আশরাফ সিদ্দিকী কে জেনে নিন

আশরাফ সিদ্দিকী আর বেছে নেই চলে গেছেন (সাহিত্যিক) ড. বুধবার (১৮ মার্চ) বেলা তিন টায় ‘অ্যাপোলো হাসপাতালে’ তাকে মৃত ঘোষণা করা হয়। তার বয়স 93 বছর। বুধবার বেলা ৩টার দিকে অ্যাপোলো হাসপাতালে তাকে মৃত ঘোষণা করা হয়। তার বয়স 93 বছর। এক মাস ধরে তিনি অসুস্থ ছিলেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে পরিবারের সদস্যরা।

আরও পড়ুনঃ

[★★★]  2020 সালে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার জিতেছেন কে

[★★★]  ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করার ৫ টি উপায়

[★★★]  রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী

তিনি ১৯২৬ সালের ১ মার্চ টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৬ সাল থেকে ছয় বছর বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন। ১৯৮৩ সালে জগন্নাথ কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। সেখান থেকে অবসর গ্রহণ করেন।

চল্লিশের দশকের গোড়ার দিকে তিনি একজন প্রতিশ্রুতিশীল কবি হিসেবে আত্মপ্রকাশ করেন। তিনি তাঁর সাহিত্য জীবনে পাঁচ শতাধিক কবিতা লিখেছেন। তিনি বাংলা লোকসাহিত্য নিয়ে ব্যাপক গবেষণা করেছেন। তিনি 75টি বই এবং অসংখ্য প্রবন্ধ লিখেছেন। আশরাফ সিদ্দিকী এ পর্যন্ত প্রায় ৭০টি বই প্রকাশ করেছেন। তিনি 1948 সালে খরার প্রেক্ষাপটে ‘তালেব মাস্টার’ কবিতাটি লেখেন এবং শীঘ্রই গণকবি হিসাবে জনপ্রিয় হয়ে ওঠেন।

‘দ্য বয় অন দ্য অ্যালি’ তাকে ছোটগল্প লেখক হিসেবে প্রতিষ্ঠিত করে। এই ছোটগল্প অবলম্বনে সুভাষ দত্ত পরিচালিত ‘ফিগ ফ্লাওয়ার’ ছবিটি জাতীয় পুরস্কার লাভ করে। তিনি একুশী পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ইউনেস্কো পুরস্কারসহ দেশ-বিদেশে সম্মানিত হয়েছেন।