ব্যবহৃত হয়েছিল।

ডিভাইসটি এনক্রিপ্ট করা ডেটা ডিকোড করার জন্য একাধিক বুলিয়ান লজিক্যাল অপারেশন সঞ্চালনের জন্য 2,400 ভ্যাকুয়াম টিউব ব্যবহার করেছে।আধুনিক কম্পিউটারগুলি বিভিন্ন ফাংশনের বিস্তৃত পরিসর সঞ্চালনের জন্য সমস্ত আকার এবং আকারে আসে। যদিও প্রথম যেগুলি মনে আসে তা হল ডেস্কটপ এবং ল্যাপটপ কম্পিউটার, অন্যান্য অনেক কম অনুমানকারী ডিভাইস – যেমন গ্রোসারি স্ক্যানার, এটিএম এবং স্মার্ট টিভিগুলি -ও কম্পিউটার।স্মার্টফোন, গেম কনসোল, পরিধানযোগ্য এবং স্মার্ট অ্যাপ্লায়েন্সের বিস্তার আমাদের দৈনন্দিন জীবনে কম্পিউটারগুলিকে আরও সহজলভ্য করে তুলেছে।একটি কম্পিউটার একাধিক অংশ এবং উপাদান দ্বারা গঠিত যা ব্যবহারকারীর কার্যকারিতা সহজতর করে।

একটি কম্পিউটারের দুটি প্রাথমিক বিভাগ রয়েছে:

১। হার্ডওয়্যারঃ

শারীরিক গঠন যেখানে কম্পিউটারের প্রসেসর, মেমরি, স্টোরেজ, যোগাযোগ পোর্ট এবং পেরিফেরাল ডিভাইস থাকে। এই উপাদানগুলির প্রতিটির (ডিভাইস বলা হয়) একটি ভিন্ন উদ্দেশ্য রয়েছে, যা হয় ইনপুট গ্রহণ করা, ডেটা সংরক্ষণ করা বা আউটপুট পাঠানো হতে পারে।

উদাহরণস্বরূপ, একটি মাউস এবং একটি মাইক্রোফোন হল ইনপুট ডিভাইস যা ব্যবহারকারীর কার্যকলাপ রেকর্ড করতে এবং সেগুলিকে সিস্টেম ইউনিটে প্রেরণ করা ডেটাতে রূপান্তর করতে ব্যবহৃত হয়। একটি হার্ড ডিস্ক একটি স্টোরেজ ইউনিট যেখানে ডেটা সংরক্ষণ করা হয় এবং অন্যান্য ডিভাইস দ্বারা অ্যাক্সেস করা হয়।

একটি মনিটর বা একটি স্পিকার হল আউটপুট ডিভাইস যা প্রক্রিয়াকৃত ডেটাকে (যথাক্রমে) ভিডিও এবং অডিও সংকেতে রূপান্তরিত করে।সাধারণত, মূল উপাদানগুলি যেগুলি নগ্ন ন্যূনতম প্রতিনিধিত্ব করে যা একটি কম্পিউটারকে কাজ করার অনুমতি দেয়:

  • প্রসেসর (CPU)
    উপাদান যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার থেকে প্রাপ্ত ইনপুটগুলি প্রক্রিয়া করে এবং কার্যকর করে৷
  • মাদারবোর্ড
    একটি মেইনবোর্ড যা অন্যান্য সমস্ত হার্ডওয়্যার উপাদান এবং ডিভাইসের (অভ্যন্তরীণ এবং বাহ্যিক) মধ্যে মৌলিক সংযোগ প্রদান করে।
  • মেমরি (RAM)
    একটি অস্থায়ী ডেটা স্টোরেজ স্পেস যা CPU সক্রিয়ভাবে ব্যবহার করা তথ্য সংরক্ষণ করে।
  • স্টোরেজ ডিভাইস
    একটি স্টোরেজ ডিভাইস যেখানে ডেটা স্থায়ীভাবে সংরক্ষণ করা হয়। এটি RAM এর তুলনায় ধীর কিন্তু কম উদ্বায়ী।
  • পাওয়ার সাপ্লাই ইউনিট
    এটি বেশ স্ব-ব্যাখ্যামূলক: শক্তি ছাড়া, কোনও ইলেকট্রনিক ডিভাইস কাজ করতে পারে না!

২। সফটওয়্যারঃ  সফটওয়্যার কি? 

সফটওয়্যার হলো  একটি কম্পিউটারের সমস্ত অংশ যা কঠোরভাবে শারীরিক নয়, যেমন ডেটা, প্রোগ্রাম, অ্যাপ্লিকেশন, প্রোটোকল ইত্যাদি, ব্যাপকভাবে ‘সফ্টওয়্যার’ হিসাবে সংজ্ঞায়িত করা হয়। যদিও সফ্টওয়্যারটির কোনও উপাদান নেই, তবে এটি তথ্য গ্রহণ, এনকোড, সংরক্ষণ এবং প্রক্রিয়াকরণ কম গুরুত্বপূর্ণ নয়।

কম্পিউটার সফ্টওয়্যার সমস্ত এক্সিকিউটেবল এবং নন-এক্সিকিউটেবল ডেটা, যেমন নথি, ডিজিটাল মিডিয়া, লাইব্রেরি এবং অনলাইন তথ্য অন্তর্ভুক্ত করে। একটি কম্পিউটারের অপারেটিং সিস্টেম (OS) এবং এর সমস্ত অ্যাপ্লিকেশনগুলিও সফ্টওয়্যার।

একটি কম্পিউটার সফ্টওয়্যার প্রোগ্রামগুলির সাথে কাজ করে যা পাঠ, ব্যাখ্যা এবং সম্পাদনের জন্য এর অন্তর্নিহিত হার্ডওয়্যার আর্কিটেকচারে পাঠানো হয়।

কম্পিউটারগুলিকে কম্পিউটিং শক্তি, ক্ষমতা, আকার, গতিশীলতা এবং অন্যান্য কারণ অনুসারে ব্যক্তিগত কম্পিউটার (পিসি), ডেস্কটপ কম্পিউটার, ল্যাপটপ কম্পিউটার, মিনিকম্পিউটার, হ্যান্ডহেল্ড কম্পিউটার এবং ডিভাইস, মেইনফ্রেম বা সুপার কম্পিউটার হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়।