bongojournal.com

অ্যাফিলিয়েট মার্কেটিং কি এবং কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করা যায়

অ্যাফিলিয়েট মার্কেটিং কি?

অ্যাফিলিয়েট মার্কেটিং অন্য খুচরা বিক্রেতা বা বিজ্ঞাপনদাতার দ্বারা তৈরি একটি পণ্য বা পরিষেবার প্রচার করে একটি কমিশন উপার্জন জড়িত। এটি একটি নগদীকরণ মডেল যেখানে একজন অধিভুক্ত অংশীদার, যিনি আপনি, খুচরা বিক্রেতা বা বিজ্ঞাপনদাতাকে একটি নির্দিষ্ট ফলাফল প্রদানের জন্য একটি অর্থ প্রদানের জন্য পুরস্কৃত করা হয়৷

কারা অ্যাফিলিয়েট মার্কেটার কি?

একজন অ্যাফিলিয়েট মার্কেটার হলেন একজন ব্যক্তি যিনি কমিশনের বিনিময়ে অন্য ব্র্যান্ডের পণ্য এবং পরিষেবার প্রচার করেন। মোটামুটি যে কেউ একজন অ্যাফিলিয়েট মার্কেটার হয়ে উঠতে পারে—এটি কেবল একটি অ্যাফিলিয়েট প্রোগ্রাম খোঁজার বিষয় যার জন্য আপনি ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি পূরণ করেন। অ্যাফিলিয়েট মার্কেটাররা যখনই কেউ তাদের রেফারেলের মাধ্যমে রূপান্তর করে তখনই অর্থ উপার্জন করে।

[★★★]  আরোও দেখুনঃ মোবাইল দিয়ে টাকা ইনকামের ৫ টি উপায়

[★★★]  আরো দেখুন – সেরা ইনকামের ওয়েবসাইট দেখে নিন

[★★★]  আরোও পড়ুনঃ ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করার ৫ টি উপায়

[★★★]  আরোও দেখুনঃ রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী

অ্যাফিলিয়েট মার্কেটিং কি মূল্যবান?

এতে কোন সন্দেহ নেই যে এফিলিয়েট মার্কেটিং এর জনপ্রিয়তা বৃদ্ধির কারণে এটি মূল্যবান। Statista অনুমান করে যে অ্যাফিলিয়েট মার্কেটিং ইন্ডাস্ট্রি 2022 সালের মধ্যে $8.2 বিলিয়ন ছুঁয়ে যাবে, যা 2017 সালে $5.4 বিলিয়ন থেকে বেশি। এটি একটি কম থেকে বিনা খরচে ব্যবসায়িক উদ্যোগ যা থেকে আপনি প্রচুর লাভ করতে পারেন। যদিও শিল্পের বৃদ্ধি সাফল্যের একটি ভাল ইঙ্গিত, উদ্যোক্তারাও এই রেফারেল মার্কেটিং রুটটি কিছু অন্যান্য কারণে গ্রহণ করে।

অ্যাফিলিয়েট মার্কেটিং  কি কঠিন নাকি সহজ?

আপনার সমীকরণের দিকটি কেবল একটি পণ্য তৈরি এবং বিক্রি করার ডিজিটাল বিপণনের দিকটি পরিচালনা করা জড়িত। অফারটি বিকাশ করা, সমর্থন করা বা পূরণ করার মতো কঠিন কাজগুলি সম্পর্কে আপনাকে চিন্তা করতে হবে না।

অ্যাফিলিয়েট মার্কেটিং ঝুঁকি  কম নাকি বেশি 

যেহেতু অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগদানের জন্য কোনো খরচ নেই, তাই আপনি কোনো আগাম বিনিয়োগ ছাড়াই কোনো প্রতিষ্ঠিত পণ্য বা পরিষেবার জন্য অ্যাফিলিয়েট মার্কেটিং দিয়ে কীভাবে অর্থ উপার্জন করবেন তার সুবিধা নিতে পারেন। অ্যাফিলিয়েট মার্কেটিং কমিশনের মাধ্যমে তুলনামূলকভাবে নিষ্ক্রিয় আয় তৈরি করতে পারে – আদর্শ অর্থ উপার্জনের দৃশ্য। যদিও প্রাথমিকভাবে আপনাকে ট্রাফিক সোর্স তৈরিতে সময় বিনিয়োগ করতে হবে, আপনার অ্যাফিলিয়েট লিঙ্কগুলি একটি স্থির পেচেক প্রদান করা চালিয়ে যেতে পারে।

অ্যাফিলিয়েট মার্কেটিং করতে কেমন সহজ

সফল অ্যাফিলিয়েট মার্কেটিং অতিরিক্ত সাহায্য নিয়োগ না করে আপনার উপার্জনকে উল্লেখযোগ্যভাবে স্কেল করার সম্ভাবনা অফার করে। আপনি আপনার বর্তমান শ্রোতাদের সাথে নতুন পণ্যগুলি পরিচয় করিয়ে দিতে পারেন এবং অতিরিক্ত পণ্যগুলির জন্য প্রচারাভিযান তৈরি করতে পারেন যখন আপনার বিদ্যমান কাজটি পটভূমিতে রাজস্ব জেনারেট করতে থাকে।

আপনি খুব উত্তেজিত হওয়ার আগে, জেনে রাখুন যে দুর্দান্ত অ্যাফিলিয়েট মার্কেটিং বিশ্বাসের উপর নির্মিত। যদিও আপাতদৃষ্টিতে প্রচার করার জন্য প্রচুর সংখ্যক পণ্য বা পরিষেবা রয়েছে, আপনি ব্যক্তিগতভাবে ব্যবহার করেন বা সুপারিশ করবেন শুধুমাত্র সেইগুলিকে হাইলাইট করা ভাল। এমনকি যখন একটি পণ্য আপনার আগ্রহের বা একটি বিদ্যমান শখের মধ্যে ফিট করে, সেই পণ্যটির জন্য একজন দুর্দান্ত বিপণনকারী হয়ে উঠতে অনেক কাজ লাগে।

অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে কাজ করে?

অ্যাফিলিয়েট মার্কেটিং কাজ করে যখন কেউ (অধিভুক্ত) একটি পণ্য বা পরিষেবাকে একটি ব্লগ, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, পডকাস্ট বা ওয়েবসাইটে শেয়ার করে উল্লেখ করে। প্রতিবার যখন কেউ তাদের সুপারিশের সাথে যুক্ত অনন্য লিঙ্কের মাধ্যমে কেনাকাটা করে তখন অ্যাফিলিয়েট একটি কমিশন উপার্জন করে।
পর্যালোচনা:

  1. আপনি আপনার ওয়েবসাইট, ব্লগ বা সামাজিক নেটওয়ার্কে স্টোর Z-এর জন্য একটি বিজ্ঞাপন বা একটি লিঙ্ক দেখান।
  2. একজন গ্রাহক আপনার অনন্য লিঙ্কে ক্লিক করেন।
  3. গ্রাহক স্টোর Z-এ একটি ক্রয় করে।
  4. অ্যাফিলিয়েট নেটওয়ার্ক লেনদেন রেকর্ড করে।
  5. কেনাকাটা স্টোর জেড দ্বারা নিশ্চিত করা হয়েছে।
  6. আপনি একটি কমিশন দেওয়া হয়.
  7. কমিশনের হার কোম্পানি এবং অফারের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। কম সময়ে, আপনি বিক্রয়ের
  8. প্রায় 5% উপার্জন করবেন কিন্তু, কিছু ব্যবস্থার সাথে, আপনি সাধারণত একটি ক্লাস বা ইভেন্ট প্রচার করার
  9. সময় 50% পর্যন্ত উপার্জন করতে পারেন। এছাড়াও অ্যাফিলিয়েট বিপণন প্রোগ্রাম রয়েছে যা শতাংশের পরিবর্তে বিক্রয় প্রতি ফ্ল্যাট রেট প্রদান করে।

কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করবো?

 আরোও দেখুনঃ কিভাবে ইন্টারনেট মার্কেটিং শুরু করবেন 

খুব কঠিন না, তাই না? আপনার নিজের ছোট ব্যবসা চালানোর মতোই, একজন সফল অধিভুক্ত হতে উত্সর্গ এবং শৃঙ্খলা লাগে। আপনার অ্যাফিলিয়েট মার্কেটিং ব্যবসা শুরু করতে নিম্নলিখিত ধাপে ধাপে নির্দেশিকা ব্যবহার করুন।

অ্যাফিলিয়েট মার্কেটিং প্ল্যাটফর্ম কিভাবে বাচাই করবো

প্রথম ধাপ হল প্ল্যাটফর্মটি খুঁজে বের করা যা আপনি আপনার দর্শকদের চারপাশে তৈরি করতে চান। প্রতিটি অ্যাফিলিয়েট মার্কেটারের একটি ভিন্ন পদ্ধতি এবং প্ল্যাটফর্ম রয়েছে। বিভিন্ন পদ্ধতির উপর ভিত্তি করে আপনি বেছে নিতে পারেন এমন অনেক অ্যাফিলিয়েট মার্কেটিং ধারণা রয়েছে:

কুলুঙ্গি বিষয় এবং পর্যালোচনা সাইট. এই সাইটগুলি একটি নির্দিষ্ট দর্শকের জন্য পণ্য পর্যালোচনা করে বা তাদের প্রতিযোগীদের সাথে পণ্যের একটি লাইন তুলনা করে। এই পদ্ধতির জন্য আপনাকে পর্যালোচনা স্থান সম্পর্কিত বিষয়বস্তু তৈরি করতে হবে এবং শ্রোতাদের আকর্ষণ করার জন্য নিয়মিত পোস্ট করতে হবে।

ডিজিটাল কন্টেন্ট. ডিজিটাল কন্টেন্ট নির্মাতাদের মধ্যে ব্লগার, ইউটিউবার বা সোশ্যাল মিডিয়া প্রভাবশালীরা অন্তর্ভুক্ত। তারা একটি নির্দিষ্ট শ্রোতাদের সাথে অনুরণিত করে এমন বিশেষ সামগ্রী তৈরি করে। লক্ষ্য হল সাংগঠনিকভাবে তাদের শ্রোতাদের উপভোগ করবে এমন বিশেষ পণ্যগুলিকে পরিচয় করিয়ে দেওয়া। এটি তাদের কেনার সম্ভাবনা বাড়ায় এবং আপনি একটি অ্যাফিলিয়েট কমিশন অর্জন করবেন।

কোর্স, ইভেন্ট, কর্মশালা। আপনি যদি একজন শিক্ষাবিদ হন, আপনি আপনার ইভেন্টগুলিতে অধিভুক্ত অংশীদারিত্বের অফারগুলিকে একীভূত করতে পারেন। আপনি যে রুটটিই গ্রহণ করুন না কেন, সত্যতা এবং শ্রোতা তৈরি করা হল অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি উপাদান

কিভাবে এফিলিয়েট মার্কেটিং এর জন্য একটি কুলুঙ্গি নির্বাচন করবেন
অ্যাফিলিয়েট বিপণনের জন্য কীভাবে একটি কুলুঙ্গি বেছে নেওয়া যায় তা আসে, এমন কিছুর জন্য লক্ষ্য করুন যা আপনি উত্সাহী এবং জ্ঞানী। এটি আপনাকে সম্ভাব্য গ্রাহকদের জন্য প্রামাণিক এবং তথ্যের একটি বিশ্বস্ত উত্স হিসাবে আসতে সাহায্য করে৷ আপনি কোন পণ্য এবং ব্র্যান্ডগুলি প্রচার করতে চান তা মূল্যায়ন করতেও এটি আপনাকে সহায়তা করে৷

  1. বিশ্বের সেরা অ্যাফিলিয়েট কমিশন কম্পানী
  2. AvantLink
  3. সিজে অ্যাফিলিয়েট
  4. ক্লিকব্যাঙ্ক
  5. FlexOffers
  6. linkconnector
  7. রাজস্ব ওয়্যার
  8. ShareASale

আরেকটি বিকল্প হল আপনার ব্যবহার করা পণ্য এবং পরিষেবাগুলির ওয়েবসাইটগুলি পরিদর্শন করা এবং তাদের একটি অনুমোদিত প্রোগ্রাম আছে কিনা তা দেখতে পছন্দ করা৷ বড় কোম্পানিগুলির প্রায়ই তাদের সাইটে প্রচার করা প্রোগ্রাম থাকে, যেমন Amazon Associates বা Shopify অ্যাফিলিয়েট প্রোগ্রাম।

আরোও দেখতে পারেনঃ 

খাদ্যে ভেজালের কারণ ও প্রতিকার

দুর্নীতি কী? দুর্নীতির কারণ ও প্রতিকার 

১৯৬৯ সালের গণ-অত্যুত্থানের কারণ ও প্রেক্ষাপট

বিসিএস প্রিলি আন্তজার্তিক শর্ট সাজেশন