ওজন না বাড়ার কারণ জেনে নিন

কেউ কেউ ওজন কমানোর চিন্তা করেন, আবার কেউ কেউ ওজন বাড়ার চিন্তা করেন। আসলে অতিরিক্ত ওজন বা কম ওজন আমাদের স্বাস্থ্যের জন্য ভালো নয়। তাই ওজন স্বাভাবিকের চেয়ে কম হলে তা বাড়ানোর চেষ্টা করা উচিত। চলুন জেনে নিই ওজন বাড়ানো বা স্থূলতার কিছু সহজ ঘরোয়া প্রতিকার-
বন্ধ প্রান্ত
আপনি যদি ওজন বাড়াতে চান তবে আপনাকে প্রথমে মানসিক চাপ বা অতিরিক্ত কাজের চাপ থেকে মুক্তি দিতে হবে। সেজন্য আপনার প্রতিদিন মাত্র 15 মিনিটের জন্য ধ্যান করা উচিত। এটি আপনার মনকে বিশ্রাম দেয়। এছাড়াও বিকেলে 2 ঘন্টা বিশ্রাম এবং ঘুম। এটি আপনাকে খুব দ্রুত ফলাফল দেবে।

আরও পড়ুনঃ গ্যাস্ট্রিক দূর করার উপায়

পিনাট বাটার খান
চিনাবাদাম মাখন একটি উচ্চ ক্যালোরি খাবার। তাই দিনে একবার রুটি বা বিস্কুটের সঙ্গে বেশি করে চিনাবাদাম খান। এ কারণে ওজন খুব দ্রুত বেড়ে যায়। তাই দ্রুত ওজন বাড়াতে চাইলে আজই কিনুন পিনাট বাটার।

শুষ্ক ফল
শুকনো ফলগুলিতে কেবল প্রচুর ক্যালোরি থাকে। তাই কাজু, কিশমিশ, খেজুর এবং বাদাম খান তবে আপনার পাওয়ার ইচ্ছা খুব শীঘ্রই পূরণ হবে। সকালের নাস্তায় 10-12টি বাদাম বা কাজু, কিসমিস বা খেজুর খাওয়া শুরু করুন। তবে এগুলো রাতে ১/২ কাপ পানিতে ভিজিয়ে রেখে সকালে খাওয়ার আগে খেয়ে নিলে ভালো হয়। দিনে অন্তত ৩ বার খেলে খুব দ্রুত ফল পাবেন।
আলু খাওয়া যেতে পারে
আলুতে থাকা কার্বোহাইড্রেট এবং কমপ্লেক্স শর্করা ওজন বাড়াতে ভালো। তাই দিনে দুবার সেদ্ধ আলু খান। অলিভ অয়েলে ভাজা আলুর চিপসও খেতে পারেন। ২ মাস নিয়মিত খেলে পার্থক্য দেখতে পাবেন।
ডিম আছে
ডিমে উপস্থিত , প্রোটিন এবং ভালো ক্যালরি আমাদের শরীরের জন্য খুবই ভালো। ওজন বাড়াতে চাইলে নিয়মিত ডিম খাওয়া শুরু করুন। প্রতিদিন 3-4টি ডিমের সাদা অংশ খান। কোনোভাবেই কাঁচা ডিম খাবেন না। সেদ্ধ ডিমের সাদা অংশ খান। তবে 1-2 মাসের মধ্যে আপনি ফলাফল পাবেন।
যদি আপনার ওজন হ্রাসের পিছনে বিভিন্ন শারীরিক অসুস্থতা থাকে তবে আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাওয়া উচিত। ওজন বৃদ্ধির কারণ হতে পারে এমন কোনো প্রোটিন শেক বা হেলথ ড্রিংক সেবন করার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি।

[★★★]  2020 সালে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার জিতেছেন কে

[★★★]  ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করার ৫ টি উপায়

[★★★]  রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী